সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর

Class 7 13th Week Assignment

সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে দুইটি বিষয় নির্ধারণ করা হয়েছে। বিষয় দুটি হল বাংলা এবং গণিত। আজকে আমরা সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এবং গণিত বিষয় নিয়ে আলাদাভাবে আলোচনা করব। কিভাবে বাংলা এবং গণিত বিষয়ের সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর করতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল সপ্তম শ্রেণির ছাত্র-ছাত্রীদের ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রয়োজন তারা আমাদের অনুসরণ করুন। 

সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট

সপ্তম শ্রেণির ত্রয়োদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে বাংলা এবং গণিত বিষয়ে কাজ প্রদান করা হয়েছে। বাংলা এবং গণিত সপ্তম শ্রেণীর সকল ছাত্র-ছাত্রীদের জন্য আবশ্যিক বিষয়। সুতরাং সকল সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ করছি। আশা করি সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নাম্বার অর্জনের ক্ষেত্রে আজকের আর্টিকেলটি বিশেষভাবে ভূমিকা রাখবে। পরবর্তী ধাপে আমরা সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর দুটি বিষয়ে আলাদা ভাবে আলোচনা করব।  এছাড়াও, কিভাবে সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর পত্র পিডিএফ আকারে ডাউনলোড করবেন সে বিষয়ে নির্দেশনা প্রদান করব। 

 সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর

বাংলা বিষয়ে  সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের এটি চতুর্থ অ্যাসাইনমেন্ট। সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের চতুর্থ অ্যাসাইনমেন্ট পদ্য অংশ থেকে নেওয়া হয়েছে। সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর বিষয়বস্তু হল শেখ মুজিবুর রহমান। অর্থাৎ আজকের অ্যাসাইনমেন্ট জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে করা হয়েছে।  এই এসাইনমেন্ট থেকে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিস্তারিত জানতে পারবো। সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর কাজ হিসেবে শোনো একটি মুজিবরের থেকে কবিতাটিতে সাতই মার্চের ভাষণের প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়। এই মতের পক্ষে যৌক্তিকতা তুলে ধরতে বলা হয়েছে। যথাযথ যুক্তি এবং তথ্য দিয়ে এই  উক্তিটির যুক্তিকতা তুলে ধরতে হবে। 

এছাড়াও সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর অর্জনের জন্য আমরা কিছু নির্দেশনা প্রদান করব। আমাদের নির্দেশনা অনুসরণ করে যে সকল ছাত্র ছাত্রীরা সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর  উত্তর করবেন তারা সর্বোচ্চ নম্বর অর্জন করতে সক্ষম হবেন। উত্তরপত্র অবশ্যই সঙ্গতিপূর্ণ ব্যাখ্যা তুলে ধরতে হবে। উক্তিটির পক্ষে যৌক্তিকতা তুলে ধরার সময় খেয়াল রাখতে হবে যেন বানান ভুল না হয়। লেখার ক্ষেত্রে যথেষ্ট মৌলিকতা দেখাতে হবে।

সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট

Get Class 7 Bangla Assignment Answer

সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট সমাধান

সপ্তমী শ্রেণির ছাত্রছাত্রীদের ত্রয়োদশ সপ্তাহের গণিত বিষয়ের এটি তৃতীয় নির্ধারণী কাজ।  ত্রয়োদশ সপ্তাহের গণিত অ্যাসাইনমেন্ট চতুর্থ অধ্যায় থেকে নেওয়া হয়েছে। অধ্যায়ের শিরোনাম হলো-  বীজগণিতীয় রাশির গুণ ও ভাগ। অর্থাৎ সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট থেকে আমরা বীজগণিতীয় রাশির গুণ এবং ভাগ কিভাবে নির্ণয় করতে হয় সে বিষয়ে জ্ঞান লাভ করতে সক্ষম হব। সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য বীজগণিতের যেসকল বিষয় সম্পর্কে জ্ঞান  থাকা লাগবে তা নিচে দেওয়া হল। বীজগণিতীয় রাশির যোগ বিয়োগ গুন ভাগ কিভাবে নির্ণয় করতে হয় সেই বিষয়ে জ্ঞান থাকা লাগবে। 

সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট

Get Class 7 Math Assignment Answer

সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট এর কাজ হিসেবে বীজগণিতীয় রাশির গুণের ক্ষেত্রে গুণের সূচক বৃদ্ধি ও বন্টন বিধি উদাহরণসহ উল্লেখ করতে বলা হয়েছে। এছাড়াও দুইটি বীজগণিতীয় রাশির যোগ বিয়োগ গুন ভাগ নির্ণয় করতে দেওয়া হয়েছে। সপ্তম শ্রেণীর ত্রয়োদশ সপ্তাহের গণিত এসাইনমেন্ট এর উত্তর পত্রে যে সকল বিষয় উল্লেখ করতে হবে তা নিচে দেওয়া হল। বীজগণিতীয় রাশির গুণ করার জন্য গুণের বিধিগুলো উদাহরণসহ উল্লেখ করতে হবে। বাম পক্ষের 80tk সমীকরণে প্রকাশ করতে হয়। এছাড়াও সমীকরণ এর সত্যতা যাচাই করতে হবে। বন্ধনী ভূক্তকরণ করতে হবে এবং ভাগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।