AssignmentExam Preparation

Class 9 Physics 9th Week Assignment Answer

নবম শ্রেণীর পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

Class 9 Physics 9th Week Assignment Answer. নবম সপ্তাহের পদার্থ বিজ্ঞান সমাধান। Podartho Biggan Somadhan Class Nine. The most important subject in the Class 9 science department is physics. Although many people think that this subject is complicated, through this lesson students will be able to know about the discovery of science.

questions. And I always have my experienced team to help them in this. So let’s start without exaggerating.

According to the syllabus of the Ministry of Education, there is a physics subject in the sixth or last week. As a result, ninth grade students must read this subject and complete the assignment with correct answers to all the questions. And I always have my experienced team to help them in this. So let’s start without exaggerating.

Class 9 Physics 9th Week Assignment Question

 
Write a report on how the evolution of physics is happening. Answers can be obtained by collecting information from textbooks, science journals, internet and other sources. The physics assignment for the 9th week of class 9 is based on the first chapter of the textbook on physical quantities and measurements. The 9th week physics solution must be completed by aesthetic and self-presentation with full continuity and accurate information.
 

Class 9 Physics 9th Week Assignment Answer

Class 9 Physics 9th Week Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Class 9 Physics 6th Week Assignment Question & Solution

Class 9 Physics 6th Week Assignment

Class 9 Physics / Podartho 6th Week Assignment

প্রশ্নের সাথে উত্তর এর পেজ যুক্ত করা আছে-

তােমার পদার্থ বিজ্ঞান বইয়ের ২৩নং পৃষ্ঠার চিত্র অনুসারে একটি স্লাইড ক্যালিপার্স আর্ট পেপারের সাহায্যে তৈরী করে এর সাহায্যে একটি মার্বেলের আয়তন (কাজের ধারাবর্ণনাসহ) নির্ণয় কর।

যদি তােমার পরিমাপে ১০% আপেক্ষিক ত্রুটি থাকে তাহলে মার্বেলের আয়তন নির্ণয়ে শতাংশের হিসেবে ক্রটি কিরূপ হবে গাণিতিক ব্যাখ্যা দাও।

Physics Assignment

Physics has been closely associated with the chapter on the development of technology since the beginning of civilization. Engineering, medicine, astronomy, oceanography, biology, psychology, physics methods and equipment are widely used everywhere. The physics textbook has been prepared keeping these issues in mind. Content Format And in the case of texts, the theoretical concept of physics has been explained in the light of various events organized around us.

questions. And I always have my experienced team to help them in this. So let’s start without exaggerating.

The practical importance of the subject has been highlighted through exploratory activities. The textbook has been refined, augmented and augmented in 2016 to make the subject easier to read, interesting and easy for the students. Physics lessons cover physical quantities and measures, speed, force, work, power and energy, state and pressure of matter, effects of heat on objects, waves and sounds, reflection of light, refraction of light, static electricity, magnetic action of moving electricity, modern Physics and electronics Physics to save lives etc.

 
The end does not mean the end. Maybe come back again. However, there is no end to the study. This assignment system was introduced at the direction of the Ministry of Education as the schools of the students were closed during the time in Corona. Where it is divided into 8 weeks. However, this year will come to an end with these weeks. So this is a very good thinking trend of the Department of Secondary and Higher Education. So I want everyone to welcome it. And teach your child the importance of assignment to get him back to the next class মাঝে passing and re-learning. Because your child’s talent will be verified through assignment. However, since it is the sixth or last week, it is better not to discuss the pros and cons of the assignment because all the students have an idea about the assignment. So without further ado, let’s take measures to answer the questions from the chapters of physics according to the ninth grade syllabus. For example, this week from the physics book Chapter 6: The effect of heat on objects has been questioned. This is a very important subject in physics so I am very happy to be able to answer the questions in the chapter. Below is a solution to the sixth grade ninth grade physics issue. Check the answers according to your time.
 
বাংলায় পড়ুন

Class 9 Podartho Biggan Old Assignment

Class 9 Physics 6th Week Assignment Question & Solution
 

৩। 120°c তাপমাত্রার একখন্ড বস্তুর ভর 50gm। বস্তুটিকে একটি 50gm ভরের অ্যালুমিনিয়ামের ক্যালােরিমিটারে 20°c তাপমাত্রার 150gm পানিতে ছেড়ে দেয়ার পর মিশ্রণের তাপমাত্রা 30°c পাওয়া গেল। বস্তুটির আপেক্ষিক তাপ 1500Jkg1 K1 এবং অ্যালুমিনিয়ামের আপেক্ষিক তাপ 900Jkg1 K1

ক. তাপধারণ ক্ষমতা কাকে বলে?

খ. মাটির কলসিতে পানি ঠান্ডা থাকে কেন? ব্যাখ্যা কর।

গ. বস্তু কর্তৃক বর্জিত তাপ নির্ণয় কর।

ঘ. উপরােক্ত তথ্যগুলাে ক্যালরিমিতির মূলনীতিকে সমর্থন করে কিনা- গাণিতিকভাবে বিশ্লেষণ কর।

Class 9 Physics Old Assignment Answer

Class 9 Physics 6th Week Assignment Answer

 Class 9 Physics 6th Week Assignment Answer

Instructions

To do the physics assignment well, you need to keep in mind that you need to write the definition of heat retention correctly, interpret it in the light of dormant heat, determine the dissipated heat of the object by writing the correct formula, give correct feedback Will. Also, according to the rules of creative questioning, one has to memorize cognitive, comprehension, application and higher words. Only then it is possible to get good marks.
 

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো পদার্থবিজ্ঞান। অনেকেই এই বিষয়টিকে জটিল মনে করে থাকলেও এটি পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা বিজ্ঞানের আবিষ্কার সম্পকে জানতে পারবে। শিক্ষা মন্ত্রণালয়ের সিলেবাস অনুযায়ী ষষ্ঠ সপ্তাহ বা শেষ সপ্তাহে পদার্থ বিজ্ঞান বিষয়টি রয়েছে। যার ফলে নবম শ্রেণির শিক্ষার্থীদের এই বিষয়টি অবশ্যই পাঠ করতে হবে এবং সকল প্রশ্নের সঠিক উত্তর দিয়ে অ্যাসাইমেন্টটি সম্পন্ন করতে হবে। আর এক্ষেত্রে তাদের সাহায্য করার জন্য আমি আমার অভিজ্ঞ টিম সর্বদা নিয়োজিত রয়েছি। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।

পদার্থবিজ্ঞান

সভ্যতার শুরু থেকেই প্রযুক্তি বিকাশের যে অধ্যায় শুরু হয়েছে তার সাথে পদার্থবিজ্ঞান ওতপ্রােতভাবে জড়িত। প্রকৌশলশাস্ত্র, চিকিৎসা-বিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, সমুদ্রবিজ্ঞান, জীববিজ্ঞান, মনােবিজ্ঞান সর্বত্র পদার্থবিজ্ঞানের পদ্ধতি ও যন্ত্রপাতির প্রভূত ব্যবহার রয়েছে। মূলত এ বিষয়গুলােকে সামনে রেখেই পদার্থবিজ্ঞান পাঠ্যপুস্তকটি প্রণয়ন করা হয়েছে। বিষয়বস্তু বিন্যাস | ও গ্রন্থনার ক্ষেত্রে আমাদের চারপাশে সংগঠিত বিভিন্ন ঘটনার আলােকে পদার্থবিজ্ঞানের তাত্বিক ধারণাকে ব্যাখ্যা করা হয়েছে। অনুসন্ধানমূলক কার্যক্রমের মাধ্যমে বিষয়টির ব্যবহারিক গুরুত্ব তুলে ধরা হয়েছে। বিষয়টি শিক্ষার্থীদের কাছে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবােধ্য করার জন্য ২০১৮ সালে পাঠ্যপুস্তকটিতে পরিমার্জন, সংযােজন ও পরিবর্ধন করা হয়েছে। পদার্থবিজ্ঞানের পাঠের বিষয়বস্তু গুলো হলো ভৌত রাশি এবং পরিমাপ, গতি, বল, কাজ, ক্ষমতা ও শক্তি, পদার্থের অবস্থা ও চাপ, বস্তুর ওপর তাপের প্রভাব, তরঙ্গ ও শব্দ, আলাের প্রতিফলন, আলাের প্রতিসরণ, স্থির বিদ্যুৎ, চল বিদ্যুৎ বিদ্যুতের চৌম্বক ক্রিয়া, আধুনিক পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিকস জীবন বাঁচাতে পদার্থবিজ্ঞান ইত্যাদি।

নবম সপ্তাহের নবম শ্রেণির পদার্থবিজ্ঞান এর উত্তরপত্র

শেষ মানে সমাপ্তি নয়। হয়ত আবারও ফিরে আসতে পারে। যাই হোক পড়াশোনার কোন শেষ নেই। করোনায় সময় শিক্ষার্থীদের স্কুল বন্ধ থাকায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এই অ্যাসাইমেন্ট পদ্ধতি চালু করা হয়। যেদিকে ৬টি সপ্তাহে ভাগ করা হয়। যদিও এই সপ্তাহ গুলোর সাথে সাথে এই বছরটিও শেষ হয়ে যাবে। তাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এটি খুবই ভাল একটি চিন্তা ধারা। তাই আমি চাই সবাই এটিকে স্বাগত জানান। এবং আপনার সন্তানটিকে পরবর্তী ক্লাসে ‍উত্তীর্ণ ও পুনরায় পড়াশোনার মাঝে ফিরিয়ে আনতে তাকে অ্যাসাইমেন্ট এর গুরুত্ব বোঝান। কারণ অ্যাসাইমেন্ট এর মাধ্যমেই আপনার সন্তানের মেধা যাচাই করা হবে।

যাই হোক যেহেতু এটি ষষ্ঠ বা শেষ সপ্তাহ তাই অ্যাসাইমেন্ট এর ভালোমন্দ দিক নিয়ে আলোচনা না করাই ভাল কারণ অ্যাসাইমেন্ট সম্পর্কে সকল শিক্ষার্থীদের ধারণাে হয়ে গেছে। তাই সে কথা না বাড়িয়ে নবম শ্রেণির সিলেবাস অনুযায়ী পদার্থবিজ্ঞানের যে অধ্যায়গুলো থেকে প্রশ্ন করা হয়েছে সে প্রশ্ন গুলোর উত্তর প্রদানের ব্যবস্থা গ্রহণ করি। যেমন এই সপ্তাহে পদার্থ বিজ্ঞান বই থেকে ষষ্ঠ অধ্যায়: বস্তুর উপর তাপের প্রভাব থেকে প্রশ্ন করা হয়েছে। এটি পদার্থ বিজ্ঞানের খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় তাই অধ্যায়ের প্রশ্ন গুলোর উত্তর দিতে পেরে আমি খুবই আনন্দিত। নিম্নে ষষ্ঠ সপ্তাহের নবম শ্রেণির পদার্থবিজ্ঞান বিষয়টির সমাধান দেওয়া হলো। আপনার সময় অনুযায়ী ‍উত্তর গুলো যাচাই করুন।

নির্দেশনা

পদার্থবিজ্ঞান অ্যাসাইমেন্টটি ভাল করতে হলে আপনাকে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা হলো তাপ ধারণ ক্ষমতার সংজ্ঞা সঠিকভাবে লিখতে হবে, সু্প্ততাপের আলোকে সঠিকভাবে ব্যাখ্যা করতে হবে, সঠিক সূত্র লিখে বস্তুর বর্জিত তাপ নির্ণয় করতে হবে, উদ্দীপকের আলোকে গৃহিত তাপ ও বর্জিত তাপ নির্ণয়পূর্বক সঠিক মতামত প্রদান করতে হবে। এছাড়াও সৃজনশীল প্রশ্নের নিয়ম অনুযায়ী জ্ঞান মূলক, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর কথাগুলো মনে রাখতে হবে। তবেই ভাল নম্বর পাওয়া সম্ভব।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *