Assignment

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সমাধান

এসএসসি পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ প্রশ্ন ও সমাধান

এসএসসি ২০২১ এর পরীক্ষার্থীদের জন্য পদার্থবিজ্ঞানের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। পদার্থবিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট করার জন্য কয়েকটি অধ্যায় নির্ধারণ করা হয়েছে। এই অধ্যায় গুলো থেকে এসএসসি পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১ এর প্রশ্ন করা হয়েছে। এবং এই অধ্যায়গুলো থেকেই এসএসসি পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তরপত্র সমাধান তৈরি করতে হবে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে আমরা এই অধ্যায়গলো থেকে আলাদা আলাদাভাবে নির্দেশনা প্রদান করছি।

  • প্রথম অধ্যায়: ভৌত রাশি এবং পরিমাপ
  • দ্বিতীয় অধ্যায়ঃ গতি
  • দ্বিতীয় ও চতুর্থ অধ্যায়ঃ গতি ও কাজ ক্ষমতা ও শক্তি

এই অধ্যায়ের থেকেই এসাইনমেন্টর মাধ্যমে পদার্থবিজ্ঞান প্রতি সপ্তাহের কাজ দিয়েছে। পদার্থবিজ্ঞানের এসএসসি সকল সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ প্রশ্ন ও সমাধান নিচে আলোচনা করা হলো। আপনি যদি এসএসসি এসাইনমেন্ট ২০২১ এর সমাধান চান তাহলে সম্পূর্ণ পোস্ট পড়ুন। এসএসসি ২০২১ এবং এসএসসি ২০২২ সকল পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান এখানে পাবেন।

এসএসসি পদার্থবিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট

এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট দ্বিতীয় অধ্যায় গতি থেকে নির্বাচন করা হয়েছে। চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে কয়েকটি প্রশ্ন করা হয়েছে।  এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো চিত্রের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। সুতরাং যে সকল শিক্ষার্থীরা এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো দেখতে চান তারা দয়া করে আমাদের ওয়েবসাইটে দেওয়া চিত্র গুলো লক্ষ্য করুন। পদার্থ বিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য গতি সম্পর্কিত বেশকিছু বিষয় শিক্ষার্থীদের জানতে হবে।  যেমন বাধাহীন বা মুক্তভাবে পড়ন্ত বস্তুর গতির ব্যাখ্যা জানতে হবে। এছাড়াও গতিশক্তি ও বিভব শক্তির ব্যাখ্যা জানতে হবে। এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর অ্যানসার করার জন্য পাঠ্যবইয়ের ৪৭ থেকে ৪৯   পৃষ্ঠা বর্ণিত অংশগুলো পড়তে হবে।  এছাড়াও পাঠ্য বইয়ের ১০০-১০৮  নং পৃষ্ঠা অনুসরণ করতে হবে। 

এসএসসি পদার্থবিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট

Assignment Title: শক্তির রূপান্তর – ৭৫ কেজি একটি পাথর ৪০ মিটার উঁচু থেকে ছেড়ে দেওয়া হলো

এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান / অ্যানসার  কিভাবে করতে হবে সে বিষয়ে বেশ কিছু নির্দেশনা দেওয়া রয়েছে। এছাড়া কিছু নির্দেশনা প্রদান করব যাতে করে শিক্ষার্থীরা ভালো ফলাফল অর্জন করতে পারে। এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট অ্যানসার বা সমাধান করার জন্য উত্তরপত্রে যে সকল বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে তা নিম্নে দেয়া হল। ৪০ মিটার উচ্চতায় বস্তুর মোট শক্তি কোন শক্তি রূপে আছে তা ব্যাখ্যা করতে হবে। লেখচিত্র অঙ্কন করে সময় গতি, শক্তি ও সময়, বিভব শক্তি পরিবর্তন ব্যাখ্যা করতে হবে। কিভাবে পদার্থ বিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর অ্যানসার বা সমাধান করতে হবে তা চিত্রে বর্ণিত অ্যাসাইনমেন্ট নির্দেশিকা ভালোভাবে দেখলেই বুঝতে পারবেন।

এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এছাড়াও এসএসসি চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর অ্যানসার  বা সমাধান  আমরা ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করব।  যে সকল ছাত্র ছাত্রীরা এসএসসি চতুর্থ অধ্যায়ের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট অ্যানসার  বা সমাধান  পিডিএফ ডাউনলোড করতে চান তারা দয়া করে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এসএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের এসাইনমেন্ট

একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য একটি মােটা আর্ট পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে আপনার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যেই দোকানটি উন্মুক্ত আছে সেই দোকানদারটি অসাধু বলে এলাকায় দুর্নাম আছে। কিন্তু বাধ্য হয়ে আপনাকে এখন তার কাছ থেকেই কাগজ কিনতে হবে। দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি বলে দাবী করছে। মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমি x ৭৫ সেমি। তুমি ঠিক করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। আপনার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােট কিছু পরিমাপ করা যায়না। আর, আপনার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না ।

এসএসসি পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের এসাইনমেন্ট

Get 1st Week Physics Assignment Answer

তার মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে আপনাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। আপনার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের অপশন নেই। (ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত? (খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে? (গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য আপনাকে কমপক্ষে কতগুলাে কাগজ কিনতে হবে? আপনার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও। (ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে (১২০°.৫) গ্রাম/মি তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ একর এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ক্রটির মান ৫ একক। আপনার নির্ণীত মানের কতটুকু সূক্ষ্ম বা নির্ভুল?

পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সম্পন্ন করলে সরল যন্ত্রপাতি ব্যবহার করে সুষম আকৃতির বস্তুর ক্ষেত্রফল ও আয়তন নির্ণয় করা সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এসএসসি ২০২১ এর পরীক্ষার্থীদের জন্য প্রদানকৃত পদার্থ বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য নির্দেশনা হিসেবে পাঠ্যবইয়ের 18-27 পৃষ্ঠা অনুসরণ করতে বলা হয়েছে।

এসএসসি পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট

দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বরাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েহে, এরপর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর, রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনােরকমে পড়িমড়ি করে নাস্তা আর মা-বাবার বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, স্থির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌছবে। কিন্তু ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের বেশি এগুনাে অসম্ভব। আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে ।

এসএসসি পদার্থবিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট

Get 2nd Week Physics Assignment Answer

এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে। (ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে? (খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে? (গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার যাওয়ার পর হঠাৎ রাব্দীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে হলে ঢুকার আগে সজল কি তাকে অতিক্রম করবে? (ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে রাব্বী আর সজলের রাস্তার অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর (সর্বমােট আটটি বিন্দু) অবস্থান দেখাতে হবে।

পদার্থ বিজ্ঞানের দ্বিতীয় অধ্যায় গতি থেকে যে এসাইনমেন্ট প্রদান করা হয়েছে সেখান থেকে গতি সম্পর্কিত রাশি সমূহের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণের অনেক শিক্ষা রয়েছে। পদার্থবিজ্ঞানের অধ্যায়টি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারলে এ বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব হবে। পদার্থবিজ্ঞান এর দ্বিতীয় অধ্যায়ের এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য নির্দেশনা হিসেবে পাঠ্যবইয়ের 19-27 পৃষ্ঠা অনুসরণ করতে বলা হয়েছে।

Related Articles