Exam PreparationHSC Suggestions

এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস

এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ অফার করে সবচেয়ে বড় শিক্ষা বোর্ড। HSC পাবলিক পরীক্ষা নভেম্বর ২০২২  এ শুরু হতে যাচ্ছে। বোর্ডের অধীনে নথিভুক্ত শিক্ষার্থীরা ইতিমধ্যেই তাদের পড়াশুনা গুরুত্ব সহকারে শুরু করেছে। প্রতিযোগিতার কারণে বোর্ড পরীক্ষার আর কম সময় বাকি থাকলেও এরই মধ্যে পুরোদমে প্রস্তুতি শুরু করেছে শিক্ষার্থীরা। অধ্যয়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের উত্সাহিত করার জন্য, CBSE এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ সমস্ত বোর্ড প্রকাশ করে তার সমর্থন বাড়িয়েছে। শিক্ষার্থীদের প্রস্তুতির সময় তাদের সাথে চেক করার পরামর্শ দেওয়া হয়।

এইচএসসি বাংলা ২য় পত্র প্রশ্নের প্যাটার্ন

এইচএসসি বাংলা ২য় পত্র পরীক্ষায় প্রতিটি শিক্ষার্থীর জন্য প্রশ্ন প্যাটার্ন খুবই গুরুত্বপূর্ণ। বাংলা ২য় পত্র এমন একটি বিষয় যা আমরা আমাদের প্রাথমিক শিক্ষা পর্যায় থেকেই পরিচিত। কিন্তু, এখনও, অনেক শিক্ষার্থী জানে না কিভাবে এই বিষয়ে ভালো নম্বর বহন করতে হয়। তাই HSC 2022 এর শিক্ষার্থীদের জন্য HSC বাংলা ২য় পত্রের প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ভালো জ্ঞান থাকা জরুরী। অনুগ্রহ করে আমাদের ওয়েবসাইটের সাথে সংযুক্ত থাকুন কারণ আমরা যত তাড়াতাড়ি সম্ভব বাংলা ২য় পত্রের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নের প্যাটার্ন আপলোড করব। একবার আপলোড হয়ে গেলে আপনি সেগুলিকে png বা jpg ইমেজ ফাইল এবং PDF হিসাবে ডাউনলোড করতে পারেন এখানে HSC বাংলা ২য় পত্র পরীক্ষার 2022 এর জন্য একটি মডেল প্রশ্নের প্যাটার্ন রয়েছে।

এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ 

এবারের সিলেবাস এভাবেই পেয়েছেন। কিন্তু বাংলা ২য় পত্রে কোন প্রশ্ন থেকে প্রশ্ন করা যাবে তা নিয়ে সংশয়ে রয়েছেন অনেকেই। তাই আপনাদের সন্দেহ দূর করতে আজ আমরা এই কোর্সে ২০২২ সালের এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ শেয়ার করতে যাচ্ছি। এখানে আমরা এই বছরের গুরুত্বপূর্ণ বিষয়গুলি থেকে পরীক্ষায় উপস্থিত হওয়ার সম্ভাব্য প্রশ্নগুলি হাইলাইট করেছি।

আমাদের পরামর্শ দুটি ভাগে বিভক্ত। প্রথম অংশ ব্যাকরণ কভার এবং শেষ অংশ লেখা কভার. এই পরামর্শে জিজ্ঞাসা করা প্রায় 90% প্রশ্নের উত্তর আপনি ওয়েবসাইটে দিয়েছেন। সেখান থেকে আপনি একটি PDF ফাইলে সম্পূর্ণ উত্তর ডাউনলোড করতে পারেন।

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ 

এনসিটিবি বিশেষজ্ঞরা আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য এইচএসসি বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রস্তুত করেছেন। এই সিলেবাস থেকে এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করা হবে। প্রকাশিত সিলেবাসে প্রতিটি বিষয়ের ৫০ শতাংশের বেশি অধ্যায় কমানো হয়েছে। এই সিলেবাসের ভিত্তিতে সময়কাল হবে 84 দিন। এর আগেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। প্রথমে সীমিত পরিসরে স্কুল-কলেজ খোলা হবে। সিলেবাস শেষে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষার জন্য কোন ফি লাগবে না। সকল শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবে। এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ঢাকা শিক্ষা বোর্ড এবং এনসিটিবি ওয়েবসাইটেও পাওয়া যায়।

বাংলা ২য় পত্রের সাজেশন মেনে চলুন

আজ পর্যন্ত আমরা দেখছি প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী সব শিক্ষা বোর্ড থেকে বাংলায় ফেল করে। আপনি কি জানেন বাংলা কেন আমাদের মাতৃভাষা? এটা খুবই সাধারণ। এইচএসসি বাংলার ২য় পত্র এখন একটি সৃজনশীল বিষয় যা ব্যাকরণ এবং লেখার অংশ নিয়ে গঠিত। এবং আপনি জানেন, সাধারণত, বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থী ব্যাকরণে দুর্বল এবং সৃজনশীলতার অভাব রয়েছে কারণ তারা কম অনুশীলন করে।

এছাড়াও, আমাদের শিক্ষার্থীরা সারা বছর ইংরেজি এবং তাদের গ্রুপের বিষয় যেমন পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান, গণিত এবং অ্যাকাউন্টস ইত্যাদি নিয়ে নিজেদের ব্যস্ত রাখে, তাই তারা পুরোপুরি ভুলে যায় যে তাদের ভালো ফলাফল নিশ্চিত করতে বাংলায় ভালো প্রস্তুতি নিতে হবে, যার মানে একটি জিপিএ 5।

এইচএসসি সিলেবাস ২০২২ ডাউনলোড করুন

2022 সালে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা এনসিটিবি প্রণীত এই সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অধ্যয়ন করে তাদের অধ্যয়ন কার্যক্রম পরিচালনা করবে এবং এই এইচএসসি বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস 2022 অনুযায়ী এইচএসসি পরীক্ষায় প্রশ্ন তৈরি করা হবে।

যাইহোক, সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি একাদশ শ্রেণির সাথে সম্পর্কিত বিষয়গুলির আলোকে তৈরি করা হয়েছে, পাশাপাশি নবম-দশম শ্রেণিতে যে বিষয়গুলি শেখা এবং জানা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি বইয়ের 20-25% বিষয়বস্তু একটি সংক্ষিপ্ত সিলেবাসে তৈরি করা হয়েছে।

Related Articles