নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Class 9 12th Week Assignment

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। নবম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে পাঁচটি বিষয় নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ পাঁচটি বিষয়ে সপ্তাহে অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে। কিন্তু সকল ছাত্র-ছাত্রীদের পাঁচটি বিষয়ে অ্যাসাইনমেন্ট এর উত্তর করার প্রয়োজন নেই। কেননা পাঁচটি বিষয়ে তিনটি বিভাগ থেকে দেওয়া হয়েছে।

দ্বাদশ সপ্তাহের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিসেবে দুইটি বিষয়ে সকলের জন্য বাধ্যতামূলক এবং একটি বিষয় নিজস্ব বিভাগ থেকে নিতে হবে। সুতরাং প্রতিটি ছাত্র ছাত্রীর জন্য তিনটি বিষয়ে এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। নবম শ্রেণির সকল ছাত্র-ছাত্রীদের জন্য বাংলা এবং শারীরিক শিক্ষা বিষয় দুটি বাধ্যতামূলক। বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য রসায়ন, বাণিজ্য বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য ব্যবসায় উদ্যোগ এবং মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করতে হবে।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

দ্বাদশ সপ্তাহের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট হিসেবে প্রতিটি ছাত্রছাত্রীকে তিনটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। সুতরাং বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য বিভাগের ছাত্র ছাত্রীদের অ্যাসাইনমেন্ট এর কাজ কিছুটা ভিন্ন। আজকে আমরা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট নিয়ে কথা বলব। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা নবম শ্রেণীতে অধ্যায়ন করেন তারা আমাদের অনুসরণ করুন। 

নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য আমরা দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট এর প্রতিটি বিষয় নিয়ে আলাদাভাবে আলোচনা করব। যাতে করে নবম শ্রেণীর শিক্ষার্থীরা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নাম্বার অর্জন করতে পারে। এছাড়াও এসাইনমেন্ট থেকে অতি উত্তম ফলাফল অর্জন করার জন্য অতিরিক্ত কিছু নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট থেকে অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা আমাদের আর্টিকেলটি অনুসরণ করুন।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

এখন আমরা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর নিয়ে কথা বলবো। নবম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য বাংলা বিষয়ের এটি চতুর্থ নির্ধারণী কাজ। সুতরাং নবম শ্রেণির ছাত্রছাত্রীদের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। যেহেতু নবম শ্রেণির ছাত্রছাত্রীদের বাংলা এসাইনমেন্ট এর উত্তর করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে সেতু নতুন করে বলার কিছুই নেই। তবুও যেসকল ছাত্রছাত্রীরা অ্যাসাইনমেন্টের উত্তর করতে ভয় পাচ্ছেন তাদের উদ্দেশ্যে একটি কথা বলতে চাই। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সে বিষয়ে আমরা আপনাদের নির্দেশনা প্রদান করব। আমাদের নির্দেশনা অনুসরণ করে বাংলা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর লিখলে সর্বোচ্চ নাম্বার অর্জন করতে সক্ষম হবেন।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

Get Class 9 Bangla Assignment Answer

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি ভাব সম্প্রসারণ করতে বলা হয়েছে। ভাব-সম্প্রসারণ হচ্ছে- সংকল্প করেছ যাহা, সাধনা কর তাহা, রত হয়ে নিজ নিজ কাজে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর করার জন্য পাঠ্যবই থেকে জীবন সঙ্গীত কবিতা টি ভালোভাবে পড়তে হবে। এছাড়াও বাংলা ব্যাকরণ বই থেকে ভাব সম্প্রসারণ করার নিয়মগুলো ভালোভাবে দেখে নিতে। 

শারীরিক শিক্ষা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য দ্বাদশ সপ্তাহে শারীরিক শিক্ষা বিষয়টি এসাইনমেন্ট হিসেবে দেওয়া হয়েছে। নবম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য শারীরিক শিক্ষা বিষয়ের এটি প্রথম নির্ধারণী কাজ। সুতরাং শারীরিক শিক্ষা বিষয়ে এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার পূর্ব অভিজ্ঞতা ছাত্র-ছাত্রীদের নেই। তবে চিন্তার কোন কারণ নেই। নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য শারীরিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সে বিষয়ে আমরা এখন আলোচনা করব। 

শারীরিক শিক্ষা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

Get Class 9 Physical Education Assignment Answer

শারীরিক শিক্ষা নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায় থেকে নেওয়া হয়েছে। প্রথম অধ্যায়ের শিরোনাম হলো সুস্থ জীবনের জন্য শারীরিক শিক্ষা। আমাদের সকলের জীবন সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য শারীর শিক্ষার গুরুত্বই অধ্যায় আলোচনা করা হয়েছে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের শারীরিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর করার জন্য প্রথম অধ্যায়ের ১ থেকে ৪ পাঠ পর্যন্ত অনুশীলন করতে হবে।

এসাইনমেন্ট এর কাজ হিসেবে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহে একটি প্রবন্ধ রচনা করতে হবে। দেহ ও মনের সার্বিক উন্নতির লক্ষ্যে প্রয়োজন অঙ্গ-প্রত্যঙ্গের সুষম উন্নয়ন, মানসিক বিকাশ সাধন, সামাজিক গুণাবলী অর্জন ও খেলাধুলার মাধ্যমে চিত্তবিনোদন- উক্তিটি বিশ্লেষণ পূর্বক একটি প্রবন্ধ লেখ। 

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর

নবম শ্রেণীর ছাত্র ছাত্রীদের জন্য দ্বাদশ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এটি নবম শ্রেণির ছাত্রছাত্রীদের রসায়ন বিষয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট। সুতরাং নবম শ্রেণির ছাত্রছাত্রীদের রসায়ন বিষয়ে অ্যাসাইনমেন্টের উত্তর পূর্ব অভিজ্ঞতা রয়েছে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নির্বাচন করা হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হল পদার্থের গঠন। নবম শ্রেণীর দাদা সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য তৃতীয় অধ্যায় পদার্থের গঠন সঠিকভাবে অনুসরণ করতে হবে।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর

Get Class 9 Chemistry Assignment Answer

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর কাজ হবে একটি প্রতিবেদন লিখতে বলা হয়। মানব শরীরে বিভিন্ন পদার্থ রয়েছে। এমন তিনটি যৌগিক পদার্থের বিদ্যমান মৌলসমূহের প্রতীক পারমাণবিক ভর এবং যৌগিক পদার্থের সংকেত উল্লেখসহ যৌগের আণবিক ভর এর হিসাব সংক্রান্ত একটি প্রতিবেদন লিখতে হবে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। তিনটি যৌগিক পদার্থের নাম নির্বাচনে প্রয়োজনে শিক্ষকের সহায়তা নিতে হবে এক্ষেত্রে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। তিনটি যৌগিক পদার্থের নাম সংকেত এবং তাতে বিদ্যমান মৌলের প্রতীক আণবিক ভর ও আনবিক ভর হিসাবসহ সঠিকভাবে উত্তর লিখতে হবে।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট উত্তর

ব্যবসায় উদ্যোগ বাণিজ্য বিভাগের একটি বিষয়। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীরা নবম শ্রেণির বাণিজ্য বিভাগে অধ্যয়নরত রয়েছেন তারা আমাদের অনুসরণ করুন। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ব্যবসায় উদ্যোগ বিষয়ের এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট। সুতরাং নবম শ্রেণির ছাত্রছাত্রীদের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর বিষয়ে নতুন করে বলার কিছুই নেই । নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টের উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য দ্বিতীয় অধ্যায় ভালোভাবে অনুশীলন করতে হবে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা। 

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট উত্তর

Get Class 9 Business Entrepreneurship Assignment Answer

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে একজন ব্যক্তির সফল উদ্যোক্তা হয়ে ওঠার পেছনে কোন কোন গুণাবলী প্রভাব রেখেছে তা ব্যাখ্যা করতে হবে। এছাড়াও একটি কেস ষ্টাডি দেওয়া হয়েছে থেকে আজকের অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। সুতরাং সর্বপ্রথম চিত্র দেওয়া এসাইনমেন্ট এর কাজ অংশ থেকে কেস স্টাডি টি ভালো হবে দেখে নিন। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য কিছু নির্দেশনা রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে নবম শ্রেণী দ্বাদশ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টের উত্তর করতে পারলে অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জন করা সম্ভব হবে।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সেই বিষয়ে আছে কথা বলব। ভূগোল ও পরিবেশ মানবিক বিভাগের একটি বিষয়। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা মানবিক বিভাগে নবম শ্রেণীতে অধ্যয়নরত রয়েছেন তারা আমাদের অনুসরণ করুন। কেননা আজকের এসাইনমেন্ট আপনার উদ্দেশ্যে প্রদান করা হয়েছে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায়ঃ থেকে নেওয়া হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো মহাবিশ্ব ও আমাদের পৃথিবী। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য দ্বিতীয় অধ্যায়ঃ মহাবিশ্ব ও আমাদের পৃথিবী ভালোভাবে অনুশীলন করতে হবে। 

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর

Get Geography Assignment Answer

দ্বাদশ সপ্তাহের নবম শ্রেণীর ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে- সূর্যকে পরিভ্রমণ কালে পৃথিবীতে জলবায়ুগত তারতম্য পরিলক্ষিত হয় এই বিষয়ে ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখতে হবে। এছাড়াও নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাগুলো দেখতে চিত্রে চোখ রাখুন। যে সকল নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা সকল নির্দেশনা অনুসরণ করে দ্বাদশ সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে সক্ষম হবে তারা অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জন করবে।

নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর সঠিকভাবে করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করতে হবে। সুতরাং নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর করার জন্য যে সকল বিষয় উত্তরপত্রে উপস্থাপন করতে হবে তা নিচে দেওয়া হল। বিষয়বস্তুর সঠিকতা এবং ধারাবাহিকতা রক্ষা করতে হবে। নবম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে করার জন্য যৌক্তিক বিশ্লেষণ’ করতে হবে। এছাড়াও বানান, বিরাম চিহ্ন ও প্রাসঙ্গিক ব্যাকরণ ব্যবহার করতে হবে। লেখায় লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা বজায় রাখতে হবে।