Advertisement
Technology

অনলাইন ড্রাইভিং লাইসেন্স www.bsp.brta.gov.bd BRTA Service Portal

অনলাইন ড্রাইভিং লাইসেন্স www.bsp.brta.gov.bd BRTA Service Portal

অনলাইন ড্রাইভিং লাইসেন্স আমাদের ওয়েবসাইটে এখানে চেক করা যেতে পারে। আপনি যদি অনলাইনে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে না জানেন তবে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আমরা আপনাকে brta gov bd ড্রাইভিং লাইসেন্স চেক করার সঠিক সিস্টেম বলব। আগে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য দিনের পর দিন বিআরটিএ থেকে বিবাহ বন্ধনে আবদ্ধ হতেন কিন্তু এখন আপনি আপনার নিজের সময়ে অনর্গল অনলাইন চেক করতে পারেন।

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স ডাউনলোড করুন

আপনি কি জানেন কিভাবে brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়? এতে বলা হয়েছে, বিশেষ বা পেশাগত উদ্দেশ্যে ড্রাইভিং করার সময় আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে হবে না এমন কোনো সমস্যা নেই।brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স ঘরে বসেই মোবাইল ফোন এবং অনলাইনের মাধ্যমে দুইভাবে চেক করা যায়।

এই মুহুর্তে আমরা জানব কিভাবে অল্প সময়ের মধ্যে সত্যই সাবলীলভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়। আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে অনলাইনে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য প্রয়োজনীয় সফ্টওয়্যারটির সাথে নিজেকে পরিচিত করুন।Oncebrta.gov.bd আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য দিনের পর দিন BRT-এ চলত। এখন অনলাইন এবং মোবাইল ড্রাইভিং লাইসেন্স চেক অনিয়মিতভাবে করা যেতে পারে। আর কিছু না করে চলুন brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স চেক সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

Advertisement

ড্রাইভিং লাইসেন্স প্রক্রিয়া লার্নার ড্রাইভিং লাইসেন্স অপারেশন ফরম বিডি

ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত হল https//bsp.brta.gov.bd-এ একজন লার্নার বা শিক্ষানবিশের ড্রাইভিং লাইসেন্স। এই সময়ে প্রার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য তার লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (মূল নকল) এবং কলম আনতে হবে। ক্লায়েন্টকে প্রথমে প্রয়োজনীয় কাগজপত্র সহ লার্নার্স বা লার্নার্স ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য সর্বনিম্ন বয়স 20 বার এবং অপেশাদারদের জন্য 18 বার। সার্কেল অফিস কর্তৃপক্ষ তাকে একটি লার্নার্স ড্রাইভিং লাইসেন্স প্রদান করবে যার মাধ্যমে প্রার্থী ড্রাইভিং প্রশিক্ষণ ভোগ করতে পারবেন। 2/3 মাস প্রশিক্ষণের পর, তাকে নির্ধারিত তারিখ ও সময়ে নির্ধারিত কেন্দ্রে লিখিত, মৌখিক এবং মাঠ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিআরটিএ ডিএল চেকার এপিকে সম্পর্কে

BRTA DL Checker Apk হল একটি Android অপারেশন যা আপনাকে আপনার মোটর চালকের লাইসেন্স বৈধ কিনা তা পরীক্ষা করতে দেয়। এই অ্যাপটি আপনাকে আপনার মোটর চালকের লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখও বলে। এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স বাংলাদেশে বৈধ কি না তা পরীক্ষা করতে পারবেন।

এই প্রোগ্রামটি ব্যবহার করা সত্যই সহজ। আপনাকে যা করতে হবে তা হল আপনার মোটর চালকের লাইসেন্স নম্বর লিখুন এবং অ্যাপটি আপনাকে ফলাফল দেখাবে। এই অ্যাপটি সত্যই নির্ভুল এবং আপনাকে আপনার মোটর চালকের লাইসেন্স সম্পর্কে সঠিক তথ্য দেখাবে। যারা তাদের ড্রাইভিং লাইসেন্সের বৈধতা পরীক্ষা করতে চান তাদের জন্য এই প্রোগ্রামটি অবশ্যই কার্যকর। যারা তাদের ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার তারিখ জানতে চান তাদের জন্যও এই অপারেশনটি অবশ্যই কার্যকর।

Advertisement

ড্রাইভিং লাইসেন্স চেক

কার্যকরী ড্রাইভিং লাইসেন্স চেকিং অ্যাপটি বিআরটিএ তৈরি করেছে। যে কেউ এই অ্যাপ ব্যবহার করে তাদের ড্রাইভিং লাইসেন্সের প্রয়োগকৃত তথ্য দেখতে পারেন। যাইহোক, আপনি আপনার মোবাইলে সাবলীলভাবে অ্যাপটি ইনস্টল করতে পারেন এবং বাকিটা করতে পারেন, যদি আপনি একজন অ্যান্ড্রয়েড স্টোনার হন। আমরা নিঃশর্তভাবে বিলাপ করছি যে আইফোন ড্রাগগুলি অ্যাপটি ব্যবহার করতে পারে না। নীচে অ্যাপটি সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে।

  • প্রথমে www.bsp.brta.gov.bd এই ওয়েবসাইটে যান
  • ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নম্বর
  • প্রথমে, আপনার ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার কাগজ পান। অর্থাৎ ড্রাইভিং পরীক্ষায় উত্তীর্ণ হয়ে প্লুটোক্র্যাট জমা দেওয়ার পর,
  • আপনার কাটলেট দেওয়ার পরে সেখানে থাকা কাগজটি বের করুন।
  • আপনার মোবাইল থেকে বিআরটিএ ডিএল চেকার অ্যাপটি খুলুন এবং লগইন করুন
  • কাগজে রেফারেন্স নম্বর রাখুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন।
  • কিছুক্ষণ পরে, আপনি আপনার ড্রাইভিং এর প্রিন্ট ব্যাখ্যা সহ সমস্ত তথ্য দেখতে উপযুক্ত হবেন
  • লাইসেন্স নিচের ছবিতে দেখানো হয়েছে।

শেষ কথা

আপনি অনলাইনে আপনার bd ড্রাইভিং লাইসেন্স প্রকাশ করতে পারেন বা লাইসেন্সের তথ্য সঠিক কিনা তা পরীক্ষা করতে পারেন। ড্রাইভিং লাইসেন্স চেকিং সফ্টওয়্যার আপনাকে আপনার ড্রাইভিং লাইসেন্স প্রকাশিত হয়েছে কিনা বা আপনার অন্য ড্রাইভিং লাইসেন্স বৈধ কিনা তা পরীক্ষা করতে দেয়। কিভাবে যে করতে দেখুন. বিআরটিএ দ্বারা তৈরি ড্রাইভিং লাইসেন্স চেক সফ্টওয়্যার হল ডিএল চেকার যা আপনি গুগল প্লে স্টোর থেকে আপনার স্মার্টফোনে ডাউনলোড করতে পারেন। কীভাবে DL চেকার ইনস্টল করবেন এবং আপনার ফোনে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করবেন তা আমাদের বিস্তারিতভাবে জানান।

Advertisement

Related Articles