Assignment

এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টস ২০২১

২০২১ এসএসসি পরীক্ষার জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর

এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছে। প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে ৬ টি বিষয় নির্ধারণ করা হয়েছে।  তবে ৬ টি বিষয়ে সকলের জন্য বাধ্যতামূলক নয়।  দুইটি গ্রুপে তিনটি করে মোট ছয়টি বিষয় দেওয়া রয়েছে।  সেখান থেকে জাহাজে বিষয় রয়েছে তাকে সে বিষয়ে অ্যাসাইনমেন্ট করতে হবে। সুতরাং প্রথম সপ্তাহে দুইটি বিষয়ে অ্যাসাইনমেন্ট এসএসসি ২০২১ পরীক্ষার্থীদের প্রদান করতে হবে। 

আজকে আমরা এসএসসি ২০২১ এর পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর পত্র কিভাবে তৈরি করতে হবে সে বিষয়ে আলোচনা করব।  এসএসসি ২০২১ এর পরীক্ষার্থীদের সকল অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।  অর্থাৎ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টও অত্যন্ত গুরুত্বপূর্ণ।  কেননা সকল এসাইনমেন্ট এর নম্বর একত্রিত করে ফলাফল প্রদান করা হবে। সুতরাং প্রতিটি অ্যাসাইনমেন্ট কে সমান ভাবে গুরুত্ব প্রদান করতে হবে। সুতরাং ২০২১ সালের যারা এসএসসি  পরীক্ষার্থী তারা দয়া করে আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।  কেননা আজ আমরা আপনাদের এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কিভাবে সমাধান করবেন সে বিষয়ে আলোচনা করব। 

এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টস প্রশ্ন ও সমাধান ২০২১

প্রথম সপ্তাহের এসএসসি অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য আমরা কিছু নির্দেশনা প্রদান করব।   আমাদের নির্দেশনা গুলো অনুসরণ করে এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করলে অবশ্যই আপনার উত্তরটি সকলের চেয়ে আলাদা এবং মানসম্মত হবে।  সুতরাং আপনি যদি সর্বাধিক নম্বর পেতে চান তাহলে আমাদের নির্দেশনা খুব ভালো ভাবে অনুসরণ করুন। 

প্রথম সপ্তাহের এসএসসি অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য আমরা সকল বিষয় গুলো আলাদা ভাবে আলোচনা করব।  বিষয়ভিত্তিক ভাবে আমরা নির্দেশনা প্রদান করব যাতে ছাত্র-ছাত্রীদের বুঝতে সুবিধা হয়। সুতরাং ৬ টি বিষয় থেকে  আপনার নির্ধারিত বিষয়গুলো বেছে নিন। এবং সেগুলো ভালোভাবে করুন।  তারপর সমাধান করার চেষ্টা করুন। সমাধান করার পূর্বে অবশ্যই সমাধানের নির্দেশনাগুলো ভালোভাবে বুঝে নিবেন। কেননা না বুঝে সমাধান করার চেষ্টা করলে ভালো সমাধান তৈরি করা সম্ভব নয়। অতএব আপনি যদি ভাল একটি উত্তরপত্র তৈরী করতে চান তাহলে অবশ্যই মনোযোগ সহকারে নির্দেশনা এবং এসাইনমেন্ট এর বিষয় গুলো পড়ে নিবেন। 

এসএসসি বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট ২০২১

বাংলাদেশ ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে।  অ্যাসাইনমেন্ট গুলো দুইটি অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে।  প্রথম অধ্যায় ইতিহাস পরিচিতি এবং দ্বিতীয় অধ্যায়ঃ বিশ্বসভ্যতা। নিম্নে বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট  সমাধান আলাদাভাবে প্রদান করা হলো।

এসাইনমেন্ট নং- 0১

এসএসসি বাংলাদেশ ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট ২০২১

Get SSC Bangladesh and World Civilization Assignment 2021 Answer

এসএসসি প্রথম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বসভ্যতা প্রথম অ্যাসাইনমেন্ট ইতিহাস পরিচিতি অধ্যায় থেকে নেওয়া হয়েছে। এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে মানব জীবনের ইতিহাস শীর্ষক প্রবন্ধ রচনা করতে হবে।  মানব জীবনে ইতিহাস প্রবন্ধটি 300 শব্দের মধ্যে লিখতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের  বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের  প্রথম অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান করার জন্য কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে।  নির্দেশনাগুলো ভালো ভাবে অনুসরণ করে এসএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান করতে হবে। সুতরাং প্রদানকৃত নির্দেশনা ভালোভাবে অনুসরণ করে বাংলাদেশ ও বিশ্বসভ্যতা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করলে আশা করি ভালো নম্বর পাওয়া যাবে। 

ইতিহাস এবং ঐতিহ্য এই দুইটি বিষয়ে বর্ণনা করতে হবে।  ইতিহাস রচনায় উপকরণ এবং প্রকারভেদ ব্যাখ্যা করতে হবে। ইতিহাসের গুরুত্ব এবং মানব জীবনের ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা বিশ্লেষণ করতে হবে।  উপরোক্ত  বিষয়গুলো অনুসরণ করে এসএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট তৈরি করলে অবশ্যই ভালো নম্বর পাওয়া যাবে।

এসএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট নং- ০১

এসএসসি প্রথম সপ্তাহের পদার্থ বিজ্ঞান বিষয়ের ০১ নং এসাইনমেন্টটি প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে নেওয়া হয়েছে।  এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট পেপারের প্রয়ােজন। আবার কেভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে । কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে। দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি বলে দাবী করছে। | মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমিx ৭৫ সেমি। তুমি ছির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার লাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না । 

এসএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Get SSC Physics Assignment 2021 Answer

তার মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে | যন্ত্র ব্যবহারের সুযােগ নেই। | (ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্র কত? ১ (খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে? ২ | (গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে কতগুলাে কাগজ কিনতে হবে ? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও। ৩। (ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০°.৫) গ্রাম/মি তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ একরে এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত। ক্রটির মান ৫ একক। তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল? ৪

পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করলে সরল যন্ত্রপাতি ব্যবহার করে সুষম আকৃতির বস্তুর ক্ষেত্রফল ও আয়তন নির্ণয় করা সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এসএসসি ২০২১ এর পরীক্ষার্থীদের জন্য প্রদানকৃত পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য নির্দেশনা হিসেবে পাঠ্যবইয়ের 18-27 পৃষ্ঠা অনুসরণ করতে বলা হয়েছে। 

এসএসসি ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট নং- ০১

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ বিষয়ের ০১ নং অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায় ব্যবসায় পরিচিতি থেকে নেওয়া হয়েছে। এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণে ব্যবসায়ী পরিবেশের প্রভাব বিশ্লেষণ করতে বলা হয়েছে। 

এসএসসি ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Get SSC Business Entrepreneurship Assignment 2021 Answer

এসএসসি প্রথম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ বিষয়ের ০১  নং অ্যাসাইনমেন্টের সমাধান করার জন্য কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে।  এসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করার জন্য প্রয়োজনে শিক্ষক অথবা পরিবারের সহযোগিতা নেওয়া যেতে পারে।  এছাড়াও আক্রান্ত কাজ করে এমন অভিজ্ঞ কোনো ব্যক্তির পরামর্শ নেওয়া যেতে পারে।  এসাইনমেন্ট এর সমাধান করার সময় অবশ্যই ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে হবে।  এছাড়াও ব্যবসা এর প্রকারভেদ এর মাধ্যমে প্রকাশ করে ব্যাখ্যা করতে হবে।  ব্যবসায় পরিবেশ এর ধারণা ব্যাখ্যা করতে হবে।  এছাড়াও বাংলাদেশের পরিবেশের উপাদান গুলি অবশ্যই উত্তরপত্রে দেখাতে হবে। 

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ বিষয়ের ০১ নং  অ্যাসাইনমেন্ট এর সমাধান সঠিকভাবে করতে পারলে অনেক কিছু শেখার রয়েছে।  যেমন,  ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে পারবে,  ব্যবসা এর প্রকারভেদ বর্ণনা করতে পারবে এবং ব্যবসার উপর প্রভাব বিস্তারকারী পরিবেশের উপাদানগুলো চিহ্নিত করতে পারবে।

এসএসসি অর্থনীতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট নং- ০১

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের  অর্থনীতি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে অর্থনীতির পরিচয় অধ্যায়টি নির্বাচন করা হয়েছে।  এছাড়াও অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র তৈরি করার জন্য বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে।  এসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারলে শিক্ষার্থীরা অর্থনীতির দুটি বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।  বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার পরিচয় বর্ণনা করতে পারবে।  এছাড়াও বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন করতে পারবে।

এসএসসি অর্থনীতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Get SSC Economics Assignment 2021 Answer

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে-  উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা অসুবিধা মূল্যায়ন করো।  এসাইনমেন্ট এর কাজ হিসেবে উপরোক্ত কাজটি শিক্ষার্থীদের করতে হবে।  এখানে বাংলাদেশের অর্থব্যবস্থা ব্যক্তিগত এবং সরকারি উদ্যোগ সম্মিলিত ভাবে কাজ করে এই উক্তিতে কি ধরনের অর্থব্যবস্থার কথা বলা হয়েছে সে বিষয়টি উল্লেখ করতে হবে।  এছাড়াও অন্যান্য অর্থব্যবস্থার সাথে তুলনামূলক সুবিধা ও অসুবিধা গুলো উত্তরপত্রে লিখতে হবে।

এসএসসি জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট নং- ০১

এসএসসি প্রথম সপ্তাহের জীববিজ্ঞান প্রথম অ্যাসাইনমেন্ট জীবকোষ ও টিস্যু বিষয়ে প্রদান করা হয়েছে। এখানে অ্যাসাইনমেন্ট হিসেবে খালি চোখে লক্ষণীয় উদ্ভিদ কোষের বৈশিষ্ট্য এবং  টিস্যুর শ্রম বন্টন নির্ণয় করতে বলা হয়েছে। এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীরা জীববিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারলে জীব বিজ্ঞানের কোষ এবং কৃষি বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবে।  উদ্ভিদ  কোষের প্রধান অঙ্গানুর কাজ ব্যাখ্যা করতে পারবে। জীবদেহে কোষের প্রতিযোগিতা মূল্যায়ন করতে সক্ষম হবে। উদ্ভিদ সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে পারবে। একই রকম কোষ সমষ্টির ও একই কাজ সম্পন্ন করার ভিত্তিতে একটি মূল্যায়ন করতে পারবে।

এসএসসি জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Get SSC Biology Assignment 2021 Answer

এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট নং- ০১

এসএসসি ২০২১ প্রথম সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং বিশ্বের প্রথম অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায়  অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন থেকে নেওয়া হয়েছে। ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সমাধান করতে গেলে কয়েকটি বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।  যেমন,  অর্থায়নের সংজ্ঞা এবং অর্থায়নের গুরুত্ব বুঝতে হবে।  এছাড়াও আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলী সম্পর্কে জানতে হবে।

এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

Get SSC Finance and Banking Assignment 2021 Answer

এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে আর্থিক ব্যবস্থাপকের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তার অর্থায়ন ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান সহায়ক বিষয়টির যৌক্তিকতা নিরূপণ করতে হবে। অ্যাসাইনমেন্ট এর সমাধান করার ক্ষেত্রে কয়েকটি বিষয়ে লক্ষ্য রাখতে হবে।  অ্যাসাইনমেন্ট এর সমাধান 250 শব্দের মধ্যে লিখে সম্পন্ন করতে হবে। উত্তরপত্রে অর্থায়নের ধারণা উল্লেখ করতে হবে উদাহরণসহ। অর্থায়নের চারটি গুরুত্ব ব্যাখ্যা করতে হবে। আয় ও ব্যয়ের সিদ্ধান্ত যথাযথভাবে উল্লেখ করতে হবে।

Related Articles