Advertisement
বাংলা

এসএসসি রেজাল্ট ২০২২ দেখুন বিষয়ভিত্তিক নম্বরপত্র ও মার্কশিট সহ

এসএসসি রেজাল্ট ২০২২

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের জন্য প্রায় প্রস্তুত। সুতরাং, এডুকেশন বোর্ড বাংলাদেশ এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের তারিখ ঘোষনা করেছে। এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের তারিখ ঘোষনার পরে সকল এসএসসি পরিক্ষার্থীরা তাদের রেজাল্ট পওয়ার জন্য খুব আগ্রহী। এজন্য এসএসসি রেজাল্ট ২০২২ সম্পর্কে সকল বিষয়বস্তু আলোচনা করছি। এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখা ছাড়াও আমরা আলোচনা করবো রেজাল্ট পরবর্তী কিছু করনীয় বিষয়বস্তু নিয়ে। কারণ, এগুলো বুদ্ধিমান ছাত্র-ছাত্রীদের জন্য খুব গুরুত্বপূর্ণ। যাইহোক, তাহলে এসএসসি রেজাল্ট ২০২২ সম্পর্কে শুরু করা যাক। This Article is a Bangla version of SSC Result 2022.

কিভাবে এসএসসি ফলাফল ২০২২ দেখবেন?

এসএসসি রেজাল্ট দেখার জন্য কিছু পদ্ধতি রয়েছে। যেহেতু এসএসসি পরীক্ষার্থী সংখ্যা অনেক বেশি, প্রায় ২০ লক্ষ। তাই দেশের একটা বড় অংশের মানুষ একই সাথে এসএসসি রেজাল্ট দেখার চেষ্টা করে থাকে। এই ক্ষেত্রে, ইডুকেশন বোর্ড বাংলাদেশ এসএসসি রেজাল্ট দেখার জন্য কিছু পদ্ধতি তৈরি করেছে। তাই কোন সমস্যা ছাড়াই মানুষ তাদের মাধ্যমিক বিদ্যালয় সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল দেখতে পারবে। সেই সকল পদ্ধতি যেগুলো অনুসরন করে জোল্ট পাওয়া যাবে তা নিচে আলোচনা করা হলো।

  • অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে
  • মোবাইল এসএমএস এর মাধ্যমে
  • অফিশিয়াল এনড্রোইড এপ্লিকেশনের মাধ্যমে
  • অল এসএসসি রেজাল্ট ডক কম এর মাধ্যমে।
  • ইআইআইএন নম্বরের মাধ্যমে (শুধু মাত্র স্কুল অধিকর্তাদের জন্য)।

অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখুন

প্রথমেই বলে দিচ্ছি অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট দেখার কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। রেজাল্ট দেখার পদ্ধতিগুলোর মধ্যে নিসন্দেহে অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটে থেকে রেজাল্ট দেখাটি হলো সর্বোত্তোম পদ্ধতি। কিন্তু রেজাল্ট প্রকাশের সময় সবচেয়ে বড় সমস্যাটি হলো সার্ভার সমস্যা হয়। যদিও কিছু সময় পরে তা ঠিক হয়ে যায়। তাই এই সমস্যা সমাধানে এডকেশন বোর্ড রেজাল্ট দেখার জন্য দুইটি আলাদা আলাদা ওয়েবসাইটের ব্যবস্থা করেছে। এই ক্ষেত্রে বড় সুবিধাটি হলো রেজাল্ট পাওয়া যায় ছাত্র-ছাত্রিদের সম্পূর্ণ তথ্য সহ।

Advertisement

Join Group For SSC Result

    • প্রথমে শেয়ার বাটনে ক্লিক করে পোষ্টটি শেয়ার করুন।
    • তারপর এডুকেশন বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচে লিঙ্ক দেওয়া রয়েছে। তবে নিচে আমরা রেজাল্ট দেখার মাধ্যম রেখেছি। তাই এই ওয়েবসাইটের মাধ্যমেই আপনি রেজাল্ট দেখতে পারবেন।.
Examination
Year
Board
Roll Number*
Reg Number*
https://eboardresults.com/app/stud/
http://www.educationboardresults.gov.bd
          • ওপরের দুটি ওয়েবসাইটের যেকোনো একটিতে প্রবেশ করলেই আপনি রেজাল্ট অনুসন্ধান করার জন্য কিছু অপশন দেখতে পাবেন। সেগুলো সঠিক ভাবে নির্বাচন বা পূরণ করুন। যেমন- আপনার পরীক্ষার নাম, বোর্ড, পাশের সাল, রেজাল্ট টাইপ (ইন্ডিভিউয়াল), রোল নম্বর, রেজিশ্ট্রেশন নম্বর, সিকিউরিটি, তাপররে রেজাল্ট সার্স দিন।
          • যখন সকল সঠিক তথ্য প্রদান করে রেজাল্ট সার্স দিবেন, তখন আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট আপনার সামনে চলে আসবে।
          • তারপর আপনার প্রয়োজনে রেজাল্ট শিট প্রিন্ট করে নিতে পারেন।

এসএসসি রেজাল্ট অনুসন্ধান করুন

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখুন

যাদের ইন্টারনেট কানেকশন নেই তাদেরকে রেজাল্ট দেখানোর ক্ষমতাও এডুকেশন বোর্ডের রয়েছে। সেই পদ্ধতিটি হলো মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট। এসএমএস পদ্ধতিটি হচ্ছে রেজাল্ট পাওয়ার জন্য খুব দ্রুততম পদ্ধতি। এই ক্ষেত্রে দেশের যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে রেজাল্ট পাওয়া যাবে। যদিও মার্কশিট বা অধিক তথ্য সমূহ এসএমএস এর মাধ্যমে পাওয়া যায়না। তবে খুব দ্রুত রেজাল্ট জিপিএ জেনে নেওয়া যায়। এখানে উল্লেখ্য যে, এসএমএস চার্জ ২.৬০ টাকা লাগবে। এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট পেতে নিচের এসএমএস ফরমেটটি অনুসরণ করুন।

Advertisement

এসএসসি এসএমএস ফরমেট

এসএমএস করার পরে, ফিরতি এসএমএস এ আপনি রেজাল্ট পেয়ে যাবেন। মনে রাখবেন, রেজাল্ট প্রকাশিত হবার পরেই শুধুমাত্র এই পদ্ধতিতে রেজাল্ট পাবেন। অন্যথায় রেজাল্ট পাবেন না। অনেক সময় ফিরতি এসএমএস আসতে দেরি হতে পারে।

এসএসসি এসএমএস ফরমেট

Advertisement

উপসংহার

এসএসসি ফলাফল ২০২২ সম্পর্কে উপরে সমস্ত আলোচনার করেছি, আমরা মনে করি আপনি আপনার ফলাফল খুব সহজেই পেয়ে গেছেন। কারণ আমরা প্রতিটি তথ্য বিশদভাবে আলোচনা করেছি। সুতরাং এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২ পাওয়ার পরে, আপনি যদি পাস করেন তবে অভিনন্দন। কোন সমস্যা থাকলে নিচে মন্তব্য করুন।

Related Articles