৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৫তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

1.52K viewsবিজ্ঞান
0

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৫তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর।

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৫তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১৫তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

NewResultBD.Com

১) উদ্দীপকে উল্লেখিত বিশেষ প্রক্রিয়াটির নাম হলো সালোকসংশ্লেষণ। একমাত্র সবুজ উদ্ভিদে ক্লোরোফিল থাকায় এই প্রক্রিয়াটি শুধু সবুজ উদ্ভিদেই ঘটে।

আমরা জানি, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার জন্য উদ্ভিদের অত্যাবশকীয় সূর্যের আলোর পাশাপাশি ক্লোরোফিলের প্রয়োজন হয়। আর এই ক্লোরোফিল থাকে শুধু সবুজ উদ্ভিদে। আর এই কারণেই সবুজ উদ্ভিদ ছাড়া অন্য উদ্ভিদে ক্লোরোফিলের অভাবে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া ঘটে না।

২) সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি দুইটি পর্যায়ে ঘটে। একটি আলোক পর্যায় ও অন্যটি অন্ধকার পর্যায়। যেকোনো পর্যায় হোক না কেন সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার জন্য প্রয়োজন হয় কার্বনডাই-অক্সাইড, পানি, সূর্যের আলো এবং ক্লোরোফিল। এর কোনোটির অনুপস্থিতিতে সালোকসংশ্লেষ সম্পন্ন হয় না। [NewResultBD.Com] নিম্মে সামগ্রিক প্রক্রিয়াটি সমীকরণের মাধ্যমে তুলে ধরা হলো-

কার্বন ডাই-অক্সাইড + পানি আলো ক্লোরোফিল= গ্লুকোজ + অক্সিজেন + পানি

সালোকসংশ্লেষণে অক্সিজেন নির্গমন পরীক্ষায় হাইড্রিলা উদ্ভিদের ব্যবহার সবচেয়ে সুবিধাসম্পন্ন। হাইড্রিলা হলো এক প্রকার নিমজ্জিত জলজ উদ্ভিদ যা অন্যান্য উদ্ভিদের চেয়ে ভিন্নরকমের। কারণ এটি পানির মধ্যে থেকে দেহতল ব্যবহার করে সালোকসংশ্লেষণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। এছাড়াও এটি শক্ত, দ্রুত বর্ধনশীল, লম্বা, সরু এবং দীর্ঘমেয়াদি। আর এই কারণেই উক্ত পরীক্ষায় হাইড্রিলা উদ্ভিদ ব্যবহার করা হয়।

৩) সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি না ঘটলে নিঃসন্দেহে প্রাণিকুলের জন্য হুমকিস্বরূপ হবে।

সালোকসংশ্লেষণের মাধ্যমেই সূর্যালোক ও জীবন এর মধ্যে সেতুবন্ধনের সৃষ্টি হয়েছে। জীবজগতের জন্য প্রাথমিক খাদ্য শর্করা একমাত্র সালোকসংশ্লেষণের মাধ্যমে উৎপন্ন হয়। প্রত্যেকটি জীবের জন্য শ্বসন প্রক্রিয়াটি খুবই গুরুত্বপূর্ণ। আর এই শ্বসন প্রক্রিয়ার জন্য উদ্ভিদ ও প্রাণী একান্তভাবে নির্ভরশীল। [NewResultBD.Com] পাশাপাশি বেঁচে থাকার জন্য সকল জীবের জন্য প্রয়োজন খাদ্য। আর সালোকসংশ্লেষণের মাধ্যমে এই খাদ্য উৎপাদিত হয়। এত্যদ্বতিত সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় প্রাণীর অত্যাবশকীয় অক্সিজেন নির্গমন হয় যা ব্যবহার করে প্রত্যেক জীব বেঁচে থাকে।

এ থেকেই নির্দ্বিধায় বলা যায়, সালোকসংশ্লেষণ প্রক্রিয়া বন্ধ হলে পৃথিবীতে জীবনের কোনো অস্তিত্বই থাকবে না।

Get Class 6 Science Assignment Answer

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Anonymous Answered question September 15, 2021
Add a Comment
Write your answer.