Assignment

এইচএসসি যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট সমাধান

যুক্তিবিদ্যা বিষয়ে এইচএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে দশটি অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। যুক্তিবিদ্যা প্রথম পত্রের জন্য পাঁচটি অ্যাসাইনমেন্ট এবং যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্রের জন্য পাঁচটি অ্যাসাইনমেন্ট। আজকে যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এর সমাধান নিয়ে কথা বলবো। এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা বিষয়ে এটি প্রথম অ্যাসাইনমেন্ট। প্রথম অ্যাসাইনমেন্ট হওয়ার কারণে একটু গুরুত্ব সহকারে দেখতে হবে। কেননা পূর্বে যুক্তিবিদ্যা এসাইনমেন্ট এর সমাধান লেখার কোনো অভিজ্ঞতা পরীক্ষার্থীদের নেই। 

আজকে যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করব।  এছাড়াও কিভাবে যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট থেকে ভালো নম্বর অর্জন করা যাবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যে সকল ছাত্র-ছাত্রীদের যুক্তিবিদ্যা বিষয়টি রয়েছে তারা অবশ্যই আমাদের লিখা গুলো মনোযোগ সহকারে পড়ুন।  এছাড়াও আমরা ছাত্র-ছাত্রীদের জন্য যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তরপত্র তৈরি করে আমাদের ওয়েবসাইটে আপলোড করব।

Contents

এইচএসসি যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট

মানবিক বিভাগের সাবজেক্ট গুলোর মধ্যে যুক্তিবিদ্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা বিষয় এর এসাইনমেন্ট এর একটি উদ্দেশ্য রয়েছে। উদ্দেশ্য টি হল যুক্তিবিদ্যা এসাইনমেন্ট এর সমাধানের মাধ্যমে পরীক্ষার্থীদের এইচএসসি সিলেবাস সমাপ্ত করা। 

অর্থাৎ পূর্বে এইচএসসি পরীক্ষার্থীরা যুক্তিবিদ্যা বিষয়ে কোন অ্যাসাইনমেন্ট এর সমাধান করে নাই। সুতরাং যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এইচএসসি পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা জানি দশটি এসাইনমেন্ট এর সমাধান গ্রহণের মাধ্যমে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা সংক্ষিপ্ত সিলেবাস সমাপ্ত করতে চাচ্ছে। সুতরাং এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট অত্যান্ত গুরুত্বের সাথে সমাধান করতে হবে। 

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। আজকে আমরা সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়ে আলোচনা করব। এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট পঞ্চম অধ্যায় থেকে নেওয়া হয়েছে। পঞ্চম অধ্যায়ের শিরোনাম হলো অনুমান। সুতরাং এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট থেকে হনুমান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে অবরোহ ও আরোহ অনুমান পরস্পর সম্পর্কযুক্ত উদাহরণের সাহায্যে এর যৌক্তিক বিশ্লেষণ’ উপস্থাপন করো।

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট: অবরোহ ও অরোহ অনুমান পরস্পর সম্পর্কযুক্ত – উদাহরণের সাহায্যে যৌক্তিক বিশ্লেষণ।

সমাধান খুব দ্রুত এখানে পাওয়া যাবে।

এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট থেকে আমরা বেশ কিছু বিষয়ে জ্ঞান অর্জন করতে পারব।  যেমন, অনুমান এর ধারণা এবং প্রকৃতি সম্পর্কে জানতে পারব। অনুমান এর প্রকারভেদ বর্ণনা করতে সক্ষম হব। অবরোহ এবং আরোহ অনুমানের প্রকৃতি ব্যাখ্যা করতে পারব এবং এদের মাঝে সম্পর্ক বিশ্লেষণ করতে সক্ষম হব।এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র তৈরি করার জন্য বেশকিছু নির্দেশনা দেওয়া রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে যুক্তিবিদ্যা এসাইনমেন্ট এর উত্তর তৈরি করতে হবে। এইচএসসি ২০২১ সপ্তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র যে সকল বিষয় উল্লেখ করতে হবে তা  উপস্থাপন করা হলো। অনুমানের সংজ্ঞা এবং প্রকৃতি সংক্ষেপে উপস্থাপন করতে হবে। উদাহরণসহ অবরোহ ও আরোহ অনুমানের সংজ্ঞা এবং বৈশিষ্ট্য উল্লেখ করতে হবে। এছাড়াও এদের মাঝে পার্থক্য এবং সাদৃশ্য তুলে ধরতে হবে।

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট: ব্যাপ্তির নিয়ম উল্লেখপূর্বক বাস্তব উদাহরণের সাহায্যে পদের ব্যক্তার্থ ও জাত্যর্থের হাসবৃদ্ধির নিয়মের যথার্থতা যাচাই।

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি যুক্তিবিদ্যা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি যুক্তিবিদ্যা  বিষয়ের এটি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট। যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায় যুক্তিবিদ্যা পরিচিতি থেকে নেওয়া হয়েছে। এখানে এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই ধারণাটি যথার্থতা যাচাই করতে হবে।  যুক্তিবিদ্যা বিষয়টি আসলে বিজ্ঞান না কলা সে বিষয়টি সম্পর্কে আলোচনা করতে হবে। উপরের উক্তিটি একটি ধারণা।  আসলে যুক্তিবিদ্যা বিষয়টি বিজ্ঞান না কলা সে বিষয়ে বিভিন্ন ব্যক্তিরা বিভিন্ন ধরনের মতামত প্রদান করেছেন।

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্টঃ যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই ধারণাটির যথার্থতা যাচাই

 যুক্তিবিদ্যা পরিচিতি অধ্যায় যুক্তিবিদ্যাকে বিজ্ঞান ও কলা ও ভাই হিসেবে  ধরে নেওয়া যায়।  এই বিষয়ে একাধিক ব্যক্তিরা একমত হয়েছেন। অ্যাসাইনমেন্টের কাজ হিসেবে যে প্রশ্নটি প্রদান করা হয়েছে সে সম্পর্কে ভালোভাবে বুঝে নিতে হবে। কেননা প্রশ্ন ভালোভাবে না বুঝে উত্তর প্রদান করা সম্ভব নয়। এখানে  যুক্তিবিদ্যা বিজ্ঞান এবং কলা   উভয় এর অংশ  হিসেবে ধরা হয়েছে। অর্থাৎ যুক্তিবিদ্যাকে বিজ্ঞান বলা যায়,  আবার কলা হিসেবে ধরে নেওয়া যায়। 

এইচএসসি ২০২১ যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি ২০২১ যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান কিভাবে করতে হবে সে বিষয়ে আজকে নির্দেশনা প্রদান করব।  আমরা জানি অ্যাসাইনমেন্ট নির্দেশিকাতে  সমাধান বা উত্তর কিভাবে লিখতে হবে সে বিষয়টি উল্লেখ রয়েছে।  সুতরাং এসাইনমেন্ট এর সমাধানের জন্য উল্লেখিত নির্দেশনাগুলো অনুসরণ করে এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করতে হবে। এছাড়াও যে সকল ছাত্র ছাত্রীরা যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের এসাইনমেন্ট হতে সর্বোচ্চ নম্বর অর্জন করতে চান।  অর্থাৎ  অ্যাসাইনমেন্ট থেকে  অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তাদের জন্য বাড়তি কিছু নির্দেশনা রয়েছে। নির্দেশনাগুলো নিম্নে দেওয়া হল-  

উত্তরপত্রে যুক্তিবিদ্যা এর ধারণা স্পষ্ট ভাবে ব্যাখ্যা করতে হবে। যুক্তিবিদ্যার ধারণা বর্ণনা করতে গিয়ে বিভিন্ন চারজন দার্শনিকের মতামত উপস্থাপন করতে হবে। এছাড়াও বিজ্ঞান এবং কলার বৈশিষ্ট্য গুলি উল্লেখ করতে হবে।  বৈশিষ্ট্য উল্লেখ করার সময় অবশ্যই উদাহরণসহ উপস্থাপন করতে হবে। সবশেষে,  যুক্তিবিদ্যা কলা নাকি বিজ্ঞান নাকি উভয়ই সে বিষয়ে নিজের মতামত উপস্থাপন করতে হবে। 

এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা বিষয় এর এসাইনমেন্ট রুটিন

এইচএসসি পরীক্ষার্থীদের মাঝে যে সকল ছাত্র-ছাত্রীদের যুক্তিবিদ্যা বিষয়টি বাধ্যতামূলক রয়েছে  আজকের আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য। যুক্তিবিদ্যা  বিষয়টির প্রথম পত্র এবং দ্বিতীয় পত্র রয়েছে।  যুক্তিবিদ্যা প্রথম পত্রের জন্য পাঁচটি এবং দ্বিতীয় পত্রের জন্য পাঁচটি করে মোট দশটি এসাইনমেন্ট রয়েছে। বর্তমানে শুধুমাত্র প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।  পরবর্তীতে আরও নয়টি অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর তালিকা অনুযায়ী  প্রথম, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম, ১১তম, ১৩তম এবং ১৪ তম  সপ্তাহে যুক্তিবিদ্যা এর এসাইনমেন্ট রয়েছে। সুতরাং 2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের উপরোক্ত রুটিন অনুযায়ী যুক্তিবিদ্যা এর এসাইনমেন্ট সমাধান করতে হবে। 

এইচএসসি যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নম্বর

এইচএসসি পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর জন্য ২০ নম্বর রয়েছে। ফলাফলের ভিত্তিতে ২০ নম্বর কে চারটি ভাগে ভাগ করা হয়েছে।  কেউ যদি ১৬-২০  নম্বর পেয়ে থাকে তবে তাকে অতি উত্তম ফলাফল প্রদান করা হবে। এছাড়াও কেউ যদি ১৪-১৫   নম্বর অর্জন করতে পারে তবে তার ফলাফল হবে উত্তম। যে সকল ছাত্র ছাত্রীরা ১০-১৩  নম্বর অর্জন করতে পারবে তাদের ফলাফল হবে ভালো। এবং যেসকল ছাত্র-ছাত্রীরা ১০ এর নিচে নম্বর পাবে তাদের অগ্রগতির প্রয়োজন।

Related Articles