Assignment

HSC Economics Assignment 2021 For Class 11

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট ২০২১

HSC Economics Assignment 2021 (1st & 2nd week) has been published for class 11 or XI class students, HSC 2022 exam candidates. So all Inter 1st year students be ready for answer HSC Economics 4th week assignment answer. In this case, we are trying to give all Economics 1st paper or 2nd paper question solution for getting good number. So, are you ready to get Economics 2nd Week HSC (2022) Assignment 2021 For Class 11?

HSC Economics 4th Week Assignment 2022

HSC Economics 4th Week Assignment 2022

সমাধানের কাজ চলছে… সমাধান সম্পূর্ণ হলে এখানে পাওয়া যাবে।

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

HSC Economics 2nd Week Assignment 2022

HSC Economics 2nd Week Assignment 2022

উত্তর দেখুন: রবির বাবার ২বিঘা কৃষি জমি আছে। উক্ত জমির আলােকে একটি টেকসই পরিবেশ বান্ধব একটি কৃষিভিত্তিক প্রকল্পের রূপরেখা প্রস্তুত কর।

শিখনফল বা বিষয়বস্তুঃ বাস্তবচিত্র, ঘটনা ও তথ্য উপাত্তের ভিত্তিতে বাংলাদেশের কৃষিখাতে শস্য উৎপাদন, মৎস চাষ, গবাদিপশু ও হাঁস-মুরগি প্রতিপালন, চিংড়ি ও মাশরুম চাষ, বন ও নার্সারি স্থাপনের পরিবর্তনের ধারা ব্যাখ্যা করতে পারবে।

বাংলাদেশের কৃষিতে পরিবেশ দূষণ, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব চিহ্নিত করে বিদ্যমান সংকট উত্তরণ এবং অভিযােজনের উপায় অনুসন্ধাণ করতে পারবে।

বাংলাদেশের কৃষি উন্নয়নে পারমানবিক শক্তি, বায়ােটেকনােলজি পদ্ধতি এবং আইসিটি ব্যবহারের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে। কৃষি উন্নয়নে গৃহীত নীতি ও কর্মসূচির প্রতি সমর্থন দানে উদ্বুদ্ধ হবে।

নির্দেশনা বা সংকেতঃ বাংলাদেশের কৃষিরপরিবর্তনের ধারা। • জলবায়ু পরিবর্তনজনিত সংকট উত্তরণে অভিযােজনের উপায় অনুসন্ধান • কৃষিতে পারমানবিক শক্তি, জৈব প্রযুক্তি, আইসিটি এর ব্যবহারের সুফল • কৃষি উন্নয়নে কৃষি প্রযুক্তি, সরকারের গৃহীত নীতি ও কর্মসূচির সাফল্য মূল্যায়ন;

HSC Economics 1st Week Assignment 2021

HSC Economics 1st Week Assignment

এইচএসসি অর্থনীতি ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

হাওর এলাকার কৃষক সালামত সাহেবের এক খন্ড জমিতে ধানগম উৎপাদনের ক্ষেত্রে নিম্নরূপ বিকল্প সম্ভাবনা অনুসৃত হয়েছে। যেমন: ধান উৎপাদন যখন ১৬, ১০ ও ০ মন হয় তখন গম। উৎপাদন হয় যথাক্রমে ০, ১০, ও ১৬ মন।

প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ।

HSC (Inter 1st Year) Class 11 Economics Assignment Answer

উৎপাদন সম্ভাবনা রেখাঃউৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে। এই রেখাটি PPC রেখা নামে বেশি পরিচিত। অভাব অসীম এবং সম্পদের সীমাবদ্ধতার কারণে আমরা সব অভাব একসাথে পূরণ করতে পারি না। তবে দুপ্রাপ্যতার সমস্যা এবং নির্বাচনের প্রয়ােজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করতে। পারি। অর্থাৎ বর্তমান সম্পদ ও প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তা আমরা এই উৎপাদন সম্ভাবনা রেখা হতে জানতে পারি।

এ প্রসংগে অধ্যাপক লিপসি বলেন, “উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যা বিভিন্ন দ্রব্যের এমন বিকল্প সমন্বয়সমূহ প্রকাশ করে যেগুলাে তাৎক্ষণিকভাবে অর্জন করা সম্ভব যদি প্রাপ্ত উৎপাদিত সম্পদের সবটুকুই ব্যবহার করা যায়।

চিত্রে AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা।A বিন্দুতে X (ধান) দ্রব্যের উৎপাদন শুন্য এবং B বিন্দুতে Y এর (গমের) উৎপাদন শূন্য। Y দ্রব্যের A ও B এর মাঝে উভয় দ্রব্যের উৎপাদন নির্দেশিত। যেমন: R বিন্দুতে X এর উৎপাদন ১৬ মণ, এবংY এর উতপাদন ০ মণ। Q বিন্দুতে X (ধান) এর উৎপাদন ১০ ও Y (গম) এর উৎপাদন ১০ এবং R বিন্দুতে X (ধান) এর উৎপাদন ০ মণ। ও Y (গম) এর উৎপাদন ১৬ মণ।

অতএব,

এখানে সালামত সাহেব যদি ১৬ মণ ধান উৎপাদন করে তাহলে তার গম উৎপাদন হয় শূন্য অর্থাৎ তার গম উৎপাদন ছেড়ে দিতে হয়। এবং সে যদি ১৬ মণ গম উৎপাদন করে তাহলে তার ধানের উৎপাদন হয় শুন্য এক্ষেত্রে তাকে ধান উৎপাদন ছেড়ে দিতে হয়। এক্ষেত্রে তার ১৬ মণ ধান উৎপাদন হচ্ছে ১৬ মণ গম উৎপাদনের সুযােগ ব্যয় এবং তার ১৬ গম। উৎপাদন ১৬ মণ ধান উৎপাদনের সুযােগ ব্যয়। সুতরাং এভাবে উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে দুপ্রাপ্যতা ও অসীম অভাব এর মাধ্যমে সৃষ্ট সমস্যাটি ব্যাখ্যা করা যায়।

ক. চিত্র থেকে আমরা বুজতে পারি যে, প্রদত্ত সম্পদ সাপেক্ষে X ওY দ্রব্যের উৎপাদন N বিন্দুতে অর্জন করা সম্ভব নয়, কিন্তু M বিন্দুতে অর্জন করা সম্ভব। কিন্তু তা হবে অপূর্ণ নিয়ােগ যা বেকারত্ব নির্দেশ করবে।পক্ষান্তরে, J, K বিন্দুতে সম্পদ সম্পূর্ণ নিয়ােজিত তথা পূর্ণ নিয়ােগ অবস্থা নির্দেশ করা হয়, বিন্দুগুলাের কোনােটিতে সর্বোচ্চ উৎপাদন নির্দেশ করা যায়। তাই উৎপাদন সম্ভবনা রেখাকে অর্জনযােগ্য উৎপাদন সম্ভবনা সীমান্ত (Production Possibility Frontier বা PPE) রেখা বলা হয়। বােঝা যায়, AB উৎপাদন সম্ভবনা রেখা সম্পদের সীমাবদ্ধতা প্রকাশ করে। AB রেখার মধ্যে। বা K বিন্দুতে উৎপাদন করা হলে সম্পদ – এর দক্ষ বা পূর্ণমাত্রার ব্যবহার বােঝায়। M বিন্দুতে উৎপাদন করা হলে তা সম্পদের অদক্ষ বা অপূর্ণ ব্যবহার নির্দেশ করে।

শিখনফল বা বিষয়বস্তু

(প্রথম অধ্যায়ঃ মৌলিক অর্থনৈতিক সমস্যা এবং এর সমাধান)

২. উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন

৩. নির্বাচনজনিত সমস্যার পরিপ্রেক্ষিতে মৌলিক অর্থনৈতিক সমস্যাসমূহ চিহ্নিতকরণ

৮. মৌলিক অর্থনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন অর্থব্যবস্থার সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় করতে পারবে

নির্দেশনা বা সংকেত

উৎপাদন সম্ভাবনা রেখা এর ধারণা

উৎপাদন সম্ভাবনা রেখা এর চিত্রাঙ্কন

অ-অর্জনযােগ্য, পূর্ণনিয়ােগ ও সম্পদের অপূর্ণ ব্যবহার

শিল্প প্রধান এবং কৃষি প্রধান অর্থনীতির ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখা

প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ

মূল্যায়ন নির্দেশনা (রুবিক্স)

নির্দেশক
উৎপাদন সম্ভাবনা রেখা এর ধারণার ব্যাখ্যা যথাযথ ভাবে ব্যাখ্যা করেছে অধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করে আংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছে ধারণার ব্যাখ্যা যথাযথ নয়
উৎপাদন সম্ভাবনা রেখা এর চিত্রাংকন ও ব্যাখ্যা যথাযথভাবে অংকন করেছে অধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে অংকন করেছে আংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে অংকন করেছে রেখাচিত্র অংকন যথাযথ নয়
উৎপাদন সম্ভাবনা রেখা থেকে ও অ-অর্জনযোগ্য পূর্ণনিয়োগ ও সম্পদের অপূর্ণ ব্যবহার ধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছে অধিকাংশ ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছে আংশিক ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছে ধারাবাহিকতা বজায় রেখে প্রদর্শন যথাযথ নয়
শিল্প প্রধান এবং কৃষি প্রধান অর্থনৈতিক ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখা চিত্র যথাযথভাবে ব্যাখ্যা করেছে চিত্র অধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছে চিত্র আংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছে চিত্র ব্যাখ্যা যথাযথ নয়
প্রাপ্ত তথ্যের আলোকে উৎপাদন সম্ভাবনা রেখা অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ বিশ্লেষণ যথাযথ ও উপস্থাপনা সৃজনশীল অধিকাংশ ক্ষেত্রে যথাযথ ও উপস্থাপনা সৃজনশীল আংশিক ক্ষেত্রে যথাযথ ও উপস্থাপনা সৃজনশীল বিশ্লেষণ যথাযথ নয় ও উপস্থাপনায় সৃজনশীলতার অভাব

Related Articles