Education

Muktopaath gov bd কোর্স বিস্তারিত লগইন নিবন্ধন বিবরণ

Muktopaath gov bd কোর্স বিস্তারিত

Muktopaath gov bd কোর্স বিস্তারিত আমাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। 2023 শিক্ষাবর্ষ থেকে, মাধ্যমিক-স্তরের স্কুল, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়গুলি যে সমস্ত প্রাথমিক বিদ্যালয় 6 থেকে অষ্টম শ্রেণীতে পাঠদান করে তারা জাতীয় শিক্ষাক্রম কাঠামোর আলোকে পরিকল্পিত পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী পাঠদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে। 2022 ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে। পাঠ্যক্রম বাস্তবায়নে শিক্ষকদের ক্রমাগত প্রশিক্ষণের অংশ হিসেবে বিষয়-নির্দিষ্ট মুখোমুখি প্রশিক্ষণ কর্মসূচি শীঘ্রই শুরু হবে। মাধ্যমিক-স্তরের স্কুল, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক এবং প্রাথমিক বিদ্যালয় (যেখানে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ানো হয়) মুখোমুখি প্রশিক্ষণ শুরুর আগে উল্লেখিত তারিখ এবং সময়সূচী অনুযায়ী সংযুক্ত রয়েছে। অনলাইন বিনামূল্যে ই-লার্নিং প্ল্যাটফর্ম। “বিষয়-নির্দিষ্ট অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করা।

মুক্তপাঠ অনলাইন কোর্সের উদ্দেশ্য

আপনি নিশ্চয়ই জানেন যে বাংলাদেশ একটি ডিজিটাল ক্রমবর্ধমান দেশ হওয়ার পথে অনেক দূর এগিয়েছে। কিন্তু এখনও অনেকেই যথেষ্ট আগ্রহী নন কারণ তাদের ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে প্রাথমিক জ্ঞান নেই। এই জ্ঞানের প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষকে জানাতে এই কোর্সগুলি চালু করা হয়েছে। এখানে মানুষকে বিভিন্ন ডিজিটাল প্রযুক্তির উপকরণ ব্যবহার সম্পর্কে শেখানো হয় এবং সর্বোচ্চ প্রয়োজনীয়তা সম্পর্কে বলা হয়।

যারা নিরাপদে ইমেল ব্যবহার করতে জানেন না তাদের শেখানো হয় কিভাবে নিরাপদে ইমেইল ব্যবহার করতে হয়। এছাড়া স্মার্ট ফোন ও অ্যাপ ব্যবহার সম্পর্কে অনেকেই কম জানেন। এই কোর্সগুলো তাদের জন্য সহায়ক হবে। এমনকি কেউ কেউ আছেন যারা অনলাইনে এই ধরনের আর্থিক লেনদেন করার সময় প্রতারণার শিকার হন। তাদের পর্যাপ্ত ধারনাও দেওয়া হয় যাতে তারা সঠিকভাবে এবং ভালভাবে ব্যবসা করতে পারে।

Advertisement

মুক্তপাঠ থেকে বিষয় ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ পরিচালনার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিনামূল্যে এবং বিষয়-নির্দিষ্ট Muktopaath gov bd কোর্স বিস্তারিত অনলাইন প্রশিক্ষণের মধ্য দিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। এই প্রশিক্ষণটি 24 ডিসেম্বর থেকে শুরু হয়েছে। অনলাইনে মুক্তপাঠ থেকে প্রশিক্ষণ নেওয়ার নিয়মগুলি জানুন। মুক্তপাঠ থেকে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য বিষয়-নির্দিষ্ট অনলাইন প্রশিক্ষণ নেওয়ার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মুক্তপাঠ থেকে বিষয়ভিত্তিক অনলাইন প্রশিক্ষণ নিতে নির্দেশ দিয়েছে। এবং মুখোমুখি প্রশিক্ষণ শুরু করার আগে এই প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক। কারণ এই প্রশিক্ষণ ছাড়া সরাসরি কোনো প্রশিক্ষণে অংশগ্রহণ করা যাবে না বলে জানানো হয়েছে।

Muktopaath gov bd কোর্স বিস্তারিত

মুক্তপাঠ নিবন্ধন প্রক্রিয়া muktopaath.gov.bd

একজন শিক্ষক হিসেবে, বিষয়ভিত্তিক অনলাইন কোর্সে অংশগ্রহণের জন্য আপনাকে অবশ্যই যথাযথ নির্দেশাবলী অনুসরণ করতে হবে। এই ক্ষেত্রে আমরা আপনাকে সাহায্য করতে প্রস্তুত এবং নীচের বিভাগে কীভাবে অনলাইনে অংশগ্রহণ করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করেছি।

  • প্রথমে ভিজিট করুন এই ওয়েবসাইট muktopaath.gov.bd ওয়েবসাইটটি।
  • তাহলে সেই সময় আপনার সামনে একটি লগইন পেজ আসবে।
  • তারপর উপযুক্ত জায়গায় আবিড স্কুল কর্তৃপক্ষ আপনাকে দেওয়া ইউজার আইডি প্রদান করুন।
  • নীচের বিভাগে আপনার নির্ধারিত পাসওয়ার্ড লিখুন।
  • লগইন অপশনে ক্লিক করার পর, আপনার প্রোফাইল প্রবেশ করা হবে।
  • তাহলে আপনি জানতে পারবেন কিভাবে অনলাইন ভিত্তিক সকল কোর্সে অংশগ্রহণ করতে হয়।

প্রতিটি শিক্ষককে প্রতিটি বিষয়ের ল্যাপের উপর ভিত্তি করে তাদের ব্যবহারকারী আইডি পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। কিন্তু আপনাকে সাহায্য করার উদ্দেশ্যে, আমরা প্রতিটি কোডের জন্য আলাদাভাবে লগইন লিঙ্ক শেয়ার করেছি। যার কারণে এখন আপনি সহজেই বিষয়ভিত্তিক অনলাইন কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন।

মুক্তপাঠের সার্টিফিকেট ডাউনলোড

Muktopaath gov bd কোর্স বিস্তারিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাংলা ভাষার উপর ভিত্তি করে একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখান থেকে আপনি বিভিন্ন কোর্স সম্পন্ন করতে পারবেন। আপনি যদি দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় বিভিন্ন ধরণের শিক্ষামূলক পোস্ট বা শিক্ষামূলক ভিডিও দেখতে চান তবে মুক্তপাঠ আপনাকে সেই সুযোগ দেবে।

তাছাড়া, আপনি যদি একটি ভিডিও দেখেন এবং নিজে কিছু শিখেন তবে এটি আপনার জন্য লাভজনক এবং আপনি এটি থেকে একটি সার্টিফিকেট পাবেন। অনলাইন শিক্ষা ব্যবস্থার এই প্ল্যাটফর্মে, আপনি সহজেই যে কোনও কোর্স সম্পূর্ণ করতে এবং শংসাপত্র পেতে পারেন এবং আপনি সেই শংসাপত্রটি অনলাইনে ডাউনলোড করতে পারেন। তাই আজ আমি আপনাদের শিখাবো কিভাবে মুক্তপাঠের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করতে হয়।

আমি বিনামূল্যে কোর্সে কি করতে পারি?

অনেক লোক আছে যারা Muktopaath gov bd কোর্স বিস্তারিত ব্যবহার করে এবং স্ব-নিযুক্ত হওয়ার চেষ্টা করে। ‘ফ্রিওয়ে’ ব্যবহারকারীরা হলেন শিক্ষক, ছাত্র, যুবক, কর্মজীবী মানুষ, অভিবাসী শ্রমিক, অভিবাসী শ্রমিক বা গৃহিণী। এছাড়াও সাধারণ, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং বিদেশী কর্মীদের জন্য। আরো কোর্স চলছে।

এই কোর্সে অংশগ্রহণ করতে আগ্রহী যে কাউকে দেওয়া পাঠ। পাঠ শেষ করে, লাইভ সেশন এবং নির্ধারিত পরীক্ষায় অংশগ্রহণ করে/। আপনি কুইজ/অ্যাসাইনমেন্টে অংশগ্রহণ করে অনলাইনে সার্টিফিকেট পেতে পারেন। বিনামূল্যে অনলাইন বিনামূল্যে কোর্সের পাশাপাশি অফলাইন সংস্করণ আছে. অনলাইন প্রশিক্ষণ ছাড়াও, যে কেউ অফলাইন সামগ্রী ব্যবহার করে শিখতে পারে।

Related Articles