Assignment

এইচএসসি ভূগোল অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি ভূগোল অ্যাসাইনমেন্ট সমাধান

ভূগোল প্রথম পত্র ও দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে প্রদান করেছে। এই অ্যাসাইনমেন্ট এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ভূগোল প্রথম পত্র বিষয়টি প্রথম অ্যাসাইনমেন্ট। সুতরাং এইচএসসি ভূগোল এসাইনমেন্ট একটু বিশেষ ভাবে বিবেচনা করতে হবে। অর্থাৎ সময় নিয়ে এসাইনমেন্ট এর সমাধান করতে হবে এবং সতর্কতার সাথে জমা প্রদান করতে হবে। কেননা এটি ভূগোল বিশ্বের প্রথম অ্যাসাইনমেন্ট। এইচএসসি পরীক্ষার্থীদের পূর্বে ভূগোল বিষয়ে কোন অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়নি।  যেহেতু এটি তাদের প্রথম অ্যাসাইনমেন্ট সেহেতু একটু সতর্কতার সাথে সমাধান করে জমা প্রদান করতে হবে।

আজকের ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট সহ দশটি অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে। সুতরাং পরীক্ষার্থীদের ভূগোল বিষয়ে দশটি অ্যাসাইনমেন্ট সমাধান করে জমা প্রদান করতে হবে। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর  কিভাবে লিখতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যারা ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান হচ্ছেন তারা আমাদের অনুসরণ করুন।

এইচএসসি ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের ভূগোল অ্যাসাইনমেন্ট এর  প্রশ্ন এবং উত্তরপত্র  নিয়ে আলোচনা করব। প্রিয় শিক্ষার্থী আপনি যদি এইচএসসি মানবিক বিভাগ শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার যদি ভূগোল বিষয়টি বাধ্যতামূলক থাকে তাহলে এই পোষ্ট টি আপনার জন্য প্রযোজ্য। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রচারিত তৃতীয় সপ্তাহের ভূগোল বিষয়টি মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রকাশ করা হয়েছে। এখন আমরা এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বিষয়ে কথা বলব। 

আমরা দেখেছি আপনারা ভূগোল তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট  সমাধান  এর খোঁজ করছেন। কেননা আপনারা ভূগোল বিষয়ে পূর্বে একটি অ্যাসাইনমেন্ট এর সমাধান করেছেন। আপনি যদি নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করেন এখানে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান সহ প্রকাশ করা হয়। আমরা শুরুতে এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করি এবং তারপরেই তার সমাধান সহ নতুন ছবি আপলোড করব। সুতরাং আজকে আমরা এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ নিয়ে আলোচনা করব।  এবং পরবর্তীতে ভূগোল তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান তৈরি হয়ে গেলে তা আপনাদের উদ্দেশ্যে প্রদান করব।

এইচএসসি ভূগোল  দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

Assignment: বাংলাদেশের প্রেক্ষিতে জনসংখ্যার জনমিতিক উপাদান, বৈশিষ্ট্য ও বন্টন বিশ্লেষণ

এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে যে সকল শিক্ষার্থীদের মানবিক বিভাগের ভূগোল বিষয়টি রয়েছে তাদেরকে আমাদের  আর্টিকেলে স্বাগতম। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি মানবিক বিভাগের তৃতীয় সপ্তাহের প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজ পেয়ে  যাবেন ।

এসএসসি ২০২১ সালের ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায়ঃ জনসংখ্যা থেকে প্রশ্ন করা হয়েছে। যেহেতু আমরা এর আগে বলেছি যে আমরা এখানে শুধুমাত্র ভূগোল বিষয়টি নিয়ে প্রশ্ন ও উত্তর গুলো আলোচনা করব সেহেতু আপনাকে আমাদের আর্টিকেলটি সম্পুর্ন পড়তে হবে। 

তাই এখন আমরা এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রকাশের পূর্বে প্রশ্ন গুলো নিয়ে আলোচনা করব। আমাদের সাথে অনেক শিক্ষার্থী আছে যারা অফিশিয়াল ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট এর কাজ গুলো সংগ্রহ করতে পারে না তাই আমরা তাদের সুবিধার্থে এই এসাইনমেন্ট গুলো খুব তাড়াতাড়ি সংগ্রহ করে তা প্রকাশ করলাম। এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ দেবে বাংলাদেশের প্রেক্ষিতে জনসংখ্যার জনমিতিক উপাদান, বৈশিষ্ট্য ও বন্টন বিশ্লেষণ করতে হবে। 

এইচএসসি ভূগোল দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট এর বিষয়বস্তু

 ২০২১ সালের  এইচএসসি পরীক্ষার্থীদের ভূগোল দ্বিতীয় পত্র এসাইনমেন্ট থেকে অনেক কিছু শেখার রয়েছে।  এছাড়াও এইচএসসি ভূগোল দ্বিতীয় পত্র এসাইনমেন্টের সমাধান করার জন্য যে সকল বিষয় গুলো জানার প্রয়োজন আছে সেগুলো নিয়ে আলোচনা করব।  ভূগোল দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট জনসংখ্যা অধ্যায় থেকে নেওয়া হয়েছে।  সুতরাং এখানে জনসংখ্যা বিষয়ে সকল তথ্য প্রদান করা হবে। 

এইচএসসি ভূগোল দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান সম্পন্ন হবে শেষ করতে পারলে এখান থেকে অনেক কিছু শেখার রয়েছে।  যেমন জনসংখ্যার জনমিতিক উপাদান সম্পর্কে ভালো জ্ঞান লাভ করতে পারবে।  এছাড়াও জনসংখ্যার অভিগমনের কারণ,  ও প্রভাব ব্যাখ্যা করতে পারবে। বাংলাদেশের জনসংখ্যার বৈশিষ্ট্য ব্যাখ্যা প্রদান করতে পারবে।  এছাড়াও জনমিতিক ট্রানজিশনাল মডেলের বাংলাদেশের জনসংখ্যা ব্যাখ্যা করতে সক্ষম হবে। 

এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহে এসাইনমেন্ট উত্তর

আপনি কি এইচএসসি ২০২১ সালের তৃতীয় সপ্তাহের ভূগোল বিষয়ের এসাইনমেন্ট উত্তর খুজছেন? যদি সঠিক হয়ে থাকে তাহলে এই পোষ্ট টি আপনার জন্য প্রযোজ্য। কেননা আমরা ভূগোল তৃতীয় সপ্তাহের পূর্ণাঙ্গ উত্তর পত্র নিয়ে হাজির হয়েছে। আশা করি খুব সহজে আপনি ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজগুলো উত্তরসহ এখান থেকে দেখে নিতে পারবেন।

আপনি আমাদের ওয়েবসাইট থেকে মানবিক বিভাগের ভূগোল  তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর পত্র বিষয়ে সকল প্রশ্নের উত্তর পাবেন। আমরা এখানে শিক্ষার্থীদের জন্য একটি পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন রেখেছি।  আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান পিডিএফ ডাউনলোড করতে পারবেন। যে সকল শিক্ষার্থীরা সর্বদা  অনলাইনে অ্যাক্টিভ থাকেন না তাদের জন্য আমরা পিডিএফ ফাইল ডাউনলোডের ব্যবস্থা করেছি।   এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান বা উত্তরপত্র পিডিএফ ডাউনলোড করতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এছাড়াও আমরা এসএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে কিভাবে অতি উত্তম ফলাফল অর্জন করা যাবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করব। সুতরাং এইচএসসি ভূগোল তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান থেকে সর্বোচ্চ নম্বর পাওয়ার জন্য আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে অনুসরণ করুন।

এইচএসসি ভূগোল  দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ হিসেবে পৃথিবীর গঠন ও পর্বতের শ্রেণীবিভাগ বিশ্লেষণ করতে বলা হয়েছে। এখানে অ্যাসাইনমেন্টের দুইটি বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। একটি হলো পৃথিবীর গঠন এবং অপরটি পর্বতের শ্রেণীবিভাগ।  অর্থাৎ পৃথিবী কিভাবে গঠিত হয়েছে। এবং অপরটি পৃথিবীতে কত ধরনের পর্বত রয়েছে। ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে যে কাজটি দেওয়া হয়েছে তা দ্বিতীয় অধ্যায়ঃ পৃথিবীর গঠন থেকে নেওয়া হয়েছে। 

এইচএসসি ভূগোল  দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট ১: পৃথিবীর গঠন ও পর্বতের শ্রেণীবিভাগ।

 দ্বিতীয় অধ্যায়ে পৃথিবীর গঠন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সুতরাং এসাইনমেন্ট এর সমাধান করার জন্য  সূত্র হিসেবে ভূগোল প্রথম পত্র দ্বিতীয় অধ্যায় যথেষ্ট। এছাড়াও ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার জন্য যে সকল তথ্য প্রয়োজন হবে তা আমরা পরবর্তী ধাপে প্রদান করব। এছাড়াও ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর পত্র আমাদের ওয়েবসাইটে আপলোড করব। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র টি ডাউনলোড করে নিতে পারবেন।

এইচএসসি ভূগোল দ্বিতীয় সপ্তাহের শিক্ষণীয় বিষয়বস্তু

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায়ঃ পৃথিবীর গঠন থেকে নির্বাচন করা হয়েছে। সুতরাং অ্যাসাইনমেন্ট থেকে যে সকল প্রশ্ন করা হয়েছে তার সকল উত্তর দ্বিতীয় অধ্যায় পৃথিবীর গঠন এর মাঝে পাওয়া যাবে। সুতরাং দ্বিতীয় অধ্যায় থেকে আমরা যা শিখতে পারবো তার সবই আসলে ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের শিক্ষণীয় বিষয়বস্তু।

এছাড়াও ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারলে যে সকল বিষয় বস্তু সম্পর্কে ভালো ধারণা লাভ করবে সেগুলো নিম্নে দেওয়া হল। কোন শিক্ষার্থী যদি উক্ত এসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে তাহলে সে পৃথিবীর বাহ্যিক ও অভ্যন্তরীণ গঠন ব্যাখ্যা করতে পারবে। এছাড়াও পৃথিবী কিভাবে বর্তমানে অবস্থান করছে সে বিষয়ে ধারণা লাভ করবে। এছাড়াও পৃথিবীর ভূমিরূপ, অবস্থান ও গঠন  কাঠামো বর্ণনা করতে পারবে।

কিভাবে এইচএসসি ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে?

ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র বা সমাধান করার জন্য নির্দেশিকা প্রদান করা হয়েছে।  নির্দেশিকা অনুসরণ করে ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে হবে। এছাড়াও ভূগোল প্রথম পত্র দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর অর্জন করার জন্য অতিরিক্ত কিছু নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ভূগোল দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা আমাদের অনুসরণ করুন।

উত্তরপত্রে অবশ্যই ভূত্বক ও পৃথিবীর অভ্যন্তরীণ গঠন চিত্রসহ বর্ণনা করে দেখাতে হবে। এছাড়াও পৃথিবীর বিভিন্ন প্রকার পর্বত, পর্বতের অবস্থান, গঠন এবং কাঠামো চিত্রসহ বর্ণনা করতে হবে। ভূত্বকের তিনটি স্তর দূরত্ব সহ বর্ণনা করতে হবে। এছাড়াও প্রধান ৫ ধরনের পর্বত এর চিত্র প্রদান করতে হবে এবং বর্ণনা করতে হবে।সর্বশেষ, প্রধান পাঁচটি পর্বতের তিনটি করে বৈশিষ্ট্য উল্লেখ করতে হবে। সুতরাং যে সকল ছাত্ররা উপরোক্ত বিষয়গুলো ভূগোল দ্বিতীয় সপ্তাহের উত্তরপত্রে সংযোজন করবে তারা অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জন করতে সক্ষম হবে। 

এইচএসসি ভূগোল অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি ভূগোল  দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

HSC Geography 2nd Week Assignment Answer 2021

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Get: HSC Assignment Answer > HSC Geography Assignment

Related Articles