বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া হেড টু হেড

চলতি বছরের নভেম্বর থেকে ‍শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। এবারের বিশ্বকাপের জন্য নির্বাচিত সকল দলগুলো তাদের সার্বিক প্রস্তুতি নিচ্ছে। এর কারণ হলো ফুটবল জগতের সবথেকে বড় এবং হাই ভোল্টেজ টুর্নামেন্ট হলো বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। সারা বিশ্বের ফুটবল ভক্তরা এই টুর্নামেন্ট দেখার জন্য ৪ বছর অপেক্ষা করে বসে থাকে। সকল অপেক্ষার অবসান ঘটিয়ে আর অল্প কিছুদিন পর শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। 

  

ইতোমধ্যে গ্রুপ পর্বের সকল খেলাগুলো লটারির মাধ্যমে সেট করা হয়েছে। গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে ইউরোপের দুইটি শক্তিশালি দল বেলজিয়াম বনাম স্পেন। উক্ত ম্যাচটিকে কেন্দ্র করে মাঠে এবং মাঠের বাইরে অনেক কৌতুহলের সৃষ্টি হয়েছে। তাই এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট এবং শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে রয়েছে তা নিয়ে আলোচনা করা হলো।  

 

বেলজিয়ামন বনাম ক্রোয়েশিয়া হেড টু হেড    

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে মাঠে ‍মুখোমুখি হতে যাচ্ছে বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া। এই পর্যন্ত মোট ৮ বার এই দুইটি দল মুখোমুখি হয়েছে। ৮ বারের লড়াইয়ে বেলজিয়াম জয়লাভ করেছে ৩টি ম্যাচে। অপরদিকে ক্রোয়েশিয়া ও জয়লাভ করেছে ৩টি ম্যাচে এবং বাকি ২টি ম্যাচ ড্র হয়েছে। হেড টু হেড রেজাল্ট এর ভিত্তিতে বেলজিয়াম এবং ক্রোয়েশিয়া ২টি দলই সমান অবস্থায় রয়েছে। কেউ কারো থেকে এগিয়ে নেই। চলুন দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট জেনে নেওয়া যাক। 

 

ক্রোয়েশিয়া বনাম বেলজিয়াম মুখোমুখি     

সর্বোপ্রথম বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া মাঠে নামে ২০০০ সালের ২ সেপ্টেস্বর। উক্ত ম্যাচটি গোলশূণ্য ড্র হয়। এছাড়া এর পর আরো ৭ বার এই দুইটি দল একে অপরের বিপক্ষে লড়াই করে। তবে এই দুইটি দলের সর্বশেষ দেখা হয় ২০২১ সালের ৬ জুন। উক্ত ম্যাচটিতে বেলজিয়াম ১-০ গোলে জয়লাভ করে। নিচে দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট দেওয়া হলো:   

 

Date 

Match 

Win 

Score 

Competition

2 Sep 2000

Belgium VS Croatia 

Draw 

0-0

World Cup Qualifier

6 Oct 2001 

Belgium VS Croatia 

Croatia

0-1

World Cup Qualifier

29 Mar 2003

Belgium VS Croatia 

Croatia

0-4

UEFA European Championship 

10 Sep 2003

Belgium VS Croatia 

Belgium

2-1

UEFA European Championship 

3 Mar 2010

Belgium VS Croatia

Croatia

0-1

International Friendly 

11 Sep 2012 

Belgium VS Croatia

Draw 

1-1

World Cup Qualifier

11 Oct 2013

Belgium VS Croatia

Belgium

2-1

World Cup Qualifier

06 Jun 2021

Belgium VS Croatia

Belgium

1-0

International Friendly 

 

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে   

ইউরোপের অনেক শক্তিশালি একটি দল হলো ক্রোয়েশিয়া। আমরা লক্ষ করেছি গত বিশ্বকাপে কিন্তু এই ক্রোয়েশিয়া ফাইনাল খেলেছে। তবে ফাইনালে ফ্রান্সের কাছে পরাজিত হয়েছিল। ক্রোয়েশিয়া বর্তমানে তাদের সেরা ফর্মে রয়েছে। এছাড়াও সাম্প্রতিক সময়ে ক্রোয়েশিয়া অনেক ভালো ফুটবল খেলছে। সর্বশেষ ম্যাচে ক্রোয়েশিয়া মাঠে নামে অস্ট্রিয়ার বিপক্ষে। উক্ত ম্যাচটি ক্রোয়েশিয়া ৩-০ গোলে জয়লাভ করে। যে কোন দলের সাথে লড়াই করে জয়লাভ করার মতো ক্ষমতা এই দলটির রয়েছে। 

 

অপরদিকে বেলজিয়ামও কোন দিক থেকে কম যায় না। বেলজিয়াম ও অনেক শক্তিশালি একটি ফুটবল দল। গত বিশ্বকাপে আমরা লক্ষ করেছি কুয়াটার-ফাইনাল ম্যাচে ব্রাজিলের বিপক্ষে মাঠে নেমেছিল বেলজিয়াম। উক্ত ম্যাচটি ২-১ গোলে জয়লাভ করে ব্রাজিলকে বিশ্বকাপ থেকে ছিটকে ফেলেছিল এই দলটি। এছাড়াও বর্তমানে এই দলটি আগের থেকে অনেক ভালো ফুটবল খেলছে। তবে সর্বশেষ ম্যাচে নেদারল্যান্ড এর বিপক্ষে মাঠে নেমে ১-০ গোলে পরাজিত হয় বেলজিয়াম। বিভিন্ন ফুটবলবিদরা বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়ার মধ্যকার ম্যাচে শক্তিমত্তার দিক থেকে কোন দলকে এগিয়ে রাখছে না। শেষ পর্যন্ত আমাদের টিভির পর্দায় চোখ রাখতে হবে। 

 

উপসংহার 

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া। উক্ত ম্যাচটিকে ঘিরে মাঠে এবং মাঠের বাইরে অনেক কৌতুহলের সৃষ্টি হয়েছে। সারা বিশ্বের ফুটবল ভক্তরা উক্ত ম্যাচটি দেখার জন্য অনেক আগ্রহ নিয়ে বসে আছে। এছাড়াও অনেকেই বেলজিয়াম বনাম ক্রোয়েশিয়া হেড টু হেড রেজাল্ট জানতে চাইছে। তাই এই আর্টিকেলের মধ্যে ক্রোয়েশিয়া বনাম বেলজিয়াম হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হয়েছে।