লাইভ টিভি বিডি সার্ভার লিস্ট ২০২৩

বর্তমানে বাংলাদেশে অসংখ্য FTP সার্ভার রয়েছে। বর্তমানে অনেকেই অনলাইনে লাইভ টিভি, মুভি ডাউনলোড, বিভিন্ন ধরণের গেম ডাউনলোড করতে চায়। তবে অনেকেই বিভিন্ন সার্ভার ব্যাবহার করার সময় বিভিন্ন ধরণের সমস্যায় পড়ে। অনেক ক্ষেত্রে কোন কোন FTP সার্ভার অ্যাক্টিভ থাকে না। তাই সকলেই সবসময় অ্যাক্টভ থাকে এই ধরণের FTP সার্ভারের জন্য অনুসন্ধান করতে থাকেন। অনলাইনে যে কোন বড় ফাইল বা মুভি ডাউনলোড করার জন্য অ্যাক্টিভ FTP সার্ভার সম্পর্কে আলোচনা করা হলো। 

FTP সার্ভার কী

FTP Server হলো ফাইল ট্রান্সফার প্রোটোকল (File Transfer Protocol) ব্যবহার করে ফাইল সংক্রান্ত অপারেশন গুলি সম্পাদন করার জন্য ডিজাইন করা সার্ভার সিস্টেম। FTP সার্ভারে ফাইল সেট আপলোড করা, ডাউনলোড করা, মুছে ফেলা, এবং ফাইলের পার্মিশন সেট করা ইত্যাদি অপারেশন গুলি সম্পাদন করতে সাহায্য করে। FTP সার্ভারে রাখা যায় বিভিন্ন প্রকারের ফাইল, সার্ভারে সংক্রান্ত নির্দিষ্ট ফোল্ডারে জমা দেওয়া যায়, এবং ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যবহারকারীনাম এবং পাসওয়ার্ড ব্যবহার করে FTP ক্লায়েন্ট সফটওয়্যার দিয়ে FTP সার্ভারে সংযোগ করে ফাইল সংক্রান্ত অপারেশন গুলি সম্পাদন করতে পারে। 

FTP সার্ভার সাধারণভাবে ফাইল শেয়ারিং, সার্ভারে ফাইল সংরক্ষণ, সিস্টেম ব্যবস্থাপনা, এবং ওয়েব হোস্টিং সার্ভারে ওয়েবসাইট হোস্টিংে ব্যবহার হতে পারে।সাধারণভাবে, FTP সার্ভারে সাধারণভাবে তার ইপিএস (IP address) এবং পোর্ট নম্বর দিয়ে সংযোগ স্থাপন করা হয়, এবং সেখান থেকে ব্যবহারকারী এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করে। 

FTP সার্ভার কীভাবে কাজ করে 

FTP (File Transfer Protocol) সার্ভার কাজ করার প্রক্রিয়া মূলত ক্লায়েন্ট এবং সার্ভার মধ্যে ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদনের জন্য একটি নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করে। এটি একটি ক্লায়েন্ট-সার্ভার মডেল অনুসরণ করে, যেখানে ক্লায়েন্ট ফাইল আপলোড করতে পারে এবং সার্ভার ফাইল ডাউনলোড করতে পারে, সার্ভারে ফাইল সংরক্ষণ করতে পারে এবং অন্যান্য ফাইল সংক্রান্ত প্রসেস সম্পাদন করতে পারে।

এই কাজগুলি প্রাথমিকভাবে নিম্নলিখিত পদক্ষেপের মাধ্যমে করা হয়:

  1. সার্ভার শুনছে: FTP সার্ভারটি স্বাভাবিকভাবে নির্ধারণকারী পোর্ট (সাধারণভাবে 21 নম্বর পোর্ট) এ সার্ভারে অপেক্ষা করে। যখন একটি ক্লায়েন্ট সার্ভারে সংযোগ স্থাপন করে, সার্ভার সংযোগের অনুমতি প্রদান করে।
  2. ক্লায়েন্ট সংযোগ স্থাপন করে: ক্লায়েন্ট একটি স্থানীয় মেশিন থেকে FTP সার্ভারে সংযোগ স্থাপন করে সার্ভারের ইপি এবং পোর্ট নম্বর দিয়ে।
  3. লগইন প্রক্রিয়া: যখন ক্লায়েন্ট সার্ভারে সংযোগ স্থাপন করে, সার্ভার ক্লায়েন্ট থেকে ব্যবহারকারীনাম এবং পাসওয়ার্ড অধিকার প্রমাণ করতে বলে। এই প্রমাণ সঠিক হলে, ক্লায়েন্টটি সার্ভারে লগইন হয় এবং ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করতে পারে।
  4. ফাইল সংক্রান্ত অপারেশন: সার্ভার লগইন হওয়ার পর, ক্লায়েন্ট সার্ভারে ফাইল আপলোড, ডাউনলোড, মুছে ফেলা, সরানো, বা অন্যান্য অপারেশন সম্পাদন করতে পারে।
  5. সংযোগ স্থাপন বা বিচ্ছিন্ন করা: অপারেশন সম্পাদন শেষ হওয়ার পর, ক্লায়েন্ট সার্ভার সংযোগ স্থাপন বা বিচ্ছিন্ন করতে পারে। 

FTP সার্ভার বিডি

বর্তমানে বাংলাদেশে FTP সার্ভারের ব্যাবহার দিন দিন বেড়েই চলেছে। FTP সার্ভার সব থেকে বেশি ব্যাবহৃত হয় অনলাইনে লাইভ টিভি চ্যানেল দেখতে এবং মুভি ডাউনলোড করার জন্য। তবে ব্যাবহারকারীরা বিশ্বস্ত এবং সব সময় অ্যাক্টিভ সার্ভার সম্পর্কে অনেক কিছু জানতে চান। এর কারণ হলো অনেক সার্ভার সবসময় অ্যাক্টিভ থাকে না এবং সুরক্ষিত নয়। তাই আমরা কিছু অ্যাক্টিভ এবং সুরক্ষিত লাইভ টিভি বিডি সার্ভার সম্পর্কে পরিচিত হব। 

লাইভ টিভি বিডি সার্ভার লিস্ট 

অনলাইনে লাইভ টিভি দেখার জন্য অনেকেই অনুসন্ধান করেন। অনেকেই অ্যাক্টিভ সার্ভার সম্পর্কে জানতে চান। নিচে কিছু অ্যাক্টিভ সার্ভারের লিস্ট দেওয়া হলো। 

  1. Nagordola.com.bd
  2. Fs.rangdhanu.live
  3. Vdomela.com
  4. Media.pipexbd.com
  5. 45.120.114.222/ftp
  6. 103.67.198.6/uploaded-videos
  7. cdn1.radiantbd.com
  8. Cdn2.radiantbd.com  
  9. Cdn3.radiantbd.com  
  10. moviehatt.net
  11. Dekhvhai.com

 

FTP সার্ভারের সুবিধা 

FTP (File Transfer Protocol) সার্ভারের বেশিরভাগ সুবিধার সম্পর্কে নিম্নলিখিত তালিকা দেয়া হয়:

  1. ফাইল সংক্রান্ত অপারেশন: FTP সার্ভার ব্যবহারকারীদের ফাইল আপলোড, ডাউনলোড, মুছে ফেলা, সরানো, এবং ফাইলের পার্মিশন সেট করার সুযোগ প্রদান করে। এই সুবিধা ফাইল সার্ভার সংক্রান্ত নিয়ন্ত্রণ ও ফাইল ব্যবস্থাপনার জন্য গুরুত্বপূর্ণ।
  2. বাংলাদেশের অনেক ওয়েবসাইটে ব্যবহার: বাংলাদেশের অনেক ওয়েবসাইটে FTP সার্ভার ব্যবহার করে হোস্ট করা হয়, যেটি ওয়েবসাইটের ফাইল এবং ডেটাবেস প্রশাসন সহায়ক করে।
  3. অবস্থান অবাধ সম্পাদনা: বেশিরভাগ FTP সার্ভারে ব্যবহারকারীরা দূরবর্তী অবস্থান থেকে ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করতে পারে, যা সরল ও সুবিধাজনক করে।
  4. স্পিড এবং দ্রুততা: FTP সার্ভার দ্বারা ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করা সহজ এবং দ্রুত, যা ফাইল ট্রান্সফার করতে সাহায্য করে।
  5. সুরক্ষা এবং প্রয়োজনীয় অনুমতি: FTP সার্ভার ব্যবহার করে সুরক্ষার নির্দিষ্ট স্তর প্রদান করতে পারে, যেহেতু ফাইল সংক্রান্ত অপারেশন একে অপরের সাথে সতর্কতার সাথে সম্পাদন করা যেতে পারে। এছাড়া, ব্যবহারকারীর অনুমতি নির্ধারণ করার সুযোগ থাকে যা প্রয়োজনীয় সুরক্ষা সার্ভেল্ল সাথে সম্পাদন করে।
  6. কাস্টমাইজেশন সুযোগ: বেশিরভাগ FTP সার্ভার সিস্টেমে কাস্টমাইজেশনের সুযোগ দেয়, যা ব্যবহারকারীরা তাদের প্রয়োজনমুক্তভাবে কনফিগার করতে পারেন।
  7. মাল্টিপ্লাটফর্ম সাপোর্ট: FTP সার্ভার বেশিরভাগ প্লাটফর্মে ব্যবহার করা যেতে পারে, যা ব্যবহারকারীদের বিভিন্ন প্লাটফর্ম থেকে সার্ভারে ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করার সুযোগ দেয়।
  8. দ্রুত ফাইল ট্রান্সফার: FTP সার্ভার ফাইল ট্রান্সফার এবং ফাইল সংক্রান্ত অপারেশন সম্পাদন করার জন্য দ্রুততা এবং স্পিড প্রদান করে, যা বড় ফাইল সংক্রান্ত কাজে সাহায্য করে।
  9. দূরবর্তী অ্যাক্সেস: FTP সার্ভার ব্যবহারকারীরা দূরবর্তী অবস্থান থেকে ফাইল এবং ডেটা অ্যাক্সেস করতে পারে, যা সহজেই ডেটা শেয়ার করতে সাহায্য করে। 

সামগ্রিকভাবে, FTP সার্ভার ফাইল সংক্রান্ত অপারেশন এবং ফাইল ব্যবস্থাপনার জন্য একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম হতে পারে, সহজে ব্যবহার করা যায় এবং অনেক উপায়ে প্রযুক্তিগত সমস্যা সমাধান করতে সাহায্য করে।

উপসংহার 

FTP সার্ভার এর মাধ্যমে লাইভ টিভি, মুভি, নাটক, ওয়েবসিরিজ খুব সহজেই দেখা যায় এবং ডাউনলোড করা যায়। যে কোন ধরণের ইন্টারনেট সংযোগ দিয়ে হাই স্পীডে ডাউনলোড করার জন্য FTP সার্ভার বেস্ট। বর্তমানে বাংলাদেশে FTP সার্ভারের ব্যাবহার দিন দিন বেড়েই চলেছে। তাই এই আর্টিকেলের মধ্যে বাংলাদেশের মধ্যে সেরা কিছু লাইভ টিভি FTP সার্ভার লিস্ট দেওয়া হয়েছে।