জার্মানি বনাম জাপান হেড টু হেড

কাতার বিশ্বকাপ ২০২২ এর জন্য সারা বিশ্ব অনেক আগ্রহ নিয়ে বসে আছে। চলতি বছরের নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। ইতোমধ্যে গ্রুপ পর্বের সকল ম্যাচ লটারির মাধ্যমে সেট করা হয়েছে। এই কারণে সকল টিমগুলো তাদের প্রতিপক্ষের বিপক্ষে লড়াই করার প্রস্তুতি গ্রহণ করছে। এর কারণ হলো ফুটবলের জগতে বিশ্বকাপ সকল টিমের সবচেয়ে বড় অর্জন। তাই সবাই এই বিশ্বকাপ নিজের নামে করে নেওয়ার জন্য প্রাণপন লড়াই করে থাকে। 

 

গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে গ্রুপ E তে তাকে জার্মানি বনাম জাপান। এই কারণে সারা বিশ্বের ফুটবল ভক্তরা অনেক কৌতুহল নিয়ে বসে আসে এই ম্যাচটি উপভোগ করার জন্য। তবে অনেকেই এই ম্যাচটি নিয়ে অনেক চিন্তিত রয়েছে। এই কারণে এই আর্টিকেলে জার্মানি বনাম জাপান এর হেড টু হেড রেজাল্ট, শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে ইত্যাদি বিষয়ে আলোচনা করা হলো। 

 

জার্মানি বনাম জাপান হেড টু হেড    

আমরা জানি কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে জাপান বনাম জার্মানি। এর আগে মোট ৪ বার এই দুইটি দল মুখোমুখি হয়েছে। ৪ বারের লড়াইয়ে জার্মানি ২ বার জয়লাভ করেছে এবং বাকি ২ টি ম্যাচ ড্র হয়েছে। জাপান কিন্তু জার্মানির বিপক্ষে এখন পর্যন্ত জয়ি হতে পারেনি। তাই হেড টু হেড রেজাল্ট এর দিক থেকে বিবেচনা করলে জার্মানি অনেকটা এগিয়ে রয়েছে। নিচে এই দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের ফলাফল দেওয়া হলো।  

 

জাপান বনাম জার্মানি মুখোমুখি     

জার্মানি সর্বোপ্রথম জাপানের বিপক্ষে মাঠে নামে ১৯৬৩ সালের ১৬ অক্টবর। উক্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এরপর আরো ৩ বার মাঠে মুখোমুখি হয় এই দুইটি দল। জার্মানি বনাম জাপান সর্বশেষ বারের মতো মুখোমুখি হয় ২০০৬ সালের ৩০ মে। এই ম্যাচটি ও ২-২ গোলে ড্র হয়। তবে এর মাঝের ২টি ম্যাচে জার্মানি কিন্তু জয়লাভ করে। নিচে দুইটি দলের মুখোমুখি লড়াইয়ের রেজাল্ট দেওয়া হলো: 

 

Date 

Match 

Win 

Score 

Competition

16 Oct 1963

Germany VS Japan

Draw

1-1

A v Amateur

17 Jan 1968

Germany VS Japan

Germany

1-0

A v Amateur

16 Dec 2004

Germany VS Japan

Germany

3-0

International Friendly

30 May 2006

Germany VS Japan

Draw

2-2

International Friendly

 

শক্তিমত্তার দিক থেকে কে এগিয়ে   

বর্তমানে জাপান অনেক শক্তিশালি একটি দল। জাপানের সাম্প্রতিক সময়ের ম্যাচগুলো লক্ষ করলে আমরা দেখতে পায় যে আগের থেকে এই দলটি এখন অনেক ভালো ফুটবল খেলে। এছাড়াও যে কোন দলের জন্য জাপান অনেক বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাড়ায়। যে কোন দলের সাথে লড়াই করে জয়লাভ করার মতো ক্ষমতা এই দলটির রয়েছে। তবে সর্বশেষ ম্যাচে জাপান ইকুয়েডরের বিপক্ষে মাঠে নেমে ০-০ গোলে ড্র করে। 

 

অপরদিকে জার্মানিও কোন দিক থেকে কম যায় না। বিশেষ করে বিশ্বকাপের মঞ্চে জার্মানি তার সকল প্রতিপক্ষের জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ। এর আগে অনেকবার আমরা লক্ষ করেছি বিশ্বকাপের মঞ্চে জার্মানি অনেক বড় দলের বিপক্ষে লড়াই করে জয় লাভ করেছে। সর্বশেষ ম্যাচে জার্মানি মাঠে নামে ইংল্যান্ড এর বিপক্ষে। উক্ত ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। তবে বর্তমান সময়ে এসে বিভিন্ন ফুটবলবিদরা শক্তিমত্তার দিক থেকে জার্মানিকে জাপানের থেকে অনেকটাই এগিয়ে রাখছে। তবে শেষ পর্যন্ত টিভির পর্দায় চোখ রাখতেও বলেছেন। কারণ এটি বিশ্বকাপের মঞ্চ। যে কোন সময় যে কোন কিছু ঘটে যাওয়া সাভাবিক বিষয়। 

 

উপসংহার 

কাতার বিশ্বকাপ ২০২২ এর গ্রুপ পর্বের ম্যাচে মাঠে মুখোমুখি হতে যাচ্ছে জার্মানি বনাম জাপান। গ্রুপ পর্বের এই ম্যাচটিকে ঘিরে সারা বিশ্বের ফুটবল ভক্তদের মধ্যে অনেক বড় কৌতুহলের সৃষ্টি হয়েছে। অনেক ভক্তরা এই দুইটি দলের হেড টু হেড রেজাল্ট সম্পর্কে জােনতে চাইছেন। তাই এই আর্টিকেলের মধ্যে জার্মানি বনাম জাপান এর হেড টু হেড রেজাল্ট সম্পর্কে আলোচনা করা হলো।