Assignment

২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট ২০২১ দ্বিতীয় সপ্তাহের প্রশ্ন ও উত্তর

এইচএসসি দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী, বর্তমানে একাদশ শ্রেণীর জন্য দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এইচএসসি দ্বিতীয় সপ্তাহে ইংরেজী, পদার্থবিজ্ঞান, পৌরনীতি, অর্থনীতি, যুক্তিবিদ্যা ও হিসাববিজ্ঞান এসাইনমেন্ট রয়েছে। দ্বিতীয় সপ্তাহের এই সকল এইচএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান নিচে দেওয়া হলো।

ইংরেজি দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সিলেবাসে ইংরেজি বিষয়টি রয়েছে। একাদশ শ্রেণির এইচএসসি শিক্ষার্থীদের জন্য এটি ইংরেজি প্রথম অ্যাসাইনমেন্ট। অধ্যায় হিসেবে দেওয়া আছে ইউনিট ১৩: ফুড এডাল্ট্রেশন। অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন হিসেবে বলা হয়েছে:- 

HSC English 2nd Week Assignment Question

বাংলা বা ইংরেজি যে কোনো একটি ছোট গল্প যা শিক্ষার্থীরা পড়েছে, সেই গল্পের ভিত্তিতেই ২০০ থেকে ২৫০ শব্দের মধ্যে উত্তর করতে হবে। উক্ত গল্প থেকে ৫ থেকে ৮ টি বাক্যের মধ্যে একটি সামারি লিখতে হবে বিশেষ করে গল্পটির কাহিনী ও চরিত্র নিয়ে। তাছাড়া গল্পটির কোন বিষয়গুলো আপনার পছন্দ হয়েছে এবং কোন বিষয়গুলো পছন্দ হয়নি তাও উল্লেখ করতে হবে। আপনাকে যদি বলা হয় গল্পটির থেকে কিছু পরিবর্তন করতে তাহলে আপনি কোন বিষয় পরিবর্তন করবেন? অল্প কয়েক কথায় সেটা উল্লেখ করতে হবে। সর্বোপরি গল্পটি সম্পর্কে আপনার নিজস্ব মতামত দিতে হবে।

এইচএসসি দ্বিতীয় সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট সমাধান করার জন্য প্রশ্নের কিছু নির্দেশনা দেয়া রয়েছে। প্রশ্নের দেওয়ার নির্দেশনা অনুযায়ী উত্তর করতে পারলে ভালো নম্বর পাওয়া যাবে। এখানে আমরা একটি ভাল মানের নমুনা উত্তর দেওয়ার চেষ্টা করছি। 

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট

পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

এইচএসসি এসাইনমেন্ট কার্যক্রমের দ্বিতীয় সপ্তাহে বিজ্ঞান  বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে পদার্থবিজ্ঞান। একাদশ শ্রেণির এইচএসসি পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে আলোচ্য বিষয় হচ্ছে শক্তির রূপান্তর। 

প্রশ্নের চিত্র দ্বারা একটি গ্যাসের চক্রাকার পরিবর্তনের ক্ষেত্রে চাপ বনাম আয়তনের লেখচিত্র দেখানো হয়েছে এবং তিনটি প্রশ্ন করা হয়েছে। উক্ত অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারলে শিক্ষার্থী তাপগতিবিদ্যার সূত্র, অভ্যন্তরীণ শক্তির ধারণা এবং অভ্যন্তরীণ শক্তি এবং সম্পন্ন কাজের সম্পর্কের মাধ্যম জানতে পারবে। এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন সমাধানের জন্য বিভিন্ন তাপগতীয় প্রক্রিয়ার জন্য তাপগতিবিদ্যার প্রথম সূত্র ব্যবহার করতে  নির্দেশনা দেয়া হয়েছে।

উক্ত নির্দেশনা অনুযায়ী আমরা পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এইচএসসি এসাইনমেন্ট এর একটি নমুনা সমাধান করার চেষ্টা করেছি। 

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট

অর্থনীতি দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

একাদশ শ্রেণির দ্বিতীয় অর্থনীতি অ্যাসাইনমেন্ট এটি। অ্যাসাইনমেন্ট প্রশ্নে টেকসই পরিবেশ বান্ধব একটি কৃষিভিত্তিক প্রকল্পের রুপরেখা প্রস্তুত করতে বলা হয়েছে। উত্তরের মধ্যে কিছু তথ্য থাকতে হবে তাহলে বাংলাদেশের কৃষি পরিবর্তনের ধারা, জলবায়ু পরিবর্তনজনিত সংকট উত্তরণে অভিযোজনের উপায় অনুসন্ধান, কৃষিতে পারমাণবিক শক্তি, জৈব, প্রযুক্তি, আইসিটি ব্যবহারের সুফল, কৃষি উন্নয়নে কৃষি প্রযুক্তি, সরকারের গৃহীত কর্মসূচি সফল মূল্যায়ন।

HSC Economics 2nd Week Assignment 2022

তাছাড়া মূল্যায়ন নির্দেশনা হিসেবে ভালো নাম্বার পাওয়ার জন্য কি কি করা লাগবে তা দেওয়া আছে। সুতরাং এইচএসসি দ্বিতীয় সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হলে উক্ত সকল নির্দেশনা মেনে উত্তর করতে হবে। 

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট

পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় “ব্রিটিশ ভারতে প্রতিনিধিত্বশীল সরকারের বিকাশ” থেকে এই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন করা হয়েছে। এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পৌরনীতি অ্যাসাইনমেন্ট এর প্রধান আলোচ্য বিষয় হচ্ছে লাহোর প্রস্তাব। বাংলাদেশ প্রেক্ষাপটকে ঘিরে বঙ্গভঙ্গ, মুসলিম লীগ এবং দ্বি-জাতি তত্ত্বের বিষয়বস্তু। উত্তরের ধরনটি হবে একটি নিবন্ধ রচনা। উত্তরের মধ্যে বঙ্গভঙ্গের কারণ ও ফলাফল, মুসলিম লীগ প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও গুরুত্ব, দ্বি-জাতি তত্ত্ব ও লাহোর প্রস্তাবের বৈশিষ্ট্য ও তাৎপর্য থাকতে হবে।

HSC Civics 2nd Week Assignment 2022

ভালো নম্বর পাবার জন্য মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে উত্তর করতে হবে। নির্দেশনা অনুসরন করলে বুঝতে পারা যায় পৌরনীতি দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট উত্তর করতে কোন অংশটুকু কতটুকু লেখা লাগবে। প্রশ্নপত্রটি ভালোভাবে অনুধাবন করে এবং মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে আমরা এইচএসসি পৌরনীতি দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের একটি উত্তর লেখার চেষ্টা করেছি।

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের পৌরনীতি এসাইনমেন্ট

যুক্তিবিদ্যা দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র  পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় ”যৌক্তিক সংজ্ঞ“ থেকে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন করা হয়েছে। বলা হয়েছে মানুষ হয় বুদ্ধিবৃত্তি সম্পন্ন প্রাণী, যদি এর ব্যতিক্রম হয় তাহলে সংজ্ঞায় কিছু ত্রুটি দেখা দিবে তা বিশ্লেষণ করতে হবে। প্রথম অধ্যায় ”যৌক্তিক সংজ্ঞা” অধ্যায়ন করলে শিক্ষার্থীরা যৌক্তিক সংজ্ঞা ব্যাখ্যা করতে পারবে। তাছাড়া যৌক্তিক সংজ্ঞা প্রাসঙ্গিকতা মূল্যায়ন করতে পারবে। সংজ্ঞার কিছু নিয়মাবলী রয়েছে সেগুলো বর্ণনা করা যাবে। যদি সংজ্ঞার নিয়ম লঙ্ঘন হয় তাহলে অনুপপত্তি সমূহ মূল্যায়ন করতে পারবে। যথার্থ সংজ্ঞা প্রদান করতে সমর্থ হবে এবং বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন। এইচএসসি একাদশ শ্রেণির যুক্তিবিদ্যা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্নের মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী আমরা একটি উত্তর করার চেষ্টা করলাম।

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট

হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এইচএসসি অ্যাসাইনমেন্ট

দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এইচএসসি অ্যাসাইনমেন্ট একাদশ শ্রেণীর ব্যবসায়ী বিভাগের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা এখানে মুনাফা বন্টন ও মূলধন নির্ণয় করতে বলা হয়েছে। উক্ত অ্যাসাইনমেন্ট সমাধান করতে অবশ্যই হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র পাঠ্যবই অধ্যায়ন করতে হবে। বিশেষ করে মূলধন বর্ণিত অধ্যায়টি খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে।

HSC Accounting 2nd Week Assignment 2022

দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তরে পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও স্থায়ী মূলধন পদ্ধতি সম্পর্কে আলোচনা করতে হবে। মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী উত্তর করতে পারলে প্রায় 16 থেকে 20 নম্বর পাওয়া যাবে। আমরা হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহে অ্যাসাইনমেন্টের একটি নমুনা উত্তর করার চেষ্টা করেছি। 

সমাধান দেখুন: এইচএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট

Related Articles