Question Solve

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ 

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২২ 

প্রতিদিন ফ্রি ১০০ টাকা মোবাইল রিচার্জ করুন অথবা বিকাশে টাকা

Easy Way To Earn Money Online

মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করার বিভিন্ন উপায় জানুন

মেডিকেল ভর্তি পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২২, আজ ১লা এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হয়েছে। মেডিকেল ভর্তি পরিক্ষা শেষ হওয়ার সাথে সাথেই পরিক্ষার্থীরা অধির আগ্রহে আপেক্ষা করে প্রশ্ন পত্রের সমাধান দেখার জন্যে। তাই মেডিকেল ভর্তি পরিক্ষার্থীদের কথা মাথায় রেখে আমরা আমদের ওয়েব সাইটে প্রকাশ করেছি মেডিকেল ভর্তি পরিক্ষা ২০২২ এর সকল প্রশ্নের সমাধান। তাই এই আর্টিকেলে আপনারা পাবেন মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নেপত্র ও সমাধান ২০২২। এমবিবিএস ২০২২ ভর্তির প্রশ্ন সমাধান ও উত্তরপত্র PDF/JPEG ডাউনলোড। যারা মেডিকেলে ভর্তি পরীক্ষা দিয়েছেন তারা মেডিকেলের ভর্তি পরীক্ষার প্রশ্নের উত্তর খুজছেন। আপনি যদি মেডিকেল/ এমবিবিএস ভর্তি পরিক্ষার্থী হয়ে থাকেন তাহলে সঠিক যায়গায় এসেছেন। এই পোস্টে আমরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করব। 

মেডিকেল প্রশ্নের সমাধান ২০২২ 

মহামারি করোনা ভাইরাসের কারণে গত বছর থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা অনেক দেরিতে অনুষ্ঠিত হচ্ছে। তাতে কি পরিক্ষা ঘিরে শিক্ষার্থীদের মধ্যে উদ্দীপনা একটুও কমেনি। এই সময়ে অনেক মেডিকেল ভর্তি পরিক্ষার্থী প্রশ্নের সঠিক সমাধান খোঁজ করছে। তারা আসলে জানতে চায় কয়টি প্রশ্নের উত্তর সঠিক হয়েছে। সকল শিক্ষার্থীদের সুবিধার্থে আমরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ও সমাধান প্রকাশ করছি। 

এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন,মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্নের উত্তর। এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার ইংরেজি প্রশ্ন সমাধান। এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার পদার্থবিজ্ঞান প্রশ্ন সমাধান। এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার জীববিজ্ঞান প্রশ্ন সমাধান। মেডিকেল ভর্তি পরীক্ষার ইংরেজি প্রশ্নের উত্তর। মেডিকেল ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান প্রশ্নের উত্তর। 

২০২২ মেডিকেল পরীক্ষার প্রশ্নের সমাধান ডাউনলোড 

এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার রসায়ন প্রশ্ন সমাধান। এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান প্রশ্ন সমাধান। সহ এমবিবিএস ভর্তি পরিক্ষার যাবতীয় তথ্য এখান থেকে জানতে পারবেন। সকল শিক্ষার্থীদের সুবিধার্থে আজকে আমরা মেডিকেল এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান পিডিএফ আকারে প্রকাশ করেছি। তাই আপনারা যারা মেডিকেল ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছেন এখান থেকে সঠিক সমাধান জানতে পারবেন।

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর ২০২২ 

প্রতি বছর অনেক শিক্ষার্থী মেডিকেলে ভর্তির জন্য আবেদন করেন। এই বছর ২০২২ সালে ও প্রায় এক লক্ষ্য বাইশ হাজার ছাত্র/ছাত্রী মেডিকেলের জন্য আবেদন করেছেন যারা কিছুদিন আগে এইচএসসি পরীক্ষা পাস করেছে। যারা সাইন্স বিভাগে পড়েছেন তারা মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ এ ভর্তির জন্য আবেদন করতে পারেন। 

মেডিকেল কলেজ এর ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান ২০২২ আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন। আমরা প্রতিবছর বাংলাদেশ এর মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধার প্রকাশ করে থাকি। যারা মেডিকেল ভর্তি প্রশ্নের জন্য সার্চ করেছেন তারা এখান থেকে দেখে নিতে পারেন। আমরা ২০২২ সালের এমবিবিএস এ ভর্তির প্রশ্নের উত্তরপত্র প্রকাশ করেছি। 

এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন 

বরাবরের মতো এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষা 100 নাম্বারের লিখিত পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের সর্বমোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হত। এর মধ্যে শিক্ষার্থীদের জিপিএ এর উপর ১০০ নম্বর বরাদ্দকৃত। তবে কোন বিষয়ে কত নম্বর তা আজকে আমরা প্রকাশ করছি। নিচে মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন প্রকাশ করা হলো। 

  • ইংরেজি —১৫ নম্বর 
  • পদার্থবিজ্ঞান—–২০ নম্বর 
  • জীববিজ্ঞান——৩০ নম্বর 
  • রসায়ন—২৫ নম্বর 
  • সাধারণ জ্ঞান—-১০ নম্বর 

MBBS ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২২ 

মেডিকেল ভর্তি পরিক্ষা অনেক প্রতিযোগীতা পুর্ন একটি পরিক্ষা। অনেক শিক্ষার্থী আছে যাদের পরিক্ষা দেওয়ার পরে মনের মধ্যে শংসয় কাজ করে , কয়টি প্রশ্নের উত্তর সঠিক হইয়েছে তা নিয়ে। সুতরাং আমাদের এখান থেকে আপনি আপনার প্রশ্নের উত্তরগুলো মিলিয়ে নিতে পারেন। তাহলে আপনি নিশ্চিত হতে পারবেন যে এই পরীক্ষায় আপনি চান্স পাবেন কিনা। 

Medical Admission Result

এ বছর সারা বাংলাদেশ থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রায় ১ লক্ষ ২২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। ১লা এপ্রিল ২০২২ সকাল ১০ টা থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা শুরু হয়। ‌ বরাবরের মতো শিক্ষার্থীদের সর্বমোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে শিক্ষার্থীদের জিপি এর উপর ১০০ নম্বর বরাদ্দকৃত। 

১.যকৃতের কোন খন্ডে পিত্তথলি – ডান খন্ডে

২.বহিক্ষরা নয় কোনটা? – থাইরয়েড

৩.goblet kotha thak khorito hy – মিউকোসা

৪.হাইড্রার লম্বা দূরত্ব অতিক্রম কোনটা দিয়ে – লুপিং

৫.অগ্নাশয়ে কোন এনজাইম থাকে না – টায়ালিন

৬.মাথার খুলি তে কয়টি আস্থি – ২৯

৭. গ্রোথ হরমোন তৈরি – পিটুইটারিই হবে (তৈরি ক্ষরণ দুইটাই পিটুইটারি)

৮.ঘাস ফড়িং এর রক্ত কণিকা কোনটা – হিমোসাইট

৯.Attenuated vaccine – BCG

১০. ম্যাক্রোফেজ তৈরি হয় – মনোসাইট থেকে

১১. Algae অযৌন জনন – স্পোর

১২.কুড়ি তৈরি হয় – গোলাপ

১৩.প্রশ্বাসে বায়ুতে কার্বনডাইঅক্সাইড – ০.০৪%

১৪.কম তাপমাত্রায় সংরক্ষিত হয় – বীজ

১৫.গলগি বডি কোনটা সংশ্লেষ করে না/কাজ নয়? – রাইবোজোম

১৬.ইন্সুলিন কিভাবে তৈরি হয়? – DNA Recombination

১৭. ক্রেবস চক্র – মাইট্রোকন্ড্রিয়া

১৮.মানুষের সোমাটিক কোষে কয়টি অটোসম থাকে? – ৪৪

১৯. আমিষ পরিপাকের এনজাইম – পেপসিন

২০. সবচেয়ে বড় পর্ব – আর্থোপোডা

২১. ভাইরাসের বংশবৃদ্ধি প্রতিরোধ – ইন্টারফেরন

২২. পানিতে অদ্রবণীয় প্রোটিন – গ্লুটেলিন

২৩. ভ্রূণে RBC – প্লীহা

২৪. ছত্রাকের কোষ প্রাচীরের প্রধান উপাদান – কাইটিন

২৫. ফসফোলিপিড কোনটা – লেসিথিন

২৬. নেমাটোসিস্টে কি থাকে /হাইড্রার বিষাক্ত তরল – হিপনোটক্সিন

২৭.অ্যালভিওলাসে কার্বন ডাই অক্সাইড আসে – ব্যাপন/Diffusion প্রক্রিয়ায়

২৮.রক্তের প্রকৃতি – সামান্য ক্ষারীয়

২৯ উদ্ভিদ দ্রুত শোষণ করে কোন আয়ন – NO3-

m1

m2

m3

m4 m5

মেডিকেল ভর্তি পরীক্ষার আসনসংখ্যা 

মেডিকেল ভর্তি পরীক্ষায় ৪৩৫০ জন পরীক্ষার্থী নিয়ে থাকে। প্রতিবছর বিপুল সংখ্যক পরিক্ষার্থী মেডিকেল ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করে থাকেন। তবে এ বছরে অংশগ্রহণকৃত শিক্ষার্থীর সংখ্যা বেশি হতে পারে এবং বাড়ানো হতে পারে মেডিকেল কলেজের আসনসংখ্যা বলে আভাস পাওয়া গেছে। 

আজকের মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর পিডিএফ

এই বছর প্রায় দেড় লাখের মতো শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। সুতরাং আপনাদের চান্স পাওয়া বেশ কষ্টসাধ্য হবে। যারা সঠিক পদ্ধতি অনুসরন করে প্রিপারেশন নিয়েছে তারাই চান্স পাবে। যেসব শিক্ষার্থীরা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান খুঁজছে, তাদের জন্য আমরা এখন নিচে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান প্রকাশ করেছি। আপনাদের সুবিধার্থে আমাদের এখানে এই প্রশ্নের সমাধান ছবি আকারে প্রকাশ করা হয়েছে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.