Assignment

২০২২ সালের এইচএসসি এসাইনমেন্ট ২০২১ প্রথম সপ্তাহের প্রশ্ন ও উত্তর

এইচএসসি প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী, বর্তমানে একাদশ শ্রেণীর জন্য প্রথম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এইচএসসি প্রথম সপ্তাহে বাংলা, পদার্থবিজ্ঞান, পৌরনীতি, অর্থনীতি, যুক্তিবিদ্যা ও হিসাববিজ্ঞান এসাইনমেন্ট রয়েছে। প্রথম সপ্তাহের এই সকল এইচএসসি এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান নিচে দেওয়া হলো।

এইচএসসি প্রথম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট

এইচএসসি প্রথম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর প্রশ্নে উক্ত “অপরিচিতা” গল্পটি এইচএসসি ২০২২ সংক্ষিপ্ত সিলেবাসে অন্তর্ভুক্ত রয়েছে। যদিও অপরাজিতা অধ্যায় সম্পূর্ণ করতে প্রয়োজনীয় ক্লাসের সংখ্যা উল্লেখ করা আছে চারটি। তবে এইচএসসি প্রথম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর মাধ্যমে উক্ত অধ্যায়টি সম্পন্ন করতে হবে। ”অপরিচিতা” গল্পটির শিখনফল হচ্ছে নারী-পুরুষের অধিকার ও সমমর্যাদার ভূমিকা ব্যাখ্যা করতে পারা। আচরণ, কাজে ও কথায় নারী-পুরুষের সমান অধিকারের প্রতি ইতিবাচক মনোভাব প্রদর্শন করা। নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়নের তাৎপর্য ব্যাখ্যা করতে পারা। সুযোগও সহায়তা প্রদানের মাধ্যমে নারী শিক্ষা ও ক্ষমতায়নে ইতিবাচক মনোভাব প্রদর্শন করা। এখন আমরা যদি এইচএসসি প্রথম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং শিখনফল দেখি তাহলে উক্ত শিখনফল গুলো অর্জন করা যাবে। তাছাড়া এইচএসসি বাংলা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রশ্নের উত্তরটি বাস্তব জগতের সাথে সম্পর্কযুক্ত। শিক্ষার্থীকে “অপরিচিতা” গল্পটির বিষয়বস্তুর সাথে বাস্তব দৃষ্টিভঙ্গির ভিত্তিতে নারীর এগিয়ে চলার পথে সহায়ক ভূমিকা চিহ্নিত করতে হবে।

এইচএসসি প্রথম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট

এইচএসসি বাংলা এসাইনমেন্ট সমাধান

এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্নটি পদার্থবিজ্ঞান (প্রথমপত্র) বইয়ের চতুর্থ অধ্যায় নিউটনিয়ান বলবিদ্যা থেকে করা হয়েছে। সুতরাং প্রথম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করতে পারলে বলা যায় যে শিক্ষার্থীরা নিউটনিয়ান বলবিদ্যা অধ্যায়টি অনেকাংশে বুঝতে পারবে। যদিও কলেজে যথাযথ ক্লাস না হওয়ার ফলে শিক্ষার্থীদের এসাইনমেন্ট সম্পন্ন করতে অনেক সমস্যা হতে পারে। তাই আমরা এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের সমাধান এখানে দেওয়ার চেষ্টা করব। তবে যেহেতু অ্যাসাইনমেন্ট সমাধান করতে কোন অনৈতিক পন্থা গ্রহণ করা যাবে না, তাই আমরা আপনাদের একটি নমুনা উত্তর দিব যা দেখে আপনারা এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবেন। উক্ত অ্যাসাইনমেন্টে সম্পন্ন করতে আপনাদের নিউটনিয়ান বলবিদ্যা অধ্যায়টি ভালোভাবে অধ্যায়ন করতে হবে। প্রথম সপ্তাহের পদার্থবিজ্ঞান এইচএসসি এসাইনমেন্ট প্রশ্নপত্র একটি ছবি দেওয়া আছে। আর একটি যুক্তি দেওয়া আছ। সেই মোতাবেক পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে।

এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

এইচএসসি প্রথম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট

প্রথম সপ্তাহের এইচএসসি অর্থনীতি অ্যাসাইনমেন্টটি অর্থনীতি প্রথম পত্র বই এর প্রথম অধ্যায় মৌলিক অর্থনৈতিক সমস্যা এবং এর সমাধান অধ্যায় থেকে নির্বাচিত। এইচএসসি অর্থনীতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রধান উদ্দেশ্য হচ্ছে অর্থনীতির মৌলিক সমস্যা গুলো সম্পর্কে জানা এবং কিভাবে সেগুলোর সমাধান করা যাবে তা সম্পর্কে জ্ঞান লাভ করা। একাদশ শ্রেণির এইচএসসি প্রথম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান করতে গেলে অবশ্যই মৌলিক অর্থনৈতিক সমস্যা এবং এর সমাধান অধ্যায়টি ভালোভাবে অধ্যায়ন করতে হবে। উক্ত অধ্যায়টি অধ্যায়ন করলে জানা যাবে মৌলিক অর্থনৈতিক সমস্যা যেমন- দুষ্প্রাপ্যতা, অসীম অভাব, নির্বাচন সমস্যা, কী উৎপাদন, কিভাবে উৎপাদন, কার জন্য উৎপাদন ইত্যাদি। তাছাড়া কিভাবে বিভিন্ন অর্থনৈতিক সমস্যার সমাধান করা যাবে তাও জানা যাবে। এইচএসসি প্রথম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর প্রশ্নে হাওর এলাকার কৃষক সালামত সাহেবের একখণ্ড জমিতে ধান ও গম উৎপাদনের ক্ষেত্রে কিছু বিকল্প সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ করতে হবে।

এইচএসসি প্রথম সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান

এইচএসসি পৌরনীতি ও সুশাসন প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি ২০২২ পরীক্ষার্থীদের জন্য পৌরনীতি ও সুশাসন প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টে একটি প্রশ্ন রয়েছে। প্রশ্নটির উত্তর করতে প্রথমে জানা লাগবে পৌরনীতি ও সুশাসন কী? তথা তথা পৌরনীতি ধারণা পরিধি ও সুশাসনের ধারণা ও পরিধি। পৌরনীতি ও সুশাসন প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর উত্তর সম্পর্কে ধারণা পেতে প্রথম অধ্যায় পৌরনীতি ও সুশাসন পরিচিতি অধ্যায়ন করতে হবে। তারপরে নাগরিক সভ্যতার ক্রমবিকাশ কী  তা ভালোভাবে বুঝতে হবে। তারপরে প্রশ্নে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধ রচনা করতে হবে

এইচএসসি পৌরনীতি ও সুশাসন প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি পৌরনীতি এসাইনমেন্ট সমাধান

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

যুক্তিবিদ্যা পরিচিতি (প্রথম) অধ্যায়টি অধ্যায়ন করলে যুক্তিবিদ্যার উৎপত্তি ও ক্রমবিকাশ, যুক্তিবিদ্যার ধারণা, বিভিন্ন যুক্তিবিদের (অ্যারিস্টোটল, জে.এস.মিল, যোসেফ, আই.এম.কপি) প্রদত্ত ধারণা, যুক্তিবিদ্যার স্বরূপ, যুক্তিবিদ্যার পরিসর ইত্যাদি সম্পর্কে জানা যাবে। এই অধ্যায়ের বিষয়বস্তু থেকেই এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন করা হয়েছে। প্রশ্ন টি হল যুক্তিবিদ্যার ধারণা গুলোর মধ্যেই যুক্তিবিদ্যার পরিধি পাওয়া যায় তা পর্যালোচনা করতে হবে। প্রশ্নটির উত্তর করার জন্য কিছু নির্দেশনা দেওয়া আছে সেই অনুযায়ী উত্তর করতে হবে।  তাহলে ভালো নম্বর পাওয়া যাবে।

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি যুক্তিবিদ্যা এসাইনমেন্ট সমাধান

এইচএসসি হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টে হিসাববিজ্ঞান বিষয়টি রয়েছে। এইচএসসি একাদশ শ্রেণির হিসাববিজ্ঞান প্রথম পত্র পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় ‘হিসাববিজ্ঞান পরিচিতি’ থেকে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন করা হয়েছে। হিসাববিজ্ঞান পরিচিতি অধ্যায়টি অধ্যায়ন করলে ব্যবসায়ের হিসাব, সমীকরণ ইত্যাদি সম্পর্কে জানা যাবে। প্রথম সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান করতে লেনদেন চিহ্নিতকরণ, ট্যেবুলার ছক, ক্রেডিট ও ডেবিট নির্ণয়, জের ছক ইত্যাদি সম্পর্কে জানতে হবে। আমরা এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর দেওয়ার চেষ্টা করছি যেন আপনারা সহজেই বিষয়গুলো বুঝতে পারেন।

এইচএসসি হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান

আরও পড়ুন:

Related Articles