ইলিশ মাছ/ মাছের বৈচিত্র/ মাছ চাষ পদ্ধতি/ মাছের বাজার/ মাছের প্রজাতি

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কারণ বাংলাদেশের অধিকাংশ মানুষ কৃষক। আর বাংলাদেশের কৃষক বিভিন্ন ধরণের ফসল ফলায় এবং এর পাশাপাশি পশু পাখি ও মাছ চাষ করে। তাই বাংলাদেশে প্রচুর পরিমাণ মাছ চাষ করা হয়। কারণ বাংলাদেশের বাজারে মাছের অনেক চাহিদা রয়েছে। এছাড়া ও বাংলাদেশের খালে-বিলে, নদী-নালায় অনেক মাছ জন্মে। 

বাঙালির প্রধান খাদ্য হলো মাছ। তাই বলা হয় মাছে-ভাতে বাঙালি। এর কারণ হলো ভাতের সাথে মাছ না হলে বাঙালির রসনা পূরণ হয় না। এই কারণে বাংলাদেশের বাজারে মাছের চাহিদা অনেক। বিভিন্ন ধরণের মাছ বাংলাদেশে চাষ করা হয়। তাই আসুন মাছ সম্পর্কে বিস্তারিত জেনে আসি। 

মাছের বৈচিত্র 

প্রতিদিনই পাতে থাকছে রুই মাছ? যা হয় এর ফলে

আমেরিকার ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমসফিয়ার অ্যাডমিনিস্ট্রেশনের বিজ্ঞানীরা ‘ওপা’ নামের উষ্ণ রক্তের মাছের সন্ধান পান। মাছটির কানসার টিস্যু এমনভাবে সাজানো যে, শিরা থেকে ঠাণ্ডা রক্ত প্রবাহিত হয়ে বিপরীতমুখী উষ্ণ রক্তের সঙ্গে মিলিত হয়। যে রক্ত কানসার দিকে আসছে তা গরম হয়।

মাছ চাষপদ্ধতি

রুই মাছ - Mishkat Agriculture

বাংলাদেশে প্রচুর পরিমাণ মাছ চাষ করা হয়। তবে মাছ চাষের জন্য কিছু পদ্ধতি রয়েছে। আর এই পদ্ধতি অবলম্বন করে আমরা মাছ চাষ করতে পারি। সাধারণত ছোট-বড় পুকুর কেটে মাছ চাষ করা হয়। কারণ বর্তমানে কৃষকরা পুকুরে মাছ চাষ করে ব্যাপকভাবে লাভবান হচ্ছে। 

পুকুরে মাছ চাষ করার জন্য সর্বপ্রথম একটি আদর্শ পুকুর খনন করতে হবে। পুকুর কাটার সময় খেয়াল রাখতে হবে কী কী মাছ চাষ করতে হবে এবং কতটুকু যায়গা প্রয়োজন হবে। কারণ পুকুরে মাছ বড় হওয়ার পর মাছের অনেক যায়গার প্রয়োজন হয়। তবে কম যায়গাতেও মাছ চাষ করা সম্ভব। পুকুর কাটার পর পুকুরে পর্যাপ্ত পরিমাণে পানির ব্যবস্থা করতে হবে। তবে খেয়াল রাখতে হবে পুকুরের পানিতে কোন ধরণের জীবাণু আছে কি না। জীবাণু থাকলে তা চুন বা অন্য কোন কিটনাশক ব্যবহার করে তা মেরে ফেলতে হবে। এরপর পুকুরে পর্যাপ্ত পরিমাণ খাবার দিয়ে মাছ এর পোন বা ছোট মাছ ছেড়ে দিতে হবে। এছাড়াও খাল-বিল এ মাছ চাষ করা যায়। 

মাছ এর প্রকারভেদ 

water pollution may change the Bengali diet of eating dish - Anandabazar

বাংলাদেশে অনেক প্রজাতির মাছ রয়েছে।পৃথিবীতে প্রায় ৩০-৪০ হাজার মাছের প্রজাতি পাওয়া যায়। বাংলাদেশে ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছ এবং ২৬০ প্রজাতির স্বাদু জলের মাছ পাওয়া যায়।  এসকল প্রজাতির মাছগুলো পুকুরে চাষ করা হয়। তবে অনেক জাতের মাছ আছে যেগুলো নদী বা সমুদ্রের পানিতে ছাড়া পাওয়া যায় না। কারণ এসকল মাছ লোনা পানি ছাড়া বেঁচে থাকতে পারে না। বিভিন্ন প্রজাতির মাছ যেমন,

রুই, কাতলা, ইলিশ, সিলভার, গ্লাস কার্প, মিনার কার্প, রূপচাঁদা, পাঙ্গাস, চিতল, চিংড়ি, মাগুর, কই, ইত্যাদি। এসকল মাছগুলো আমাদের সকলের পরিচিত। এছাড়া আরো অনেক প্রজাতির মাছ বাংলাদেশে রয়েছে।

মাছের বাজার 

জেলেদের জালে ধরা পড়ল আরো ৭টি পাখি মাছ

বাংলাদেশে অনেক বড় বড় মাছের বাজার রয়েছে। এই বাজারে সব সময় ক্রেতা ও বিক্রতার ভিড় জমে থাকে। কারণ দুর-দুরান্ত থকে ক্রেতা ও বিক্রেতা আসে এই বাজারে। বিভিন্ন প্রজাতির মাছ এই বাজারে বিভিন্ন দামে পাওয়া যায়। আর ছোট থেকে বড় সব ধরণের মাছ এই বাজারে পাওয়া যায়। 

বিভিন্ন প্রজাতির মাছ বিভিন্ন দামে পাওয়া যায় এই বাজারে। তবে বাজার কমিটি প্রথমেই প্রতিটি জাতের মাছের জন্য মূল্য নির্ধারণ করে দেন। কারণ মূল্য নির্ধারণ করা না থাকলে বাজারের ভাব নষ্ট হয়ে যায়। তাই বিভিন্ন সময় মাছের চাহিদা ও বাজার অনুযায়ী এর মূল্য কোন সময় বাড়ে কোন সময় কমে। 

মাছ ধরার পদ্ধতি 

৯ অক্টোবর হতে ইলিশ মাছ ধরা নিষিদ্ধ | ডিএমপি নিউজ

বাংলাদেশের অনেক মানুষ নদীতে মাছ ধরে তাদের জীবিকা নির্বাহ করে থাকে। তাই সাধারণত এদের জেলে বলা হয়। আর নদীতে মাছ ধরার জন্য অনেক পদ্ধতি রয়েছে। তবে বাংলাদেশের জেলেরা সাধারণত জাল বিছিয়ে মাছ ধরার পদ্ধতি বেশি ব্যবহার করে। তারা নৌকা নিয়ে নদীর গভীরে গিয়ে জাল বিছিয়ে দেয়। এভাবে অনেক বড় বড় মাছ ধরা হয়। 

২০ কেজি ওজনের রুই মাছ! - YouTube

প্রথম আলো সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে যে, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় পদ্মা নদীতে ২০ কেজি ওজনের একটি কাতলা মাছ ২৮ হাজার টাকায় বিক্রি হয়েছে। দৌলতদিয়ার ৫ নম্বর ফেরিঘাট এলাকার শাকিল-সোহান মৎস্য আড়তদার শাহজাহান শেখের কাছে ১ হাজার ৩০০ টাকা কেজি দরে মোট ২৬ হাজার টাকায় কাতলা মাছটি বিক্রি করেন। 

ইলিশ মাছ 

যে কারণে কমছে ইলিশের দাম

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ হিসেবে সকলের কাছে অতি পরিচিত একটি মাছ। এটি লোনা পানির মাছ। এই কারণে এটি পুকুরে চাষ করা যায় না। সাধারণতে জেলেরা বড় নদী থেকে ইলিশ মাছ ধরে। ইলিশ মাছের স্বাধের জন্য এটি সারা দেশে অনেক জনপ্রিয়ে একটি মাছ। ইলিশ মাছ হলো শীতল রক্তবিশিষ্ট মাছ। 

বাংলাদেশের বাজারে এর অনেক চাহিদা রয়েছে। তবে বাংলাদেশে এই ইলিশ মাছের দাম অনেক বেশি। এই কারণে ইলিশ মাছ অনেকেরি ধরা-ছোয়ার বাইরে থাকে। মধ্যবিত্ত পরিবার এই মাছ কিনার মতো সামর্থ রাখে না। তবে বর্তমানে একটি জাত বাজারে দেখা যায় যেগুলো প্রায় ইলিশ এর মতোই কিন্তু ইলিশ নয়। এগুলো বাজার থেকে কম দামে কিনা যায়। 

উপসংহার 

এই অধ্যয়ে আমরা মাছ সম্পর্কে যেনেছি। মাছ হলো বাঙালির প্রধান খাদ্য। বিভিন্ন প্রজাতির মাছ আমরা খেয়ে থাকি। কারণ মাছ হলো আমিষ জাতীয় খাদ্য। এটি খেলে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এছাড়াও এটি খেলে আমাদের শরীরে পুষ্টির চাহিদা পূরণ হয়। এই কারণে আমাদের মাছ সম্পর্কে বিস্তারিত জেনে রাখা উচিত। 

 

Leave a Comment