Assignment

এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট ২০২১ ও ২০২২

এসএসসি ২০২১ ও ২০২২ পরীক্ষার ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ ও ২০২২ পরীক্ষার ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান এখানে রয়েছে। নিচে এসএসসি দ্বিতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট, এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এবং তৃতীয় সপ্তাহের ভূগোল এর অ্যাসাইনমেন্ট ২০২২ এর সমাধান (দশম শ্রেণী) রয়েছে।

এসএসসি ২০২১ দ্বিতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ভূগোল ও পরিবেশ এর এসাইনমেন্ট তৈরি করার জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে। যেহেতু স্কুলে গত বছর থেকে পাঠদান হয়নি। সে কারণে ছাত্র-ছাত্রীরা ভূগোল ও পরিবেশ বিষয়ে তেমন কোন জ্ঞান অর্জন করতে পারেনি। ভূগোল ও পরিবেশ এর মধ্যকার সম্পর্ক নিয়ে প্রতিবেদন করার জন্য সর্বপ্রথম ভূগোল এবং পরিবেশের সম্পর্কটা কি তা বুঝতে হবে। এ বিষয়ে ভালোভাবে জানার জন্য পাঠ্যপুস্তক থেকে প্রথম অধ্যায় খুব ভালোভাবে পড়তে হবে। প্রয়োজন হলে শিক্ষকের সাথে যোগাযোগ করে ভূগোল ও পরিবেশ এর সম্পর্ক কি তা জেনে নিতে হবে। এরপর এসএসসির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্টর উত্তর হিসেবে প্রতিবেদন লেখার কাজে মনোযোগ প্রদান করতে হবে।

এসএসসি দ্বিতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

Answer: ভূগোল ও পরিবেশের মধ্যকার সম্পর্ক বিষয়ক প্রতিবেদন

প্রয়োজন হলে ইন্টারনেট থেকে সহযোগিতা নেওয়া যেতে পারে। ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমাধান প্রতিবেদনে অবশ্যই ভূগোলের ধারণা এবং পরিবেশের ধারনা বর্ণনা করতে হবে। এছাড়াও ভূগোলের পরিধি বর্ণনা করতে হবে। প্রতিবেদন তৈরির সময় ভূগোলের শাখা এবং পরিবেশের উপাদান ও প্রকারভেদ বর্ণনা প্রদান করতে হবে। এছাড়াও ভূগোল ও পরিবেশ এর উপাদান সমূহের মধ্যে আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করতে হবে।

এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের ভূগোল ও পরিবেশ বিষয়ক এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার সময় বেশ কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। ভূগোলের ধারণা এবং পরিবেশের ধারনা যথাযথভাবে প্রতিবেদনে উল্লেখ করতে হবে। ভূগোলের পরিধি ও শাখা গণনা করতে হবে। পরিবেশের উপাদান ও প্রকারভেদ পূর্ণভাবে এবং ভূগোল ও পরিবেশ এর উপাদান সমূহের আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করতে হবে।

এছাড়াও এসএসসি ভূগোল এসাইনমেন্ট ২০২১ সমাধান করলে শিক্ষার্থীরা ভূগোল ও পরিবেশ এর ধারণা ব্যাখ্যা করতে পারবে। ভূগোলের পরিধি বর্ণনা করতে পারবে। এছাড়াও ভূগোল ও পরিবেশ এর উপাদান সমূহের আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করতে পারবে। সুতরাং, এই এসাইনমেন্ট এর মাধ্যমে এসএসসি ২০২১ পরীক্ষার্থীরা ভূগোল ও পরিবেশ বিষয়ে সঠিক জ্ঞান অর্জন করতে পারবে।

এসএসসি ২০২১ তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

এসএসসি ২০২১ ভূগোল ও পরিবেশ বিষয়ক দ্বিতীয় এসাইনমেন্টটি তৃতীয় সপ্তাহের জন্য দেওয়া হয়েছে। এটি এসএসসির ভূগোল ও পরিবেশ বইয়ের দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো মহাবিশ্ব ও আমাদের পৃথিবী। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ বিষয়ক অ্যাসাইনমেন্ট আমাদের মহাবিশ্ব সম্পর্কে প্রদান করা হয়েছে। মহাবিশ্ব ও পৃথিবী যে বিস্ময়কর রহস্যের আড়ালে পরিচালিত হয় সে বিষয়ে সে বিষয়ে জ্ঞান অর্জন করা এই এসাইনমেন্ট এর উদ্দেশ্য।

এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট

Answer: সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশের বিরাজমান ঋতু পরিবর্তন

এসএসসি পরীক্ষার ভূগোল ও পরিবেশ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি প্রতিবেদন তৈরি করতে দেওয়া হয়েছে। তৃতীয় সপ্তাহের ভূগোল অ্যাসাইনমেন্ট এর মূল বিষয় হলো ঋতু পরিবর্তন। সূর্যকে পরিক্রমণ কালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশের বিরাজমান ঋতু পরিবর্তন বিষয়ক প্রতিবেদন অ্যাসাইনমেন্ট হিসেবে জমা প্রদান করতে হবে। সুতরাং সূর্যকে পৃথিবী যখন পরিক্রম করে তখন বাংলাদেশে কিভাবে ঋতু পরিবর্তন হয় সেই বিষয়টি বিশ্লেষণ করতে হবে।

এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ দ্বিতীয় এসাইনমেন্ট থেকে অনেক কিছু শেখার রয়েছে। মহাবিশ্বে যে ধরনের পরিবর্তনের কারণে আমাদের দেশে ঋতু পরিবর্তন হয় সে বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করা সম্ভব হবে। আমাদের দেশে বিভিন্ন সময় বিভিন্ন ঋতু আবহাওয়া পরিবর্তনের মাধ্যমে প্রকাশ পায়। এই পরিবর্তনগুলো কীভাবে ঘটে? এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ দ্বিতীয় এসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারলে এ সকল প্রশ্নের উত্তর প্রদান করা সহজ হবে। এছাড়াও ঋতু পরিবর্তনের কারণ এবং প্রভাব সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবে।

কিভাবে এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর করতে হবে?

এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র বা সমাধান করার জন্য বেশকিছু ধাপ সমূহ উল্লেখ করা আছে। উল্লেখিত ধাপগুলো অনুসরণ করে তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে পারলে উপযুক্ত নম্বর পাওয়া যাবে। ২০২১ এর এসএসসি পরীক্ষার্থীদের জন্য ভূগোল অ্যাসাইনমেন্টের নম্বর গুরুত্বপূর্ণ। কেননা এই নাম্বার পত্র এসএসসি ২০২১ এর ফলাফলের উপর প্রভাব ফেলবে। সুতরাং এসএসসির সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর ওপর বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে। এখন আমি এসএসসি তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর সমাধান করার নির্দেশনাগুলো প্রদান করব।

তৃতীয় সপ্তাহের ভূগোল ও পরিবেশ বিষয়ের এসাইনমেন্ট ভালো নম্বর তোলার জন্য একটি মানসম্মত সমাধান বা উত্তর প্রদান করতে হবে। ভূগোল এসাইনমেন্ট সমাধানে অবশ্যই ঋতু পরিবর্তনের পাঁচটি কারণ যথাযথভাবে ব্যাখ্যা করতে হবে। পৃথিবীর চারটি অবস্থায় ঋতু পরিবর্তন প্রক্রিয়া কেমন তা আলাদা ভাবে উল্লেখ করতে হবে। এছাড়াও ঋতু পরিবর্তন প্রক্রিয়ায় পৃথিবীর চারটি অবস্থার যথাযথভাবে চিত্র অংকন এর মাধ্যমে দেখাতে হবে। চিত্র প্রদান না করলে উত্তরটি যথাযথ হবে না। ফলে অ্যাসাইনমেন্টের নম্বর কমে যেতে পারে। সুতরাং এসএসসি ভূগোল এসাইনমেন্টে ভালো নাম্বার পেতে হলে অবশ্যই চিত্র এঁকে দেখাতে হবে। সর্বশেষ ঋতু পরিবর্তন প্রক্রিয়ায় পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশে কিভাবে পরিবর্তন হয় সে বিষয়ে ব্যাখ্যা করতে হবে।

ভূগোল ও পরিবেশ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করার জন্য প্রয়োজন হলে শিক্ষক, অভিভাবক অথবা ইন্টারনেটের সাহায্য নিতে হবে। নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে প্রশ্নের উত্তর লিখতে হবে। অন্যের উত্তর দেখে লিখলে ভালো নম্বর পাওয়া সম্ভব নয়। কেননা একই ধরনের উত্তর শিক্ষকের নজরে পড়লে ভালো নম্বর পাওয়া যাবে না। সুতরাং ভালো নম্বর অর্জন করতে হলে এসএসসি ভূগোল এসাইনমেন্ট লেখায় নিজস্বতা বজায় রাখতে হবে।

তৃতীয় সপ্তাহের ভূগোল এর অ্যাসাইনমেন্ট ২০২২ এর সমাধান (দশম শ্রেণী)

দশম শ্রেণির মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য ভূগোল একটি অপরিহার্য বিষয়। তৃতীয় সপ্তাহের জন্য দশম শ্রেণির মানবিক বিভাগের ছাত্রছাত্রীদের জন্য ভূগোল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর নির্দেশনা প্রকাশিত হয়েছে । যেহেতু পূর্বেই দশম শ্রেণীর ভূগোল বিষয় নিয়ে চারটি অ্যাসাইনমেন্ট জমা দেওয়া হয়ে গেছে সেহেতু তৃতীয় শ্রেণীর অ্যাসাইনমেন্ট নিয়ে নতুন করে বলার কিছুই নেই । তারপরও ছাত্র-ছাত্রীদের যেন কোন অসুবিধা না হয় সেজন্য তৃতীয় শ্রেণীর অ্যাসাইনমেন্ট নিয়ে কিছু আলোচনা করব । প্রতিটি অ্যাসাইনমেন্ট ছাত্রছাত্রীদের কাছে নতুন এবং পূর্বের এসাইনমেন্ট এর থেকে সম্পূর্ণ আলাদা। সুতরাং ভূগোলের সকল অ্যাসাইনমেন্ট কে সমান গুরুত্ব সহকারে দেখতে হবে এবং সমান সময় দিতে হবে। তা না হলে ভূগোল বিষয়ে শিক্ষকের মূল্যায়ন এর ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

তৃতীয় সপ্তাহের ভূগোল এর অ্যাসাইনমেন্ট ২০২২ এর সমাধান (দশম শ্রেণী)

পরিবেশের উপাদান সমূহের সাথে মানুষের আন্তঃসম্পর্ক নিরূপণ

দশম শ্রেণীর ভূগোল বিষয়টি মানবিক বিভাগের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। ভূগোলে ভালো নাম্বার না পেলে শিক্ষকের মূল্যায়ন বা মেধাক্রম তৈরীর সময় ফলাফল ভালো নাও হতে পারে। সুতরাং ভালো ফলাফল করতে হলে অন্যান্য বিষয়ের ন্যায় গুগোল কেউ সমান গুরুত্ব দিয়ে দেখতে হবে। মানবিক বিভাগের বিষয় গুলোর মধ্যে ভূগোলে সবচেয়ে বেশি নম্বর তোলা যায়। কারণ ভূগোলে নাম্বার কেটে নেওয়ার তেমন কোনো জায়গা নেই। ভালোভাবে এসাইনমেন্ট তৈরি করতে পারলে ভূগলেও ফুল নাম্বার পাওয়া যেতে পারে। সুতরাং ভূগোলকে কোনক্রমেই অবহেলা করলে চলবে না এবং এটা আমাদের খেয়াল রাখতে হবে।

দশম শ্রেণীর ভূগোল অ্যাসাইনমেন্টে যে সকল বিষয়ের শিক্ষক মূল্যায়ন করবে?

দশম শ্রেণির ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে ভূগোল এর এসাইনমেন্ট এর সমাধান করার জন্য যে সকল সমস্যাগুলো বা প্রশ্নগুলো দেওয়া হবে তা ভালভাবে চিহ্নিত করতে হবে অর্থাৎ প্রশ্নগুলো ভালোভাবে বুঝতে হবে । সর্বপ্রথম প্রশ্ন গুলো ভালোভাবে বুঝে নিতে হবে প্রশ্ন না বুঝে এসাইনমেন্ট শুরু করে দিলে ভালো সমাধান তৈরি করা যাবে না । প্রশ্ন ভালোভাবে বুঝে নেওয়ার পর কিভাবে একটি সৃজনশীল সমাধান বা উত্তর তৈরি করা যায় সেই নিয়ে ভাবতে হবে । যে সকল বিষয় নিয়ে প্রশ্ন করা হয়েছে সে সকল বিষয় নিয়ে ভালোভাবে পড়াশোনা করে নিতে হবে । তারপর প্রশ্নে যে সকল বিষয়ে প্রশ্ন করা হয়েছে সে সকল বিষয়ে ধারাবাহিকভাবে ব্যাখ্যা সহকারে প্রশ্নের উত্তর প্রদান করতে হবে । দশম শ্রেণীর ভূগোল এর এসাইনমেন্ট সমাধান করার সময় খেয়াল রাখতে হবে যেন উত্তর অন্য কারো সাথে মিলে না যায় বা গাইড বই দেখে হুবহু জানো না লেখা হয় । প্রয়োজন অনুযায়ী সকল বিষয়ে ধারাবাহিকভাবে উত্তর প্রদান করতে হবে । সকল প্রশ্নের ধারাবাহিকভাবে উত্তর প্রদানের জন্য প্রশ্নের বিষয়বস্তুগত জ্ঞান থাকা অত্যন্ত প্রয়োজনীয় । উক্ত বিষয়ের বিষয়বস্তুগত জ্ঞান অর্জনের জন্য এ বিষয়ে ভালোভাবে পড়াশোনা করে নিতে হবে । ভূগোল এর যেকোনো বিষয়ে আলোচনা করার জন্য উক্ত বিষয়ে যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদান করতে হবে । ভূগোল এমন একটি বিষয় যেখানে যুক্তিসঙ্গত ব্যাখ্যার ছাড়া অন্য কোন ব্যাখ্যা গ্রহণযোগ্য হবে না।

যেভাবে দশম শ্রেণীর ভূগোল এসাইনমেন্ট এর সমাধান করতে হবে

প্রথমে শিক্ষকের কাছ থেকে অথবা ওয়েবসাইট থেকে বোর্ড কর্তৃক দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহের গুগোল অ্যাসাইনমেন্টটি ডাউনলোড করে নিতে হবে। এরপর সেখানে থাকার নির্দেশনা অনুযায়ী অ্যাসাইনমেন্ট লেখার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। দশম শ্রেণীর ভূগোল অ্যাসাইনমেন্ট এর সমাধান অত্যান্ত যুক্তি সহকারে এবং ধারাবাহিকভাবে প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। অ্যাসাইনমেন্ট লেখার সম্পুর্ণ হয়ে গেলে তা নতুন করে রিভাইজ দিতে হবে দেখে নিতে হবে কোন বিষয় বাদ পড়ল কিনা। সমস্ত কিছু ঠিকঠাক থাকলে তা শিক্ষকের নিকট অথবা স্কুল কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর

ভূগোল ও পরিবেশের মধ্যকার সম্পর্ক বিষয়ক প্রতিবেদন

সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীর চারটি অবস্থায় বাংলাদেশের বিরাজমান ঋতু পরিবর্তন

Related Articles