আলুর চিপস/ বিভিন্ন ব্রান্ডের আলুর চিপস এর দাম কত?

আলুর চিপস হচ্ছে এক ধরনের খাবার। এটি আলুকে মচমচে হওয়া পর্যন্ত কড়ায় ভেজে তৈরি করা হয়। এই খাবারটি সাধারণত নাস্তা বা ক্ষুধাবর্ধক খাদ্য হিসেবে অথবা প্রধান খাবারের পাশাপাশি পরিবেশন করা হয়ে থাকে।সাধারণত চিপসের ক্ষেত্রে আগে চিপসগুলো তৈরি করে নেওয়া হয় এবং তারপর সেটিতে লবণ যোগ করা হয়।

এছাড়াও, বিভিন্ন ধরনের চিপস তৈরি করা হয়, যাতে ভেষজ উদ্ভিদ, মশলা, পনির সহ বিভিন্ন প্রাকৃতিক, কৃত্রিম স্বাদ এবং অন্যান্য খাদ্যবস্তু যোগ করা হয়। পশ্চিমা দেশগুলোতে আলুর চিপস নাস্তার খাবার এবং সংশ্লিষ্ট বাজারের একটি বড় অংশ জুড়ে বিদ্যমান। 

আলুর চিপস এর উৎপত্তি

1

উইলিয়াম কিচিনার এর বই, “দ্য কুক ওরেকল” -এ ১৮১৭ সালে প্রকাশিত আলুর চিপসের সাথে সাদৃশ্যপূর্ণ সর্বপ্রথম খাদ্য প্রণালী পাওয়া যায়। এই বইটি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বিক্রি হওয়া বইগুলোর মধ্যে একটি ছিল। ১৮২২ সালে বিদ্যমান “শেভিং বা টুকরা করে আলু ভাজা” নামক খাদ্য প্রণালী তৈরির ক্ষেত্রে, লেবুর খোসা ছাড়ানোর মতো আলুর খোসা ছাড়াতে হতো অথবা শেভিং -এ গোল গোল করে কাটতে হতো।

তারপর, কোনো পরিষ্কার কাপড়ে শুকিয়ে তা চর্বি অথবা রোস্ট করা মাংসের গলিত চর্বির উপর ভাজতে হতো। বইটিতে, পাতলা আলুর টুকরা রোস্ট করা হাঁসের গলিত চর্বি অথবা স্বচ্ছ মাখনের মধ্যে দিয়ে ভেজে লবণে ডুবিয়ে দিতে বা সেটির উপর লবণ ছিটিয়ে দিতে বলা হয়েছে। 

আলুর চিপস এর উৎপাদন

3

বিংশ শতাব্দিতে, আলুর চিপস শুধু রেস্তোরার রাধুনিদের তৈরি করা খাদ্য ‍হিসেবেই থাকে না বরং বাড়িতে খাওয়ার জন্য প্রচুর পরিমাণে প্রস্তুত করা হয়। ওহিওতে স্থাপিত কোম্পানী, দ্য ডেটন -কে যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরানো চিপস কোম্পানী হিসেবে বিবেচনা করা হয়। ১৯০৮ সালে, ম্যাসাচুসেটস এর লিওমিনস্টার এ লিওমিনিস্টার পটেটো চিপস কোম্পানী নামে স্থাপিত হওয়া নিউ ইংল্যান্ড ভিত্তিক কোম্পানী, ট্রাই-সাম পটেটো চিপস নিজেদের যুক্তরাষ্ট্রের প্রথম আলুর চিপস কোম্পানী হিসেবে দাবি করে। 

বিভিন্ন স্বাধযুক্ত আলুর চিপস 

১৯২০ সালে স্থাপিত স্মিথস পটেটো ক্রিস্প কোম্পানী লিমিটেড থেকে প্রাপ্ত ধারণা অনুযায়ী, ফ্রাঙ্ক স্মিথ তার চিপসের সাথে একটি তেল-নিরোধক থলিতে কিছুটা লবণ যুক্ত করে লন্ডনে বিক্রি করেন। এবং ১৯৫০ সালে, চিপস তৈরি করার সময় আইরিশ ক্রিস্প কোম্পানী, টায়টো এর মালিক, জো স্পাড মার্ফি চিপসের সাথে বিভিন্ন স্বাদ যুক্ত করার প্রযুক্তি আবিষ্কার করেন এবং সে পর্যন্ত চিপসে কোনো স্বাদ যোগ করা হয়নি। 

কিছু পরিক্ষা-নিরিক্ষা এবং সমস্যার মুখোমুখি হওয়ার পর মার্ফি এবং তার কর্মী সিমাস বার্কি পৃথিবীর সর্বপ্রথম স্বাদযুক্ত চিপস তৈরি করেন, যাতে পনির, পেয়াজ, লবণ এবং ভিনেগারের স্বাদ যুক্ত ছিল।এরপর বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানী টায়টোর এই কৌশল ব্যবহারের অধিকার ক্রয় করতে চায়। যুক্তরাষ্ট্রের প্রথম স্বাদযুক্ত আলুর চিপস, বারবিকিউ, ১৯৫৪ সালের মধ্যে প্রস্তুত করে বিক্রি করা হয়। ১৯৫৮ সালে, হার’স নামক একটি কোম্পানী পেনসিলভেনিয়াতে প্রথম স্বাদযুক্ত আলুর চিপস নিয়ে আসে। 

বিভিন্ন ব্রান্ডের আলুর চিপস এবং এগুলোর মূল্য কত? 

বর্তমানে আমরা বাজারে বিভিন্ন ধরণের ব্রান্ডের আলুর চিপস দেখতে পায়। এবং এসকল ব্রান্ডগুলো বিভিন্ন ধরণের স্বাধযুক্ত আলুর চিপস বাজার জাত করে থাকে। আমরা আমাদের পছন্দো অনুযায়ী চিপস কিনে থাকি। বর্তমানে কিছু জনপ্রিয় ব্যান্ডের চিপস এর দাম হলো- 

Mr. Twist 

Twist

বাজারে আমরা যে সকল ব্রান্ডের আলুর চিপস দেখি তার মধ্যে এটি একটি জনপ্রিয় ব্রান্ড। এই ব্রান্ডটি দীর্ঘ বছর ধরে আমাদের সেবায় নিয়োজিত রয়েছে। উক্ত ব্রান্ডের চিপস খুবই সুস্বাদু এবং স্পাইসি। এই ব্রান্ডের চিপস এর দাম হলো- 

Bombay Sweets Mr. Twist 22 gm

১৫ টাকা 

Bombay  

Bombay

এই ব্রান্ডটি দীর্ঘদীন আগে থেকে বাজারে রয়েছে। সকল চিপস এর ব্রান্ডের মধ্যে এই ব্রান্ডটির জনপ্রিয়তা অনেক বেশি। এর কারণ হলো এটি অনেক আগে থেকে বাজারে চিপস সরবহার করে আসছে। এবং এদের চিপসগুলো খেতে ও অনেক সুস্বাদু। এই ব্রান্ডের চিপস এর বাজার মূল্য হলো- 

Bombay Tasty Potato Chips  22 gm

১০ টাকা 

Alooz 

Alooz

বর্তমানে এই ব্রান্ডটি ও অনেক জনপ্রিয়তা লাভ করেছে। এই ব্রান্ডের চিপস অনেক সুস্বাদু এবং স্পাইসি। এই কারণে সকলেই এটি অনেক পছন্দ করে। দীর্ঘদিন থেকে এই ব্রান্ডটি বাজারে রয়েছে। এর বাজার মূল্য হলো- 

Bombay Tasty Potato Chips  22gm

১৫ টাকা 

উপসংহার 

আলুর চিপস এক ধরণের খাদ্য। এটি কম বেশি সকল বয়সের মানুষ খেয়ে থাকে। তবে বিশেষ করে ছোট বাচ্চারা এই খাদ্যটি প্রচুর পরিমাণ এ খেয়ে থাকে। পাশাপাশি বড়রা ও যে কোন ধরেণের খাদ্যের পাশাপাশি এটি খেয়ে থাকে। তাই আমাদের এটি সম্পর্কে বিস্তারিত জানা অত্যন্ত জরুরি।  

 

Leave a Comment