NoticeOthers

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২- সমাজসেবা অধিদপ্তর

বয়স্ক ভাতা অনলাইন আবেদন প্রক্রিয়া সবার জানা দরকার। সম্প্রতি সমাজসেবা অধিদপ্তর এ বছরের বার্ধক্য ভাতা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বছরের বিজ্ঞপ্তি অনুসারে, বয়স্কো ভাটার জন্য সমস্ত বয়স্ক ব্যক্তিদের অনলাইনে আবেদন করতে হবে। পূর্বের মানুষ সাধারণ প্রক্রিয়া সঙ্গে পূরণ করা উচিত. কিন্তু এখন সব সরকারি প্রক্রিয়া অনলাইন পদ্ধতিতে হবে। বাংলাদেশ সমাজসেবা কর্মকর্তা ঘোষণা করেছেন যে এ বছর এই প্রক্রিয়াটি অনলাইনে করা হবে। যেহেতু লোকেদের বয়স্কো ভাটা পেতে অনলাইনে আবেদন করতে হবে। প্রতি বছর বাংলাদেশ সরকার বিডি নাগরিকদের সকল বৃদ্ধদের মধ্যে এটি প্রদান করে।

সব বৃদ্ধ মানুষ এই ভাতা পেতে পারে না। এই ভ্যাটা পেতে সরকার কিছু শর্ত দেয়। যে সকল বৃদ্ধ বয়সী ব্যক্তিরা এই ভাতা পাওয়ার যোগ্য শর্ত পূরণ করেন। যদিও সমস্ত প্রক্রিয়া অনলাইনে তাই আমরা এখানে বয়স্কো ভাটা অনলাইন আবেদন পদ্ধতি প্রদান করছি যাতে বৃদ্ধ বয়স ভাতার আবেদনপত্র পূরণ করা যায়।

সমস্ত বয়স্ক মানুষ অনলাইন এবং অফলাইন উভয় প্রক্রিয়ায় বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে পারেন। যারা সাধারণ পদ্ধতি প্রয়োগ করতে চান তাদের ইউনিয়ন বা পৌরসভা থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। তারপর সব তথ্য সঠিকভাবে প্রদান করে তা জনপদ অফিসে জমা দিন। কিন্তু এই প্রক্রিয়াটি কঠিন, তাই সরকার অনলাইনে আবেদন করার পরামর্শ দেয়। এখানে আপনি Boyosko Vata-এর জন্য অনলাইন আবেদনের প্রক্রিয়াটি প্রদান করছেন।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন প্রক্রিয়া

অনলাইন আবেদন প্রক্রিয়া সাধারণ প্রক্রিয়ার তুলনায় খুবই সহজ। ধাপে ধাপে প্রক্রিয়া অনুসরণ করুন এবং বয়স্ক ভাতার অনলাইন আবেদন সম্পূর্ণ করুন।

ধাপ 1: প্রথমে www.mis.bhata.gov.bd/onlineapplication দেখুন
ধাপ 2: বয়স্ক ভাতা হিসাবে ভাতা প্রোগ্রাম নির্বাচন করুন।
ধাপ 3: তারপর ওয়েবসাইট আপনাকে একটি নতুন পৃষ্ঠা সরবরাহ করবে এবং একটি অ্যাপ্লিকেশন দেখাবে।
ধাপ 4: নতুন পৃষ্ঠায় প্রথমে আপনার পরিচয় যাচাই করতে আপনার NID এবং জন্ম তারিখ লিখুন।
ধাপ 5: তারপরে বৃদ্ধ ব্যক্তিদের প্রোগ্রাম অনুযায়ী বিশদ প্রদান করুন।
ধাপ 6: সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখুন যেমন নাম, শিক্ষার অবস্থা, পেশা, বৈবাহিক অবস্থা, পরিবারের সদস্য, কাজের ক্ষমতা ইত্যাদি।

ধাপ 7: বর্তমান এবং স্থায়ী ঠিকানা প্রদান করুন।
ধাপ 8: চুক্তি নম্বর এবং ইমেল লিখুন তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন।

Save-এ ক্লিক করার পর আপনাকে অনলাইন আবেদন জমা দিতে হবে এবং ভবিষ্যত ব্যবহারের জন্য পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে। আপনার বার্ধক্য ভাতা অনলাইন আবেদন সম্পূর্ণ করতে সাবধানে সমস্ত পদক্ষেপ অনুসরণ করুন.

mis.bhata.gov.bd অনলাইন আবেদন

এটি সামাজিক নিরাপত্তা প্রোগ্রামের অফিসিয়াল ওয়েবসাইট। এখান থেকে আপনি Boyosko Vata অনলাইন আবেদন করতে পারবেন। এখান থেকে বার্ধক্য ভাতার আবেদনের পাশাপাশি মানুষ চা শ্রমিক ভাতার জন্য জীবনমান উন্নয়ন কর্মসূচীও প্রয়োগ করতে পারবে। সকল চা শ্রমিক www.mis.bhata.gov.bd-এ অনলাইন আবেদনের জন্য যোগ্য। প্রক্রিয়াটি বয়স্ক ভাতার অনলাইন আবেদনের মতোই।

সমাজসেবা ভাতা বিভাগ

বাংলাদেশ সোশ্যাল সার্ভিস বা সোমাজ সেবা ওডিডপ্টর অনেক সরকারী ভাটা প্রদান করে যেমন বয়োস্কো ভাটা এবং চা শ্রমিক ভাটা। কিছু দিন আগে, সমাজসেবা বিভাগ বয়স্ক ভাতা-এর অনলাইন আবেদন শুরু করেছে। প্রতি বছর এই বিভাগ প্রায় বার্ধক্য ভাতা প্রদান করে। বাংলাদেশে ৫৬ লাখ ১ হাজার মানুষ। সব বৃদ্ধরা মাসে ৫০০ টাকা পেতে পারেন।

বয়স্ক ভাতা কার্ড চেক

সমস্ত যোগ্য ব্যক্তি তাদের ভাতা কার্ড অনলাইনে চেক করতে পারেন। আপনার বার্ধক্য ভাতা কার্ড পরীক্ষা করতে প্রক্রিয়াটি অনুসরণ করুন:

1. প্রথমে সমাজসেবা বিভাগের ওয়েবসাইট www.bhata.gov.bd দেখুন

2. ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।

আপনার অ্যাকাউন্টে লগইন করার পরে আপনি আপনার ভাতার স্থিতি পরীক্ষা করতে পারবেন।

FAQs:

1. বাংলাদেশে বয়স্ক ভাতার জন্য কিভাবে আবেদন করবেন?

উত্তর: অনলাইনে আবেদন করতে www.mis.bhata.gov.bd ভিজিট করুন।

2. বিডিতে মাসিক বয়স্ক ভাতার পরিমাণ কত?

উত্তর: প্রতি মাসে 500 টাকা।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম এই বিষয় গুলো তো ছিলই। বয়স্ক ভাতার পাশাপাশি আপনি যদি অন্য কোন বিষয় নিয়ে জানতে চান তাহলে সেটা অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার প্রদান করা বিষয়ে আর্টিকেল প্রদান করার চেষ্টা করব। ততক্ষণ ভালো থাকবেন। আবার এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.