Assignment

এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ & ২০২২

এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান

এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ & ২০২২ পরীক্ষার্থিদের প্রশ্ন ও সমাধান এখানে রয়েছে। তাছাড়া, পরবর্তী সকল হিসাববিজ্ঞান এসাইনমেন্টর উত্তরও এখানে দেওয়া হবে। দশম শ্রেণী মানে যারা ২০২২ এসএসসি পরীক্ষার্থি এবং ২০২১ এসএসসি পরীক্ষার্থিদের জন্য সকল সপ্তাহের এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর পেতে সম্পূর্ণ পোষ্টটি পড়ুন।

Contents

এসএসসি হিসাববিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২২

এসএসসি হিসাববিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট ২০২২

অ্যাসাইনমেন্ট: “লেনদেনের বৈশিষ্ট্য অনুযায়ী লেনদেন চিহ্নিতকরণ ও হিসাব সমীকরণের প্রভাব নিরূপণ”।

এই ৬ষ্ঠ সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেনইট এসএসসি ২০২২ (বর্তমান দশম শ্রেণী) পরিক্ষার্থীদের জন্য। আপনি যদি এসএসসি ২০২১ পরীক্ষার হিসাব বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান চান, তাহলে নিচে পাবেন।

এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর

এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর এসএসসি হিসাব বিজ্ঞান ষষ্ট সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ উত্তর

এসাইনমেন্ট সমাধান বা যেকোনো প্রয়োজনে-

এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

এসএসসি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে যে সকল বিষয়ে এসাইনমেন্ট প্রদান করেছিল তার মধ্যে হিসাববিজ্ঞান অন্যতম। হিসাববিজ্ঞান কমার্সের বিশেষ একটি বিষয়। কমার্সের ছাত্র ছাত্রীদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট অন্যান্য সকল বিষয়ের থেকে সম্পূর্ণ আলাদা।  সুতরাং এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করার জন্য  বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

আজকে এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর কিভাবে প্রদান করতে হবে সে বিষয়ে আলোচনা করব।  অ্যাসাইনমেন্ট এর সমাধান করার জন্য যেসকল নির্দেশনা অনুসরণ করতে হবে সেগুলো আলোচনা করব।  এছাড়াও কিভাবে এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট থেকে ভালো নম্বর অর্জন করতে হবে সে বিষয়টি ব্যাখ্যা করব।

এসএসসি ২০২১ দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ:

দ্বিতীয় সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে প্রথম অধ্যায় নির্বাচন করা হয়েছে।  প্রথম অধ্যায়ের শিরোনাম হলো লেনদেন।  অর্থাৎ এ অধ্যায়ে থেকে লেনদেন বিষয়ে সকল প্রশ্নের উত্তর জানা সম্ভব হবে।  সুতরাং  এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লেখার জন্য লেনদেন বিষয়ে কিছু জ্ঞান অর্জন করতে হবে।  লেনদেন  এর বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে না জেনে দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সুষ্ঠুভাবে করা সম্ভব না।  সুতরাং এসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে সর্বপ্রথম লেনদেন বিষয়ে জানতে হবে।  এখানে এসাইনমেন্ট এর কাজ হিসেবে ব্যবসায়িক লেনদেনের পরিচিতি তুলে ধরতে হবে।  অ্যাসাইনমেন্ট করার জন্য সহায়ক কিছু তথ্য নির্দেশিকায় প্রদান করা আছে। এছাড়াও চিত্রে এসাইনমেন্টের কাজ সম্পূর্ণরূপে দেওয়া রয়েছে।  প্রয়োজন হলে সেখান থেকে  এসএসসি  দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর সকল তথ্যসমূহ ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি প্রথম সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

Answer: ব্যবসায়িক লেনদেনের পরিচিতি

এসএসসি ২০২১ হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে শিক্ষণীয় বিষয় সমূহ

এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট হতে লেনদেন বিষয়ে অনেক কিছু শেখার রয়েছে।  শিক্ষার্থীরা যদি সুষ্ঠুভাবে হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারে তাহলে তারা লেনদেন বিষয়ে অনেক দক্ষতা অর্জন করবে।  যেমন- লেনদেনের ধারণা ব্যাখ্যা করতে পারবে। এছাড়াও যেকোন ধরনের লেনদেন শনাক্ত করতে পারবে। অর্থাৎ লেনদেনের প্রকৃতি সম্পর্কে ধারণা লাভ করবে।  হিসাব সমীকরণ ব্যবসায়িক লেনদেনের প্রভাব ব্যাখ্যা করতে পারবে।  এছাড়াও লেনদেনের সমর্থনে প্রয়োজনীয় দলিলাদি যথাযথভাবে প্রস্তুত করতে পারবে। সুতরাং এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট থেকে আমরা লেনদেন বিষয়ে অনেক বিস্তারিত জ্ঞান অর্জন করব।

এসএসসি দ্বিতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর কিভাবে লিখতে হবে?

হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সবথেকে মূল বিষয় হলো সমাধান বা উত্তর পত্র তৈরি করা।  কেননা ভালো উত্তর  বা সমাধান তৈরি করতে না পারলে এসাইনমেন্ট এর আসল উদ্দেশ্য বাস্তবায়িত হবে না।  ভালো মানের উত্তর সমাধান প্রদান না করলে ভালো নম্বর অর্জন করা যাবে না। সুতরাং কিভাবে একটি মানসম্মত সমাধান বা উত্তর লেখা যায় সে বিষয়ে আমাদের জানতে হবে।  সে বিষয়গুলো আপনাদের জানানোর জন্য আজকে হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করছি। এসাইনমেন্ট এর উত্তরপত্র মানসম্মত করার জন্য উত্তরপত্রে অবশ্যই লেনদেনের বৈশিষ্ট্য বর্ণনা সহ লিখতে হবে।  এছাড়াও কমপক্ষে চারটি লেনদেন সম্পর্কে ব্যাখ্যা প্রদান করতে হবে।  লেনদেন  গুলোর প্রভাব প্রদর্শন করতে পারলে খুব ভালো নম্বর পাওয়া যাবে। এছাড়াও সঠিকভাবে চালান প্রস্তুত করে সকল তথ্য অন্তর্ভুক্ত করতে পারলে অতি উত্তম ফলাফল পাওয়া যাবে। 

এসএসসি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

এসএসসি পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের এটি দ্বিতীয় অ্যাসাইনমেন্ট।  পূর্বে একটি অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান বিষয়ে এসএসসি পরীক্ষার্থীরা জমা প্রদান করেছে।  সুতরাং এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের হিসাববিজ্ঞান এর এসাইনমেন্ট এর উত্তর সমাধান করার অভিজ্ঞতা রয়েছে। নতুন করে তৃতীয় সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান সম্পর্কে বলার কিছুই নেই।  তার পরেও যেহেতু এটি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট।  দ্বিতীয় সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট হতে এটি সম্পূর্ণ আলাদা। হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেনদেনের বিষয়ে।  কিন্তু হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট জাবেদা বিষয়ে প্রদান করা হয়েছে। সুতরাং দুইটি বিষয়ে সম্পূর্ণ আলাদা।  সে কারণে এস এস সি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর সমাধান কিভাবে করতে হবে সে বিষয়ে আলোচনা করব। 

এসএসসি ২০২১ হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ

হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করতে হলে সর্বপ্রথম জাবেদা সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে। কারন তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট জাবেদা সম্পর্ক করা হয়েছে। সুতরাং হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান করার পূর্বে দ্বিতীয় অধ্যায়ঃ জাবেদা খুব ভালোভাবে অধ্যায়ন করে নিতে হবে।  জাবেদা সম্পর্কিত সকল বিষয়সমূহ সম্পর্কে জেনে নিতে হবে।  এছাড়াও জাবেদা কিভাবে তৈরি করতে হয় সে বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে হবে।  এরপর হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর তৈরীর কাজে রাখতে হবে। 

Answer: সাধারন জাবেদা

এসএসসি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটি সাধারণ জাবেদা তৈরি করতে হবে। জাবেদা টি তৈরি করার জন্য সহায়ক কিছু তথ্য অ্যাসাইনমেন্ট নির্দেশিকা রয়েছে।  জাবেদা তৈরীর জন্য সহায়ক তথ্যগুলো নিম্নে প্রদান করা হলো।

শামস ব্রাদার্স এর 2020 সালের জানুয়ারি মাসের কিছু লেনদেন তুলে ধরা হলো। 

১ জানুয়ারী , নগদ 30 হাজার টাকা, 40 হাজার টাকা ব্যাংকে জমা ও 15000 টাকার পণ্য নিয়ে ব্যবসা আরম্ভ করলো। 

৫ জানুয়ারী , পণ্য বিক্রয় 20000 টাকা, যার 40% নগদে।

৭ জানুয়ারী ,  ব্যাংক হতে উত্তোলন করা হলো 12,000 টাকা।

১0 জানুয়ারী ,  প্রচারণা বাবদ ব্যয় 8000 টাকা।

 উপরোক্ত তথ্যগুলো নিয়ে একটি সাধারণ জাবেদা তৈরি করতে হবে।  এটি মূলত এস এস সি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ।

হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট  শিক্ষণীয় বিষয় সমূহ

হিসাব বিজ্ঞান বিষয় থেকে আমাদের অনেক কিছু শেখার রয়েছে।  তেমনই হিসাব বিজ্ঞান বিষয়ের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট অত্যন্ত শিক্ষনীয় একটি অ্যাসাইনমেন্ট।   হিসাব বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট থেকে শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।  যেমন জাবেদার ধারণা ও গুরুত্ব সম্পর্কে বুঝতে পারবে।  জাবেদা কি কাজে ব্যবহার করা হয় এবং এর প্রয়োজনীয়তা কি সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। জাবেদার সঠিক ব্যবহার করা শিখতে পারবে। এছাড়াও জাবেদার শ্রেণিবিভাগ সম্পর্কে জানতে পারবে। সুতরাং জাবেদা সম্পর্কিত সকল সমস্যার সমাধান করতে পারবে। লেনদেনের সাধারণ জাবেদা দাখিলা প্রদান করতে পারবে।  অর্থাৎ এসএসসি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর সমাধান সুষ্ঠুভাবে করতে পারলে জাবেদা সম্পর্কিত সকল বিষয়ে সার্বিক দক্ষতা অর্জন করবে।

হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর যেভাবে করতে হবে?

এসএসসি তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর  বা সমাধান  কিভাবে করতে হবে সে বিষয়ে আজকে কথা বল। কেননা এই বিষয়টি অত্যন্ত জরুরী।  কারণ অ্যাসাইনমেন্টের ভাল-মন্দের উপর ভিত্তি করে নম্বর প্রদান করা হবে।  এবং এসএসসি ২০২১ এর ফলাফল প্রদান করা হবে। সুতরাং বুঝতেই পারছেন যে অ্যাসাইনমেন্ট কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আপনার এসএসসি রেজাল্টের উপর।

 সুতরাং আমাদের সকলের একটা লক্ষ্য রাখতে হবে যেন আমরা অ্যাসাইনমেন্ট গুলো তে ভালো নম্বর অর্জন করতে পারি।  তবে ভালো  নম্বর অর্জন করার জন্য বেশ কিছু নির্দেশনা অ্যাসাইনমেন্টের নির্দেশিকাতে প্রদান করা আছে। সেগুলো নিম্নে আলোচনা করা হল। 

এসএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

ব্যবসায়িক লেনদেনের পরিচিতি

হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

Related Articles