অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Class 8 12th Week Assignment

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের দুইটি বিষয় নির্ধারণ করা হয়েছে। অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের  সাত দিনের মধ্যে দুইটি অ্যাসাইনমেন্ট এর সমাধান করে জমা প্রদান করতে হবে। আজকে আমরা অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সেই বিষয়ে কথা বলব। যে সকল ছাত্র-ছাত্রীরা অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট নিয়ে চিন্তিত তারা আমাদের অনুসরণ করুন। এছাড়াও অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের কথা চিন্তা করে আমরা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পত্র পিডিএফ আকারে প্রদান করব।  যে সকল ছাত্র-ছাত্রীরা অষ্টম শ্রেণীর  দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র পিডিএফ আকারে ডাউনলোড করতে ইচ্ছুক তারা আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।  

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট হিসেবে দুইটি বিষয় নির্ধারণ করা হয়েছে।  বিষয়  দুইটি হল –  বিজ্ঞান এবং কর্ম ও  জীবনমুখী শিক্ষা। অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে যে সকল প্রশ্ন দেওয়া হয়েছে সেগুলো সর্বপ্রথম দেখে নিতে হবে। দুইটি বিষয় এর এসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করব।  এছাড়া অষ্টম  দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট  হতে কিভাবে সর্বোচ্চ নম্বর অর্জন করা যাবে সে বিষয়ে অতিরিক্ত কিছু নির্দেশনা প্রদান করব। সুতরাং অষ্টম শ্রেণীর যে সকল ছাত্র ছাত্রীরা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা আমাদের অনুসরণ করুন।  পরবর্তী ধাপে আমরা অষ্টম শ্রেণীর সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর গুলো বিষয়ভিত্তিক আলোচনা করব।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট

অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। অর্থাৎ পূর্বে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীরা বিজ্ঞান দুইটি অ্যাসাইনমেন্ট সফলভাবে জমা প্রদান করেছে। সুতরাং অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ে অ্যাসাইনমেন্টের উত্তর করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে।  যেহেতু অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ক করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে সেহেতু তাদের সমস্যা হওয়ার কথা না।  তবুও অষ্টম শ্রেণি ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট  এর উত্তর কিভাবে করতে হবে সেই নির্দেশনা প্রদান করব। অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ষষ্ঠ অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  ষষ্ঠ অধ্যায়ের শিরোনাম হলো পরমাণুর গঠন। অর্থাৎ আজকের  এসাইনমেন্ট এর  এসাইনমেন্ট মাধ্যমে ছাত্র-ছাত্রীরা পরমাণুর গঠন সম্পর্কে জানতে পারবে।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 8 Science Assignment Answer

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট থেকে যে সকল বিষয় শিক্ষা অর্জন করা যাবে তা নিচে দেওয়া হল বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান করার জন্য ষষ্ঠ অধ্যায় থেকে বেশ কিছু অংশ দেওয়া হয়েছে যেগুলো অবশ্যই অনুসরণ করতে হবে। ষষ্ঠ অধ্যায়ের পাঠ- ১ থেকে ১৩  অনুসরণ করতে হবে।

অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ের কাজ হিসেবে একটি মডেল তৈরি করতে দেওয়া হয়েছে। মডেলটি তৈরি করার জন্য একটি ছক দেওয়া রয়েছে এবং কিছু সংকেত প্রদান করা হয়েছে। তথ্য গুলো অনুসরণ করে এসাইনমেন্ট এর কাজটি সম্পন্ন করতে হবে। ছকের মৌলগুলোর ইলেকট্রন বিন্যাসের মডেল তৈরি করো। ইলেকট্রন বিন্যাসই পরমাণুর কাঠামো রক্ষা করে উপরোক্ত মৌলগুলোর আলোকে এর যৌক্তিকতা নিরূপণ করো।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে অষ্টম শ্রেণী দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর লিখতে হবে। নির্দেশনাগুলো নিচে দেওয়া হল- এই এসাইনমেন্ট সম্পন্ন করতে পাঠ্যপুস্তক এর ষষ্ঠ অধ্যায়ের ৯-১৩ পাঠ অনুসরণ করতে হবে।  সহজলভ্য উপকরণ নির্বাচন করে মডেল তৈরি করতে হবে। এছাড়াও কাজের ক্ষেত্রে যন্ত্রপাতি ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে। পরমাণু মডেলটি খাতার সাথে প্রতিষ্ঠানে জমা দিতে হবে। 

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের জীবন ও কর্মমুখী শিক্ষা এসাইনমেন্ট

জীবন ও কর্মমুখী শিক্ষা বিষয় এটি দ্বিতীয় নির্ধারণী কাজ।  সুতরাং অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের জীবন ও কর্মমুখী শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে।  অষ্টম শ্রেণীর  দ্বাদশ সপ্তাহের  জীবন ও কর্মমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রথম অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। প্রথম অধ্যায়ের শিরোনাম হলো মেধা, কায়িক শ্রম ও আত্ম-অনুসন্ধান।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের জীবন ও কর্মমুখী শিক্ষা এসাইনমেন্ট

Get Work and Life Oriented Education Assignment Answer

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের জীবন ও কর্মমুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে প্রথম অধ্যায় থেকে বেশ কিছু অংশ অনুশীলন করতে হবে। অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের জীবন ও কর্মমুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হলে প্রথম অধ্যায়ের পাঠ- ১-১৫  পর্যন্ত ভালো ভাবে অনুসরণ করতে হবে।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের জীবন ও কর্মমুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্টএর কাজ হিসেবে ফেলে দেওয়া বা অব্যবহৃত জিনিস দিয়ে দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয় এমন জিনিস তৈরি করতে হবে।  তোমার ঘরে অব্যবহৃত ফেলে দেওয়া জিনিস দিয়ে এমন একটি জিনিস বানাও যা দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয় ও কিভাবে বানিয়েছ তা বর্ণনা করো। অর্থাৎ বাড়ির অব্যবহৃত জিনিসপত্র ব্যবহার করে নতুন একটি ব্যবহারের উপযোগী জিনিস তৈরি করে দেখাতে হবে।  এবং উত্তরপত্রে কিভাবে জিনিসটি বানানো হয়েছে তা বর্ণনা করতে হবে।

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়ে নির্দেশনা দেওয়া রয়েছে।  সকল নির্দেশনাগুলো অনুসরণ করে কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর করতে হবে।  নির্দেশনাগুলো অনুসরণ না করলে এসাইনমেন্ট থেকে সঠিক নম্বর অর্জন করা সম্ভব হবে না।  সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা অষ্টম শ্রেণীর  দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট থেকে অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন। অব্যবহৃত ফেলে দেওয়া জিনিস যেমন বোতল, পুরোনো  কাপড়,  বাশ,  ভাঙ্গা মাটির হাড়ি ইত্যাদি ব্যবহার করতে হবে। প্রয়োজন হলে অষ্টম শ্রেণী দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করার জন্য পরিবারের অন্য সদস্যদের সাহায্য নিতে হবে। এছাড়াও অ্যাসাইনমেন্ট সঠিক সময়ে জমা প্রদান করতে হবে। 

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

অষ্টম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তরপত্র আমরা আমাদের ওয়েবসাইটে আপলোড করব।  ছাত্র-ছাত্রীদের চাহিদা অনুযায়ী আমরা পিডিএফ আকারে অ্যাসাইনমেন্টের উত্তর পত্র প্রদান করব।  সুতরাং যে সকল অষ্টম শ্রেণি ছাত্রছাত্রীরা তাদের সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র পিডিএফ ডাউনলোড করতে চান তারা দয়া করে আমাদের। 

ডাউনলোড