বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে অনলাইন ট্রেনের টিকিট ক্রয়

Online Train Ticket Bangladesh Railway

বাংলাদেশ রেলওয়ে অনলাইন ট্রেন টিকিট রেজিস্ট্রেশন সিস্টেম ২৬ মার্চ থেকে শুরু হচ্ছে। রেলওয়ে শেবা অ্যাপটি বন্ধ এবং এই অ্যাপস দ্বারা কোন পরিষেবা প্রদান করা হবে না। এখন, নাগরিকদের eticket.railway.gov.bd এর মাধ্যমে রেলওয়ে টিকিট বুক করতে হবে। বাংলাদেশ রেলওয়ে টিকিট অনলাইনে পেতে, আপনাকে Eticket.railway.gov.bd-এ নিবন্ধন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর, আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ই-টিকিট কিনতে পারবেন।

পরিবর্তনের কারণে বাংলাদেশ রেলওয়ের ইটিকিট সিস্টেম পরিষেবা প্রদান। সেবা কয়েক দিন বন্ধ ছিল. এখন, কর্তৃপক্ষ অনলাইন পরিষেবা প্রদান করা শুরু করে। কিন্তু, অ্যাপস পরিষেবা বন্ধ থাকবে। তবে, নাগরিক সরকারী লিঙ্ক Eticket.railway.gov.bd থেকে বাংলাদেশ রেলওয়ে টিকিট কিনতে পারেন।

বাংলাদেশ ট্রেন ই-টিকিট রেজিস্ট্রেশন

বাংলাদেশ রেলওয়ে আবারও অনলাইনে টিকিট বিক্রি করবে। তবে টিকিট একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে কেনা যাবে, অ্যাপ নয়। এই ক্ষেত্রে, আপনাকে প্রথমে ওয়েবসাইটে গিয়ে নিবন্ধনটি সম্পূর্ণ করতে হবে। কয়েকটি ধাপ শেষ করার পর যাত্রীরা টিকিট কিনতে পারবেন।

E-ticket Railway gov bd রেজিস্ট্রেশন প্রক্রিয়া

ধাপ 1: প্রথমে এই লিঙ্কে ক্লিক করুন: www.eticket.railway.gov.bd
ধাপ 2: লগইন এ ক্লিক করুন তারপর আপনার অ্যাকাউন্টে লগইন থেকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড                 লিখুন।
ধাপ 3: ক্রয় নির্বাচন করুন।
ধাপ 4: স্টেশন থেকে এবং সেখানে প্রবেশ করুন, তারিখ, ট্রেন ক্লাস, প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় আসনের সংখ্যা।
ধাপ 5: অনুসন্ধানে ক্লিক করুন, তারপর আপনি একটি উপলব্ধ আসন সহ আপনার প্রদানের তারিখ এবং রুটিন ট্রেনের                  তালিকা দেখতে পাবেন।
ধাপ 6: একটি ট্রেন নির্বাচন করুন এবং ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে আপনার আসন বুক করুন।

রেলওয়ে অনলাইন ই-টিকিট 

আমরা সংক্ষেপে উল্লেখ করেছি, Eticket.railway.gov.bd হল একটি ওয়েবসাইট যা এই দেশের মানুষের জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা সহজেই তাদের ট্রেনের টিকিট কিনতে পারে। এটি যেকোনো সময়ের জন্য লাইনে দাঁড়ানোর এবং কোনো ঝামেলা ছাড়াই আপনার ট্রেনের টিকিট বুক করার প্রয়োজনীয়তা দূর করে।

রেলওয়ে টিকিট ক্রয়

  • https://eticket.railway.gov.bd/ ওয়েবসাইট খুলুন এবং লগইন করুন
  • আপনার গন্তব্য নির্বাচন করুন যা থেকে এবং প্রতি দ্বারা শ্রেণীবদ্ধ। আপনি যে স্থানে ভ্রমণ করতে চান সেই সঠিক
  • অবস্থানটি রাখুন, যা শুরুর স্টেশন এবং গন্তব্য স্টেশন হওয়া উচিত।
  • এর পরে, আপনাকে একটি ক্লাস সেট করতে হবে যেটিতে আপনি ভ্রমণ করতে চান।
  • অবশেষে, এই পৃষ্ঠা থেকে যাত্রার তারিখ সেট করুন এবং নীচের টিকিট খুঁজুন বিকল্পে ক্লিক করুন।
  • এটি আপনাকে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনি উপলব্ধ আসনের সংখ্যা পাবেন। আপনি এই পেজ থেকে আপনার পছন্দের আসন নির্বাচন করতে পারেন।

একবার সবকিছু হয়ে গেলে, আপনি টিকিট কেনার বিকল্পটি চাপতে পারেন এবং এটি অবিলম্বে আপনার টিকিট নিশ্চিত করবে এবং বুক করবে। আপনি মাস্টারকার্ড, ভিসা কার্ড, ক্যাশ কার্ড বা অন্যান্য অনেক MFS প্ল্যাটফর্মের মাধ্যমে টিকিটের জন্য অর্থ প্রদান করতে পারেন। তারপর রেলওয়ে ডেস্কে আপনার ফটো আইডি দেখান এবং সেখান থেকে আপনার টিকিট সংগ্রহ করুন। এভাবে আপনি বাংলাদেশ রেলওয়ে অনলাইন ট্রেন টিকিট রেজিস্ট্রেশন করতে পারবেন।