Assignment

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১ ও ২০২২

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১ ও ২০২২ প্রশ্ন ও সমাধান এখানে রয়েছে। এসএসসি ২০২১ এবং এসএসসি ২০২২ পরীক্ষার্থি, উভয়েরই রসায়ন এসাইনমেন্ট প্রশ্ন প্রকাশিত হয়েছে। সুতরাং, এখানে আপনি এসএসসি রসায়ন এসাইনমেন্ট ২০২১ এবং ২০২২ এর সমাধান পাবেন।

দৃষ্টি আকর্ষন

এসএসসি ২০২১ পরীক্ষার্থিদের জন্য এসএসসি রসায়ন এসাইনমেন্ট ২০২১।

এসএসসি ২০২২ পরীক্ষার্থিদের বা বর্তমানে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এসএসসি রসায়ন এসাইনমেন্ট ২০২২।

উভয় শ্রেণীর রসায়ন এসএসসি এসাইনমেন্ট উত্তর নিচে রয়েছে।

এসএসসি ষষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২২

এসএসসি ষষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২২

Assignment: ল্যাবরেটরীতে নিরাপদ উপকরণের বর্ণনা, দ্রব্যের বিভিন্ন সাংকেতিক চিহ্ন, নিরাপদ উপায় সাজানোর ধারণা ও দুর্ঘটনা রোধের উপায়

এটি এসএসসি ২০২২ (বর্তমান দশম শ্রেণী) শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট। আপনি যদি এসএসসি ২০২১ পরীক্ষার্থী হয়ে থাকেন, তাহলে আপনাদের এসএসসি ২০২১ রসায়ন এসাইনমেন্ট সমাধান নিচে রয়েছে।

এসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তরএসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তরএসএসসি রসায়ন ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২২ উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১

এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহে রয়েছে রসায়ন বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট। রসায়ন প্রথম অ্যাসাইনমেন্ট তৃতীয় অধ্যায় থেকে নির্ধারণ করা হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হল পদার্থের গঠন। একটি পদার্থ কিভাবে গঠিত হয় এবং পদার্থের বিভিন্ন অবস্থা এই অধ্যায়ের আলোচ্য বিষয়। সুতরাং, এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট থেকে আমরা পদার্থের গঠন সম্পর্কে জানতে পারবো। এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর সমাধান সঠিকভাবে করার জন্য পদার্থ এবং পদার্থের মৌলিক কোনগুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে। তা না হলে এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করা সম্ভব নয়। সুতরাং এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার পূর্বে অবশ্যই অ্যাসাইনমেন্ট এর বিষয়বস্তু সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।

এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১

Answer: প্রতীকের পাশে উল্লেখিত ভরসংখ্যাবিশিষ্ট মৌলের নিউট্রন সংখ্যা, বাের মডেল

রসায়ন দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে ইলেকট্রন বিন্যাসের একটি প্রতিবেদন প্রস্তুত করতে বলা হয়েছে। প্রতিবেদনটি তৈরি করার জন্য সংকেত হিসেবে কিছু প্রতীক ও তার ভর সংখ্যা উল্লেখ করা রয়েছে। প্রতিবেদনটি তৈরি করার জন্য এগুলো অবশ্যই ব্যবহার করতে হবে। প্রতীকের পাশে উল্লেখিত ভর সংখ্যা বিশিষ্ট মৌলের নিউট্রন সংখ্যা, মডেল অনুসারে পরমাণুর গঠন চিত্র, শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস, এবং উপশক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস সংশ্লিষ্ট একটি প্রতিবেদন প্রণয়ন করতে হবে। রসায়ন অ্যাসাইনমেন্টে উল্লেখিত সংখ্যাগুলো নিচের চিত্রের সাহায্যে প্রদান করা হলো।

এখানে বোর মডেল অনুসারে পরমাণুর গঠন চিত্রসহ উল্লেখ করতে হবে এছাড়াও শক্তিস্তরে এবং উপশক্তিস্তর এর ইলেকট্রন বিন্যাস কিভাবে হয়ে থাকে তা আলোচনা করতে হবে। সুতরাং যেসকল পরীক্ষার্থীরা এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট নিয়ে চিন্তিত তারা আমাদের নির্দেশনাগুলো অনুসরণ করুন। আমরা রসায়ন দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র লেখার বিষয় নির্দেশনা প্রদান করব। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার জন্য আমরা এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর পিডিএফ আকারে আপলোড করব। যদি কেউ দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর ডাউনলোড করতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার জন্য বেশ কিছু নির্দেশনা শিক্ষার্থীদের অনুসরণ করতে হবে। নিচের নির্দেশনাগুলো অনুসরণ করে অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর তৈরি করলে অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জিত হবে। ফলে এসএসসি ২০২১ এর ফলাফল ভালো করতে সহায়ক হবে। এখন আমি নির্দেশনাগুলো প্রদান করব যে গুলো অনুসরণ করলে শিক্ষার্থীরা ভালো ভাবে রসায়ন এসাইনমেন্ট তৈরি করতে পারবে। উত্তরে অবশ্যই ৪ টি মৌলের নিউট্রন সংখ্যা বের করতে হবে। এছাড়াও ৪ টি মৌলের মডেল অনুসারে পরমাণুর গঠন চিত্রসহ বর্ণনা করতে হবে। ৪ টি মৌলের শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস করে দেখাতে হবে। এছাড়াও ৪ টি মৌলের উপশক্তিস্তর এর ইলেকট্রন বিন্যাস করে দেখাতে হবে। উপরোক্ত নির্দেশনাগুলো অনুসরণ করে রসায়ন এসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র তৈরি করলে অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জিত হবে।

এসএসসি দ্বিতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট থেকে আমরা অনেক কিছু শিখতে পারবো। যেমন পরমাণু ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন সংখ্যার হিসাব করতে পারব। এছাড়াও পরমাণুর গঠন সম্পর্কে রাদারফোর্ড ও বোর পরমাণু মডেল বর্ণনা করতে পারব। পরমাণুর বিভিন্ন কক্ষপথ এবং কক্ষপথের বিভিন্ন উপস্তরে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারব।

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট হিসেবে চতুর্থ অধ্যায় নির্বাচিত হয়েছে। অর্থাৎ তৃতীয় সপ্তাহের রসায়ন বিষয়ের এসাইনমেন্ট এর সকল প্রশ্ন চতুর্থ অধ্যায় থেকে করা হবে। এবং চতুর্থ অধ্যায় ভালোভাবে অনুধাবন করলে তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করা সহজ হবে। সুতরাং এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর তৈরি করার পূর্বে অবশ্যই চতুর্থ অধ্যায় পর্যায় সারণী সম্পর্কে যথেষ্ট জ্ঞান অর্জন করতে হবে। কেননা পর্যায় সারণী সম্পর্কে কোন জ্ঞান না থাকলে আপনি পর্যায় সারণি সম্পর্কিত কোন প্রশ্নের উত্তর প্রদান করতে পারবেন না। সুতরাং এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করতে হলে অবশ্যই অধ্যায়টি সম্পর্কে অনুসরণ করতে হবে।

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১

Answer: Li, Be, Na, Mg মৌল চারটির ইলেকট্রন বিন্যাসের আলােকে পর্যায় সারণিতে অবস্থান

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি প্রতিবেদন তৈরি করতে হবে। এসএসসি ২০২১ এর শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করার জন্য পর্যায় সারণি থেকে একটি প্রতিবেদন প্রস্তুত করতে বলা হয়েছে। অ্যাসাইনমেন্ট এর কাজ হল- মৌলটির ইলেকট্রন বিন্যাসের আলোকে পর্যায় সারণীতে অবস্থান, তুলনামূলক আয়নীকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণীর বৈশিষ্ট্য সম্পর্কিত প্রতিবেদন তৈরি করতে হবে। এখানে প্রতিবেদনটি তৈরি করার জন্য চারটি মৌল এর একটি তালিকা প্রদান করা হয়েছে। এই তালিকা কে ভিত্তি করে অ্যাসাইনমেন্টের কাজটি সম্পন্ন করতে হবে। অর্থাৎ প্রতিবেদনটি তৈরি করে তা জমা প্রদান করতে হবে।

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট থেকে আমরা কী শিখতে পারব?

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট থেকে পর্যায় সারণী ও বিভিন্ন মৌল সম্পর্কে অনেক কিছু শেখার রয়েছে। যেমন, মৌলের সর্ববহিঃস্থ শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাসের সাথে পর্যায় সারণির প্রধান গ্রুপগুলোর সম্পর্ক নির্ণয় করতে পারবে। তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারলে শিক্ষার্থীরা অবশ্যই একটি মৌলের পর্যায় শনাক্ত করতে পারবে। এছাড়াও পর্যায় সারণিতে কোন মৌলের অবস্থান জেনে তার ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। সুতরাং মৌল সমূহের বিশেষ নামকরনের কারন বলতে পারবে। এছাড়াও পর্যায় সারণি অনুসরণ করে মৌল সমূহের ধর্ম অনুমানে আগ্রহ প্রদর্শন করতে পারবে।

এসএসসি তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র যেভাবে তৈরি করতে হবে?

তৃতীয় সপ্তাহের এসএসসি ২০২১ রসায়ন এসাইনমেন্ট এর সমাধান বা উত্তরপত্র তৈরি করার জন্য উত্তরপত্র অবশ্যই বেশ কিছু উল্লেখযোগ্য বিষয় উপস্থাপন করতে হবে। বিষয়গুলো হলো- ইলেকট্রন বিন্যাস সহ ৪ টি মৌলের পর্যায় নির্ণয় করতে হবে। পর্যায় গুলো সঠিকভাবে নির্ণয় না করলে পূর্ণ নম্বর পাওয়া সম্ভব নয়। এছাড়াও ইলেকট্রন বিন্যাস সহ ৪ টি মৌলের সঠিকভাবে নির্ণয় করতে হবে। শ্রেণী ও পর্যায় এর বিভিন্ন মৌলের আয়নীকরণ শক্তির তুলনা যথাযথভাবে করতে হবে। এছাড়াও দুইটি গ্রুপ বা শ্রেণীর বিশেষ নাম সহ বৈশিষ্ট্য অবশ্যই উল্লেখ করতে হবে। উপরোক্ত বিষয়গুলো সমাধানে উত্তরপত্রে অবশ্যই উল্লেখ থাকতে হবে। এছাড়া অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে অতি উত্তম নম্বর পাওয়া সম্ভব নয়। সুতরাং অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা অবশ্যই আমাদের নির্দেশনাগুলো অনুসরণ করুন।

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান ছবি বা পিডিএফ

 

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান

এসএসসি রসায়ন অ্যাসাইনমেন্ট ২০২১ সমাধান

Related Articles