জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল ২০২২ – মেধা ও অপেক্ষমান তালিকা রেজাল্ট

National University Admission Result 2019, NU Admission Result, NU Honours Admission 1st Merit, 2nd Merit, 3rd Merit, NU Honours College admission Result.

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফলজাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল 2022 admission.nu.edu.bd ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার রোল এবং পিন দিয়ে লগ ইন করে NU ভর্তির ফলাফল 2021-22 জানা যাবে। এছাড়াও, সকল কলেজের অনার্স ১ম বর্ষের ভর্তির ফলাফল ২০২১-২০২২ এসএমএস করে জানা যাবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স 2021-2022 ভর্তির জন্য মোট তিনটি মেধা তালিকা প্রকাশ করা হবে। এছাড়াও অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য দুটি মাইগ্রেশন ফলাফল এবং দুটি রিলিজ স্লিপের ফলাফল প্রকাশ করা হবে।

১ম মেধা তালিকার ফলাফল থেকে ভর্তি শেষ হওয়ার পর ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। ১ম মাইগ্রেশনের ফলাফল ২য় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। ২য় মাইগ্রেশনের ফলাফল ৩য় মেধা তালিকার সাথে প্রকাশ করা হবে। তারপর রিলিজ স্লিপের আবেদন শুরু হবে। ১ম রিলিজ স্লিপের আবেদনের শেষে ফলাফল প্রকাশ করা হবে। যে সকল ছাত্র-ছাত্রী কোন কলেজে আসন পায় না তারা দ্বিতীয় রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবে। তবে রিলিজ স্লিপে চান্স পাওয়া শিক্ষার্থীরা মাইগ্রেশন সুবিধা পাবেন না।

NU অনার্স ১ম মেধা তালিকা

ন্যাশনাল ইউনিভার্সিটি অনার্স ভর্তি ফলাফল 2022 1ম মেধা তালিকা 20 জুন 2022 এ প্রকাশিত হয়েছে। এটি এসএমএস এর মাধ্যমে বিকাল 4:00 টায় প্রকাশিত হয়েছে। রাত ৯টায় ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। 1ম মেধা তালিকায় স্থান পাওয়া ছাত্র-ছাত্রীদের 20 জুন 2022 থেকে 28 জুন 2022 পর্যন্ত চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে ভর্তি সম্পন্ন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে আসন খালি থাকবে। পরে রিলিজ স্লিপের জন্য নতুন আবেদন করতে হবে। চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করার সময় মাইগ্রেশন বিকল্পগুলি চালু বা বন্ধ করা যেতে পারে।

অনার্স ভর্তির ফলাফল কিভাবে জানবেন?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের NU অনার্স ভর্তির ফলাফল 2021-22 ভর্তির ওয়েবসাইট www.nu.ac.bd/admissions এবং SMS এর মাধ্যমে জানা যাবে। ১ম, ২য় ও ৩য় মেধা তালিকা, অপেক্ষমাণ তালিকা, মাইগ্রেশন রেজাল্ট এবং রিলিজ স্লিপের ফলাফল একই প্রক্রিয়ার মাধ্যমে জানা যাবে। NU ভর্তির ফলাফল 2021-22 জানতে, আবেদনকারীকে ভর্তির রোল এবং পিন নম্বর দিয়ে লগ ইন করতে হবে। অথবা নির্ধারিত নিয়ম অনুযায়ী এসএমএস পাঠান। NU অনার্স ভর্তির ফলাফল 2022 অনলাইনে দেখতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট nu.ac.bd/admissions দেখুন।
  • অনার্স মেনু থেকে “আবেদনকারীদের লগইন” বিকল্পে ক্লিক করুন।
  • অ্যাপ্লিকেশন রোল এবং পিন নম্বর দিয়ে লগইন করুন।
  • ছাত্র ড্যাশবোর্ড থেকে ফলাফল দেখুন.
  • আপনি নির্বাচিত হলে চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করুন।

এসএমএসের মাধ্যমে NU ভর্তির ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তির মেধা তালিকা, অপেক্ষমাণ তালিকা, মাইগ্রেশন রেজাল্ট ও রিলিজ স্লিপের ফলাফল এসএমএসের মাধ্যমেও জানা যাবে। বাংলাদেশের যেকোনো মোবাইল ফোন অপারেটর থেকে বার্তা পাঠানো যাবে। SMS এর মাধ্যমে ফলাফল জানতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

NU <space> ATHN <space> রোল নম্বর লিখে 16222 নম্বরে পাঠান।

উদাহরণ: NU ATHN 123456 এবং 16222 নম্বরে পাঠান।

অনার্সে ভর্তির ২য় মেধা তালিকা

অনার্স ভর্তির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় মেধা তালিকা ২০২২ 5 জুলাই 2022 প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় মেধা তালিকার ফলাফল এসএমএস এবং ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। রেজাল্ট চেকিং প্রক্রিয়া ১ম মেধা তালিকার অনুরূপ। যারা দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাবে তাদের 5 জুলাই থেকে 10 জুলাই পর্যন্ত চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করে ভর্তি সম্পন্ন করতে হবে। প্রথম মাইগ্রেশন ফলাফলও NU দ্বিতীয় মেধা তালিকার সাথে প্রকাশিত হয়েছে।

NU ফাইনাল ভর্তি ফরম পূরণ করুন

যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির মেধা তালিকায় স্থান পাবে তাদের একটি চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করতে হবে। 1ম মেধা তালিকায় স্থান পাওয়া ছাত্রদের 20 জুন থেকে 27 জুন 2022 এর মধ্যে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করতে হবে। শিক্ষার্থীকে 21 জুন থেকে 27 জুন 2022 পর্যন্ত কলেজে ভর্তি করতে হবে।

নির্ধারিত তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন না হলে মনোনয়ন বাতিল করা হবে। নির্ধারিত কলেজে ভর্তির জন্য ভর্তি ফিসহ চূড়ান্ত আবেদনপত্র পূরণ করতে হবে। চূড়ান্ত ভর্তির ফরম পূরণের জন্য শিক্ষার্থীর মোবাইল নম্বর, অভিভাবকের মোবাইল নম্বর, অভিভাবকের বার্ষিক আয়, স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা প্রয়োজন হবে। চূড়ান্ত আবেদনপত্র পূরণ করতে admission.nu.edu.bd-এ যান এবং আপনার ভর্তির রোল নম্বর এবং পিন দিয়ে লগইন করুন।

আপনি যদি আপনার নির্ধারিত বিষয় স্থানান্তর করতে না চান তবে চূড়ান্ত ভর্তির ফর্ম পূরণ করার সময় আপনাকে মাইগ্রেশন বিকল্পটি বন্ধ করতে হবে। আপনি মাইগ্রেশন বিকল্পটি বন্ধ না করলে, মাইগ্রেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। সেক্ষেত্রে, মাইগ্রেশন অগ্রাধিকার আদেশ আপগ্রেড করবে। আপনি যদি মাইগ্রেট করতে চান তবে মাইগ্রেশন অপশন চালু করতে ভুলবেন না। যাইহোক, আপনি যদি আপনার প্রথম পছন্দ পান তবে আপনার মাইগ্রেশন বিকল্প কাজ করবে না। কারণ মাইগ্রেশন সবসময় আপনার পছন্দের আদেশ অনুসরণ করে।

NU মাইগ্রেশন ফলাফল

ন্যাশনাল ইউনিভার্সিটি অনার্স ভর্তি ১ম মাইগ্রেশন রেজাল্ট ২০২২ 5 জুলাই 2022 এ প্রকাশিত হয়েছে। এই ফলাফলটি কোটার ফলাফলের সাথে প্রকাশ করা হয়েছে। যারা মাইগ্রেশনের মাধ্যমে বিষয় পরিবর্তন করবেন তাদের ওয়েবসাইট থেকে বিষয় পরিবর্তনের ফর্ম ডাউনলোড করে নতুন বিভাগে জমা দিতে হবে। যে সমস্ত ছাত্রছাত্রীরা বিষয় পরিবর্তন করেছে তাদের 5 জুলাই থেকে 11 জুলাই 2022 এর মধ্যে ফর্ম জমা দিতে হবে। তবে যাদের বিষয় পরিবর্তন হবে না তাদের কোনো ফর্ম জমা দিতে হবে না। বিষয় পরিবর্তন করা হলে পূর্ববর্তী বিষয় বাতিল করে নতুন বিভাগে ভর্তি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।

NU অনার্স ভর্তি 2022

অনলাইন আবেদন শুরু: 22 মে 2022

অনলাইন আবেদনের শেষ তারিখ: 9 জুন 2022

কলেজে জমা দেওয়ার শেষ তারিখ: 11 জুন 2022

ভর্তি ফরম ফি: 250 টাকা

ভর্তির ওয়েবসাইট: admissions.nu.edu.bd

ভর্তির ফলাফল: জুন 2022

আবেদনের যোগ্যতা

  • বিজ্ঞান, মানবিক, বিজনেস স্টাডিজ বা হোম ইকোনমিক্স গ্রুপ থেকে এসএসসি বা সমমানের পাস।
    এসএসসি বা সমমান পাসের বছর 2018 বা 2019
  • মানবিক বিভাগে SSC বা সমমানের স্তরে ন্যূনতম GPA 3.5 এবং বিজ্ঞান ও ব্যবসায় অধ্যয়ন গ্রুপের জন্য 3.50।
    এইচএসসি বা সমমান পাসের বছর 2020 বা 2021
  • এইচএসসিতে ন্যূনতম জিপিএ 3.00 বা মানবিকের জন্য সমমানের স্তর এবং বিজ্ঞান ও ব্যবসায় অধ্যয়ন গ্রুপের জন্য 3.50।