Assignment

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট ২০২১

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ফিন্যান্স ব্যাংকিং ও বীমা  ১০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। ফিন্যান্স ব্যাংকিং ও বীমা প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রের জন্য পাঁচটি করে মোট দশটি অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে। ইতিমধ্যে দ্বিতীয় সপ্তাহের এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।  ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট  এর সমাধান উত্তর তৈরি করে এক সপ্তাহের মধ্যে জমা প্রদান করতে হবে।

সুতরাং এখন আমরা ফিন্যান্স ব্যাংকিং ও বীমা বিষয়টির দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট নিয়ে কথা বলবো।  যেসকল এইচএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং ও বিমা বিষয়টি রয়েছে তারা দয়া করে আমাদের অনুসরণ করুন। কেননা কিভাবে ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান লিখতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করব।  এছাড়াও কিভাবে এসাইনমেন্ট এর সমাধান সর্বোচ্চ নম্বর অর্জন করা যাবে সে বিষয়ে কথা বলব।  সুতরাং এসাইনমেন্ট এর সমাধান এর মাধ্যমে ভালো নম্বর অর্জনের জন্য  পরবর্তী ধাপ অনুসরণ করুন।

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে প্রদান করেছে।  অ্যাসাইনমেন্টটি এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র বিষয়টির এটি দ্বিতীয় অ্যাসাইনমেন্ট। সুতরাং এই এসাইনমেন্ট একটু বিশেষ ভাবে বিবেচনা করতে হবে।  অর্থাৎ সময় নিয়ে এসাইনমেন্ট এর সমাধান করতে হবে এবং সতর্কতার সাথে জমা প্রদান করতে হবে।   এইচএসসি পরীক্ষার্থীদের পূর্বে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা বিষয়ে কোন একটি অ্যাসাইনমেন্ট জমা দিয়েছে। যেহেতু এটি তাদের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট সেহেতু একটু সতর্কতার সাথে সমাধান করে জমা প্রদান করতে হবে।

Advertisement

আজকের ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট সহ  দশটি অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে। সুতরাং পরীক্ষার্থীদের  ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা বিষয়ে  দশটি অ্যাসাইনমেন্ট  সমাধান করে জমা প্রদান করতে হবে। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর  কিভাবে লিখতে হবে সে বিষয়ে আলোচনা করব। সুতরাং যারা ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান খুজছেন তারা আমাদের অনুসরণ করুন।

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্টঃ বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনৈতিক উন্নয়নের পারস্পরিক সম্পর্ক বিশ্লেষণ

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ হিসেবে বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনৈতিক উন্নয়নে পারস্পারিক সম্পর্ক বিশ্লেষণ করতে বলা হয়েছে।  এখানে অ্যাসাইনমেন্টের দুইটি  বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে।  একটি হলো বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা এবং অপরটি অর্থনৈতিক উন্নয়ন।  অর্থাৎ  বাংলাদেশের ব্যাংকিং ব্যবস্থা কিভাবে গড়ে উঠেছে এবং বর্তমানে কি ধরনের ব্যাংকিং ব্যবস্থা চালু রয়েছে। অপরটি বাংলাদেশর  অর্থনৈতিক উন্নয়ন কিভাবে হচ্ছে  এবং পরবর্তীতে অর্থনৈতিক উন্নয়নের জন্য কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে যে কাজটি দেওয়া হয়েছে তা প্রথম অধ্যায়: ব্যাংক ব্যবস্থার প্রাথমিক ধারণা থেকে নেওয়া হয়েছে। 

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর
এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ উত্তর

উত্তর দেখুন এখানে

এসাইনমেন্ট সমাধান, রেজাল্ট বা যেকোনো প্রয়োজনে-

প্রথম অধ্যায় ব্যাংক ব্যবস্থার প্রাথমিক ধারণা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সুতরাং এসাইনমেন্ট এর সমাধান করার জন্য  সূত্র হিসেবে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র প্রথম অধ্যায় যথেষ্ট। এছাড়াও ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান বা উত্তর লেখার জন্য যে সকল তথ্য প্রয়োজন হবে তা আমরা পরবর্তী ধাপে প্রদান করব।  এছাড়াও ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর  একটি নমুনা  উত্তর পত্র আমাদের ওয়েবসাইটে আপলোড করব। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র টি ডাউনলোড করে নিতে পারবেন।

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের শিক্ষণীয় বিষয়বস্তু

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায়: ব্যাংক ব্যবস্থার প্রাথমিক ধারণা থেকে নেওয়া হয়েছে। সুতরাং  অ্যাসাইনমেন্ট থেকে যে সকল প্রশ্ন করা হয়েছে তার সকল উত্তর প্রথম অধ্যায়: ব্যাংক ব্যবস্থার প্রাথমিক ধারণা এর মাঝে পাওয়া যাবে। সুতরাং প্রথম অধ্যায় থেকে আমরা যা শিখতে পারবো তার সবই আসলে  ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের শিক্ষণীয় বিষয়বস্তু।

এছাড়াও ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারলে যে সকল বিষয় বস্তু সম্পর্কে ভালো ধারণা লাভ করবে সেগুলো নিম্নে দেওয়া হল।  কোন শিক্ষার্থী যদি উক্ত এসাইনমেন্ট সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে তাহলে সে বাংলাদেশের ব্যাংক ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা লাভ করবে।  এছাড়াও  বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কে ধারণা লাভ করবে। 

কিভাবে এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে?

ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরপত্র বা সমাধান করার জন্য নির্দেশিকা প্রদান করা হয়েছে।  নির্দেশিকা অনুসরণ করে ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে হবে। এছাড়াও ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা দ্বিতীয় পত্র তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নম্বর অর্জন করার জন্য অতিরিক্ত কিছু নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে অতি উত্তম ফলাফল অর্জন করতে চান তারা আমাদের অনুসরণ করুন।

উত্তরপত্রে অবশ্যই উদাহরণসহ ব্যাংক ব্যবস্থার ধারণা উল্লেখ করতে হবে। এছাড়াও ব্যাংক ব্যবসায় এর কয় ধরনের প্রকৃতি রয়েছে তা উল্লেখ করতে হবে।  এবং ব্যাংক  ব্যবসায়ের চারটি প্রকৃতি অবশ্যই ব্যাখ্যা করতে হবে। কার্যের ভিত্তিতে একটি ব্যাংকের শ্রেণীবিভাগ ব্যাখ্যা করতে হবে। অবশ্যই উদাহরণ এর মাধ্যমে ব্যাখ্যা করতে হবে। সংগঠন কাঠামো ব্যাংক এর শ্রেণীবিভাগ উল্লেখ করতে হবে এবং উদাহরণসহ ব্যাখ্যা করতে হবে। এছাড়াও কোন দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাংকিং ব্যবস্থা কি ধরনের ভূমিকা পালন করে তা উল্লেখ করতে হবে।

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায়ঃ অর্থায়নের সূচনা থেকে নেওয়া হয়েছে। সুতরাং ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট  এর উত্তর প্রদান করতে হলে অবশ্যই প্রথম অধ্যায়ঃ অর্থায়নের সূচনা ভালোভাবে পড়তে হবে।  তা না হলে ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর প্রদান করা সম্ভব হবে না। 

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট: সরকারি অর্থায়ন এবং যৌথ মূলধনি ব্যবসায়ের অর্থায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ

ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে  দুই ধরনের অর্থায়ন এর সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করতে বলা হয়েছে।  সরকারি অর্থায়ন এবং যৌথ মূলধনী ব্যবসা অর্থায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য দেখাতে হবে। অর্থাৎ এই দুই ধরনের অর্থায়নের ক্ষেত্রে কি  ধরনের সাদৃশ্য রয়েছে এবং কি ধরনের বৈসাদৃশ্য রয়েছে তা ব্যাখ্যা করতে হবে।

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট উত্তর

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট এর উত্তর নিচে ছবি বা পিডিএফ আকারে দেওয়া আছে।

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট উত্তর

উত্তর দেখুন এখানে

এসাইনমেন্ট সমাধান, রেজাল্ট বা যেকোনো প্রয়োজনে-

Get: HSC Assignment Answer > HSC Finance, Banking and Insurance Assignment

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বিমা প্রথম পত্র অ্যাসাইনমেন্ট এর শিক্ষণীয় বিষয়বস্তু

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রদানকৃত ফিন্যান্স ব্যাংকিং ও বীমা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট থেকে বেশ কিছু শিক্ষণীয় বিষয় বস্তু সম্পর্কে জ্ঞান অর্জন করা সম্ভব হবে। অর্থায়নের যে সকল মৌলিক বিষয় রয়েছে সেগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবে।  এছাড়াও একটি ব্যবসার জন্য যখন অর্থায়ন করা হয় তখন কি ধরনের ধারাবাহিকতা অনুসরণ করে কাজ করা হয় তা উল্লেখ করতে হবে। অর্থাৎ অর্থায়নের কার্যাবলী  সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে।

কোন একটি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য যখন অর্থ বিনিয়োগ করা হয় তখন তাকে অর্থায়ন বলে। অর্থায়নের বিভিন্ন নীতি রয়েছে। কোন সময় কোন ব্যবসার জন্য অর্থায়ন করতে হবে?  কি ধরনের কাজে অর্থায়ন করলে লাভ হবে? কোন ক্ষেত্রে অর্থায়ন করলে লোকসান হওয়ার সম্ভাবনা রয়েছে?  এ সকল প্রশ্নের উত্তর পাওয়া যাবে অর্থায়নের নীতিসমূহের মাঝে।  এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সুষ্ঠুভাবে সমাধান করতে পারলে  অর্থায়নের নীতিসমূহ সম্পর্কে জ্ঞান অর্জিত হবে। এছাড়াও এসাইনমেন্ট থেকে আমরা অর্থায়নের লক্ষ্য সমূহ জানতে পারবো।  অর্থাৎ কি ধরনের লক্ষ্য নিয়ে একটি ব্যবসার জন্য অর্থ বিনিয়োগ করা হয় সে বিষয়ে জানতে পারবো।

এইচএসসি ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট কিভাবে সমাধান করতে হবে? 

ফিন্যান্স ব্যাংকিং ও বীমা  বিষয়ের এটি সর্বপ্রথম অ্যাসাইনমেন্ট। অর্থাৎ ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফিন্যান্স ব্যাংকিং ও বীমা অ্যাসাইনমেন্ট সমাধান করার পূর্ব অভিজ্ঞতা নেই। সুতরাং অ্যাসাইনমেন্ট পরীক্ষার্থীদের জন্য একটু জটিল মনে হবে। কারণ উক্ত বিষয়ে এটি তাদের প্রথম কাজ। এখন ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট কিভাবে সমাধান করতে হবে সে বিষয়ে কথা বলব।  সুতরাং যে সকল ছাত্র-ছাত্রী ফিন্যান্স ব্যাংকিং ও বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর খুজছেন তারা আমাদের লিখা গুলো মনোযোগ সহকারে পড়ুন। এছাড়াও আপনাদের সুবিধার জন্য আমরা আজকের অ্যাসাইনমেন্টের সমাধান বা উত্তর পত্র আমাদের ওয়েবসাইটে আপলোড করব।  আপনারা চাইলে ফিন্যান্স ব্যাংকিং ও বিমা বিষয়ে অ্যাসাইনমেন্ট এর সমাধান পত্র ডাউনলোড করে নিতে পারবেন।

ফিন্যান্স ব্যাংকিং ও বীমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে। নির্দেশনাগুলো অনুসরণ করে ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর লিখলে অবশ্যই ভালো ফলাফল পাওয়া যাবে।   উত্তরপত্রে অবশ্যই সরকারি ও বেসরকারি অর্থায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ করে দেখাতে হবে।  অর্থায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিরূপণ  করার মাঝে কয়েকটি বিষয় সম্পর্কে বর্ণনা প্রদান করতে হবে।  বিষয়বস্তু গুলো নিম্নে প্রদান করা হলো।

  1.   অর্থায়ন সম্পর্কে বিস্তারিত ধারণা ব্যাখ্যা করতে হবে।
  2.   অর্থায়নের কার্যাবলী কি তা বর্ণনা করতে হবে।
  3.  কি ধরনের নীতি অবলম্বন করে অর্থায়ন করা হয় তা ব্যাখ্যা করতে হবে।  অর্থাৎ অর্থনীতি সমূহ বর্ণনা করতে হবে।
  4.  এছাড়াও অর্থায়নের লক্ষ্য কি?  অর্থাৎ কি উদ্দেশ্যে অর্থ করা হয় তা বিশ্লেষণ করতে হবে।

উপরোক্ত বিষয়গুলো অনুসরণ করে ফিন্যান্স ব্যাংকিং ও বিমা বিষয়ের দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লিখলে অবশ্যই অতি উত্তম ফলাফল অর্জন করা সম্ভব হবে। সুতরাং যে সকল ছাত্রীরা ভালো ফলাফল লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।  এবং আমাদের নির্দেশনাগুলো অনুসরণ করে  ফিন্যান্স ব্যাংকিং ও বিমা দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান লিখুন।

Contents

Related Articles