AssignmentExam Preparation

Class 7 Math 5th Week Assignment Answer

Class 7 Math 5th Week Assignment Answer, 5th Soptaher Gonit Assignment Somadhan, সপ্তম শ্রেণীর ৫ম সপ্তাহের গণিত সমাধান। 2nd Math Assignment Solution 5th Week For Class seven. Assignment Task 2.

Math assignment solutions for the fifth week of seventh grade are available. Mathematics is very difficult for everyone and causes headaches. Which not everyone can solve. But try to conquer mathematics without fear. Today we are going to discuss the most difficult topics for students. We all know that the Department of Secondary and Higher Education has issued assignments for seventh grade students. Students are required to submit assignments each week. 3 topics are added per week. Math assignments for Class 7 students have been added this week. In addition we are going to solve class 7 math assignments.

Math Assignment

Not only sound education but his alertness and dedication too are most required. So, it is a big challenge for the students to complete the assignment in one week. Also the Ministry of Education has once again added the subject of Mathematics. Math subject is included for seventh grade students in the fifth weekend assignment. In the assignment task we have seen that the second, third and sixth chapters have been added for homework. Assignments for students are getting more and more complicated as time goes on. Students need to complete the assignment quickly. Now we are going to show you the class 7 assignment task published in 5th week according to the syllabus. Please keep your eyes down and check your homework.

Math Assignment Questions and Solutions

The Ministry of Education has released the syllabus of the fifth week assignment of the students before the end of the fourth week. As a result, students do not have time to breathe. He hurriedly stopped eating and sat down with a book. However, due to not being in a hurry for a long time, they are getting a lot of speed in making assignments. To get rid of this, students are taking the help of internet.
However, most of the websites are not getting quick answers, so the rush is getting frustrating. We have appeared like a shadow to stand by their side in this difficult situation. Our experienced team has succeeded in solving all the questions of Math Assignment and it is 100% effective. So for those who have not yet been able to solve the math questions according to the syllabus of the fourth week, I say, look at the solution now and submit it by assignment. This will make your results much better than others. Below we have discussed in detail the answers to all the questions. Please see.

Class 7 Math 5th Week Assignment Question & Solution

Class 7 Math 5th Week Assignment Question

নির্ধারিত কাজ- ২

অধ্যায় ও বিষয়বস্তুর শিরােনাম

দ্বিতীয় অধ্যায়: সমানুপাত ও লাভ-ক্ষতি

তৃতীয় অধ্যায়: পরিমাপ

ষষ্ঠ অধ্যায়: বীজ গণিতীয় ভগ্নাংশ

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

সৃজনশীল প্রশ্ন:

১। কাপড় ব্যবসায়ী আমীন ও সজল যথাক্রমে ৪ ঘন্টায় ৫০ কি: মি: ও ৩-1/2 ঘন্টায় ৫২-1/2 কি: মি: পথ অতিক্রম করে নারায়ণগঞ্জ পৌঁছল। ব্যবসায় তারা ২,২০,০০০ টাকা বিনিয়ােগ করে ১০% লাভ পেল এবং লভ্যাংশ তাদের গতিবেগের অনুপাতে ভাগ হলাে।

(ক) সজলের ঘণ্টায় গতিবেগ নির্ণয় কর।

(খ) আমীন ও সজলের গতিবেগের অনুপাত বের করা

(গ) আমীন ও সজল প্রত্যেকে কত টাকা লভ্যাংশ পেয়েছে তা নির্ণয় কর।

২। তিনটি বীজগণিতীয় ভগ্নাংশ হলাে

(ক) প্রথম ভগ্নাংশের হরকে উৎপাদকে বিশ্লেষণ কর।

(খ) ভগ্নাংশ তিনটির হরের ল, সা, গু নির্ণয় কর।

(গ) দ্বিতীয় ও তৃতীয় ভগ্নাংশের যােগফল থেকে প্রথম ভগ্নাংশটি বিয়ােগ কর।

সংক্ষিপ্ত প্রশ্ন:

১। ২ মাইল এবং ৩ কিলােমিটারের পার্থক্য কত মিটার?

২। একটি ঘনকের একটি তলের পরিসীমা ১২ মিটার হলে এর আয়তন কত?

৩। একটি গ্লাসে ২৫০ মিলিলিটার পানি ধরে। এরুপ ২৫টি গ্লাসের পানি দ্বারা একটি পানির পাত্র সম্পূর্ণরুপে ভরা যায়। পাত্রটিতে কত লিটার পানি ধরে?

৪। সরকারি ব্যবস্থাপনায় প্রতিদিন ৮ ঘন্টা করে ট্রাকে চাল বিক্রি করা হয়। গড়ে প্রতি ঘন্টায় ২৮০ কেজি ৫০০ গ্রাম চাল বিক্রি করা হলে প্রতিদিন কত মেট্রিক টন চাল বিক্রি করা হয়?

৫। তােমার পড়ার টেবিলের প্রস্থ ২ ফুট এবং দৈর্ঘ্য প্রস্থের দেড়গুণ। টেবিলটির উপরি তলের ক্ষেত্রফল কত?

৬। জনাব চৌধুরী প্রতিদিন প্রাতঃভ্রমণের জন্য তার আয়তাকার বাগানের চারদিকে চার চক্কর দেন। তার বাগানটির দৈর্ঘ্য প্রস্থের দ্বিগুণ এবং বাগানটির দৈর্ঘ্য ১২০ মিটার। প্রাতঃভ্রমণে তিনি কত কিলােমিটার হাঁটেন?

৭। অনু তার খাতায় একটি সামান্তরিক এঁকে মেপে দেখল যে, এর ভূমি ৭.৫ সেন্টিমিটার এবং উচ্চতা ৪.২৫ সেন্টিমিটার। অনুর আঁকা সামান্তরিকটির ক্ষেত্রফল কত?

৮। একটি ত্রিভুজের ভূমি ৬ সেন্টিমিটার ৫০ মিলিমিটার এবং উচ্চতা ৪০০ মিলিমিটার এর ক্ষেত্রফল কত বর্গসেন্টিমিটার?

৯। ৭ কিলােমিটার ৭ সেন্টিমিটার = কত মিটার?

১০। উত্তর মেরু থেকে বিষুবরেখা পর্যন্ত দূরত্বের কত ভাগের এক ভাগকে এক মিটার বলে?

মূল্যায়ন নির্দেশক

১। অনুপাত ও লাভ ক্ষতির ধারণা ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।

২। বীজ গণিতীয় ভগ্নাংশের যােগ বিয়ােগ করতে পার।

সক্ষিপ্ত প্রশ্ন: পরিমাপের বিভিন্ন একক ব্যবহার করে পরিমাপ করতে পারা।

Class 7 Math 5th Week Assignment Answer

Class 7 Math 5th Week Assignment Answer

Class 7 Math 5th Week Assignment Answer Class 7 Math 5th Week Assignment Answer

Class 7 Math 5th Week Assignment Answer Class 7 Math 5th Week Assignment Answer

Last word

Finally we completed the seventh grade math assignment. Basically, the fifth week assignment math has been answered like every other week and you will get the answers when you visit our website. You can download the assignment if you want and you don’t have to pay any fee for it. Finally wait for the sixth week assignment. We will present it to you very soon.
 
বাংলায় পড়ুন

সপ্তম শ্রেণির পঞ্চম সপ্তাহের গণিত এসাইমেন্ট সমাধান পাওয়া যাচ্ছে। গণিত বিষয়টি সকলের কাছে অনেক কঠিন এবং মাথা ব্যাথার কারণ। যা সবাই সমাধান করতে পারে না। তবে গণিতকে ভয় না পেযে জয় করার চেষ্টা করুন। আজ আমরা শিক্ষার্থীদের জন্য সবচেয়ে কঠিন বিষয় সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। আমরা সবাই জানি যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সপ্তম শ্রেণির ছাত্রদের জন্য এসাইনমেন্ট জারি করেছে। শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট জমা দিতে হয়। প্রতি সপ্তাহে 3 টি বিষয় যুক্ত করা হয়। এই সপ্তাহওে ক্লাস 7 এর শিক্ষার্থীদের জন্য ম্যাথ এসাইনমেন্ট যুক্ত করা হয়েছে। উপরন্তু আমরা ক্লাস 7 গণিত এসাইনমেন্ট সমাধান করতে যাচ্ছি।

গণিত এসাইমেন্ট

কেবল কঠিন বিষয়ই নয় গণিতের পাঠ্যক্রমও অনেক বড়। সুতরাং, শিক্ষার্থীদের কাছে এক সপ্তাহের মধ্যে অ্যাসাইনমেন্টটি সম্পন্ন করা বেশ অসম্ভব সাথে বড় ধরনের একটা চ্যালেঞ্জ। এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় আরও একবার গণিত বিষয় যুক্ত করেছে। পঞ্চম সপ্তাহেন্ড অ্যাসাইনমেন্টে ম্যাথ বিষয়টি সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে।অ্যাসাইনমেন্ট টাস্কে আমরা দেখেছি যে দ্বিতীয়, তৃতীয় ও ষষ্ঠ অধ্যায় হোমওয়ার্কের জন্য যুক্ত করেছে। যতদিন যাচ্ছে শিক্ষার্থীদের জন্য এসাইমেন্ট তত জটিল হচ্ছে। দ্রুত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টটি সম্পন্ন করে দিতে হবে। এখন আমরা আপনাকে সিলেবাস অনুযায়ী ৫ম সপ্তাহের প্রকাশিত ক্লাস 7 অ্যাসাইনমেন্ট টাস্কটি প্রদর্শন করতে যাচ্ছি। দয়া করে নীচে আপনার চোখ রাখুন এবং আপনার হোমওয়ার্ক পরীক্ষা করুন।

গণিত ৫ম সপ্তাহের এসাইমেন্ট প্রশ্ন ও সমাধান

চতুর্থ সপ্তাহ শেষ হতে না হতেই শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের এসাইমেন্ট এর সিলেবাস প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর ফলে শিক্ষার্থীদের নিঃশ্বাস নেওয়াও সময় নেই। তাড়া নাওয়া খাওয়া ছেড়ে বই নিয়ে বসে পড়েছে। তবে দীর্ঘদিন তাড়া পড়াশোনার মাঝে না থাকার কারণে এসাইমেন্ট তৈরিতে তাদের বেশ বেগ পেতে হচ্ছে। এর থেকে মুক্তি পেতে শিক্ষার্থীরা ইন্টারনেটের সাহায্য নিচ্ছে। তবে বেশি ভাগ ওয়েবসাইটে তাড়া উত্তর পাচ্ছে না ফলে তাড়া হতাশ হচ্ছে। তাদের এই কঠিন পরিস্থিতি তাদের পাশে দাড়াতে আমরা ছায়ার মত হাজির হয়েছি। আমাদের অভিজ্ঞটিম গণিত এসাইমেন্টের সকল প্রশ্নের সমাধান করতে সফল হয়েছে এবং এটি শতভাগ কার্যকরী। তাই যারা এখনও চতুর্থ সপ্তাহের সিলেবাস অনুযায়ী গণিত প্রশ্নের সমাধান করতে পারেনি তাদের ‍উদ্দেশ্যে বলছি এখনি সমাধান দেখুন এবং সবার করে অ্যাসাইমেন্ট করে জমা দিন। এতে করে আপনার ফলাফল অন্যদের চাইতে অনেক ভাল হবে। নিম্নে আমরা সকল প্রশ্নের উত্তর নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। দয়া করে দেখুন।

শেষ কথা

অবশেষে আমরা সপ্তম শ্রেনির গণিত অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করেছি। মূলত, প্রতিটি সপ্তাহের ন্যায় পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট ম্যাথের উত্তর দেওয়া হয়েছে এবং আপনি আমাদের ওয়েবসাইটটি ভিজিট করলে উত্তরগুলো পাবেন। আপনি চাইলে অস্যাইনমেন্টটি ডাউনলোড করতে পারেন এবং এর জন্য আপনাকে কোন ধরনের ফি প্রদান করতে হবে না। পরিশেষে ষষ্ঠ সপ্তাহের এসাইমেন্ট এর জন্য অপেক্ষা করুন। খুব শীর্ঘই আমরা এটি আপনাদের সামনে হাজির করবো।

Related Articles

5 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *