Admission

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ক্লাস সেভেন ভর্তি – আবেদন করুন

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের সকল  ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে, আবেদন চলছে এবং আবেদনের শেষ তারিখ 7 ডিসেম্বর 2022। সাধারণত, ক্যাডেট কলেজে ভর্তি শুধুমাত্র ক্লাস সেভেন ভর্তির জন্য শুরু হয়। বাংলাদেশের সকল ক্যাডেট কলেজ বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত হয়। ক্যাডেট কলেজ সাধারণ শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের মৌলিক সামরিক প্রশিক্ষণ, নেতৃত্বের প্রশিক্ষণ এবং অন্যান্য সহ-পাঠক্রমিক কার্যক্রম প্রদান করে। বাংলাদেশে 12টি ক্যাডেট কলেজ রয়েছে এবং এর মধ্যে তিনটি মেয়েদের জন্য নিবেদিত।

বাংলাদেশ ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা ২০২৩ 

ক্যাডেট কলেজ ক্লাস 7 ভর্তির লিখিত পরীক্ষা 200 মার্কস, মেডিকেল টেস্ট 50 মার্কস এবং অ্যাপটিটিউড টেস্ট 25 মার্কস। ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার লিখিত ফলাফল মার্চ 2023 এ প্রকাশিত হবে। সফল আবেদনকারীদের VIVA/ভয়েস পরীক্ষার মুখোমুখি হতে হবে। অবশেষে চূড়ান্ত বাছাইয়ের জন্য ডাক্তারি পরীক্ষা করা হবে। সব ক্যাডেট কলেজের ওয়েবসাইটে চূড়ান্ত ভর্তির ফলাফল প্রকাশ করা হবে।

ক্যাডেট কলেজ বাংলাদেশ সামরিক বাহিনী দ্বারা পরিচালিত হয়। প্রতি বছর প্রায় ৫০০ শিক্ষার্থী ক্যাডেট কলেজে ভর্তি হতে পারে। বাংলাদেশে মোট ১২টি ক্যাডেট কলেজ এবং মেয়েদের জন্য ৩টি কলেজ ছিল। ভর্তির জন্য 150 টিরও বেশি মেয়েদের আসন রয়েছে। বাংলাদেশ ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা সেনাবাহিনীর চাকরিতে অগ্রাধিকার পায়। তারা সরাসরি ক্যাডেট অফিসার পদের জন্য ISSB পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

বাংলাদেশের ক্যাডেট কলেজে ৭ম শ্রেণীতে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে। আগ্রহী এবং যোগ্য প্রার্থীদের ক্যাডেট কলেজের ওয়েবসাইট www.cadetcollege.army.mil.bd এর মাধ্যমে অনলাইনে আবেদন করার জন্য অনুরোধ করা হচ্ছে। ক্যাডেট কলেজে ভর্তির জন্য অনলাইন আবেদনের সময়কাল 01 নভেম্বর 2022 থেকে 07 ডিসেম্বর 2022, বিকাল 5.00 পর্যন্ত। আবেদনকারীরা বাংলা বা ইংরেজি সংস্করণে প্রবেশিকা পরীক্ষা দিতে পারবেন। ক্যাডেট কলেজে ভর্তির জন্য প্রার্থীদের তিন-পর্যায়ের পরীক্ষার মুখোমুখি হতে হবে। এগুলি লিখিত পরীক্ষা, ভাইভা এবং স্বাস্থ্য পরীক্ষা।

ক্যাডেট কলেজ ক্লাস সেভেন ভর্তি ২০২৩

ক্যাডেট কলেজের ক্লাস 7 এর ভর্তি পরীক্ষা 06 জানুয়ারী 2023 তারিখে অনুষ্ঠিত হবে। ক্যাডেট কলেজের ভর্তি পরীক্ষা তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রথমে লিখিত পরীক্ষা, তারপর ভাইভা, মেডিকেল টেস্ট এবং অ্যাপটিটিউড টেস্ট। মোট 200 নম্বরের লিখিত পরীক্ষা এবং VIVA-এর জন্য 50 নম্বরের পরীক্ষা নেওয়া হবে। ভর্তির আবেদনপত্র শেষ হওয়ার পর ভর্তি পরীক্ষার সিটিং প্ল্যান একই সাইটে প্রকাশ করা হবে। ক্যাডেট কলেজ ভর্তির ফলাফল 2023 আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে। সমস্ত ছাত্রদের ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষা 2022 এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

ক্যাডেট কলেজ ২০২৩-এ আবেদন করুন

আপনি আবেদন করার আগে আবেদনের জন্য আপনার ছবি এবং স্বাক্ষর প্রস্তুত করুন। ছবির আকার 300×300 পিক্সেল এবং স্বাক্ষরের আকার 300×80 পিক্সেল হওয়া উচিত।

  • ভর্তির ওয়েবসাইট cadetcollegeadmission.army.mil.bd দেখুন
  • তারপর Apply Now এ ক্লিক করুন
  • আপনার মোবাইল ফোন নম্বর দিয়ে সাইন আপ করুন
  • তারপর আপনার সমস্ত তথ্য লিখুন
  • প্রযোজ্য হলে কোটা নির্বাচন করুন
  • আপনার আবেদন জমা দিন
  • ফি প্রদান করুন (1500) টাকা
  • মোবাইল ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে আবেদন ফি প্রদান করা যেতে পারে। পেমেন্টের জন্য বিকাশ, ক্যাশ এবং রকেট ব্যবহার করা যেতে পারে।

ক্যাডেট কলেজে ভর্তির যোগ্যতা

সমস্ত পর্যায়/পরীক্ষা পরীক্ষা এবং মেধা তালিকায় সফলভাবে পাস করার ভিত্তিতে প্রার্থীদের নির্বাচন করা হয়। ক্যাডেট কলেজ প্রবেশিকা পরীক্ষার সিলেবাস জানার সময় যে জিনিসটি অবশ্যই মনে রাখতে হবে তা হল এর জন্য নির্দিষ্ট যোগ্যতার প্রয়োজন। ক্যাডেট কলেজে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। জাতীয়তা: প্রার্থীদের অবশ্যই বাংলাদেশী হতে হবে

  • শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীদের অবশ্যই ৬ষ্ঠ শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • বয়স: 01 জানুয়ারী 2023 অনুযায়ী 13 বছর 06 মাস।
  • শারীরিক যোগ্যতা ন্যূনতম
  • 4′ ফুট 8′ ইঞ্চি (সব ছেলে/মেয়ে)
  • ফিটনেস: প্রার্থীদের শারীরিক ও মানসিকভাবে ফিট হতে হবে।

শেষ কথা

ক্যাডেট কলেজ ক্লাস সেভেন ভর্তি সার্কুলার ২০২৩। বাংলাদেশ ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। ক্যাডেট কলেজ সপ্তম শ্রেণির আবেদন 10 ডিসেম্বর থেকে শুরু হবে। যারা সপ্তম শ্রেণিতে পড়তে আগ্রহী তাদের ক্যাডেট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-এর জন্য আবেদন করতে হবে। ক্যাডেট কলেজগুলি বাংলাদেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান এবং সেখানে অধ্যয়নরত শিক্ষার্থীরা ভবিষ্যতে ভালো করবে। .

Related Articles