নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ এর উত্তর

Class 9 14th Week Assignment

আজকে আমরা নবম শ্রেণীর চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সেই বিষয়ে আলোচনা করব। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। সুতরাং নবম শ্রেণির ছাত্রছাত্রীদের চতুর্দশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করতে হবে এবং জমা প্রদান করতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর তৈরি করার জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে। সকল নির্দেশনাগুলো সঠিকভাবে অনুসরণ করে অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করতে হবে। সুতরাং যে সকল নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা চতুর্দশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর করতে চান তারা আমাদের অনুসরণ করুন।

Contents

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের এসাইনমেন্ট 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের এসাইনমেন্ট হিসেবে মোট আটটি বিষয়ে ধার্য করা হয়েছে।  বিষয়গুলো হলো- জীববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং,  পৌরনীতি ও নাগরিকতা,  উচ্চতর গণিত,  কৃষি শিক্ষা,  গার্হস্থ্য বিজ্ঞান,  অর্থনীতি  এবং চারু ও কারুকলা। আমরা নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর আপনাদের জন্য প্রকাশ করব। এছাড়াও উপরের সকল বিষয়ে আলাদা ভাবে আলোচনা করব যাতে করে ছাত্রছাত্রীরা সকল বিষয়ে সর্বোচ্চ নাম্বার অর্জন করতে পারে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে জীবকোষ ও টিস্যু বিষয়ে আলোচনা করা হয়েছে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে হাত তোমার দেহের একটি অঙ্গ,  যার মধ্যে সব ধরনের টিস্যু বিদ্যমান।  কোনটি হাতের কোথায় অবস্থান করছে এবং কি কাজ করছে চিত্রসহ একটি পোস্টার পেপারের তা উপস্থাপন করো। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে লেখার জন্য বেশকিছু বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।  যেমন,  জীব কোষ,  উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান অঙ্গ গুলোর নাম,  উদ্ভিদ এবং প্রাণী টিস্যু। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর লেখার জন্য যে সকল বিষয় অবশ্যই উত্তরপত্র উপস্থাপন করতে হবে তা নিচে দেয়া হল। চিত্রটি পোস্টার পেপার অথবা ক্যালেন্ডার এর পিছনের পাতায় অংকন করা যেতে পারে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করার জন্য নিজ পাঠ্যপুস্তক সহ অন্য যেকোন পাঠ্যপুস্তক এর সাহায্য নেওয়া যেতে পারে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 9 Biology Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তর

তৃতীয় নির্ধারণী কাজ হিসেবে নবম শ্রেণী চতুর্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। অ্যাসাইনমেন্টে দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে।  দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো অর্থায়নের উৎস। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি চার্ট তৈরি করতে হবে। একটি কোম্পানির আধুনিকায়ন ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় তহবিলের উৎস উল্লেখ করে একটি চার্ট তৈরি করতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট থেকে যে সকল বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হবে তা নিচে দেয়া হল। বিভিন্ন প্রকার তহবিল, অর্থায়নের বিভিন্ন উৎস এবং শ্রেণীবিভাগ সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর উত্তরপত্র  কিছু  বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে। চাট তৈরির বিভিন্ন উৎস সমূহ উত্তর পত্রে উল্লেখ করতে হবে। এছাড়াও আধুনিকায়ন এবং দৈনন্দিন পরিচালনার উৎসের শ্রেণি পৃথক ভাবে উপস্থাপন করতে হবে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট

Get Class 9 Finance And Banking Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট এর উত্তর

চতুর্দশ সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে।  দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো নাগরিক ও নাগরিকতা। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট এর কাজ হিসেবে পরিপূর্ণ নাগরিক অধিকার পেতে হলে যথাযথ কর্তব্য পালন করতে হয় নিচের সংকেত গুলো অনুসরণ করে একটি প্রতিবেদন তৈরি করতে । এখানে সংকেত হিসেবে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করা হয়েছে।  যেমন,  সূচনা,  নাগরিকের গুণাবলী,  সুনাগরিক হিসেবে তোমার কর্তব্য,  তোমার পরিবারের সদস্যরা নাগরিক হিসেবে যে সকল অধিকার ভোগ করে তার তালিকা এবং উপসংহার। উপরের বিষয়গুলো অনুসরণ করে ২৫০ থেকে ৩০০  শব্দের মধ্যে একটি প্রতিবেদন তৈরি করতে হবে।

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট

Get Class 9 Civics Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট এর উত্তর

চতুর্দশ সপ্তাহে উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর সমাধান নবম শ্রেণির ছাত্রছাত্রীদের তৈরি করতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট তৃতীয় অধ্যায় থেকে নেওয়া হয়েছে। তৃতীয় অধ্যায় জ্যামিতি সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান প্রদান করা হয়েছে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট এর কাজ হিসেবে তিনটি প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। অর্থাৎ এখানে তিনটি জ্যামিতিক সমীকরণ এর সমাধান প্রদান করতে হবে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট থেকে জ্যামিতির বিভিন্ন সূত্র এবং তা ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধান সংক্রান্ত বিষয় জানা যাবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট এর উত্তরপত্র বেশকিছু বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে। তা না হলে নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নাম্বার নিশ্চিত করা সম্ভব হবে না। বিষয়গুলো হলো- সঠিক যুক্তি উপস্থাপন করতে হবে। এছাড়াও দৈর্ঘ্য নির্ণয় করে দেখাতে হবে। সর্বশেষ পিথাগোরাসের উপপাদ্যের বিস্তারিত প্রমাণ থেকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট

Get Class 9 Higher Math Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর 

কৃষি শিক্ষা নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো কৃষি উপকরণ। অর্থাৎ, নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের কৃষি উপকরণ সম্পর্কে বিস্তারিত জ্ঞান দান করা হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি পতিত জলাশয় ও মাছ চাষের জন্য আদর্শ পুকুর পর্যবেক্ষণ করলে এদের মধ্যে বসবাসকারী জিপ সম্প্রদায় ও পরিবেশের মধ্যে যে পার্থক্য পরিলক্ষিত হয় তার উপর চিত্রসহ একটি প্রতিবেদন উপস্থাপন করতে হবে। এছাড়াও সকল নির্দেশনা অনুসরণ করে নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করতে হবে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট

Get Class 9 Agricultural Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। তৃতীয় নির্ধারণী কাজ দশম অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। দশম অধ্যায়ের নাম হল  খাদ্যের কাজ ও উপাদান। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তরপত্র সঠিকভাবে তৈরি করার জন্য দশম অধ্যায়ের পাঠ ১ থেকে পাঠ ১২ পর্যন্ত অনুসরণ করতে বলা হয়েছে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে তোমার একদিনের খাদ্য তালিকায় কোন কোন খাদ্য ছিল তা ছকে উপস্থাপন করতে বলা হয়েছে।

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 9 Home Science Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের অর্থনীতি বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। তৃতীয় নির্ধারণী কাজটি দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো অর্থনীতির গুরুত্বপূর্ণ ধারাসমূহ। অর্থাৎ, নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ধারণা প্রদান করা হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এর কাজ হিসেবে অর্থনীতির পরিভাষায় সম্পদ নির্দিষ্ট বৈশিষ্ট্য ও ধারণার সমন্বয়ে গঠিত এ সম্পর্কে ২০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট এ প্রতিবেদনটি লেখার জন্য কয়েকটি সংকেত দেয়া হয়েছে। যেমন,  সূচনা বা ভূমিকা,  সম্পদের ধারণা বর্ণনা,  বাস্তব উদাহরণ সহ সম্পদের বৈশিষ্ট্য বর্ণনা  এবং উপসংহার। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট

Get Class 9 Economics Assignment Answer

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট এর উত্তর 

চারু ও কারুকলা বিষয়ে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের এটি তৃতীয় নির্ধারণী কাজ। তৃতীয় নির্ধারণী কাজের জন্য দ্বিতীয় অধ্যায়ের নির্বাচন করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শুরু হল দেশ-বিদেশের উল্লেখযোগ্য শিল্পী ও শিল্প কর্ম। এখানে দেশি এবং বিদেশি বিভিন্ন শিল্পীদের শিল্পকর্ম নিয়ে আলোচনা করা হয়েছে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট এর কাজ হিসেবে ১৯৪৩ সালে কেন দুর্ভিক্ষ হয়েছিল? শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা দুর্ভিক্ষের ছবি গুলো বিখ্যাত কেন? বর্ণনা করতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট এর উত্তর করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। 

নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট

Get Class 9 Arts and Crafts Assignment Answer

নির্দেশনাগুলো অনুসরণ করে নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। নবম শ্রেণীর চতুর্দশ সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট এর উত্তর করার জন্য যে সকল বিষয় উত্তরপত্রে অবশ্যই উল্লেখ করতে হবে তা  নিচে দেওয়া হল। শিল্পাচার্য জয়নুল আবেদিন এর জীবনী ও তার শিল্পকর্ম থেকে উত্তর প্রদান করতে হবে। এছাড়াও ভারতবর্ষের ইতিহাস থেকে তথ্য নেওয়া যেতে পারে। জাতীয় জাদুঘর,  বই,  ইন্টারনেট ইত্যাদি থেকে বিভিন্ন তথ্য নেওয়া  যেতে পারে।