Assignment

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা নবম শ্রেণীতে অধ্যয়নরত রয়েছেন তারা আমাদের আর্টিকেলটি অনুসরণ করুন। কেননা আজকের আর্টিকেল এর মাধ্যমে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়ে কথা বলব। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর লেখার জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে। যে সকল ছাত্র ছাত্রীরা সকল নির্দেশনা অনুসরণ করে  নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করতে পারবে তারা অতি উত্তম ফলাফল অর্জন করতে সক্ষম হবে। সুতরাং নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর অর্জনের জন্য আমাদের অনুসরণ করুন।

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট 

যে সকল ছাত্র ছাত্রীরা নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে ভালো ফলাফল অর্জন করতে চান  তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট হিসেবে একটি বিষয় নির্ধারণ করা হয়েছে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর বিষয় গুলো হল-  ইংরেজি,  পদার্থবিজ্ঞান,  হিসাববিজ্ঞান এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা। যেসকল নবম শ্রেণির ছাত্রছাত্রীদের উপরের বিষয়গুলো বাধ্যতামূলক রয়েছে তাদের উক্ত বিষয়ে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করতে হবে।  এবং যথাসময়ে নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট স্কুল কর্তৃপক্ষের নিকট জমা প্রদান করতে হবে। সুতরাং যে সকল নবম শ্রেণীর ছাত্রছাত্রীরা এখনো ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করেননি তারা আমাদের অনুসরণ করুন।

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের ইংরেজি বিষয়ের এটি তৃতীয় অ্যাসাইনমেন্ট। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট ইউনিট-৩ থেকে নেওয়া হয়েছে। ইউনিট-৩ এর শিরোনাম হলো ইভেন্টস অন্ড ফেস্টিভালস। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট এর কাজ হিসেবে ২০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন উপস্থাপন করতে হবে। 

প্রতিবেদনে নিজেকে একজন কালচারাল প্রোগ্রামের অর্গানাইজার হিসেবে উপস্থাপন করতে হবে। এছাড়াও কালচারাল প্রোগ্রাম টি তোমার স্কুলে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেই কালচারাল প্রোগ্রাম এর মাধ্যমে একটি বিষয়কে উপস্থাপন করতে হবে।  বিষয়টি হল –  ১৯৯৭১ সালে আমরা যে ত্যাগ এর মাধ্যমে স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়েছে সেটা তুলে ধরতে হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য লেসন- ১-৬  পর্যন্ত ভালো ভাবে অনুসরণ করতে হবে। এছাড়াও নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট এর উত্তরপত্রে  যে সকল বিষয় উল্লেখ করতে হবে তা নিচে দেওয়া হল। 

সর্বপ্রথম একটি টাইটেল বা শিরোনাম প্রদান করতে হবে।  পরবর্তী ধাপে সমস্ত প্রোগ্রামের জন্য একটি ইন্ট্রোডাকশন প্রদান করতে হবে। এরপর যে অংশটি থাকবে সেখানে সমস্ত প্রোগ্রাম এর বর্ণনা লিখতে হবে।  এবং সর্বশেষ একটি উপসংহার এর মাধ্যমে প্রতিবেদন সমাপ্ত করতে হবে। 

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট

Get Class 9 English Assignment Answer

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য পদার্থ বিজ্ঞান বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। তৃতীয় নির্ধারণী কাজটির দ্বিতীয় অধ্যায় থেকে নেওয়া হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের শিরোনাম হলো গতি। অর্থাৎ নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট থেকে গতি সম্পর্কিত সকল  বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য বেশ কিছু বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।  যেমন,  গতি ও স্থিতি কি? বিভিন্ন প্রকার গতি সম্পর্কে ধারণা লাভ করতে হবে। স্কেলার রাশি এবং ভেক্টর রাশি বলতে কী বোঝো। এছাড়াও চিত্রে নির্দেশিত এসাইনমেন্ট এর বিষয়বস্তু অংশে যে সকল বিষয় উল্লেখ আছে সকল বিষয়গুলো ভালভাবে জানতে হবে। 

এসাইনমেন্ট এর কাজ হিসেবে ২ টি কাজ করতে বলা হয়েছে। দুটি কাজের জন্য দুইটি চিত্র ব্যবহার করা হয়েছে। চিত্র অনুসরন করে এসাইনমেন্ট এর কাজগুলো সম্পন্ন করতে হবে। প্রথম কাজের জন্য চিত্রের সাহায্য নিয়ে বেগ, সমবেগ ও ত্বরণ ব্যাখ্যা করতে হবে। দ্বিতীয় চিত্রে একটি বস্তু কণার বিভিন্ন সময়ে বিভিন্ন অবস্থান দেখানো হয়েছে। লেখচিত্রের সাহায্যে গতিবেগের পরিবর্তন বিশ্লেষণ করতে হবে। এছাড়াও নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর করার জন্য পাঠ্যবই অনুসরণ করতে বলা হয়েছে। 

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 9 Physics Assignment Answer

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নির্বাচন করা হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো দুতরফা দাখিলা পদ্ধতি।  অর্থাৎ, নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট থেকে ছাত্র-ছাত্রীরা দুতরফা দাখিলা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে হিসাব চক্রের বিভিন্ন ধাপ সহ একটি চিত্র উপস্থাপন করতে বলা হয়েছে। এছাড়াও লিমন ট্রেডার্সের 2021 সালের জানুয়ারি মাসের নিম্নের কয়েকটি লেনদেন থেকে ছকের মাধ্যমে সংশ্লিষ্ট হিসাব সমূহের নাম উল্লেখ করে ডেবিট ও ক্রেডিট পক্ষ চিহ্নিত করতে বলা হয়েছে। 

ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো সঠিকভাবে অনুসরণ করে নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করতে হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর পত্রে যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেওয়া হল। চিত্র নান্দনিকভাবে উপস্থাপন করতে হবে।  প্রতিটি লেনদেনের বিষয়বস্তু বুঝে ডেবিট ও ক্রেডিট চিহ্নিত করে তার শোকে উপস্থাপন করতে হবে। 

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 9 Accounting Assignment Answer

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নেওয়া হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো প্রাচীন বাংলার জনপদ। অর্থাৎ, নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট থেকে ছাত্র-ছাত্রীরা প্রাচীন বাংলার জনপদ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর কাজ হিসেবে প্রাচীন বাংলার মানচিত্রের জনপদসমূহ চিহ্নিত করে সেখানকার ভৌগলিক অবস্থান প্রেক্ষিতে জনপদ গড়ে ওঠার কারণ সম্পর্কে একটি প্রতিবেদন লিখতে হবে। প্রতিবেদনটি অবশ্যই ১৫০ থেকে ২০০ শব্দের মধ্যে লিখে সমাপ্ত করতে হবে।

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তরপত্র সঠিকভাবে তৈরি করার জন্য যে সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে তা নিচে দেওয়া। বাংলাদেশের ভৌগোলিক বৈশিষ্ট্য এবং প্রভাব সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে। এছাড়াও প্রাচীন বাংলার জনপদ সম্পর্কে জানতে হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য  বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো সঠিকভাবে অনুসরণ করে নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করতে হবে। নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তরপত্রে যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিচে দেওয়া হল। প্রাচীন বাংলার জনপদের মানচিত্র অঙ্কন করতে হবে এবং বিষয়বস্তুর যথার্থতা ও ধারাবাহিকতা রক্ষা করতে হবে। তথ্য ও ধারণা বিষয়বস্তুর সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।  এছাড়াও লক্ষণীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা বজায় রাখতে। 

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট

Get Class 9 History Assignment Answer

নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

এখন আমরা নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড বিষয়ে কথা বলব। অনেক ছাত্রছাত্রী রয়েছে যারা অ্যাসাইনমেন্টের উত্তর পত্র পিডিএফ আকারে ডাউনলোড করতে পছন্দ করেন। এর প্রধান কারণ হচ্ছে পিডিএফ ফাইল পড়তে সুবিধা হয়। যেকোনো ধরনের ডাটা পিডিএফ আকারে ভালোভাবে উপস্থাপন করা যায়। সে কারণে অনেক ছাত্রছাত্রীরা আমাদের কাছে নবম শ্রেণীর সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড এর লিঙ্ক চেয়েছেন। নবম শ্রেণির ছাত্রছাত্রীদের কথা চিন্তা করে আমরা ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে প্রদান করছি।  যে সকল ছাত্র-ছাত্রীরা নবম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করতে চান তারা দয়া করে আমাদের ওয়েবসাইট ভিজিট।

[junkie-button url=”http://dshe.gov.bd/sites/default/files/files/dshe.portal.gov.bd/notices/7849e5f9_df3d_410c_8123_3ef3d502f74e/6-9class-Week13.pdf” style=”grey” size=”small” type=”round” target=”_blank”] পিডিএফ [/junkie-button]

Related Articles