Technology

লগইন IPEMIS DPE Gov BD ই-প্রাইমারী স্কুল সিস্টেম (ipmis.dpe.gov.bd)

লগইন IPEMIS DPE Gov BD ই-প্রাইমারী স্কুল সিস্টেম

লগইন IPEMIS DPE Gov BD বাংলাদেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের জন্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট। শিক্ষক এই ওয়েবসাইটের মূল উৎস। তারা সহজেই এই ওয়েবসাইট দিয়ে কাজ করতে পারে যার ফলে তাদের কাগজপত্রে কাজের চাপ কমে গেছে। এটি সমস্ত প্রাথমিক শিক্ষকদের জন্য খুব ভাল খবর। এই পোস্টে আমরা শিখব কিভাবে এই ওয়েবসাইটে লগ ইন করতে হয় এবং কিভাবে অন্যান্য বৈশিষ্ট্যের সাথে কাজ করতে হয়। তাই নিচে, আপনি সব প্রয়োজনীয় তথ্য পেতে পারেন. আমরা আপনাকে দেখাই কিভাবে এই ওয়েবসাইটে লগ ইন করতে হয় এবং কিভাবে এই ওয়েবসাইটে কাজ করতে হয়।

প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা তথ্য সিস্টেম

IPMIS এর সম্পূর্ণ অর্থ হল ইন্টিগ্রেটেড প্রাইমারি এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম। এটি প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনার একটি কাজ বলে মনে করা হয়। এই ওয়েবসাইটে, সমস্ত শিক্ষক তাদের তথ্য এবং তাদের ছাত্রদের তথ্য প্রদান করে। প্রাথমিকের প্রতিটি শিক্ষক তাদের স্কুলের তথ্য পেতে পারেন। ipemis.dpe.gov.bd ওয়েবসাইটটি সরকারী কর্মকর্তাদের তাদের প্রয়োজনীয়তার জন্য সমস্ত ধরণের প্রয়োজনীয় তথ্য অ্যাক্সেস করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে।

IPMIS DPE Gov BD প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা তথ্য সিস্টেম

বাংলাদেশ সরকার অনেক অফিসিয়াল ওয়েবসাইট প্রতিষ্ঠা করেছে যা সরকারকে সাহায্য করে। এই দেশের শ্রমিকদের তাদের কাজে আরও বেশি উত্পাদনশীল হতে হবে এবং সবকিছু আরও ভালভাবে পরিচালনা করতে হবে। ipemis.dpe.gov.bd এই ধরনের একটি ওয়েবসাইটের একটি দুর্দান্ত উদাহরণ, এবং এটি একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের অনেক সময় এবং প্রচেষ্টা বাঁচায়। অনেক সিস্টেমের ডিজিটাইজেশনের সাথে, আপনার এই আশ্চর্যজনক ওয়েবসাইটটির সুবিধা নেওয়া উচিত। এটি আপনাকে আরও দক্ষতার সাথে আপনার কাজ পরিচালনা করতে এবং আপনার কর্মক্ষেত্রে সেরা পারফরম্যান্স দিতে সহায়তা করবে।

Advertisement

IPEMIS অ্যাক্সেস সিস্টেম ২০২২ 

এই ওয়েবসাইটে আপনাকে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের মাধ্যমে অ্যাক্সেস করতে হবে। একবার আপনি এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করলে লগ ইন করার জন্য আপনাকে এর সাথে কিছু করতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড মনে রাখবেন। এটাই তাদের অ্যাক্সেস সিস্টেম। আপনি ব্যবহারকারীর নাম হিসাবে সিস্টেমে দেওয়া আপনার মোবাইল নম্বর বা ই-মেইল ঠিকানা ব্যবহার করতে পারেন। সিস্টেমে প্রবেশ করতে বা আপনার ব্যবহারকারীকে সক্রিয় করতে প্রথমে পাসওয়ার্ড হিসাবে 6 শূন্য (000000) লিখুন। অনবোর্ডিং বা অ্যাক্টিভেশনের সময়, আপনি সিস্টেমে আপনার পছন্দের একটি পাসওয়ার্ড সেট করতে পারেন, যা পরে আপনার স্থায়ী পাসওয়ার্ড হিসাবে বিবেচিত হবে৷

ipemis.dpe.gov.bd এ লগইন করুন

IPEMIS DPE Gov BD ওয়েবসাইটের সুবিধা পেতে, আপনাকে প্রথমে সেখানে লগ ইন করতে হবে। সৌভাগ্যবশত, লগ ইন করার প্রক্রিয়াটি খুবই সহজ এবং মাত্র কয়েক মিনিট সময় নেয়। নীচে, আসুন কীভাবে লগ ইন করবেন তার একটি সহজ ধাপে ধাপে প্রক্রিয়া দেখি।

  • প্রথমে একটি ওয়েব ব্রাউজার খুলুন এবং login.ipemis.dpe.gov.bd এ যান
  • আপনার ওয়েবসাইটের লগইন পৃষ্ঠায় থাকা উচিত। প্রয়োজনীয় খালি বাক্সে আপনাকে আপনার ফোন নম্বর বা ইমেল ঠিকানা লিখতে হবে।
  • তারপর আপনার পাসওয়ার্ড দিয়ে পরবর্তী খালি বাক্সটি পূরণ করুন। নিশ্চিত করুন যে আপনি এটা ঠিক আছে.
  • একবার আপনি এটি সম্পন্ন করার পরে, আপনি নীচের সাইন-ইন বোতাম টিপুন এবং আপনি ওয়েবসাইটে লগ ইন করা হবে.
  • এখন, আপনি আপনার প্রোফাইলে অ্যাক্সেস করতে পারেন এবং কোনও জটিলতা ছাড়াই সমস্ত কাজের বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন৷

IPEMIS DPE Gov BD তে কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  • সিস্টেমে সাইন ইন করার পর,
  • আপনার নাম এবং শিরোনাম উপরের ডানদিকে কোণায় দেখানো হয়েছে।
  • আপনাকে শুধু আপনার নামের উপর ক্লিক করতে হবে আপনাকে একটি ড্রপ-ডাউন মেনু নিয়ে আসবে।
  • আপনি এখন মেনু থেকে ‘পাসওয়ার্ড পরিবর্তন করুন’ বিকল্পে ক্লিক করে একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন।
  • তারপর আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন
  • পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

আমরা অনেকেই আমাদের পাসওয়ার্ড ভুলে যাই। সুতরাং সেই ক্ষেত্রে পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং আপনার অ্যাকাউন্ট আবার পুনরুদ্ধার করার একটি বিকল্প রয়েছে। আমরা আমাদের পাসওয়ার্ড ভুলে গেলে কীভাবে করবেন তা আমরা আপনাকে বলব। সাইন-ইন পৃষ্ঠায় ‘পাসওয়ার্ড ভুলে গেছেন?’ লিঙ্কেরউপর ক্লিক করুন. অনবোর্ডিং এর সময় আপনার নির্বাচন করা নিরাপত্তা প্রশ্নের উত্তর দিয়ে সিস্টেমে আপনার পছন্দের একটি নতুন পাসওয়ার্ড সেট করুন। নিরাপত্তা প্রশ্নের সঠিক উত্তর মনে না থাকলে আপনার সুপারভাইজারের সাহায্যে একটি নতুন পাসওয়ার্ড সেট করুন।

ই প্রাথমিক শিক্ষক আপিলের অনুরোধ- IPEMIS DPE Gov BD

লগইন বোতামে ক্লিক করলে ‘ই-প্রাথমিক স্কুল সিস্টেম’-এ নিবন্ধিত শিক্ষকের বিশদ বিবরণ দেখাবে (শিক্ষকের নাম, স্থায়ী ঠিকানা, পদবী, যোগদানের তারিখ, বর্তমান কর্মরত প্রতিষ্ঠানে স্থানান্তরিত হওয়ার তারিখ, পদের অনুমোদিত সংখ্যা ওয়ার্কিং ইনস্টিটিউশন, ছাত্রদের সংখ্যা) অন্যদিকে একজন শিক্ষকের সমস্ত তথ্যের বিবরণ সঠিক, পরবর্তী ধাপে যেতে বোতামে ক্লিক করুন (তথ্যটি ভুল হলে তা ই-প্রাথমিক সিস্টেম থেকে আপডেট করতে হবে। )

পরবর্তী ধাপ/পৃষ্ঠায় স্থানান্তরের ধরন উল্লেখ করা হল স্থানান্তরের প্রকার: একই উপজেলা/থানা বা আন্তঃজেলা/থানার মধ্যে স্থানান্তরের আবেদন বা আন্তঃজেলা স্থানান্তর আবেদন বা আন্তঃবিভাগীয় স্থানান্তর আবেদন বা সিটি কর্পোরেশন স্থানান্তরের আবেদন। ট্রান্সফারের ধরন মূলত বোঝায় যেখানে আপনি স্থানান্তর করতে চান। এই ক্ষেত্রে, একই থানা/উপজেলা, আন্তঃ-পুলিশ স্টেশন/উপজেলা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ এবং সিটি কর্পোরেশনের মধ্যে এক স্কুল থেকে অন্য স্কুলে স্থানান্তরের জন্য আবেদন করা যেতে পারে। অবশেষে, স্থানান্তর প্রকার নির্বাচন করুন: অনুরোধ জমা দিন, এবং স্থানান্তরের অনুরোধটি আপনার প্রোফাইলে প্রদর্শিত হবে

উপসংহার

আমি আশা করি আপনি এখন কীভাবে লগইন IPEMIS DPE Gov BD ওয়েবসাইটে লগইন করবেন এবং এই ওয়েবসাইটে তাদের কাজ কী সে সম্পর্কে সমস্ত তথ্য জানতে পারবেন। তাই এখন আপনি একাই করতে পারেন অ্যাকাউন্ট তৈরি করতে এবং এই ওয়েবসাইটের মাধ্যমে লগ ইন করতে পারেন। সমস্ত বিবরণ অনুসরণ করুন যাতে আপনাকে কোন ধরনের ভুল করতে হবে না। আমি আশা করি এই তথ্যটি আপনাকে এই ওয়েবসাইট সম্পর্কে প্রয়োজনীয় সমস্ত তথ্য দেবে।

Related Articles