নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১

NSTU Admission Result 2021

নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে৷ নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নোবিপ্রবি ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখানে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে মোট ১৩৯১টি আসনের বিপরীতে ভর্তির জন্য আবেদন করেছেন ৫২ হাজার ২৮৫ শিক্ষার্থী। প্রতি আসনে আবেদন পড়েছে ৩৭টি এবং মেধাতালিকা প্রকাশ করা হবে ২০ ডিসেম্বর। শুক্রবার (১৭ ডিসেম্বর) এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল আলম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ৫২ হাজার ২৮৫ আবেদন করেছেন। মেধা তালিকা প্রকাশের জন্য কোর কমিটির অনুমোদন লাগে। আগামী রোববার (১৯ ডিসেম্বর) কোর কমিটি অনুমোদন দিয়ে দেবে। সোমবার (২০ ডিসেম্বর) আমরা মেধা তালিকা প্রকাশ করবো।

গত বুধবার (১৫ ডিসেম্বর) রাত ১২টায় ভর্তি আবেদনের সময়সীমা শেষ হয়েছে। গত ২৪ নভেম্বর থেকে ভর্তি আবেদন শুরু হয়।

নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফলাফল ২০২১

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে নোবিপ্রবির ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৯ হাজার ৬১৯ জন, ‘বি’ গ্রুপে ১০ হাজার ৩১৪, ‘সি’ ইউনিটে ১১ হাজার ৩১৬, ‘ডি’ গ্রুপে ১২ হাজার ৯১ (সাইন্স ৮ হাজার ৯৯৬, মানবিক ৭৫৪, ব্যবসায় শিক্ষা শাখা ২ হাজার ৩৪১), ‘ই’ গ্রুপে ৫ হাজার ৫০৬ এবং ‘এফ’ গ্রুপে ৩ হাজার ৭৩৯ জন আবেদন করেছেন।

জানা যায়, মোট ৬টি গ্রুপে ১ হাজার ৩৯১টি আসনে ভর্তি নেওয়া হবে। প্রতি গ্রুপে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা।‘এ’ ইউনিটের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’ গ্রুপের জন্য আবেদন করতে পেরেছেন। ‘বি’ ইউনিটের মানবিক বিভাগের শিক্ষার্থীরা ‘ডি’ এবং ‘ই’ গ্রুপের জন্য আবেদন করতে পেরেছেন। ‘সি’ ইউনিটের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ‘ডি’ এবং এফ গ্রুপের জন্য আবেদন করতে পেরেছেন।

NSTU (নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়। এর আরেকটি নাম নোবিপ্রোবি এবং সংক্ষিপ্ত নাম NSTU। এটি নোয়াখালী জেলায় অবস্থিত। তাই এনএসটিইউতে পড়তে শিক্ষার্থীদের থাকতে হয় নোয়াখালীতে।

তাই এটি মূলত বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য হলেও কলা ও বাণিজ্যের শিক্ষার্থীরাও নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে এবং পড়তে পারেন। তাই সব বিভাগের শিক্ষার্থীদের জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ। নোয়াখালী বিশ্ববিদ্যালয়ে ৬টি ইউনিট রয়েছে। তারা তাদের বিষয়গুলোকে ৬টি ইউনিটে ভাগ করেছে যাতে তারা সহজে ভর্তি পরীক্ষা দিতে পারে। তারা বিষয় অনুযায়ী বিভাগগুলো সাজিয়েছে।

6টি ইউনিটের মধ্যে 3টি ইউনিট (A B C) বিজ্ঞান ইউনিট। B একটি সম্মিলিত একক। তাই বিজ্ঞান, কলা ও বাণিজ্য সব বিভাগে ডি ইউনিটে আবেদন করা যাবে। ই ইউনিট আর্টসের শিক্ষার্থীদের জন্য এবং এফ ইউনিট বাণিজ্য শিক্ষার্থীদের জন্য। এখানে আমরা সকল ইউনিটের ফলাফল প্রদান করব।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (NSTU) ২০২১ ভর্তির ফলাফল। NSTU স্নাতক ১ম বর্ষ অনার্স ভর্তির ফলাফল 2020-21 তাদের অফিসিয়াল ভর্তির ওয়েবসাইট www.nstu.edu.bd/admission এ ঘোষণা করা হয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সহজেই আপনার ফলাফল জানতে পারবে। তাই আজ আমরা ২০২১ ভর্তি NSTU ফলাফল সম্পর্কে সমস্ত তথ্য বর্ণনা করব।

NSTU ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১

NSTU বাংলাদেশের অন্য সব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেয়ে ভালো। এটি 45টির মধ্যে 27তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশে 5তম। 11 অক্টোবর 2003-এ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় এবং 22 জুন 2006-এ একাডেমিক কার্যক্রম শুরু হয়। এতে ছয়টি অনুষদ এবং দুটি ইনস্টিটিউটের অধীনে 25টি বিভাগ রয়েছে।

বিগত বছরের মতো এবারও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যার ফলে অনেক শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেতে আবেদন করেছে। এখন আমরা নিম্নলিখিত এনএসটিইউ ভর্তির ফলাফল 2020-21 সম্পর্কে বিস্তারিত বর্ণনা করব। পরীক্ষাটি ইউনিট অনুসারে অনুষ্ঠিত হয়েছিল এবং সেগুলি হল A, B, C, D, E এবং F।

কিভাবে NSTU ভর্তি পরীক্ষার ফলাফল পাবেন?

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১ NSTU ওয়েবসাইটে পাওয়া যাবে। সাধারণত NSTU ভর্তি পরীক্ষার ফলাফল পাওয়ার উপায় 2টি প্রক্রিয়া। 1 হল অনলাইন প্রক্রিয়া যা তাদের ওয়েবসাইট পরিদর্শন করে এবং আরেকটি উপায় হল বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড। আগ্রহী প্রার্থীরা খুব সহজেই এই প্রক্রিয়াগুলির মাধ্যমে তাদের ফলাফল পেতে পারেন। উপরন্তু, আপনি এটি আমাদের ওয়েবসাইট থেকেও পেতে পারেন।

অনলাইন প্রক্রিয়া:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল বের করা খুবই সহজ। আপনাকে NSTU ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে হবে। যাইহোক, প্রথমে আপনাকে দেখতে হবে আপনি কোন ইউনিটের ফলাফল খুঁজছেন। NSTU ফলাফল সম্পর্কিত সমস্ত তথ্য এই ওয়েবসাইটে https://nstu.edu.bd/admission পাওয়া যাবে।

NSTU নোটিশ বোর্ড:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড থেকে, প্রার্থীরা 2021 সালের ভর্তি পরীক্ষার ফলাফল পাবেন। সেখান থেকে শুধু ফলাফল নয়, অন্যান্য তথ্যও পাওয়া যাবে।