AssignmentExam Preparation

Class 8 Bangla 9th Week Assignment Answer

অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন এবং সমাধান ২০২১

Class 8 Bangla 9th Week Assignment Answer 2021 is available here. After getting the 9th week assignment question of class 8 Bangla subject, we have started to solution. Are you a class eight student and you have to do Bangla assignment? In addition, you are looking class 8 9th week Bangla assignment answer? Yes! here you can get all Bangla 9th week assignment answer of class 8 100% correct. ক্লাস ৮ এর বাংলা এসাইনমেন্ট নবম সপ্তাহের প্রশ্ন সমাধান।

Class 8 Bangla 9th Week Assignment

Class eight students have already submitted 9th weeks assignments. The assignment given to the class 8 students for Bangla subject in the 9th week is their second Bangla assignment. The 9th week assignment of eighth grade Bangla subject has already been published. Eighth graders can download the assignment guide from our website. The guidelines prescribed by DSHE are given on the website of the Board of Education in PDF format. Anyone can download the guide by mobile or browsing from the computer. The PDF file contains instructions on all subjects for students of all classes. You need to look at the answer from the PDF file for the class and the subject that you need. However, one has to be careful about which week’s assignment of which class and which subject is correct. As we have to solve the assignment of Bangla subject of 9th week of 8th class, now if we mistakenly solve and submit the assignment of previous week of Bangla subject of 8th class then there will be no benefit. So we have to take care of all those things.

How To Submit Class Eight Bangla 9th Week Assignment?

The Class 8 assignment of the 9th week of Bangla subject has to be completed nicely first. Then you have to see that there is no mistake anywhere. If everything is done well, the solution letter of the 9th week eighth grade Bangla subject assignment has to be submitted to the school authorities or to the teacher in that subject. At the end of the submission, it is necessary to find out from the subject teacher or the school authority whether the solution letter of the previous assignment has to be submitted. If the assignment of an assignment remains to be submitted or is defective, it must be re-submitted.

Class 8 Bangla 9th Week Assignment Question

Class 8 Bangla 9th Week Assignment Question

`দুই বিঘা জমি’ কবিতাটি ৩৯ থেকে ৬২  নম্বর পঙক্তিগুলো গদ্যে রূপান্তর করতে হবে। `দুই বিঘা জমি’ কবিতা, শব্দার্থ ও টীকা, পাঠ পরিচিতি পড়ে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে যার নিচে দেওয়া হল।

দুই বিঘা জমি কবিতার ৩৯-৬২ পঙক্তি গুলোর গদ্যরুপ

Class 8 Bangla 9th Week Assignment Answer

`দুই বিঘা জমি’ রবীন্দ্রনাথ ঠাকুরের `চিত্র’ কাব্যগ্রন্থ থেকে সংকলিত।  দুই বিঘা জমি  কবিতাতে দরিদ্র কৃষক “উপেন” অভাব-অনটনে বন্ধক দিয়ে তার প্রায় সব জমি হারিয়েছে। বাকি ছিল মাত্র দুই বিঘা জমি। কিন্তু জমিদার তার বাগান বাড়ানোর জন্য সেই জমির দখলও নিতে চায়। কিন্তু সাত পুরুষের স্মৃতিবিজড়িত সে জমি উপেন দিতে না চাইলে জমিদারের প্রধান শিকার হয় সে। মিথ্যা মামলা দিয়ে জমিদার সে জমি দখল করে নেয়। ফলে ভিটেছাড়া হয়ে ওপেন বাধ্য হয় পথে বেরোতে। সাধু হয়ে এসে গ্রাম-গ্রামান্তরে ঘোরে। কিন্তু পৈত্রিক ভিটের স্মৃতি সে বলতে পারে না। 

একদিন চির-পরিচিত গ্রামের সে ফিরে আসে। গ্রামের অন্য সবকিছু ঠিকঠাক থাকলে ও তার ভিতে আজ নিশ্চিহ্ন। কিন্তু হঠাৎ সে লক্ষ্য করে তার ছোটবেলার স্মৃতি বিজড়িত সেই আমগাছটি এখনো আছে। সেই আম গাছের ছায়া তলে বসে ক্লান্ত-শ্রান্ত উপেন পরম শান্তি অনুভব করে। তার মনে পড়ে, ঝড়ের দিনে কত না আম সে কুড়িয়েছে এখানে। হঠাৎ বাতাসের ঝাপটায় দুটি পাকা আম পড়ে তার কোলের কাছে। আম দুটিকে সে জননীর স্নেহের দান মনে করে গ্রহণ করে। কিন্তু তখনি ছুটে আসে মালি। উপেনকে সে আম-চোর বলে গালাগালি করতে থাকে। উপেন কে জমিদারের নিকট হাজির করা হয়। উপেন জমিদারের কাছে আমটি ভিক্ষা হিসেবে চাইলে জমিদার তাকে সাধুবেশী চোর বলে মিথ্যা অপবাদ দেয়।

উপরের উল্লেখিত পাঠ পরিচিতি থেকেই উত্তরের বিষয়বস্তু পাওয়া যাবে। এই বিষয়বস্তু পড়ার পরে ৩৯ থেকে ৬২  নম্বর পঙক্তিগুলো গদ্যে নিজের মতো করে রূপান্তরিত করো। এই প্রশ্নের একটি নমুনা উত্তর এখানে দেওয়া হবে।

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

Class 8 Bangla 9th Week Assignment Answer

5th Week Class 8 Bangla Assignment Question & Solution

5th Week Class 8 Bangla Assignment Question & Solution

অষ্টম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট প্রশ্ন এবং সমাধান ২০২১

১। প্রবন্ধ রচনা: ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শিরােনামে ৫০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা।

How To Answer Class 8 Bangla 9th Week Assignment 2021?

Class 8 students have already done an assignment on Bangla. So I have nothing new to say to them but I still want to discuss some general issues. The questions that the assignment has been asked to solve should be read very carefully. If you do not read and understand the questions, you should take the advice of the teacher or the advice of the parents. In our country, in addition to all the topics that are discussed in the eighth grade, some topics may have been added to the assignment. That is why it is better to take the advice of the teacher if you do not understand any subject. When solving any question in the 9th week Bangla assignment of class 8, you have to look at which chapter the question has been asked from. All the questions must be asked from the eighth grade Bangla text book. According to the demand of the question, one has to write the answer to the question by using one’s own creativity by gaining sufficient knowledge on the subject from that chapter. When writing the answer to a question, it is better not to write the answer by looking at another person or copying from another place. In that case, good results may not be obtained when the teacher evaluates.

Since this is the solution for the 9th week Bangla subject assignment of 8th class, it is better to use one’s creativity while discussing or explaining any subject. If the information in the textbook does not seem sufficient while writing the answer to a question, then it can be taken with the help of another book on the subject. In that case it is necessary to mention from which book or from which author the discussions have been taken. Since this is the 9th week assignment of Bangla subject for eighth grade students, it is important to make sure that the spelling of the names, stories or poems of all the poets and writers is correct. Must be explanatory and constructive when discussing any topic. No issue can be discussed unnecessarily. To solve the 9th week assignment of class 8 Bangla subject, handwriting must be beautiful and clean.

বাংলায় পড়ুন

Class 8 Bangla Old Assignment Question & Solution

Class 8 Bangla 6th Week Assignment Question & Solution

প্রশ্ন: ০১. সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি, স্বাধীনতার স্থপতি, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য যে সব যুক্তি তুলে ধরেছেন সেগুলাে সাজিয়ে লিখ।

অষ্টম শ্রেণির বাংলা নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান

অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে পাঁচটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট জমা দিয়ে ফেলেছে। নবম সপ্তাহে যে অ্যাসাইনমেন্টটি অষ্টম শ্রেণির ছাত্র-ছাত্রীদের বাংলা বিষয়ের জন্য দেওয়া হয়েছে সেটি তাদের দ্বিতীয় এসাইনমেন্ট। অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে । অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট এর নির্দেশিকা ডাউনলোড করে নিতে পারবে। বোর্ড কর্তৃক নির্ধারিত নির্দেশিকা পিডিএফ আকারে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া রয়েছে । যে কেউ চাইলেই মোবাইল দিয়ে অথবা কম্পিউটার থেকে ব্রাউজ করে নির্দেশিকা টি ডাউনলোড করে নিতে পারবে । উক্ত পিডিএফ ফাইলটিতে সকল ক্লাসের ছাত্র-ছাত্রীদের জন্য সকল বিষয়ের নির্দেশিকা দেওয়া আছে। যার যে ক্লাসের এবং যে বিষয়ের নির্দেশিকা লাগবে উত্তর পিডিএফ ফাইলটি থেকে তা দেখে নিতে হবে। তবে একটি বিষয়ে সতর্ক থাকতে হবে যেন কোন শ্রেণীর কোন সপ্তাহের এবং কোন বিষয়ের এসাইনমেন্ট তা সঠিক থাকে। যেমন আমাদের অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে, এখন যদি ভুলক্রমে আমরা অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করে জমা দেই তাহলে কোন লাভ হবে না। সুতরাং আমাদের সে সকল বিষয়ে খেয়াল রাখতে হবে।

অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান যেভাবে করতে হবে

অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীরা ইতিমধ্যে একটি এসাইনমেন্ট করে ফেলেছে বাংলা বিষয়ে। সুতরাং নতুন করে তাদের বলার কিছুই নেই তারপরেও কিছু সাধারন বিষয় গুলো নিয়ে আলোচনা করতে চাই। এসাইনমেন্ট যেসকল প্রশ্নগুলোর সমাধান করতে বলা হয়েছে সেগুলো খুব ভালো ভাবে মনোযোগ দিয়ে পড়ে নিতে হবে । প্রশ্নগুলো পড়ে বুঝতে না পারলে শিক্ষকের পরামর্শ অথবা অভিভাবকের পরামর্শ নিতে হবে। আমাদের দেশে অষ্টম শ্রেণীতে বাংলা বিষয় যে সকল আলোচনা করা হয় সে সকল বিষয়ের বাহিরেও অ্যাসাইনমেন্টে কিছু বিষয় যুক্ত করা থাকতে পারে। সেজন্য কোন বিষয় বুঝতে না পারলে শিক্ষকের পরামর্শ নেয়াই ভাল। নবম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টে কোন প্রশ্ন সমাধান করার সময় দেখে নিতে হবে প্রশ্ন টি কোন অধ্যায় থেকে করা হয়েছে। সকল প্রশ্ন অবশ্যই অষ্টম শ্রেণীর বাংলা বই থেকেই করা হবে। প্রশ্নের চাহিদা অনুযায়ী উক্ত অধ্যায় থেকে উক্ত বিষয়ের ওপর যথেষ্ট জ্ঞান আরোহণ করে নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে প্রশ্নের উত্তর লিখতে হবে । প্রশ্নের উত্তর লেখার সময় অন্য জনের দেখে অথবা অন্য কোন জায়গা থেকে কপি করে উত্তর না লেখাই ভাল। সে ক্ষেত্রে শিক্ষক যখন মূল্যায়ন করবেন তখন ভালো ফলাফল নাও পাওয়া যেতে পারে।

যেহেতু এটি অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান, সুতরাং কোন বিষয়ে আলোচনা বা ব্যাখ্যা করার সময় নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে ব্যাখ্যা করাই শ্রেয়। কোন প্রশ্নের উত্তর লেখার সময় যদি পাঠ্যবইয়ের তথ্য যথেষ্ট মনে না হয় তবে উক্ত বিষয়ে অন্য কোন বই এর সাহায্যে নেওয়া যেতে পারে। সে ক্ষেত্রে কোন বই থেকে বা কোন লেখকের এর বই থেকে আলোচনাগুলো নেওয়া হয়েছে তা উল্লেখ করে দিতে হবে । যেহেতু এটি অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বাংলা বিষয়ের নবম সপ্তাহের এসাইনমেন্ট সেহেতু সকল কবি লেখকদের নাম, গল্প বা কবিতার নামের বানান যেন সঠিক থাকে তা খেয়াল রাখতে হবে । যে কোন বিষয়ে আলোচনা করার সময় ব্যাখ্যামূলক ও গঠনমূলক হতে হবে। কোন বিষয় নিয়ে অহেতুক আলোচনা করা যাবে না। অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের নবম সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধানে হাতের লেখা অবশ্য সুন্দর এবং পরিচ্ছন্ন করতে হবে।

কিভাবে অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান জমা দিতে হবে

বাংলা বিষয়ের নবম সপ্তাহের অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট প্রথমে সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। তারপরে দেখে নিতে হবে যেন কোথাও কোন ভুল না থাকে । সবকিছু সুন্দরভাবে সম্পন্ন হলে অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান পত্র টি স্কুল কর্তৃপক্ষের নিকট অথবা উক্ত বিষয়ে শিক্ষকের নিকট জমা প্রদান করতে হবে । জমা প্রদান শেষে উক্ত বিষয়ের শিক্ষক অথবা স্কুল কর্তৃপক্ষের নিকট থেকে জেনে নিতে হবে যে, পূর্বে কোন সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান পত্র জমা দেওয়া বাকি আছে কিনা । যদি কোন অ্যাসাইনমেন্ট এর সমাধান পত্র জমা দেওয়া বাকি থাকে বা কোন টি ত্রুটিপূর্ণ হয় তবে সেটি পুনরায় জমা প্রদান করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *