স্পেন বনাম কস্তারিকা হেড টু হেড

এবারের বিশ্বকাপের জন্য নির্বাচিত সকল দলগুলো অনেক আশা নিয়ে প্রস্তুতি গ্রহণ করছে। এর কারণ হলো বিশ্বকাপ একটি ফুটবল দলের জন্য সবচেয়ে বড় পাওয়া। তাই সব ফুটবল দল এই ট্রফিটি  নিজেদের নামে করে নিতে চয়। ইতোমধ্যে লটারির মাধ্যমে কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচগুলো সেট করা হয়েছে। এই কারণে সকল টিমগুলো তাদের প্রতিপক্ষের সাথে লড়াই করার প্রস্তুতি শুরু করেছে।

  

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে গ্রুপ E এর স্পেন বনাম কস্তারিকা। তাই এই দুইটি দল একে অপরের বিপক্ষে লড়াইয়ের জন্য সার্বিকভাবে প্রস্তুতি নিচ্ছে। এছাড়াও মাঠের বাইরে সারা বিশ্বের ফুটবল ভক্তদের মধ্যেও উক্ত ম্যাচটিকে ঘিরে অনেক কৌতুহল দেখা যাচ্ছে। অনেকেই এই দুটি দল সম্পর্কে অনেক ধরণের মন্তব্য ও করছেন। তাই এই আর্টিকেলের মধ্যে স্পেন বনাম কস্তারিকা হেড টু হেড, শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে তা আলোচনা করা হলো। 

 

স্পেন বনাম কস্তারিকা হেড টু হেড    

বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচগুলো সকল দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর এই গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে স্পেন বনাম কস্তারিকা। এর আগে মোট ৩ বার এই দুইটি দল মুখোমুখি হয়েছে। ৩ বারের মুখোমুখি লড়াইয়ে স্পেন দুইটি ম্যাচে জয়লাভ করেছে এবং বাকি ১টি ম্যাচ ড্র হয়েছে। হেড টু হেড রেজাল্ট এর দিক থেকে বিবেচনা করলে স্পেন অনেকটাই এগিয়ে রয়েছে। 

 

কস্তারিকা বনাম স্পেন মুখোমুখি     

স্পেন সর্বোপ্রথম কস্তারিকার বিপক্ষে মাঠে নামে ২০১১ সালের ১৫ নভেম্বর। উক্ত ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। এরপর মাত্র ২ বার মাঠে মুখোমুখি হয় এই দুইটি দল। তবে সর্বশেষ দেখায় ২০১৭ সালের ১১ নভেম্বর স্পেন অনেক বড় ব্যাবধান ৫-০ গোলে জয়লাভ করে। নিচে দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট নিচে দেওয়া হলো: 

 

Date 

Match 

Win 

Score 

Competition

15 Nov 2011

Spain VS Costa Rica 

Draw 

2-2

International Friendly

11 Jun 2015

Spain VS Costa Rica

Spain

2-1

International Friendly

11 Nov 2017

Spain VS Costa Rica

Spain

5-0

International Friendly

 

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে   

ফুটবলের ইতিহাসে কস্তারিকা বড় কোন নাম নয়। তবে এই দলটি অনেক ভালো ফুটবল খেলে থাকে। এছাড়া সাম্প্রতিক সময়ে এই দলটি আগের থেকে অনেক ভালো ফুটবল খেলে। যে কোন দলের সাথে লড়াই করার ক্ষমতা এই দলটির রয়েছে। সর্বশেষ ম্যাচে কস্তারিকা মাঠে নেমেছিল উজবেকিস্তানের বিপক্ষে। উক্ত ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে কস্তারিকা। 

 

অন্যদিকে স্পেন কিন্তু ফুটবল জগতে অনেক বড় একটি নাম। এছাড়াও ফুটবলের জগতে অনেক বড় অর্জন রয়েছে এই দলটির। যে কোন দলের সাথে লড়াই করে জয়লাভ করার মতো ক্ষমতা রাখে এই দলটি। তাছাড়া বর্তমানে এই দলটি অনেক ভালো ফুটবল খেলছে। সর্বশেষ ম্যাচে স্পেন মাঠে নামে শক্তিশালি ফুটবল দল পর্তুগালের বিপক্ষে। উক্ত ম্যাচে স্পেন ১-০ গোলে জয়লাভ করে। এছাড়াও আরো অনেক দিক বিবেচনা করে বিভিন্ন ফুটবলবিদরা স্পেনকে অনেকটাই এগিয়ে রাখছেন। 

 

উপসংহার 

গ্রুপ পর্বের ম্যাচে মাঠে মুখোমুখি হতে যাচ্ছে স্পেন বনাম কস্তারিকা। উক্ত ম্যাচটিকে ঘিরে মাঠে এবং মাঠের বাইরে অনেক আলোচনা চলছে। অনেক ফুটবলভক্তরা এই ম্যাচটি নিয়ে অনেক চিন্তিত রয়েছে। কারণ বিশ্বকাপের মঞ্চে যে কোন সময় যে কোন কিছু ঘটে যেতে পারে। তাই এই আর্টিকেলের মধ্যে স্পেন বনাম কস্তারিকার হেড টু হেড রেজাল্ট দেওয়া হয়েছে। তবে শেষ পর্যন্ত আমাদের টিভির পর্দায় চোখ রাখতে হবে।