Assignment

এইচএসসি ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ ও ২০২২

এইচএসসি ইতিহাস অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি পরীক্ষার্থীদের ইতিহাস বিষয়ে সর্ব মোট দশটি এসাইনমেন্ট এর সমাধান করতে হবে। বর্তমানে ইতিহাস প্রথম, দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট  প্রকাশিত হয়েছে। প্রতি সপ্তাহে একটি করে এসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র এইচএসসি পরীক্ষার্থীদের জমা প্রদান করতে হবে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী তারা দয়া করে আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। কেননা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রদানের ক্ষেত্রে অ্যাসাইনমেন্টের নম্বর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সুতরাং দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করার জন্য নির্দেশনাগুলো ভালভাবে পড়ুন। এবং নির্দেশনাগুলো অনুসরণ করে এইচএসসি ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর তৈরি করুন।

প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য আমাদের নির্দেশনাগুলো অত্যন্ত জরুরীভ জরুরি কেননা পূর্বে এইচএসসি পরীক্ষার্থীদের ইতিহাস বিষয়ে অ্যাসাইনমেন্ট প্রদানের কোনো অভিজ্ঞতা নেই।  সে কারণে ইতিহাস প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ছাত্র-ছাত্রীদের জন্য একটু কঠিন বিষয়। পরীক্ষার্থীরা যদি আমাদের ওয়েবসাইট অনুসরণ করে আমাদের নির্দেশনা মেনে প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে পারে,  তাহলে পরবর্তীতে ইতিহাস বিষয়ে এসাইনমেন্ট এর সমাধান তৈরি করা সহজ হবে।সুতরাং আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ইতিহাস প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়ক নির্দেশনা গুলো ভালভাবে পড়ুন। 

Contents

এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে তৈরি করতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যে সকল এইচএসসি পরীক্ষার্থীদের আবশ্যিক বিষয় হিসেবে ইতিহাস রয়েছে তারা আমাদের অনুসরণ করুন। এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও প্রকৃতি এবং বাংলাদেশের অভ্যুদয় ভাষা আন্দোলনের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করতে হবে। এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট চতুর্থ অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে। চতুর্থ অধ্যায় পাকিস্তানি আমলে বাংলা ভাষা আন্দোলন ও এর গতি প্রকৃতি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

HSC History 7th Week Assignment 2021

অ্যাসাইনমেন্ট: ভাষা আন্দোলনের প্রেক্ষাপট ও প্রকৃতি এবং বাংলাদেশের অভ্যুদয়ে ভাষা আন্দোলনের গুরুত্ব।

সমাধান খুব দ্রুত এখানে পাওয়া যাবে।

এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর  শিক্ষণীয় বিষয় গুলো নিচে দেওয়া হল। ভাষা আন্দোলনের প্রেক্ষাপট এবং প্রকৃতি  সম্পর্কে ধারাবাহিকভাবে বর্ণনা করতে পারবে।এছাড়াও এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীরা ভাষা শহীদদের অবদান মূল্যায়ন করতে পারবে।  বাংলা ভাষার আন্তর্জাতিকায়ন ব্যাখ্যা করতে সক্ষম হবে। এছাড়াও ভাষা আন্দোলনে নারী সমাজের ভূমিকা কেমন ছিল তা জানতে পারবে।এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেয়া হল। সর্বপ্রথম উত্তরপত্রে ভাষা আন্দোলনের পটভূমি ব্যাখ্যা করতে হবে। পরবর্তীতে ভাষা শহীদদের অবদান মূল্যায়ন করতে হবে। বাংলাদেশের অভ্যুদয়ে ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ করতে হবে। এবং সর্বশেষ যে বিষয়টি উল্লেখ করতে হবে তা হল ভাষা আন্দোলনে নারী সমাজের ভূমিকা এবং আন্তর্জাতিকায়ন। 

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি সপ্তম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি ষষ্ঠ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

HSC History 6th Week Assignment 2021

অ্যাসাইনমেন্ট উত্তর দেখুন: ফরাসি বিপ্লব সংঘটনে দার্শনিকদের ভূমিকা

এইচএসসি ষষ্ঠ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer

HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer HSC History 6th Week Assignment 2021 Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি ইসলামের ইতিহাস ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২

২০২২ এইচএসসি  ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট প্রথম অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে।  প্রথম অধ্যায়ের শিরোনাম হলো  ইংরেজি আধিপত্য প্রতিষ্ঠা। সুতরাং এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ভারতবর্ষে ইংরেজদের আধিপত্য কিভাবে প্রতিষ্ঠিত হয়েছিল সেই সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর কাজ হিসেবে ভারতবর্ষে ইংরেজ আধিপত্য প্রতিষ্ঠার ইস্ট ইন্ডিয়া কোম্পানির কার্যক্রম  পর্যালোচনা করো।  অর্থাৎ ভারতবর্ষে ইংরেজদের আধিপত্য প্রতিষ্ঠার ক্ষেত্রে ইস্ট ইন্ডিয়া কোম্পানি কি ধরনের ভূমিকা পালন করেছিল সে সম্পর্কে বর্ণনা করতে হবে।

এইচএসসি ইসলামের ইতিহাস ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২

অ্যাসাইনমেন্ট: ভারতবর্ষে ইংরেজ আধিপত্য প্রতিষ্ঠায় ইস্ট ইন্ডিয়া কোম্পানির কার্যক্রম পরিচালনা

ষষ্ঠ সপ্তাহের এই ইতিহাস অ্যাসাইনমেন্টটি ২০২২ সালের এইচএসসি পরিক্ষার্থীদের (মানে বর্তমান প্রথম বর্ষের) জন্য। যারা ২০২১ সালে এইচএসসি পরীক্ষা দিবে, তাদের জন্য সকল সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট নিচে দেওয়া আছে।

এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর মাধ্যমে বেশ কিছু বিষয়ে জ্ঞান অর্জন করা যাবে। এছাড়াও ইংরেজদের শাসন আমল সম্পর্কিত সকল ইতিহাস জানা যাবে।  কিভাবে ইংরেজরা ভারতবর্ষে ক্ষমতা দখল করেছিল সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে। এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট থেকে ভারতবর্ষে আধিপত্য বিস্তারে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ভূমিকা কেমন ছিল সে সম্পর্কে জানা যাবে।  ভারতবর্ষে ইংরেজ কোম্পানির রাজনৈতিক প্রভাব বিস্তারে পলাশীর যুদ্ধের গুরুত্ব মূল্যায়ন করতে পারবে। এছাড়াও অর্থনৈতিক আধিপত্য বিস্তারে বক্সার যুদ্ধের গুরুত্ব মূল্যায়ন করতে পারবে।

এইচএসসি ইসলামের ইতিহাস ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এইচএসসি ইসলামের ইতিহাস ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এইচএসসি ইসলামের ইতিহাস ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তরএইচএসসি ইসলামের ইতিহাস ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর এইচএসসি ইসলামের ইতিহাস ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

২০২২ এইচএসসি  ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে।  নির্দেশনাগুলো অনুসরণ করে এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে।  এছাড়াও এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট  থেকে সর্বোচ্চ নম্বর অর্জন করার জন্য আমরা কিছু অতিরিক্ত নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল এইচএসসি ২০২২  পরীক্ষার্থীরা সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর উত্তর নিয়ে চিন্তিত তারা আমাদের অনুসরণ করুন। এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর উত্তর করার জন্য যে সকল বিষয়গুলো উত্তরপত্র উপস্থাপন করতে হবে তার নিচে দেওয়া হল।

এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর উত্তর করার জন্য সর্বপ্রথম ইস্ট ইন্ডিয়া কোম্পানির আগমন কিভাবে হয়েছিল তা বর্ণনা করতে হবে।  পরবর্তীতে কোম্পানির কার্যক্রমের বর্ণনা ধারাবাহিকভাবে প্রদান করতে হবে। বক্সারের যুদ্ধের তাৎপর্য উত্তরপত্র উপস্থাপন করতে হবে।  এছাড়াও ইংরেজ কোম্পানির আধিপত্য প্রতিষ্ঠা যেসকল যুদ্ধের প্রভাব ছিল তা বর্ণনা করতে হবে। উপরের বিষয়গুলো সঠিকভাবে এইচএসসি ২০২২ ষষ্ঠ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট  এর উত্তর পত্রে উপস্থাপন করতে পারলে অতি উত্তম ফলাফল অর্জন করার।

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের ইতিহাস বিষয়ের এটি তৃতীয় এসাইনমেন্ট। সুতরাং ইতিহাস বিষয়ে এসাইনমেন্ট এর উত্তর করার পূর্ব অভিজ্ঞতা এইচএসসি পরীক্ষার্থীদের রয়েছে। এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট তৃতীয় অধ্যায় থেকে নেওয়া হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো ঔপনিবেশিক শাসন। অর্থাৎ এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টে ব্রিটিশ শাসন আমলের কথা বলা হয়েছে। সুতরাং এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করার জন্য ব্রিটিশ শাসনামল সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট: বঙ্গভঙ্গের প্রয়ােজনীয়তা ও এর পক্ষে বিপক্ষে প্রতিক্রিয়া এবং ভারতে বৃটিশ শাসনামলে কংগ্রেস ও মুসলিম লীগের রাজনৈতিক কর্মসূচী বিশ্লেষণ।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট এর কাজ হবে বঙ্গভঙ্গের প্রয়োজনীয়তা ও এর পক্ষে বিপক্ষে যুক্তি উপস্থাপন করতে বলা হয়েছে। এছাড়াও ভারতে ব্রিটিশ শাসনামলে কংগ্রেস ও মুসলিম লীগের রাজনৈতিক কর্মসূচি বিশ্লেষণ করতে বলা হয়েছে। সুতরাং এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট থেকে বেশ কয়েকটি বিষয় পাওয়া যাচ্ছে। যেমন, বঙ্গভঙ্গ এবং বঙ্গভঙ্গের প্রয়োজনীয়তা, কংগ্রেস, মুসলিম লীগ ইত্যাদি।

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তরএইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস এসাইনমেন্ট ২০২১ উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর উত্তর করার জন্য নিচের বিষয়গুলো সম্পর্কে অবশ্যই জ্ঞান অর্জন করতে হবে। বিষয়গুলো হলো- ব্রিটিশ শাসনামলে ভারতবর্ষে বঙ্গভঙ্গের প্রয়োজনীয়তা কি? বঙ্গভঙ্গের পক্ষে ও বিপক্ষে প্রতিক্রিয়া কি? ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি ও এর রাজনৈতিক কর্মসূচি। এছাড়াও মুসলিম লীগ প্রতিষ্ঠার পটভূমি এবং এর লক্ষ্য ও উদ্দেশ্য। উপরের বিষয়গুলো ভালভাবে না জেনে এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করা সম্ভব হবে না। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীরা এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টের উত্তর করতে যাচ্ছেন তারা দয়া করে উপরের বিষয়গুলো জেনে নিন।

এইচএসসি ২০২১ চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য বেশ কিছু নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট হতে অতি উত্তম ফলাফল অর্জনের জন্য আমরা অতিরিক্ত কিছু নির্দেশনা প্রদান করব। সকল নির্দেশনাগুলো অনুসরণ করে এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টের উত্তর করতে হবে এবং বিষয়গুলো অবশ্যই উত্তরপত্র উপস্থাপন করতে হবে। বঙ্গভঙ্গের প্রয়োজনীয়তা কি তা সৃজনশীল ভাবে ব্যাখ্যা করতে হবে। এছাড়াও বঙ্গভঙ্গের পক্ষে এবং বিপক্ষে যুক্তি উপস্থাপন করতে হবে। ভারতীয় জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি ও এর রাজনৈতিক কর্মসূচির যথাযথ ব্যাখ্যা উত্তরপত্র উপস্থাপন করতে হবে। সর্বশেষ, মুসলিম লীগ প্রতিষ্ঠার পটভূমি এবং এর লক্ষ্য ও উদ্দেশ্য ধারাবাহিকভাবে বর্ণনা করতে হবে। উপরের বিষয়গুলো উত্তরপত্রে সঠিকভাবে উপস্থাপন করতে পারলে এইচএসসি চতুর্থ সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট হতে সর্বোচ্চ নম্বর অর্জন করা সম্ভব হবে। 

এইচএসসি প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

প্রথম সপ্তাহে ইতিহাস বিষয়ে এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে ইতিহাসের একটি অংশের বর্ণনা প্রদান করতে বলা হয়েছে।  প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নির্ধারণ করা হয়েছে।  তৃতীয় অধ্যায়ের বিষয়বস্তু হল ইংরেজ ঔপনিবেশিক শাসন।  অর্থাৎ এখানে ব্রিটিশ আমলের কথা বলা হয়েছে। প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে- খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের প্রকৃতি এবং হাজার ১৯৪০ সালের লাহোর প্রস্তাবের বৈশিষ্ট্য নিরূপণ করতে বলা হয়েছে। অর্থাৎ এখানে বেশ কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে।  সর্বপ্রথম খিলাফত আন্দোলন,  দ্বিতীয়ত অসহযোগ আন্দোলন এবং তৃতীয়ত লাহোর প্রস্তাব সম্পর্কে আলোকপাত করতে  হবে।

এইচএসসি প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট ১: খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের প্রকৃতি এবং ১৯৪০ সালের লাহাের প্রস্তাব ও এর বৈশিষ্ট্য নিরূপণ।

শিখনফল/বিষয়বস্তু

ব্রিটিশ বিরােধী আন্দোলনে ভারতবর্ষের খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে;

ব্রিটিশ শাসনামলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন করতে পারবে;

লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নির্দেশনা (সংকেত/পরিধি/ধাপ)

১. খিলাফত আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

২. অসহযােগ আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;

৩. খিলাফত আন্দোলন ও অসহযােগ আন্দোলনের ফলাফল বিশ্লেষণ;

৪. লাহাের প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা;

এসএসসি প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর শিক্ষনীয় বিষয়

এইচএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট থেকে পরীক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।  কারণ,  তৃতীয় অধ্যায় থেকে প্রথম সপ্তাহের যে অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে সেখানে ইতিহাসের অনেকগুলো বিষয় উল্লেখ করা আছে। এই সকল বিষয়গুলো একজন ইতিহাসের ছাত্র-ছাত্রীর জন্য অত্যন্ত জরুরী বিষয়।  সুতরাং এই বিষয়গুলো ইতিহাসের ছাত্র ছাত্রীদের জানা আবশ্যক। প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট থেকে যে সকল বিষয়গুলো আমরা জানতে পারব সেগুলো নিম্নে দেওয়া হল।  সর্বপ্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলন সম্পর্কে জানতে পারবো। কিভাবে ব্রিটিশদের ভারত বর্ষ থেকে বিতাড়িত করা হয়েছিল সেই ইতিহাস জানতে হলে এসাইনমেন্টটি  সম্পূর্ণরূপে সমাধান করতে হবে। ভারত বর্ষ স্বাধীন এর জন্য যে সকল আন্দোলনগুলোতে লাভ করেছিল সে বিষয়গুলো  ইতিহাসের তৃতীয় অধ্যায় থেকে আমরা জানতে পারব।

কিভাবে প্রথম সপ্তাহেরিএসএসসি ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে?

এইচএসসি প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়ে আলোচনা করব। প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান লেখার জন্য কিছু বিষয় অবশ্যই উত্তরপত্রে উল্লেখ করতে হবে।  সেগুলো নিম্নে আলোচনা করব।  এছাড়াও অ্যাসাইনমেন্ট এর সমাধান সঠিকভাবে সম্পন্ন করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো ভালো ভাবে অনুসরণ করে প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে। উত্তরপত্রে যে সকল অবশ্যই উল্লেখ করতে হবে সেগুলো হলো। খিলাফত আন্দোলনের প্রকৃতি কেমন ছিল তা বিস্তারিত বর্ণনা করতে হবে। এছাড়াও অসহযোগ আন্দোলনে পুরোপুরি বর্ণনা উত্তর পত্রে উল্লেখ থাকতে হবে। এছাড়াও খিলাফত আন্দোলন এবং অসহযোগ আন্দোলনের  ফলে কি ধরনের ফলাফল পেয়েছিল তা উল্লেখ করতে হবে। এছাড়াও লাহোর প্রস্তাবের বৈশিষ্ট্য এবং প্রেক্ষাপট  ব্যাখ্যা করতে হবে।

এইচএসসি দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় থেকে নির্বাচন করা হয়েছে।  দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো ফরাসি বিপ্লব।  অর্থাৎ ফরাসি বিপ্লব সম্পশ্ন র্কে আলোচনা করা হয়েছে।  সুতরাং দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টের কাজ হিসেবে ফরাসি বিপ্লব থেকে প্রশ্ন করা হবে।  এসাইনমেন্ট এর কাজ হিসেবে – ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্সের গঠনে নেপোলিয়ন বোনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন করতে হবে। সুতরাং এখানে দুইটি বিষয় উল্লেখ করা হয়েছে।  যেমন ফরাসি বিপ্লব এবং ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্সের অবস্থা।  এছাড়াও ফ্রান্স পুনর্গঠন নিয়েও  আলোচনা করতে বলা হয়েছে।

এইচএসসি দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট ২০২১

সিলেবাস: এসএসসি পরীক্ষা ২০২১,  বিষয়:  ইতিহাস, পত্র:  দ্বিতীয়, বিষয় কোড: ৩০৫, দ্বিতীয় অধ্যায়: ফরাসি বিপ্লব।

অ্যাসাইনমেন্ট ২: ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্সের পুনর্গঠনে নেপোলিয়ন বোনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন।

শিখনফল/ বিষয়বস্তু

  • ব্রিটিশ বিরোধী আন্দোলনে ভারতবর্ষের খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে;
  • ব্রিটিশ শাসন আমলে ভারতবর্ষের স্বাধিকার ও রাজনৈতিক আন্দোলনের ফলাফল মূল্যায়ন করতে পারবে;
  • লাহোর প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে;

নির্দেশনা ( সংকেত/পরিধি/)

  • খিলাফত আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;
  • অসহযোগ আন্দোলনের প্রকৃতি ব্যাখ্যা;
  • খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের ফলাফল বিশ্লেষণ;
  • লাহোর প্রস্তাবের প্রেক্ষাপট ও বৈশিষ্ট্য ব্যাখ্যা; 

দ্বিতীয় সপ্তাহের এসএসসি ইতিহাস অ্যাসাইনমেন্ট এর শিক্ষনীয় বিষয়

দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় ফরাসি বিপ্লব থেকে দেওয়া হয়েছে।  অর্থাৎ দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে যে সকল প্রশ্ন করা হবে তা দ্বিতীয় অধ্যায় ফরাসি বিপ্লব এর মধ্যেই পাওয়া যাবে। সুতরাং এসাইনমেন্ট সমাধান করার জন্য দ্বিতীয় অধ্যায় ফরাসি বিপ্লব ভালোভাবে জানা অত্যন্ত জরুরী। এখন দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে আমরা যে শিক্ষাগুলো পাব অথবা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য আমাদের জানা দরকার তা নিম্নে দেওয়া হল।  ফরাসি বিপ্লবের পূর্বে ফ্রান্সের সামাজিক অর্থনৈতিক এবং রাজনৈতিক অবস্থা কেমন ছিল এই বিষয়গুলো অবশ্যই জানতে হবে। এছাড়াও দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট থেকে একজন শিক্ষার্থী ফরাসি বিপ্লবের ঘটনাপ্রবাহ বর্ণনা করতে পারবে। এছাড়াও ফরাসি বিপ্লবের ফলাফল মূল্যায়ন করতে পারবে।

কিভাবে এসএসসি দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে?

দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার  সময় ইতিহাসের বেশকিছু ঘটনা অবশ্যই উল্লেখ করতে হবে।  এখন আমি কিভাবে দ্বিতীয় সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্ট লিখতে হবে সে বিষয়ে আলোচনা করব।  এছাড়াও বেশ কিছু নির্দেশনা প্রদান করব যা ইতিহাস দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট লিখতে আপনাদের প্রয়োজন হবে। সর্বপ্রথম ফরাসি বিপ্লবের পূর্বে ফ্রান্সের অর্থনৈতিক সামাজিক এবং রাজনৈতিক অবস্থা কেমন ছিল সে বিষয়গুলো উত্তরপত্র লিখতে হবে। এছাড়াও ফরাসি বিপ্লবের ঘটনাপ্রবাহ ধারাবাহিকভাবে বর্ণনা করতে হবে।  ফরাসি বিপ্লব পরবর্তী জীবনে ফ্রান্স কিভাবে গঠিত হয়েছিল এবং এর জন্য নেপোলিয়ন কি ভূমিকা রেখেছিল সে বিষয়গুলো উত্তরপত্র অবশ্যই উল্লেখ করে দেখাতে হবে। 

Related Articles