Technology

land gov bd থেকে জমির খতিয়ান ও মৌজা ম্যাপ যাচাই করার নিয়ম

land gov bd থেকে জমির খতিয়ান ও মৌজা ম্যাপ যাচাই করার নিয়ম

এইখানে land gov bd থেকে জমির খতিয়ান ও মৌজা ম্যাপ যাচাই করার নিয়ম। প্রিয় দর্শক, আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি জমি সংক্রান্ত সমস্ত দিকনির্দেশনা পাবেন। আপনারা যারা জমি সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চান তাদের জন্য সকল তথ্য সমন্বিত করে আমাদের ওয়েবসাইটে পোস্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করা হয়েছে। আজ এই পোস্টের মাধ্যমে খতিয়ান সংগ্রহের নিয়ম জানবেন। যাদের খতিয়ান থেকে প্রত্যাহার করতে হবে তাদের নিম্নোক্ত নিয়ম মেনে চলতে হবে। জেনে নিন কিভাবে ভূমি অফিসে না দৌড়ে আপনার ফোন থেকে খতিয়ান সংগ্রহ করবেন।
 
www eporcha gov bd আবেদন করুন

এই ওয়েবসাইটে গিয়ে আপনি সহজেই জমির তথ্য, দলিল এবং দখল জানতে পারবেন। www eporcha gov bd ওয়েবসাইট ভিজিট করা যাবে যে কোন ইউ থেকে। তাই আপনি যদি বিদেশে থাকেন তাহলে www eporcha gov bd ওয়েবসাইটে যান এবং পরিসংখ্যান জেনে নিন। ই-পোর্চা একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে আপনি সহজেই জমির দলিল ডাউনলোড করতে এবং দখল যাচাই করতে পারেন। আপনি সহজেই একটি ই-পোর্চা প্রদানকারী লগইন ই-পোর্চা এর মাধ্যমে আপনার জমির ই-লেজার নিশ্চিত করতে পারেন। এটি ভূমি মন্ত্রণালয় দ্বারা ব্যবহৃত একটি ডিজিটাল প্রদানকারী যা যেকোনো সময় যেকোনো স্থান থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ সরকারের নিজস্ব ওয়েবসাইট রয়েছে ঘরে বসে অনলাইনে মৌজা মানচিত্র দেখার জন্য। যেখানে 100% নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায় এবং এই তথ্যগুলি ক্রমাগত আপডেট করা হয় মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করে, আপনি যে কোনও এলাকার জন্য একটি মৌজা ডিজাইন করতে পারেন ধাপে ধাপে টিউটোরিয়াল দেখানো হচ্ছে কিভাবে মৌজা ম্যাপ বের করতে হয়।

অনলাইনে জমি রেজিস্ট্রেশন দেখার নিয়ম

আপনি সাধারণত তিনটি উপায়ে অনলাইনে জমির দলিল/কাগজপত্র পেতে পারেন। যথা:অনলাইনে খতিয়ান চেক করুন, ওয়েবসাইট বা যেকোনো অনলাইন স্টোর থেকে আবেদন করে নিজেই আবেদন করুন এবং ইউনিয়ন ইনফরমেশন সার্ভিস সেন্টার বা জেলা ই-সার্ভিস সেন্টার থেকে আবেদন করুন অথবা
আপনি ডিজিটাল রেকর্ড রুম থেকে আপনার জমির দলিল/কাগজের কপি পেতে পারেন। ম্যানুয়ালি আবেদন না করে আপনি কীভাবে অনলাইনে জমির শংসাপত্র পেতে বা পরীক্ষা করতে পারেন তা আমরা আলোচনা করব

Advertisement
  • প্রথমে এই লিঙ্কে যান – www.eporcha.gov.bd
  • কিভাবে অনলাইনে জমির সার্টিফিকেট পাবেন
  • এবার খতিয়ান সার্চ বাটনে ক্লিক করুন। এই পর্যায়ে আপনি নীচের মত একটি পেজ দেখতে পাবেন এখান থেকে আপনাকে করতে হবে
  • আপনার বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা (গ্রাম) নির্বাচন করুন। সিলেক্ট করার পর আরো কিছু অপশন দেখতে পাবেন।
  • খতিয়ান নং, দাগ নং, মালিকের নাম, পিতা/স্বামীর নাম, এখানে আপনাকে টিক দিতে হবে কোন ভিত্তিতে আপনি
  • খতিয়ান চেক করতে চান।

land gov bd ভূমি মন্ত্রণালয়

এটি মূলত একটি ভূমি মন্ত্রণালয়ের সাইট। আমরা অনেকেই এই সাইটের সুবিধা সম্পর্কে জানি আবার অনেকেই জানি না। তাই যারা জানেন না তারা এখান থেকে এই সাইটের সমস্ত বিবরণ জানতে পারেন। আপনার সুবিধার জন্য, আমরা এখানে এই সমস্ত বিষয়গুলি বিস্তারিতভাবে আলোচনা করছি। অনুগ্রহ করে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। এই ওয়েবসাইটের মাধ্যমে আমরা ভূমি অর্থাৎ জমি সংক্রান্ত বিভিন্ন সেবা নিতে পারি। এখান থেকে আপনি উত্তরাধিকার শংসাপত্রের জন্য আবেদন করতে পারেন। এছাড়াও অনলাইনে গণনা করতে পারেন। এবং ল্যান্ড ইনফরমেশন ব্যাংক সম্পর্কে জানুন। এর মানে আপনি বুঝতে পেরেছেন যে এই সাইটটি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। উল্লেখিত বিষয়গুলি ছাড়াও আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে আরও অনেক সুবিধা পেতে পারি।

Land.gov.bd এর মাধ্যমে মৌজা চেক করুন

আপনার একটি কম্পিউটার/ল্যাপটপ বা মোবাইল ডিভাইসের প্রয়োজন হবে এবং আপনার অবশ্যই একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আমি মৌজা দেখার জন্য Land.gov.bd ওয়েবসাইট ব্যবহার করব। এটি ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। আপনার জমির মানচিত্র দেখতে Land.gov.bd এই লিঙ্কে যান।

  • ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট land.gov.bd-এ প্রবেশ করার পর, উপরে দেখানো পৃষ্ঠার মতো একটি পৃষ্ঠা খুলবে।
  • এখান থেকে আপনাকে “RS খতিয়ান” এর মাধ্যমে ক্লিক করতে হবে।
  • “আরএস খতিয়ান”-এর মাধ্যমে ক্লিক করার পর আপনি পৃষ্ঠার উপরের শিরোনামে একটি মেনু দেখতে পাবেন।
  • যেখানে “মৌজা ম্যাপ-অনলাইন অ্যাপ্লিকেশন” নামে একটি মেনু রয়েছে। সেই মেনুতে ক্লিক করুন।
  • “Mauja Map-Online Application” মেনুতে ক্লিক করার পর উপরের ছবির মত একটি পেজ খুলবে। পূরণ করুন
  • আপনার পছন্দসই তথ্য সহ এই পৃষ্ঠায় ফাঁকা।
  • স্প্যামিং প্রতিরোধ করার জন্য একটি স্কোর দেওয়া হবে।
  • যোগফল সঠিকভাবে প্রবেশ করার পরে “খুঁজুন” বোতামে ক্লিক করুন।
  • “অনুসন্ধান” বোতামে ক্লিক করার পরে এটি আপনার দেওয়া তথ্য অনুযায়ী ফলাফল প্রদর্শন করবে। অর্থাৎ আপনি
  • আপনার কাঙ্খিত মৌজা ম্যাপ দেখতে পাবেন।
  • এখন আপনি চাইলে আপনার কম্পিউটার বা মোবাইলে এই মানচিত্রটি ডাউনলোড করতে পারেন। আপনি আপনার
  • মৌজা ম্যাপ ডাউনলোড করতে পারেন যেভাবে আপনি ইন্টারনেট থেকে অন্যান্য ছবি ডাউনলোড করেন।
  • এখানে আপনি একটি বিষয় দেখতে পাবেন যা বলে ” সার্টিফাইড কপির জন্য আবেদন করুন।

উপসংহার

আমি আশা করি আপনি জমি সম্পর্কে সমস্ত বিবরণ জানতে পারবেন land gov bd থেকে জমির খতিয়ান ও মৌজা ম্যাপ যাচাই করার নিয়ম আমি আশা করি আপনি এখানে সমস্ত নিয়ম অনুসরণ করে একা এটি করতে পারবেন। তাই সমস্ত নিয়ম চেক করুন এবং অনলাইনে আবেদন করুন। এছাড়াও এই ওয়েবসাইটে আপনি সমস্ত সরকারী ওয়েবসাইটের কাজ এবং অনলাইনে কীভাবে কাজ করবেন তা জানতে পারবেন।

Related Articles