AssignmentExam Preparation

Class 6 Science 9th Week Assignment Answer

ষষ্ঠ শ্রেণীর নবম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

Class 6 Science 9th Week Assignment Answer, 9th Soptaher Biggan Assignment Somadhan, ষষ্ঠ শ্রেণীর নবম সপ্তাহের বিজ্ঞান সমাধান। 2nd Science Assignment Solution 9th Week For Class 6. Assignment Task 2.

The solution for the sixth grade science assignment has been published. In this post we will solve all the questions according to the 9th week syllabus and present to you. So don’t delay, just sit in front of your computer skin and visit our website. My request to you is if you like this post then be sure to share.

9th Week Science Assignment Question

Science subject is in the 9th week assignment of class 6. The Science 2nd assignment is about the Chapter 2: Biosphere. To solve the 9th week science assignment, you need to know about the Jibjagat of the second chapter of the 6th class science book.

চারপাশের বিভিন্ন শ্রেণীভূক্ত প্রাণীর গুরুত্ব ও এদের সম্পর্কে সচেতনতা

We are surrounded by many species of animals that play an important role in human life. As a student, classify a table by choosing the names of ten different class animals you see around you. Then, mention their importance in human life. Think about what steps can be taken to raise awareness about them. Above all, make a report to this end considering the overall aspect.

The accuracy of the classification should be in the table when answering.

Present information and ideas correctly.

Writing must have individuality and creativity.

Class 6 Science 9th Week Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Class 6 Science Old Assignment Questions & Solution

Class 6 Science 5th Week Assignment

এ্যাসাইনমেন্ট / নির্ধারিত কাজ

১। এন্টিবায়ােটিক সিরাপ ঝাঁকিয়ে খেতে হয় কেন? এই মিশ্রণকে কী বলে?

২। দুধ কী জাতীয় মিশ্রণ, ব্যাখ্যা কর।

৩। নিচের ছকে ছবিগুলাে দেখে i ও ii) নং এর উত্তর দাও:

Class 6 Science 5th Week Assignment Answer

Science Assignment

Science is a kind of knowledge. Do you know what knowledge is? Knowledge is information about something. So what is science about? Information? You know about living things, matter, water, air, soil in the basic sciences. These are natural environments Part. You also know various natural phenomena. For example: How does it rain? How a plant makes food etc. So science is knowledge about nature and natural phenomena.

However, information about nature is not science anywhere. If someone were to give a fictional explanation of a natural phenomenon, it would not be science. In order to have knowledge of science, he must either get it by experiment or observation or be supported by the information obtained from experiment or observation. You may have heard many explanations in the story about how it rains. But what is the science of such an explanation? No, such an explanation is not science. Because, these explanations are not available from the test or the corner test does not support them.

How do we acquire this knowledge?

We have knowledge of science through experimentation, observation and rational thinking. Let’s achieve. These are the processes of science. Just as science is the process of acquiring ignorance.
Just as a scientific process is required to acquire knowledge of science, a scientific approach is needed. Think logically about these. Valuing the opinions of others and admitting one’s own mistakes. It is also called science-minded. What is science then? Science is the knowledge of nature and natural phenomena, which is obtained from observations and experiments or supported by experiments and is a scientific view. As important as science knowledge is, the process or method of acquiring knowledge is just as important and more important is the scientific approach.

Class 6 Science Assignment

The corona virus has engulfed the entire world. In the language of medical science, this virus enters the human respiratory tract and causes respiratory disturbances. This causes breathing problems and the patient eventually dies. Doctors are failing to save the patient as no vaccine has been discovered for this disease. It is killing millions of people. As a result, the whole world has come to a standstill. All institutions in the country have been declared closed. This has had a big impact on education. The students are in trouble. There is no specific date for when the school will open. So the parents of the students are worried about the loss of their children’s year. To put an end to this concern, the Ministry of Education has introduced an assignment system. As a result, the students will be passed in the next class along with the merit verification, the Department of Secondary and Higher Education said. This is a very good initiative. Everyone welcomes this initiative. And all the students are eagerly doing their respective class assignments and submitting to the school. We are also proud to be able to help them. Here are the chapters you will get in the sixth grade science assignment. Scientific processes and measurements, biological, cell and organization of plants and animals, external features of plants, photosynthesis, sensory organs, properties of matter and external effects, mixtures, phenomena of light, motion, force and simple instruments, origin and structure of the earth, food and nutrition, environment Balance and our lives

Conclusion

Finally, I would like to say to all students that science should not be neglected. Because that’s what you’ll get up to tenth grade. There will be only a little detailed discussion. This means that if you read this subject seriously then you will not have any problem in understanding when you go to the next class. And visit our website regularly to get assignment updates. Thanks everyone.

বাংলায় পড়ুন

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইমেন্টের সমাধান প্রকাশিত হয়েছে। এই পোষ্টে আমরা নবম সপ্তাহের সিলেবাস অনুযায়ী সকল প্রশ্নের সমাধান করবো এবং আপনাদের সামনে উপস্থাপন করবো। তাই দেরি না করে এখনি বসে পড়ুন আপনার কম্পিউটারের স্কিনের সামনে এবং ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। আপনাদের কাছে আমার অনুরোধ যদি এই পোষ্টটি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

বিজ্ঞান এসাইমেন্ট

বিজ্ঞান এক ধরনের জ্ঞান। জ্ঞান কী তা জান? জ্ঞান হলাে কোনাে কিছু সম্পর্কে তথ্য। তাহলে বিজ্ঞান কি সম্পর্কে | তথ্য? তােমরা প্রাথমিক বিজ্ঞানে জীব, জড়, পানি, বায়ু, মাটি- এসব সম্পর্কে জেনেছ। এরা প্রাকৃতিক পরিবেশের
অংশ। আরও জেনেছ প্রাকৃতিক বিভিন্ন ঘটনা। যেমন : কীভাবে বৃষ্টি হয়? কীভাবে একটি উদ্ভিদ খাদ্য তৈরি করে ইত্যাদি। সুতরাং বিজ্ঞান হলাে প্রকৃতি ও প্রাকৃতিক ঘটনা সম্পর্কে জ্ঞান। | তবে প্রকৃতি সম্পর্কে যেকোনাে তথ্যই বিজ্ঞান নয়। কেউ যদি কোনাে প্রাকৃতিক ঘটনার মনগড়া ব্যাখ্যা দেয়, তা বিজ্ঞান হবে না। বিজ্ঞানের জ্ঞান হতে হলে তাকে হয় তা পরীক্ষা বা পর্যবেক্ষণ করে পেতে হবে অথবা পরীক্ষা বা পর্যবেক্ষণ থেকে পাওয়া তথ্য দ্বারা সমর্থিত হতে হবে। বৃষ্টি কীভাবে হয় তা নিয়ে হয়তাে তােমরা গল্পাকারে অনেক ব্যাখ্যা শুনেছ। কিন্তু এ ধরনের ব্যাখ্যা কি বিজ্ঞান? না, এ ধরনের ব্যাখ্যা বিজ্ঞান নয়। কারণ, এসব ব্যাখ্যা পরীক্ষা থেকে পাওয়া নয় বা কোনাে পরীক্ষা এদেরকে সমর্থন করে না।
| এই জ্ঞান কীভাবে আমরা অর্জন করি? পরীক্ষা-নিরীক্ষা, পর্যবেক্ষণ ও যুক্তিযুক্ত চিন্তার মাধ্যমে আমরা বিজ্ঞানের জ্ঞান। অর্জন করি। এগুলাে বিজ্ঞানের প্রক্রিয়া। ভন যেমন বিজ্ঞান, অজ্ঞান অর্জনের প্রক্রিয়াও বিজ্ঞান।
বিজ্ঞানের জ্ঞান অর্জনের জন্য যেমন বৈজ্ঞানিক প্রক্রিয়া দরকার, তেমনি দরকার একটি বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি বা মনােভাব। এগুলাে হলাে যুক্তিযুক্তভাবে চিন্তা করা। অপরের মতামতের মূল্য দেওয়া এবং নিজের ভুল স্বীকার করা। একে বিজ্ঞানমনস্কও বলে। বিজ্ঞানকে তাহলে কী বলা যায়? বিজ্ঞান হলাে প্রকৃতি ও প্রাকৃতিক ঘটনা সম্পর্কে জ্ঞান, যা পর্যবেক্ষণ ও পরীক্ষা থেকে পাওয়া বা পরীক্ষা-নিরীক্ষা দ্বারা সমর্থিত এবং একটি বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি। বিজ্ঞান জ্ঞান যেমন গুরুত্বপূর্ণ, জ্ঞান অর্জনের প্রক্রিয়া বা পদ্ধতি তেমন গুরুত্বপূর্ণ এবং বেশি গুরুত্বপূর্ণ বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইমেন্ট

করোনা ভাইরাস গোটা বিশ্বকে গ্রাস করেছে। চিকিৎিসা বিজ্ঞানের ভাষায় এই ভাইরাস মানুষের শ্বাস নালিতে গিয়ে নিঃশ্বাসের ব্যাঘাত ঘটায়। এতে করে মানুষের নিঃশ্বাসের সমস্যা হয় এবং রোগি শেষ পর্যন্ত মারা। এই রোগের কোন টিকা আবিস্কার না হওয়ায় চিকিৎিসকরা রোগিকে বাচাতে ব্যার্থ হচ্ছে। এতে করে লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে। যার ফলে গোটা বিশ্ব প্রায় থমকে গেছে। দেশের সকল প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এর একটা বড় প্রভাব পড়েছে শিক্ষা ক্ষেত্রে। শিক্ষার্থীরা বিপাকে পড়েছে। স্কুল কবে খুলবে তার কোন সুনির্দিষ্ট দিন নেই। তাই শিক্ষার্থীদের পিতা মাতারা চিন্তায় পড়েছে তাদের সন্তানদের বছর নষ্ট হওয়া নিয়ে। এই চিন্তার অবসান করতে শিক্ষা মন্ত্রণালয় অ্যাসাইমেন্ট পদ্ধতি চালু করেছে। যার ফলে শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের পাশাপাশি তাদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে বলে জানানো হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে। এটি খুবই ভাল একটা উদ্দ্যোগ। সবাই এই উদ্দ্যোগকে স্বাগতম জানিয়েছে। এবং সকল শিক্ষার্থীরা অগ্রহ সহকারে তাদের নিজ নিজ ক্লাসের অ্যাসাইমেন্ট করছে এবং স্কুলে জমা দিচ্ছি। তাদের পাশে থেকে তাদের সাহায্য করতে পেরে আমরাও গর্বিত অনুভব করছি। ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইমেন্ট এ যে সকল অধ্যায় গুলো পাবেন তা হলো। বৈজ্ঞানিক প্রক্রিয়া ও পরিমাপ, জীবজগৎ, উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন, উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য, সালোকসংশ্লেষণ, সংবেদি অঙ্গ, পদার্থের বৈশিষ্ট্য এবং বাহ্যিক প্রভাব, মিশ্রণ, আলোর ঘটনা, গতি, বল এবং সরল যন্ত্র, পৃথিবীর উৎপত্তি ও গঠন, খাদ্য ও পুষ্টি, পরিবেশের ভারসাম্য এবং আমাদের জীবন

নবম সপ্তাহের বিজ্ঞান এসাইমেন্ট প্রশ্ন ও সমাধান

আপনাদের সুবিধার্থে আমরা প্রতিটি সপ্তাহের অ্যাসাইমেন্ট এর উত্তর গুলো দিয়ে থাকি। এতে করে শিক্ষার্থীরা কম সময়ের মধ্যে তাদের উত্তর গুলো লিখে জমা দিতে পারবে। শিক্ষার্থীদের কষ্ট কমাতে আমরা আমাদের অভিজ্ঞ টিম নিয়ে কাজ করি। এরা সবাই চেষ্ট করে সঠিক এবং নিভূল উত্তর প্রদানে। তবে অনেক শিক্ষার্থীই আমাদের ওয়েবসাইট সম্পর্কে জানে না। তাই যারা জানেন তাদের উদ্দ্যেশে বলতে চাই। আপনার আশেপাশে যেসকল শিক্ষার্থী রয়েছে তাদের জানান আমাদের এই শিক্ষামূলক ওয়েবসাইটের নাম। যাতে করে তাড়াও উপকৃত হয়। তবে অ্যাসাইমেন্টের পাশাপাশি একাডেমিক পড়াশোনাও করুন। যদিও জানি সময় খুব কম। তারপরও শুধু পরীক্ষায় পাস করার জন্য নয় কিছু জানার জন্য হলেও পাস করুন। যাইহোক আমরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরর সিলেবাস অনুযায়ী নবম সপ্তাহের বিজ্ঞান এসাইমেন্ট প্রশ্ন ও সমাধান দিলাম। যদি আপনি ষষ্ঠ শ্রেণির একজন নিয়মিত শিক্ষার্থী হয়ে থাকে তাহলে আপনার অ্যাসাইমেন্টটি লিখে সঠিক সময়ের মধ্যে জমা দিন।

উপসংহারঃ

পরিশেষে সকলের শিক্ষার্থীর উদ্দেশ্যে বলতে চাই যে বিজ্ঞান বিষয়টিকে অবহেলা করবেন না। কারণ এটি আপনি দশম শ্রেণি পর্যন্ত পাবেন। শুধু একটু বিস্তারিত আলোচনা থাকবে। তার মানে এই বিষয়টি কে গুরুত্বসহকারে পড়ুন তাহলে পরবর্তী ক্লাসে গেলে আপনার বুঝতে সমস্যা হবে না। আর অ্যাসাইমেন্টের অপডেট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে।

Related Articles

8 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *