এসএসসি ২০২১ পদার্থ বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

0

এসএসসি পদার্থ বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রশ্ন ও উত্তর।

স্তরঃ এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ বিজ্ঞান, বিষয়ঃ পদার্থ বিজ্ঞান, বিষয় কোডঃ ১৩৬, মোট নম্বরঃ ১০, অ্যাসাইনমেন্ট নম্বর-০২

অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয়, গতি

অ্যাসাইনমেন্টঃ দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বরাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েছে – এর পর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর , রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনাে রকমে পড়িমড়ি করে নাস্তা আর মা-বাবা বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, স্থির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌছবে। কিন্তু ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের বেশি এগুনাে অসম্ভব আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে।

এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে।

  • (ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে ?
  • (খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে। সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে?
  • (গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার। যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে হলে ঢুকার আগে সজল কি তাকে অতিক্রম করবে?
  • (ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর (সর্বমােট আটটি বিন্দু) অবস্থান দেখাতে হবে।

শিখনফল/ বিষয়বস্তুঃ গতি সম্পর্কিত রাশিসমূহের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা (সংকেত/ ধাপ/পরিধি): পাঠ্য বইয়ের ১৯ থেকে ২৭ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ কর।

এসএসসি ২০২১ পদার্থ বিজ্ঞান ২য় সপ্তাহের এ্যাসাইনমেন্ট

Get All SSC Physics Assignment 2021 Answer

Changed status to publish
Add a Comment
Write your answer.