Uncategorized

এইচএসসি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ সমাধান

২০২২ সালের এইচএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট  প্রকাশিত হয়েছে। সাত দিনের  মধ্যে এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে জমা প্রদান করতে হবে। দীর্ঘদিন স্থগিত থাকার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এইচএসসি 2022 শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।  এটি তাদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। স্থগিত’ এর পূর্বে ইন্টার ফার্স্ট ইয়ারের ছাত্র ছাত্রীরা তিনটি অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে সক্ষম হয়েছে।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট মোট সাতটি বিষয় নির্ধারণ করা হয়েছে। তবে বিষয়গুলো সকলের জন্য বাধ্যতামূলক নয়।  সাতটি বিষয়ের মধ্যে কিছু বিষয় রয়েছে বিজ্ঞান বিভাগের জন্য আবার কিছু বিষয় রয়েছে মানবিক বিভাগের জন্য আবার কিছু বিষয় রয়েছে কমার্সের ছাত্র ছাত্রীদের জন্য।  সুতরাং যার যে বিষয়গুলো রয়েছে তাকে সে বিষয়ে এর এসাইনমেন্ট  এর উত্তর তৈরি করতে হবে।  সুতরাং এইচএসসি 2022 এর পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান বিষয়ে বিভিন্ন নির্দেশনা জন্য আমাদের আর্টিকেলটি অনুসরণ করুন।

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

 এইচএসসি 2022 এর শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে বিষয়ে আলোচনা করব।  সুতরাং  যারা এইচএসসি 2022 এর পরীক্ষার্থী তারা দয়া করে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  কেননা এই আর্টিকেলটি পড়লে আপনারা বুঝতে পারবেন কিভাবে আপনাদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে।  কিভাবে সমাধান করলে সবথেকে ভালো নম্বর উত্তোলন করতে পারবেন। 

এছাড়াও অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা এসাইনমেন্ট এর বিষয়ে পারদর্শী নয়।  তাদের জন্য আমরা এইচএসসি 2022 সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে আমাদের ওয়েবসাইটে প্রদান করব।  আমাদের ওয়েবসাইট থেকে আপনারা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান ডাউনলোড করে নিতে পারবেন।এছাড়াও কিভাবে এসাইনমেন্ট করলে অন্যদের থেকে একদম আলাদা এবং মানসম্মত উত্তর প্রদান করতে পারবেন  সে বিষয়ে নির্দেশনা প্রদান করব।  সুতরাং যারা  এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে চিন্তিত দয়া করে আমাদের আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট টিতে মোট বিষয় রয়েছে সাতটি।  আমরা এই সাতটি বিষয়ের আলাদা আলাদাভাবে নির্দেশনা প্রদান করার চেষ্টা করব।  যাতে করে প্রতিটি বিষয়ে সঠিক সমাধান প্রস্তুত করতে পারেন। এবং সমাধানের যথাযথ মান বজায় থাকে। 

এইচএসসি চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান

বাংলা বিষয়ের জন্য এটি তৃতীয় এসাইনমেন্ট।  পূর্বে এইচএসসি 2022 এর পরীক্ষার্থীরা বাংলা বিষয়ে দুইটি অ্যাসাইনমেন্ট প্রদান করেছে।  সুতরাং বাংলা এসাইনমেন্ট করার ক্ষেত্রে তাদের যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট বিদ্রোহী কবিতা থেকে প্রদান করা হয়েছে। এখানে এসাইনমেন্ট হিসেবে বিদ্রোহী কবিতার আলোকে কবিতার স্বরূপ নির্ধারণ করতে বলা হয়েছে।  এছাড়াও বর্তমান সময়ে কবিতাটির প্রাসঙ্গিকতা যাচাই করতে বলা হয়েছে। 

এইচএসসি চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট

Get Bangla 4th Week Assignment Answer

আমরা জানি প্রতিটি অ্যাসাইনমেন্টের উদ্দেশ্য থাকে কিছু শেখা। এই এসাইনমেন্ট দিও তার ব্যতিক্রম নয়। এসাইনমেন্ট এর মাধ্যমে আমরা  অনেক কিছু শিখতে পারি। জাতি ধর্ম বর্ণ গোত্র পেশা ক্ষুদ্রনীগোষ্ঠী নির্বিশেষে সকল মানুষের প্রতি সমমর্যাদার মনোভাব ব্যক্ত করতে এই কবিতাটি যথেষ্ট ভূমিকা পালন করবে।

এইচএসসি 2022 এর পরীক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান করার জন্য কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। বিদ্রোহী কবিতায় কবি কাজী নজরুল ইসলাম নিজেকে যে রূপে উপস্থাপন করেছেন তা খুঁজে বের করতে হবে। বাংলা এসাইনমেন্ট এর সমাধান করার সময় কবিতায় যে সকল ঐতিহ্য এবং পুরাণের ব্যবহার করা হয়েছে তা অবশ্যই উল্লেখ করতে হবে।  কবির বিদ্রোহী  সত্তা যেসকল অসাম্যের বিরুদ্ধে কথা বলে সেগুলো চিহ্নিত করতে হবে। এছাড়াও বর্তমান সময়ের প্রেক্ষাপটে বিদ্রোহী কবিতার প্রাসঙ্গিকতা যাচাই করতে হবে।   এইচএসসি চতুর্থ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর সমাধান করার সময় অবশ্যই বানান এবং ভাষাশৈলীর ব্যাপারে মনোযোগ প্রদান করতে হবে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান বিষয়ক এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট।  পূর্বে এইচএসসি 2020 এর পরীক্ষার্থীরা দুইটি এসাইনমেন্ট জমা প্রদান করেছে।  সুতরাং পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট প্রস্তুত করার ক্ষেত্রে শিক্ষার্থীদের যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চার হয়েছে।  চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর বিষয়ে নতুন করে বলার তেমন কিছুই নেই।  তারপরও অ্যাসাইনমেন্ট এর কাজ এবং নির্দেশনা গুলোর  বিষয়ে কিছু কথা না বললেই নয়। 

এইচএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট

Get Physics 4th Week Assignment Answer

চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট চতুর্থ অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  অধ্যায়ের শিরোনাম হলো নিউটনিয়ান বলবিদ্যা। অর্থাৎ আলোচ্য অ্যাসাইনমেন্ট নিউটনের বলবিদ্যার ওপর ভিত্তি করে প্রস্তুত করতে হবে। এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি চিত্র প্রদান করা হয়েছে।  এবং কিছু ছোট প্রশ্ন প্রদান করা হয়েছে।  সূত্রের উপর ভিত্তি করে প্রশ্নগুলোর উত্তর প্রদান করায় এসাইনমেন্ট এর প্রধান কাজ।

এসাইনমেন্ট সম্পন্ন করার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখতে  হবে।  এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান বিষয় এর এসাইনমেন্ট এর সমাধান করার ক্ষেত্রে নিউটনের গতিসূত্রের ব্যবহার অবশ্যই করতে হবে।  নিউটনের গতিসূত্রের ব্যবহার করে অ্যাসাইনমেন্ট এর সকল প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। সুতরাং নিউটনের গতিসূত্র টি অবশ্যই খুব ভালোভাবে আয়ত্ত করতে হবে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট সমাধান

পৌরনীতি ও সুশাসন বিষয়টি তৃতীয় অ্যাসাইনমেন্ট।  এটি মানবিক বিভাগের একটি বিষয়। সুতরাং মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের এই বিষয়টি গুরুত্বসহকারে দেখা উচিত। এসাইনমেন্ট তৃতীয় অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে।  তৃতীয় অধ্যায়ের বিষয়বস্তু ও শিরোনাম হলো মূল্যবোধ আইন স্বাধীনতা ও সাম্য। আলোচ্য অধ্যায়ে মানুষের মূল্যবোধ নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও আইন স্বাধীনতা ও সাম্য এই তিন বিষয়ে সামঞ্জস্যপূর্ণ আলোকপাত রয়েছে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট

Get Civics 4th Week Assignment Answer

এসাইনমেন্ট এর কাজ হিসেবে আইন স্বাধীনতা ও সাম্য এর পরস্পর সম্পর্ক কিভাবে মূল্যবোধ ও নৈতিকতা কে প্রভাবিত করে সে বিষয়ে আলোচনা করতে হবে।সুতরাং আইন স্বাধীনতা ও সাম্য এই তিনটি বিষয় পরস্পর কিভাবে মানুষের মূল্যবোধ ও নৈতিকতা কে প্রভাবিত করতে পারে সে বিষয়ে আলোচনা করতে হবে।  চতুর্থ সপ্তাহের পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট এর সমাধান  সঠিকভাবে করার জন্য আমাদের নির্দেশনাগুলো মেনে চলুন।  এছাড়াও যারা এসাইনমেন্ট করতে সমস্যায় পড়বেন তারা দয়া করে আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান ডাউনলোড করে নিন।

উক্ত অ্যাসাইনমেন্ট থেকে আমাদের অনেক কিছু শেখার রয়েছে।  এসাইনমেন্ট সুন্দরভাবে করতে পারলে আমরা আইন ও নৈতিকতার সম্পর্ক জানতে পারবো। স্বাধীনতা ও সাম্যের মাঝে যে সম্পর্ক রয়েছে সেটা বুঝতে পারব। এছাড়াও আইন স্বাধীনতা ও সাম্য পরস্পর সম্পর্কযুক্ত এই বিষয়টি উপলব্ধি করতে পারব।  গণতান্ত্রিক মূল্যবোধ সম্পর্কে জানতে পারবো। সুশাসন প্রতিষ্ঠায় মূল্যবোধের গুরুত্ব বুঝতে পারব। সমাধান করার সময় অবশ্যই কয়েকটি বিষয় উল্লেখ করতে হবে।  যেমন মূল্যবোধ ও নৈতিকতার ধারণা,  আইন স্বাধীনতা ও সাম্যের ধারণা,  স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক ও গুরুত্ব। 

এইচএসসি চতুর্থ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট সমাধান

এইচএসসি পরীক্ষা 2022 এ অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের চতুর্থ সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান নিয়ে এখন আলোচনা করব। অর্থনীতি বিষয়ের  এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট।  অর্থনীতি অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  অধ্যায়ঃ শিরোনাম হলো ভোক্তা ও উৎপাদকের আচরণ। 

 

এইচএসসি চতুর্থ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট

Get Economics 4th Week Assignment Answer

চতুর্থ সপ্তাহের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে বাজারের ভারসাম্য বিশ্লেষণ করতে বলা হয়েছে।  এখানে বাজারের একটি পণ্যের পরিমাণ ও  দাম প্রদান করা হয়েছে।  এসাইনমেন্ট এর কাজ হিসেবে ওই বাজারের ভারসাম্য বিশ্লেষণ করতে হবে। রমেশ বাজার থেকে প্রতি কেজি পেয়ারা 80 টাকা, 70 টাকা ও 60 টাকা হলে যথাক্রমে 15 কেজি, 20 কেজি ও 25 কেজি পেয়ারা ক্রয় করতে আগ্রহী। অন্যদিকে পেয়ারা বিক্রেতা উক্ত দামে বাজারে পেয়ারা সরবরাহ করতে চায় যথাক্রমে 25 কেজি, 20 কেজি ও 15 কেজি। উল্লেখিত তথ্যের ভিত্তিতে পেয়ারার বাজার ভারসাম্য বিশ্লেষণ  করতে হবে।

এইচএসসি পরীক্ষা 2022 অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট সুন্দরভাবে সম্পন্ন করতে পারলে অনেক কিছু শেখার রয়েছে।  চাহিদা এবং যোগান সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করতে  পারবে। যোগান বিধি ও রেখাচিত্রের দিতে পারবে।  সূত্র এবং গাণিতিক ভাবে ভারসাম্য দাম ও পরিমাণ নির্ধারণ করতে পারবে। 

চতুর্থ সপ্তাহের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। চাহিদা এবং যোগানের ধারণা এবং সূচি  চিত্রসহ প্রদান করতে হবে। বিষয়বস্তুর যথার্থতা থাকতে হবে। বিষয়বস্তু উপস্থাপনে ধারাবাহিকতা রক্ষা করতে হবে। সমস্যা সমাধান এবং বিশ্লেষণ এর দক্ষতা অর্জন করতে হবে। বিশ্লেষণের ক্ষেত্রে সৃজনশীলতা ও নান্দনিকতা বজায় রাখতে হবে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট সমাধান

এইচএসসি  2022 পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা বিষয়ে এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট। চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নেওয়া হয়েছে।  তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো যুক্তির উপাদান। তৃতীয় অধ্যায়ঃ থেকে অনেক কিছু শেখার রয়েছে।  যুক্তির উপাদান সমূহ সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।  যুক্তির উপাদান গুলো বর্ণনা করতে পারবে।  এছাড়াও পদ এবং শব্দের পার্থক্য বর্ণনা করতে পারবে। পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের ব্যাখ্যা ও তুলনা করতে পারবে।

 

এইচএসসি চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট

Get Logic 4th Week Assignment Answer

এসাইনমেন্ট এর কাজ হিসেবে যুক্তির উপাদান হিসেবে পদের  ব্যক্তার্থ ও জাত্যর্থের তুলনামূলক বিশ্লেষণ পূর্বক একটি বাস্তব উদাহরণ  দিতে হবে। এইচএসসি 2022 এর পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট  এর উত্তর প্রদান করার জন্য কয়েকটি নির্দেশনা মেনে চলতে হবে। নিচে চতুর্থ সপ্তাহের যুক্তিবিদ্যা এসাইনমেন্ট  সমাধানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

পদ এবং শব্দের ধারণা ও পার্থক্য ব্যাখ্যা করতে হবে। সাধারণ বাক্য আলোচনা করে যুক্তিবাক্যের ব্যাখ্যা করতে হবে।  উদাহরণসহ ব্যক্তার্থ ও জাত্যর্থের ব্যাখ্যা প্রদান করতে হবে।  এছাড়াও চিত্রসহ ব্যক্তার্থ ও জাত্যর্থের   হ্রাস এবং বৃদ্ধির নিয়ম ব্যাখ্যা করতে হবে। এবং সকল ব্যাখ্যার মাঝে উদাহরণ প্রদান করতে হবে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

এইচএসসি 2022 এর পরীক্ষার্থীদের জন্য এটি চতুর্থ অ্যাসাইনমেন্ট।  চতুর্থ অ্যাসাইনমেন্টে হিসাব বিজ্ঞান বিষয়ের সমাধান তৈরি করতে হবে।  এখন দুঃখ সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান কিভাবে করতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং সকল ছাত্র-ছাত্রীদের হিসাববিজ্ঞান বিষয়টি রয়েছে তারা দয়া করে আমাদের অনুসরণ করুন।

হিসাববিজ্ঞান বিস্ময়ের এটি  তৃতীয় অ্যাসাইনমেন্ট।  পূর্বে হিসাব বিজ্ঞান বিষয়ের ছাত্র ছাত্রীরা দুইটি অ্যাসাইনমেন্ট জমা প্রদান করেছে।  সুতরাং হিসাব বিজ্ঞান বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান প্রস্তুত করার জন্য তাদের যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চার হয়েছে।  আমরা পুর্ব হিসাব বিজ্ঞান বিষয়ে এসাইনমেন্ট এর সমাধান করার জন্য নির্দেশ প্রদান করেছি। 

 

এইচএসসি চতুর্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট

Get Accounting 4th Week Assignment Answer

এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে নগদান বই ও ব্যাংক বিবরণী উদ্ধৃত গরমিলের কারণ অনুসন্ধান করে ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করতে হবে।  অ্যাসাইনমেন্ট প্রস্তুত করার জন্য কিছু তথ্য প্রদান করা আছে।  সে সকল তথ্যের উপর ভিত্তি করে এসাইনমেন্ট এর সমাধান তৈরি করতে হবে। চতুর্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সুন্দরভাবে সম্পন্ন করতে পারলে এখান থেকে অনেক কিছু শেখার রয়েছে।  নগদান বই ও ব্যাংক হিসাবের উদ্বৃত্তের পার্থক্য কেন তৈরি হয় সে বিষয়ে জ্ঞান লাভ করতে পারবে। এছাড়াও ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করতে পারবে।  ফলে নগদ অর্থের স্বচ্ছতা নিশ্চিত করতে সক্ষম হবে।

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য কিছু নির্দেশনা রয়েছে। ব্যাংক ডেবিট অর্থ  ব্যাংক জমা  হ্রাস উল্লেখ করতে হবে। সমাধান করার সময় প্রচলিত শখ অনুযায়ী কাজ করতে হবে। অর্থাৎ প্রচলিত যে ছকের মাধ্যমে এ ধরনের কাজ করা হয় সেই ধরনের ব্যবহার করতে হবে।  ফলাফলের সাথে সামঞ্জস্য থাকতে হবে। অর্থ গরমিলের কারণ অবশ্যই ব্যাখ্যা করতে হবে।  প্রচলিত পদ্ধতিতে ব্যাংক বিবরণী প্রস্তুত করতে হবে।  বিশ্লেষণ ক্ষমতা উপস্থাপন সুন্দর হতে হবে। 

এইচএসসি চতুর্থ সপ্তাহের খাদ্য ও পুষ্টি এসাইনমেন্ট সমাধান

খাদ্য ও পুষ্টি বিষয়ে চতুর্থ সপ্তাহের এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট।  চতুর্থ সপ্তাহের খাদ্য পুষ্টি বিষয়ক অ্যাসাইনমেন্ট চতুর্থ অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  অধ্যায়ের নাম ও বিষয়বস্তু হলো ক্যালরি।  এইচএসসি 2022 এর পরীক্ষার্থী দের চতুর্থ সপ্তাহের খাদ্য ও পুষ্টি অ্যাসাইনমেন্ট  ক্যালোরি নিয়ে আলোচনা করা হয়েছে। 

 

এইচএসসি চতুর্থ সপ্তাহের খাদ্য ও পুষ্টি এসাইনমেন্ট

Get Food & Nutrition 4th Week Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের খাদ্য ও পুষ্টি বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য ক্যালোরি ছক তৈরি করতে হবে।  নিজ পরিবার বা প্রতিবেশী অথবা আত্মীয়দের যেকোনো 5 জন ব্যক্তির তথ্য সংযুক্ত করতে হবে।  এবং তাদের ক্যালরির চাহিদার পার্থক্য কি কারণে সৃষ্টি হচ্ছে তা চিহ্নিত করতে হবে। এবং তালিকায় প্রাপ্ত ক্যালরির চাহিদার সাথে অনুমোদিত চাহিদার সামাঞ্জস্য নিরূপণ করতে হবে।

এইচএসসি 2022 চতুর্থ সপ্তাহের  অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার পূর্বে  অবশ্যই 5 জন ব্যক্তির তথ্য সংগ্রহ করতে হবে।  খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারলে কয়েকটি বিষয়ে জ্ঞান লাভ করা যাবে।ক্যালোরি ও ক্যালরি চাহিদা ব্যাখ্যা করতে পারবে।  বয়স লিঙ্গ ভেদে ক্যালরি চাহিদা বর্ণনা করতে পারবে।

চতুর্থ সপ্তাহের খাদ্য ও পুষ্টি বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য কিছু নির্দেশনা মেনে চলতে হবে।  আলাদা আলাদা ভাবে একজন ব্যক্তির ক্যালরি চাহিদা নির্ণয় করতে হবে।  যথাযথভাবে শখ পূরণ করে ব্যক্তিবিশেষের ক্যালরি চাহিদার  পার্থক্যের কারণ উল্লেখ করতে হবে। বয়স অনুযায়ী অনুমোদিত ক্যালরি চাহিদা শখ উপস্থাপন করতে হবে।  এছাড়াও অনুমোদিত চাহিদার সাথে ব্যক্তিগণের দৈনিক চাহিদা তুলনা করতে হবে। এইচএসসি পরীক্ষার্থী 2022 চতুর্থ সপ্তাহের  খাদ্য ও পুষ্টি বিষয়ের অ্যাসাইনমেন্ট  প্রস্তুত করার জন্য প্রয়োজনে পাঠ্যপুস্তক, শ্রেণি শিক্ষক এবং ইন্টারনেটের সহযোগিতা নেওয়া যেতে পারে।

Related Articles