বাংলাদেশে আজকের সোনার দাম কত

বাংলাদেশে আজকের সোনার দাম কত, সোনা মানুষের জীবনে সবচেয়ে আকাঙ্খার ও সবচেয়ে মূল্যবান জিনিসগুলির মধ্যে একটি। এই আচরন বহু যুগ যুগ ধরে বয়ে চলছে । বিশেষ করে মহিলাদের জন্যে তা অবধারিত এবং যখন এটি 22k বা ২২ ক্যারেট সোনা হয় তখন তারা আরো বেশি আবেগপ্রবণ হয়ে যায়। মহিলাদের গহনা তৈরির প্রধান উপাদান গুলোর একটি হল স্বর্ণ।

তাই বলা চলে নারীদের জীবনের একটি অংশ স্বর্ণ কিন্তু বর্তমান সময়ে এই স্বর্ণের দাম সাধারন মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে।আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম লাগামহীন ভাবে বেড়েই চলেছে।আমাদের আজকের পোস্ট বাংলাদেশে সোনার দাম নিয়ে।

প্রতিটি যুগের মানুষের কাছেই সোনা ছিলো অত্যন্ত মূল্যবান ও গুরুত্বের একটি জিনিস সোনার দামের হার প্রতিনিয়ত পরিবর্তিত হয়।মার্কিন ডলারের দামের সাথে মিলিয়ে বাংলাদেশে সোনার দাম নির্ধারন করা হয় এবং সেই অনুযায়ী বিক্রি করা হয়। বাংলাদেশে সোনার দাম নির্ণয় ও মনিটর করার জন্যে জুয়েলার্স সমিতির উদ্ভব হয়।

২০২২ সালে বাংলাদেশে আজকের সোনার মূল্য আমাদের আলোচনার বিষয়। করোনা ভাইরাসের কারণে বাংলাদেশে সোনার দামে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা দেখা দিয়েছে।কইয়েক বছর আগের সোনার দাম আর বর্তমানের সোনার দামের মধ্যে আকাশ পাতাল ব্যাবধান লক্ষ করা যায়। সম্প্রতি এক হিসাবে দেখা যায় যে,গত ৫০ বছরে বাংলাদেশে স্বর্ণের দাম বেড়েছে প্রয় ৩৩২ গুণ।

তবে স্বর্ণের এ দর বৃদ্ধির পেছনে আন্তর্জাতিক বাজারের সোনার দাম বৃদ্ধি হচ্ছে একমাত্র কারন। বাংলাদেশ জুয়েলার্স সমিতির দেওয়া তথ্য মতে, ১৯৭১ সালে দেশে প্রতি ভরি সোনার দাম ছিল ১৭০ টাকা।ধারাবাহিক ভাবে তা বেড়ে ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণে দাম দাঁড়িয়েছে ৭০ হাজার টাকায়।

 

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সর্বশেষ আপডেট (সোনার দাম)

সম্প্রতি,বাংলাদেশ জুয়েলার্স সমিতি ২০২২ সালের ভরি অনুযায়ী বিক্রি হওয়া সোনার দামে পরিবর্তন এনেছে। সোনার তিনটি ধরন রয়েছে এবং সেই অনুযায়ী সোনার দাম ও আলাদা আলাদা নির্ধারন করা হয়।বাংলাদেশে 18k, 22k, 24k সোনা বিক্রি হয়।

বাংলাদেশে 18k, 22k, এবং 24k এর সোনার দাম ২০২২ সালের ভরি দাম অনুযায়ী এখানে দেওয়া হয়েছে। ২০২২ সালে প্রতি ভরি সোনার দাম জানার জন্যে আর্টিকেল টি শেষ পর্যন্ত দেখুন।

 

বাংলাদেশে আজকের সোনার দাম কত

বাংলাদেশ জুয়েলার্স সমিতি কিছুদিন আগে আন্তর্জাতিক বাজারের সাথে মিল রেখে সোনার দাম প্রতি ভরিতে ৭৩১০৮.২ টাকা পারিশ্রমিক ছাড়া) নির্ধারন করেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়তে থাকায় তারা এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে।

তাই,সোনার দামবাড়ার পর বাংলাদেশে 18, 22k, 24k সোনার আজকের আসল দাম কত? প্রতি ভরি সোনার দাম বাংলাদেশে কত? এইসব কিছু জানতে নিচের অংশটি দেখুন।

 

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২২

১আনা সোনার বলতে,বাংলাদেশে ১ ভরি বা ১১.৬৬৪ গ্রাম কে ১৬ ভাগে ভাগ করা হয় যা এক এক টি আনা নামে পরিচিত। ১ আনা সোনার দাম নির্ণ্য করতে হলে আমাদের প্রথমে যানতে হবে ১ ভরি সোনার দাম কত? তাহলে আপনি সহজে ১ আনা সোনার দাম বের করে ফেলতে পারবেন।

বাংলাদেশে আজকের বাজার অনুযায়ী ১ (এক) ভোরি সোনার দাম ২০২২ সালে বাংলাদেশ জুয়েলার্স সমিতি অনুযায়ী সাধারণত 1 ভরি বলতে 11.664 গ্রাম সোনা বোঝায়। সুতরাং,আজকে বাংলাদেশে সেরা মানের সোনার 22k (ক্যারেট) ১ ভোরির দাম ৭৩১০৮ টাকা।

আজ বাংলাদেশে ২১ কে ১ ভোরি (ভরি) সোনার দাম ৬৯ হাজার ৬৯০ টাকা যেখানে 18 ক্যারেটের সোনার দাম ৬১২১৫ টাকা।

 

২২ ক্যারেট সোনার দাম কত?

আমরা প্রতিদিনই বিভিন্ন মাধ্যম থেকে সোনার বর্তমান দাম জানতে চাই। কারণ সোনার দাম প্রতিনিত পরিবর্তন হয়। আমরা অনেকেই স্বর্ণেরদাম কমলে সুযোগ বুঝে সোনা কিনে থাকি পরবর্তীতে ব্যাবসা করার জন্যে।আজকের সোনার বাজার মূল্য? বা আজকের সোনার দাম কত?

‘জানার জন আগ্রহ সহকারে খুজতে থাকি তবে আজকের স্বর্ণের দাম ২০২০ -২১ এর তুল নায় স্বর্ণের দাম ২০২২ এ অনেক বেশি ব্যবধান হয়ে গেছে করনা মহামারীর কারনে। বর্তমানে ২২কে ১ ভরি সোনার দাম ৭৩১০ টাকা।

 

১৮ ক্যারেট সোনার দাম বাংলাদেশ ২০২২

এই প্রকারের সোনা সবাই কেনার মোটামুটি ক্ষমতা থাকে কারণ আমাদের মাঝে অনেকেই আছে 22,21,24, ক্যারেটের সোনা কেনা অনেক কস্টকর তাদের জন্য ১৮ ক্যারেটের সোনা কেনা অনেক সহজ হবে এবং এই প্রকারের সোনার মান অনেক ভালো।

এবং এর পিউরিটি মোটামুটি ৭০% আর এই ক্যারেট স্বর্ণের দাম পড়বে, ৬২,৪০২ বাংলাদেশী টাকায়। এই প্রকারের সোনা সনাতন পদ্ধতিতে মাধ্যমে বিক্রি করা হয় থাকে সনাতন পদ্ধতিতে সোনার দাম হবে ৫১, ২৬৩ টাকা। বর্তমানে বাজার

 

১ ভরি সোনার দাম কত ২০২২ বাংলাদেশে

বিশ্ব অর্থনীতিতে স্বর্ণকে বৈদেশিক মুদ্রা হিসেবে বিবেচনা করা হইয়।বিভিন্ন দেশ ব্যবসার জন্য তাদের কেন্দ্রীয় ব্যাংকে সোনা সংরক্ষণ করে রাখে। মার্কিন ডলারের মূল্য প্রায় সময় বিভিন্ন কারনে ওঠা নামা করে বা কমে যাচ্ছে এতে অনেক দেশ ডলার এর ওপর আর ভরসা করতে পারছে না।

তাই, অনেক দেশ বিকল্প হিসেবে বিভিন্ন ধরনের সোনা সংরক্ষণ শুরু করছে।এই কারনে সাম্প্রতিক বছরগুলিতে সোনার ক্রমবর্ধমান বৃদ্ধির হার ব্যাপকভাবে ওপরে ওঠেছে।কিন্তু প্রশ্ন উঠছে কেন সোনার দাম এত ঘন ঘন পরিবর্তিত হয়? সাধারণত, সোনার জন্য মুদ্রা মার্কিন ডলারের হারের উপর নির্ভর করে। কখনও কখনও, স্বর্ণের দাম ক্রমাগত বৃদ্ধির কারণে বিক্রি কমে যায়।

বেশ কয়েকটি বাজার গবেষণা বলেছে যে করোনাভাইরাস মহামারী চলাকালীন সোনার ব্যবসায় পতন ঘটেছে। যদিও বিশ্ব জুড়ে সোনার দাম এখনও চড়া। বাংলাদেশে সোনা ভরি/আনা হিসেবে বিক্রি হলেও বিশ্ববাজারে সোনা বিক্রি হয় গ্রাম হিসে বে। তাই আমাদের সোনার গ্রামের দাম ও বিভিন্ন সময় যানতে হয়।বর্তামানে আন্তর্জাতিক বাজার অনুযায়ী বাংলাদেশে ১ গ্রাম সোনার দাম প্রায় ৬ হাজার টাকা।

 

পুরাতন সোনার দাম কত?

সোনার দাম দ্রুত বেড়ে যাওয়ায় যাঁরা অলংকার তৈরির পরিকল্পনা করছিলেন তাঁরা পড়ছেন দুশ্চিন্তায় জুয়েলার্স ব্যবসায়ীরাও নিয়মিত ক্রেতা পাচ্ছেন না। বসে বসে অলস সময় পার করছেন অন্যদিকে যারা আগে তুলনামূল কম মূল্যে সোনা কিনে রেখেছে তারাও আছে মধুর সমস্যায় কারন বিক্রি করে দেবেন কি না, তা নিয়ে ভাবতে হচ্ছে পরে আরো দাম বাড়ে কিনা।

আবার বেচলে লাভ কেমন হবে, তা নিয়েও চলছে হিসাব–নিকাশ।কিন্তু এই সমস্যা সমাধান দেওয়া আমাদের জন্যেও দূরহ ব্যাপার কারন সোনার দাম,স্থান ভেদে ও মান ভেদে আলাদা আলাদা হয়ে থাকে।তাই পুরাতন সোনার সঠিক দাম জানতে হলে আপনাকে আপনার স্থানীয় বাজারে নজর রাখতে হবে।

সোনার হিসাব কিভাবে করে?

সোনার একদম সঠিক ভাবে হিসাব আমাদের মাঝে কেউ জানে না তাই একটু হিসাব টি জেনে নিন। বাংলাদেশে এ হিসেব ব্যবহার করা হয়-

  • এক ভরি = ১৬ আনা
  • ১ ভরি = ৯৬ রতি
  • এক আনা = ৬ রতি

 

বাহিরে দেশের মানুষেরা যেভাবে স্বর্ণের হিসাব করে আউন্স হিসেবে করে থাকে।

  • এক আউন্স = ২.৪৩০৫ ভরি
  • ১ আউন্স = ২৮.৩৪৯৫ গ্রাম
  • এক ভরি = ০.৪১১৪৩ আউন্স
  • ১ ভরি = ১১.৬৬৩৮ গ্রাম

 

১ আনা সোনার দাম কত বাংলাদেশে ২০২২

বাংলাদেশে সোনার দাম কত আজকে.বাংলাদেশে সোনার দাম কত ২০২২। বর্তমানে বাংলাদেশে সোনার দাম কত ২০২২। বর্তমানে এক ভরি সোনার দাম কত? বাংলাদেশের সোনার বর্তমান মূল্য। বাংলাদেশে সোনার ভরির দাম। আশা করি এই পোষ্ট থেকে বর্তমান সোনার দাম জানতে পেরেছেন। শেষ পর্যন্ত সাথে থাকার জন্যে ধন্যবাদ।

Leave a Comment