Assignment

HSC Logic Assignment 2022 For Class 11

এইচএসসি যুক্তিবিদ্যা এসাইনমেন্ট ২০২২

HSC Logic Assignment 2021 (1st & 2nd week) has been published for class 11 or XI class students, HSC 2022 exam candidates. So all Inter 1st year students be ready for answer HSC Logic 4th week assignment answer. In this case, we are trying to give all Logic 1st paper or 2nd paper question solution for getting good number. So, are you ready to get Logic 2nd Week HSC (2022) Assignment 2021 For Class 11?

HSC Logic 4th Week Assignment 2021

HSC Logic 4th Week Assignment 2021

সমাধানের কাজ চলছে… সমাধান সম্পূর্ণ হলে এখানে পাওয়া যাবে।

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

HSC Logic 2nd Week Assignment 2021

উত্তর দেখন: মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী – এর ব্যতিক্রম হলে সংজ্ঞায় যে ধরনের ত্রুটি দেখা দেয় তা বিশ্লেষণ কর।

শিখনফল: ১. যৌক্তিক সংজ্ঞা ব্যাখ্যা করতে পারবে। যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা মূল্যায়ন করতে পারবে। সংজ্ঞার নিয়মাবলি বর্ণনা করতে পারবে। সংজ্ঞার নিয়ম লজ্ঞানজনিত অনুপপত্তিসমূহ মূল্যায়ন করতে পারবে। ৭. যথার্থ সংজ্ঞা প্রদানে সমর্থ হবে। ৮. সংজ্ঞার অনুপপত্তিজনিত, সমস্যার সমাধান করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): যৌক্তিক সংজ্ঞার প্রাসঙ্গিকতা ও প্রকৃতি যৌক্তিক সংজ্ঞা সংজ্ঞার নিয়মাবলি সংজ্ঞার নিয়ম লঙ্ঘনজনিত অনুপপত্তি;

HSC Logic 2nd Week Assignment Answer

যৌক্তিক সজ্ঞার প্রাসঙ্গিকতা ও প্রকৃতি :

এখানে যৌক্তিক সংজ্ঞা দানের সহজ উপায় হলাে, পদের আসন্নতম জাতিকে এবং ঐ বিশেষ পদটির বিভেদক লক্ষণকে উল্লেখ করা। যেমন – মানুষ পদের সংজ্ঞা হলাে সব মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী। এখানে মানুষ পদের আসন্নতম জাতি হলাে প্রাণি আর এ বিভেদক লক্ষণ হলাে বুদ্ধিবৃত্তি। সংজ্ঞা প্রসঙ্গে বলা যায়, কোনাে পদের সংজ্ঞা প্রদান করতে হলে জাত্যৰ্থ উল্লেখ করতে হবে। কিন্তু উদাহরণ দিতে গিয়ে আমরা কখনাে জাত্যর্থ, জাতি ও বিভেদক লক্ষণ উল্লেখ করি। তাই সংজ্ঞার প্রকৃতি প্রসঙ্গে আমদের জানা উচিত।

যৌক্তিক সংজ্ঞা :

সাধারণভাবে বলা হয়ে থাকে যে যৌক্তিক সংজ্ঞা অর্থ হলাে একটি পদের পূর্ণ জাত্যর্থকে সুস্পষ্ট ভাবে প্রকাশ করা। অর্থাৎ একটি পদের সম্পূর্ণ জাত্যর্থকে সুস্পষ্টভাবে ব্যক্ত করাই হলাে যৌক্তিক সংজ্ঞা। যেমন- মানুষ পদটি সংজ্ঞাদান করতে বলা হলে আমাদের মানুষ পদের জাত্যর্থের সুস্পষ্ট উল্লেখ করে বলতে হবে যে, “মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন প্রাণী। আমরা জানি মানুষ পদের জ্ঞাত্যর্থ হচ্ছে বুদ্ধিবৃত্তি ও প্রাণিত্ব। এখানে দুটিই গুণের উল্লেখ আছে। অন্যকোন গুনের উল্লেখ সংজ্ঞায় থাকতে পারে না।”

যৌক্তিক সংজ্ঞার নিয়মাবলি :

১)যে পদের সংজ্ঞা দিতে হবে সে পদের সম্পূর্ণ জ্ঞাত্যৰ্থ উল্লেখ করতে হবে, কমও না বেশিও না।

২) যে পদের সংজ্ঞা দিতে হবে সে পদটি থেকে সংজ্ঞাটি স্পষ্টতর হতে হবে। সংজ্ঞায় দুর্বোধ্য বা রূপক ভাষা ব্যবহার করা যাবে না।

৩)সংজ্ঞায় প্রতিশব্দ ব্যবহার করা যাবেনা।

৪)সংজ্ঞায় সদর্থক শব্দ ব্যবহার করতে হবে।

৫)যে পদটির সংজ্ঞা দিতে হিবে সে পদের সংজ্ঞার্থ পদ খুব সহজে রূপান্তরযােগ্য হতে হবে।

সংজ্ঞার নিয়ম লঙ্গনজনিত অনুপপত্তি :

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

১) ১ম নিয়মের অনুপপত্তি : ক) বাহুল্য সংজ্ঞাজনিত অনুপপত্তি:সংজ্ঞায় জাত্যর্থের অতিরিক্ত গুণ হিসেবে উপলক্ষণ উল্লেখ থাকলে, এ অনুপপত্তি ঘটে। যেমন- মানুষ হয় বুদ্ধিবৃত্তি ও বিচারশক্তি সম্পন্ন জীব। (এখানে বিচারশক্তি উপলক্ষণ যা অতিরিক্ত হিসেবে আছে) খ)অব্যাপক সংজ্ঞাজনিত অনুপপত্তি: সংজ্ঞায় অতিরিক্ত গুণ হিসেবে বিচ্ছেদ্য। অবান্তর লক্ষণ উল্লেখ থাকলে এ অনুপপত্তি হয়। যেমন- মানুষ হয় বুদ্ধিবৃত্তিসম্পন্ন সভ্য জীব। (এখানে সভ্য গুণটি বিচ্ছেদ্য অবান্তর লক্ষণ)

২) ২য় নিয়মের অনুপপত্তি : ক)রূপক সংজ্ঞাজনিত অনুপপত্তিঃ সংজ্ঞায় রূপক ভাষা ব্যবহার করলে এ অনুপপত্তি ঘটে।যেমন-সিংহ হয় পশুর রাজা। খ)দুর্বোধ্য সংজ্ঞাজনিত অনুপপত্তিঃ সংজ্ঞায় দুর্বোধ্য শব্দ ব্যবহার করলে এ অনুপপত্তি ঘটে।যেমন-বটবৃক্ষ হলাে জটাজুট লাঞ্চিত সবিতাতপ নিরােধক মহাস্থবির পাদপ।

৩) ৩য় নিয়মের অনুপপত্তি : ক)চক্রক সংজ্ঞাজনিত অনুপপত্তিঃ সংজ্ঞায় প্রতিশব্দ বা সমার্থক ব্যবহার করলে এ অনুপপত্তি ঘটে।যেমন- মানুষ হয় মানব।

৪) ৪র্থ নিয়মের অনুপপত্তি : ক)নঞর্থক সংজ্ঞাজনিত অনুপপত্তিঃ সংজ্ঞায় নঞর্থক শব্দ ব্যবহার করলে এ অনুপপত্তি ঘটে। যেমন- পাপ নয় পূণ্য।

(১নং ও ৫ং অনুপপত্তি একই) সংজ্ঞার সীমাবদ্ধতা আলােচনাঃ সীমাবদ্ধতাঃ ১। বৃহত্তর জাতির সংজ্ঞা দেওয়া যায় না। যেমনঃ দ্রব্য। ২। নামবাচক পদের সংজ্ঞা দেওয়া যায় না। যেমনঃ শাফিন। ৩। বিশিষ্ট গুনবাচক পদের সংজ্ঞা দেওয়া যায় না।

যেমনঃ সততা,মিষ্টত্ব। ৪। মনের মৌলিক গুণসমূহের সংজ্ঞা দেওয়া যায় না। যেমনঃ সুখ,দুঃখ,আনন্দ।

HSC Logic 1st Week Assignment 2021

HSC Logic 1st Week Assignment

অ্যাসাইনমেন্ট নং: ০১

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

উত্তর দেখুন: যুক্তিবিদ্যার ধারণায় এর পরিধি পাওয়া যায়- পর্যালোচনা কর।

শিখনফল বা বিষয়বস্তু

প্রথম অধ্যায়: যুক্তিবিদ্যা পরিচিতি

 শিখনফল:

১. যুক্তিবিদ্যার উৎপত্তি ও বিকাশ এর ইতিহাস বর্ণনা করতে পারবে।

২. যুক্তিবিদ্যার ধারণা বর্ণনা করতে পারবে।

. বিভিন্ন যুক্তিবিদের প্রদত্ত ধারণার বিশ্লেষণ ও তুলনা করতে পারবে। 

৪. যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

৫. যুক্তিবিদ্যা আদর্শনিষ্ঠ না বস্তুনিষ্ঠ বিজ্ঞান তা মূল্যায়ন করতে পারবে।

৬. যুক্তিবিদ্যার পরিসর বর্ণনা করতে পারবে।

নির্দেশনা ( সংকেত/ ধাপ/ পরিধি)

যুক্তিবিদ্যার উৎপত্তি

 যুক্তিবিদ্যার ধারণা

  •  অ্যারিস্টোটল
  •  জে.এস.মিল
  •  যোসেফ
  •  আই. এম. কপি

 যুক্তিবিদ্যার স্বরূপ

 যুক্তিবিদ্যার পরিসর

মূল্যায়ন নির্দেশনা (রুবিক্স)

নির্দেশক
যুক্তিবিদ্যার উৎপত্তি উপস্থাপন ভূমিকায় যুক্তিবিদ্যার উৎপত্তি যথাযথভাবে উপস্থাপন করলে ভূমিকায় যুক্তিবিদ্যার উৎপত্তি আংশিক উপস্থাপন করলে ভূমিকায় যুক্তিবিদ্যার উৎপত্তি আংশিক উপস্থাপন করলে ভূমিকায় যুক্তিবিদ্যার উৎপত্তি উপস্থাপন না করলে
যুক্তিবিদ্যার ধারণা চারজন যুক্তিবিদ্যার ধারণা তুলনামূলক বিশ্লেষণ করলে তিনজন যুক্তিবিদের ধারণা তুলনামূলক বিশ্লেষণ করলে দুইজন যুক্তিবিদের ধারণা তুলনামূলক বিশ্লেষণ করলে একজন যুক্তিবিদের ধারণা ব্যাখ্যা করলে
যুক্তিবিদ্যার স্বরূপ ও পরিধি স্বরূপ ও পরিধি যথাযথভাবে বিশ্লেষণ করলে স্বরূপ ও পরিধি আংশিক বিশ্লেষণ করলে স্বরূপ ও পরিধি আংশিক বিশ্লেষণ করলে স্বরূপ ও পরিধি বিশ্লেষণ না করে শুধু ব্যাখ্যা করলে
সৃজনশীলতা যুক্তিবিদ্যা সম্পর্কে নিজস্ব ধারণার যৌক্তিকতা ব্যাখ্যা করলে যুক্তিবিদ্যা সম্পর্কে নিজস্ব ধারণার যৌক্তিকতা ব্যাখ্যা না করলে যুক্তিবিদ্যা সম্পর্কে সাধারণ ধারণা ব্যক্ত করলে যুক্তিবিদ্যা সম্পর্কে আংশিক ধারণা ব্যক্ত করলে

Related Articles