Assignment

Class 9 8th Week Assignment Answer

নবম শ্রেনীর অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

8th Week assignment time has started for Class 9 students. So Class 9 should be given time to create 8th Week assignments without wasting time. Because there are a total of six subjects in the 8th Week assignment of Class 9 . The subjects are Bengali, Higher Mathematics, Agricultural Education, Home Science, Economics and Arts and Crafts. Among these, Bengali and arts and crafts are compulsory subjects for all. Besides, the rest of the subjects are optional which is not compulsory for everyone.

8th Week assignments are extremely important for Class 9 students. Because the Class 9 students are not able to take any lessons due to the school being closed. So assignment is the only hope to complete the syllabus. No action other than assignment is yet to be taken. Progress is also being made through their SSC exam preparation assignments up front. As a result, the work of completing the overall SSC syllabus is progressing through the 8th Week assignment.

To achieve good results, Class 9 students must perform well in the 8th Week assignment. Today we will discuss how to solve the assignment or how to get good marks by creating the solution. All Class 9 who want to get good marks through 8th Week assignments, please follow my writings.

Class 9 8th Week Assignment Solution

A total of 6 subjects are given in the 8th Week assignment of ninth class. But there are some optional things that do not apply to everyone. But Bengali and arts and crafts are compulsory for everyone. So whoever has the subject will complete the assignment of all the subjects. But the ninth week 8th Week assignment has to be submitted within 7 days. It is difficult to complete all the assignments within these seven days and submit it.

It is also not possible to keep the quality of the assignment solution intact if all the assignments are completed in a short time. On the other hand, if the solution of the assignment is not written properly, the result may have an adverse effect on the case. So all things have to be kept in mind while creating the 8th Week assignment of Class 9 .

There are many students who are very weak in making assignments. How to create a good quality solution is unknown to many. We will discuss how to create a good quality assignment solution with all the students in mind. We will also publish the assignment solutions for those who will be able to create assignments due to lack of time through our website.

So for all the students who need 9th grade 8th week assignment solution, answer sheets please follow our website regularly. We will also discuss how to create a good quality assignment solution in a short period of time.

Bangla 8th Week Assignment Of Class 9

Bangla 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণীর বাংলা বিষয়ের জন্য এটি ৩ নং নির্ধারিত কাজ। উক্ত এসাইনমেন্ট কবিতা অংশ থেকে নির্ধারণ করা হয়েছে।  কবিতাটির নাম বঙ্গবাণী লিখেছেন আব্দুল হাকিম। বঙ্গবাণী ও কপোতাক্ষ নদ উভয় কবিতাতেই মাতৃভাষা  প্রীতির মাধ্যমে দেশপ্রেম প্রকাশ পেয়েছে – মন্তব্যটির স্বপক্ষে তোমার যুক্তি উপস্থাপন করো। অর্থাৎ  এখানে  আলোচ্য  উক্তি সম্পর্কে নিজস্ব যুক্তি উপস্থাপন করতে বলা হয়েছে। 

 নির্দেশনা:  শিক্ষার্থীরা পাঠ্যবই থেকে বঙ্গবাণী ও কপোতাক্ষ নদ কবিতার দুটি ভালোভাবে পড়ে এসাইনমেন্ট সম্পন্ন করবে।

Higher Math 8th Week Assignment Of Class 9

Higher Math 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের উচ্চতর গণিত বিষয়ের দ্বিতীয়  নির্ধারিত কাজ । উক্ত এসাইনমেন্ট টি দ্বিতীয় অধ্যায় থেকে নেওয়া হয়েছে এবং অধ্যায়ের বিষয়বস্তু বীজ গাণিতিক রাশি।  এক চলকবিশিষ্ট বহুপদী:  বহুপদীর গুন ও ভাগ বহুপদী উৎপাদক বিশ্লেষণ (ভাগশেষ উপপাদ্য ও উৎপাদক  উপপাদ্য)। সমমাত্রিক, প্রতিসম এবং চক্রক্রমিক রাশি (  অনূর্ধ্ব তিন চালক)। মুলোদ ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ। নবম শ্রেণির অষ্টম সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট উপরোক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে।  অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পূর্বে উক্ত বিষয় সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করা অত্যাবশ্যক।

এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ:

এমন দুইটি ত্রিমাত্রিক বহুপদী P(x) ও Q(x) নির্ণয় করো যাদের একটি সাধারণ উৎপাদক(x-2), ধ্রুবপদ 24 এবং অন্য উৎপাদকগুলো একমাত্রিক।  বহুপদীর একটিকে অপরটির ধরে গঠিত ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

নির্দেশনা:

  •  উচ্চতর গণিত পাঠ বইয়ের দ্বিতীয় অধ্যায়ের আলোচিত এক চালক বিশিষ্ট বহুপদী ও আংশিক ভগ্নাংশে প্রকাশ সম্পর্কে সম্যক ধারণা নিয়ে সমস্যার সমাধান করবে।  এখানে উল্লেখ্য যে,  এক্ষেত্রে দুইয়ের অধিক ত্রিমাত্রিক বহুপদী নির্ণয় করা সম্ভব। তাই সুবিধামতো দুইটি ত্রিমাত্রিক বহুপদী নিয়ে গঠিত ভগ্নাংশকে আংশিক ভগ্নাংশে প্রকাশ কর।

Agriculture 8th Week Assignment Of Class 9

Agriculture 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা বিষয়ের এটি দ্বিতীয় নির্ধারিত কাজ। নবম শ্রেণীর কৃষি শিক্ষা বিষয়ের এসাইনমেন্টটি প্রথম অধ্যায় থেকে নেওয়া হয়েছে। অষ্টম সপ্তাহের এসাইনমেন্টের বিষয়বস্তু হল কৃষি প্রযুক্তি। কৃষি প্রযুক্তি অধ্যায় থেকে তিনটি পরিচ্ছেদ এসাইনমেন্টের অংশ হিসেবে নির্ধারন করা হয়েছে। তিনটি পরিচ্ছেদ হতে মোট অটটি বিষয় নির্বাচন করা হয়েছে। নবম শ্রেণির অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট হিসেবে যে সকল বিষয়বস্তু নির্ধারন করা হয়েছে তা নিম্নে দেওয়া হল।

এসাইনমেন্টর বিষয়বস্তু :

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা বিষয়ক অ্যাসাইনমেন্ট এর বিষয়বস্তু হলো কৃষি প্রযুক্তি ।  আলোচ্য অ্যাসাইনমেন্ট এ  প্রযুক্তি ব্যবহার করে  কিভাবে  কৃষি উৎপাদন বৃদ্ধি করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে।  বর্তমানে  প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিশ্ব অনেক এগিয়ে গেছে।  কৃষি উৎপাদনের ক্ষেত্রেও বর্তমান বিশ্ব অনেক উন্নতি সাধন করেছে। তবে উন্নত বিশ্বের তুলনায় আমাদের দেশ কৃষি প্রযুক্তির ব্যাবহারে তুলনামূলক ভাবে অনেক পিছিয়ে। নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট এর প্রধান উদ্দেশ্য হল আমাদের দেশের কৃষি উৎপাদনে প্রযুক্তির ব্যাবহার বৃদ্ধি করা। কৃষি উৎপাদনে প্রযুক্তির ব্যাবহার বৃদ্ধি করতে পারলে কম সময়ে কম খরছে অধিক পন্য উৎপাদন করা যাবে। সুতরাং নবম শ্রেণীর অষ্টম সপ্তাহের এসাইনমেন্টটি কৃষিতে প্রযুক্তির ব্যাবহার বৃদ্ধিতে অত্যান্ত সহায়ক।

কৃষি শিক্ষা এসাইনমেন্টর নির্ধারিত কাজ:  

এখানে অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে দুই জন কৃষকের দুই ধরনের সমস্যার কথা বলা হয়েছে । একজন ধানচাষী চটের বস্তায় ধানের বীজ সংরক্ষণ করে । সে কারণে খুব কম সংখ্যক বীজ অঙ্কুরিত হয়। এই সমস্যা থেকে সমাধানের উপায় কি? উক্ত চাষের সমস্যার সমাধান বের করায় আজকের অ্যাসাইনমেন্ট। এছাড়া ও একজন দুগ্ধ খামার এর মালিক তার গাভী গুলোকে কাঁচা ঘাস সরবরাহ করে থাকেন। বন্যার কারণে খামারির সমস্ত ঘাট গুলো নষ্ট হয়ে যায়। ফলে গাভীগুলো মারাত্মক খাদ্য সংকটে পড়ে । এ অবস্থায় কি ধরনের ব্যবস্থা গ্রহণ করলে ধানচাষী এবং দুগ্ধখামারী দুজনই তাদের সংকট মোকাবেলা করতে পারত। নবম শ্রেণির অষ্টম সপ্তাহের কৃষি শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট এর কাজ হল উক্ত বিষয়ে মতামত সহ প্রতিবেদন তৈরি করা ।

নির্দেশনা:

  • কৃষি শিক্ষা বই এর প্রথম অধ্যায় থেকে চতুর্থ ও পঞ্চম পরিচ্ছেদ খুব ভালোভাবে পড়ে নিতে হবে ।
  • একজন অভিজ্ঞ ধানচাষী এবং একজন অভিজ্ঞতাসম্পন্ন দুগ্ধ খামার এর পরামর্শ নিতে হবে।
  • প্রয়োজন হলে বাবা-মায়ের সাথে পরামর্শ করে নিতে হবে।
  • বিষয় শিক্ষকের সাথে উক্ত বিষয়ে আলোচনা করে নিলে কাজগুলো সহজ হবে।
  • বিস্তারিত তথ্যের প্রয়োজন হলে ইন্টারনেটে সার্চ দিয়ে ধান চাষ এবং দুগ্ধ খামার সম্পর্কে বিভিন্ন তথ্য নেওয়া যেতে পারে ।
  • অ্যাসাইনমেন্ট অবশ্যই নিজ হাতে লিখতে হবে

Home Science 8th Week Assignment Of Class 9

Home Science 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

 নবম শ্রেণির জন্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় নির্ধারিত কাজ।  উক্তি অ্যাসাইনমেন্ট নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান বইয়ের ষষ্ঠ অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  নবম শ্রেণীর  অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট  এর অধ্যায়ঃ শিরোনাম হলো শিশুর বিকাশ।  ষষ্ঠ অধ্যায় একটি শিশুর বেড়ে ওঠা মানসিক বিকাশ সম্পর্কে আলোকপাত করা হয়েছে। একটি শিশুর শারীরিক ও মানসিক বিকাশ হতে কি ধরনের পরিবেশ প্রয়োজন হয় তা এই অধ্যায়ের আলোচ্য বিষয়। নবম শ্রেণির অষ্টম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট শিশুর বিকাশে পারিবারিক ও সামাজিক পরিবেশের কথা বলা হয়েছে।  সুতরাং নবম শ্রেণির অষ্টম সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। উক্ত অ্যাসাইনমেন্টে পাঁচটি বিষয়বস্তু রয়েছে।  সেগুলো হলো বর্ধন ও বিকাশের ধারনা,  বিকাশের স্তর, বিকাশ এর কার্যক্রম, শিশুর বিকাশে বংশগতি ও পরিবেশ। 

অ্যাসাইনমেন্ট এর  নির্ধারিত কাজ:

উক্ত  অ্যাসাইনমেন্টের নির্ধারিত কাজ হল বর্তমানে নিজ নিজ পরিবারে যে সকল সদস্য রয়েছে তারা বিকাশের কোন পর্যায়ে রয়েছে তা সনাক্ত করতে হবে। এবং সনাক্ত করা হয়ে গেলে সকলের বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে হবে।  এছাড়াও তিনটি প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।  প্রশ্নগুলো নিম্নে দেয়া হল:

  1.  প্রথম প্রশ্ন হলো পরিবারের সদস্য হিসেবে কে কে রয়েছে?
  2.  পরিবারের সদস্যরা বিকাশের কে কোন পর্যায়ে রয়েছে তা উল্লেখ করে বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে হবে এবং এর মাধ্যমে প্রকাশ করতে হবে।
  3.  তৃতীয় প্রশ্ন হল পর্যায়ে অনুযায়ী তাদের আচরণ করতে হবে।  এখানে নিজস্ব মতামত তুলে ধরা যেতে পারে।

Economics 8th Week Assignment Of Class 9

Economics 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট সমাধান

অর্থনীতি হলো মানবিক  বিভাগের একটি বিষয়।  নবম শ্রেণির  জন্য অর্থনীতির  এটি দ্বিতীয় অ্যাসাইনমেন্ট। উক্ত এসাইনমেন্ট এ অর্থনীতি বিষয়ের প্রথম অধ্যায় অর্থনীতির পরিচয় থেকে বর্ণনা করা হয়েছে। কোন শ্রেণির অষ্টম সপ্তাহের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট একটি বিষয় তুলে ধরা হয়েছে তা  হল:  অর্থনীতির উৎপত্তি ও বিকাশ,  দুটি মৌলিক অর্থনৈতিক সমস্যা:  দুষ্প্রাপ্যতা ও অসীম অভাব,  অর্থনীতির ধারণা,  অর্থনীতির ১০ টি নীতি, আয়ত বৃত্তাকার প্রবাহ,  বিভিন্ন ধরনের অর্থনৈতিক অবস্থা। উক্ত এসাইনমেন্ট এ উপরোক্ত  সকল বিষয় ধারণা প্রদান করা হয়েছে।  আশা করি খুব ভাল ভাবে সমাধান করতে পারলে অর্থনীতি’র এই সকল ভালো জ্ঞান অর্জন করা সম্ভব। সুতরাং যারা নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অর্থনীতি বিষয় অ্যাসাইনমেন্ট এখনো সমাধান করতে পারেননি তারা দয়া করে আমাদের অনুসরণ করুন। 

এসাইনমেন্ট এর কাজ:

  নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের  প্রধান কাজ হলো 300 শব্দের মধ্যে একটি প্রবন্ধ লিখতে হবে।  প্রবন্ধ লেখার জন্য কিছু নির্দেশিকা দেওয়া রয়েছে তা হলো:  আমরা কি উৎপাদন করব ? উৎপাদনে কি প্রযুক্তি ব্যবহার করব? উৎপাদিত পণ্য কাদের জন্য প্রযোজ্য? এ সকল প্রশ্নের উত্তর নিয়ে তৈরি হয় এক একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থা।  নবম শ্রেণির অষ্টম সদস্য হিসেবে উক্ত বিষয়ে 300 শব্দের মধ্যে একটি প্রবন্ধ লিখতে হবে।   প্রবন্ধ লেখার জন্য কয়েকটি সংকেত দেওয়া রয়েছে তা হলো-  সূচনা,  বিভিন্ন অর্থ ব্যবস্থার বর্ণনা,  বিভিন্ন অর্থ ব্যবস্থার মধ্যে তুলনা,  উপসংহার। 

নির্দেশনা:  নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অর্থনীতি বিষয়ের এসাইনমেন্ট করার জন্য পাঠ্যপুস্তক ইন্টারনেট শিক্ষকের সহায়তা সহ বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

Arts and Crafts 8th Week Assignment Of Class 9

Arts and Crafts 8th Week Assignment Of Class 6

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান

 চারু ও কারুকলা নবম শ্রেণীর মানবিক এবং বিজ্ঞান  বিভাগের জন্য বাধ্যতামূলক একটি বিষয়। নবম শ্রেণীর জন্য এটি দ্বিতীয় নির্ধারণী কাজ। নবম শ্রেণির অষ্টম সপ্তাহের  চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট  প্রথম অধ্যায় : শিল্পকলা  থেকে নেওয়া হয়েছে। উক্ত অধ্যায়টি থেকে শিল্পকলা বিষয়ে প্রাথমিক ধারণা প্রদান করা হয়েছে।  সুতরাং উক্ত অ্যাসাইনমেন্ট সমাধানের মাধ্যমে নবম শ্রেণীর ছাত্র ছাত্রীরা শিল্পকলা বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জন করতে পারবে বলে আশা করছি।  যদি কোন ছাত্র-ছাত্রী মনোযোগ সহকারে নির্দেশনাগুলো অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করে তাহলে তার জন্য দুটি ভালো দিক রয়েছে।   ভালো দুটি হল প্রথমত  সে ভালো নাম্বার অর্জন করতে পারবে,  দ্বিতীয়তঃ সে শিল্পকলা বিষয়ে সঠিক এবং সুন্দর ধারণা অর্জন করতে পারবে।  সুতরাং নবম শ্রেণির অষ্টম সপ্তাহের চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।  নবম শ্রেণির অষ্টম সপ্তাহের চারুকারু কলা সমাধান করার জন্য আমাদের অনুসরণ করুন। 

অ্যাসাইনমেন্ট এর বিষয়বস্তু: 

  1. শিল্পকলা
  2.  শিল্পকলার শ্রেণীবিভাগ
  3.  শিল্পকলা চর্চার গুরুত্ব
  4.  শিল্পকলার গুরুত্বপূর্ণ অংশ:  চিত্রকলা ও কারুকলা

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ:

নবম শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজটি অত্যন্ত সহজ।  নিজ নিজ বাসায় যে সকল কারুশিল্প রয়েছে তা পেন্সিল দিয়ে রেখাচিত্র অংকন করতে হবে।  সুতরাং যার যার বাসায় যেসকল কারুশিল্প রয়েছে সেগুলোর পেন্সিল এর মাধ্যমে চিত্র অঙ্কন করে জমা প্রদান করতে হবে।

নির্দেশনা: চিত্র অংকন করার জন্য যেকোনো আসবাবপত্র বা যেকোনো দৈনন্দিন কাজে ব্যবহৃত বস্তু হতে পারে।  এছাড়াও পাঠ্যপুস্তক থেকে যে কোন চিত্র অঙ্কন করা যেতে পারে।  যদি পছন্দ না হয় তাহলে ইন্টারনেট থেকে পছন্দ অনুযায়ী চিত্র ডাউনলোড করে তা অঙ্কন করা যেতে পারে। 

মূল্যায়ন রুবিক্স: অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করার জন্য তিনটি বিষয়ের উপর নজর দিতে হবে । তা হল:  বিষয়বস্তুর সঠিকতা,  বিষয় সাজানোর দক্ষতা,  সঠিক অংকন দক্ষতা।

Conclusion:

The Class 9 8th Week assignment has a total of several subjects. I have tried my best to tell you how to solve the assignment of the issues. Follow our instructions to solve Class 9 8th Week assignments. Download the solution from our website if needed.

Related Articles