চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১

Chittagong University D Unit Result 2021, CU D Unit Result 2021, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট পরীক্ষার রেজাল্ট ২০২১। D Unit Result CU Chittagong Varsity

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট এর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিষয় ইউনিট ডি তে রয়েছে। সুতরাং বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের সকল শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডি ইউনিটে পরীক্ষা দিয়েছে। উক্ত ডি ইউনিটের পরীক্ষার রেজাল্ট দেখা যাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবপেজে। এই পোস্টে আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ফলাফল দেখার নিয়ম আলোচনা করবো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট এর ভর্তি পরীক্ষা ২০২১

গত ৩০ ও ৩১ অক্টোবর, ডি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদের বিষয়সমূহে ভর্তির জন্য আগ্রহী শিক্ষার্থীরা অংশগ্রহন করেন। পূর্ব উল্লেখিত নটিশ অনুযায়ী শিক্ষার্থীদের সকাল ৯:৪৫ মিনিটে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে। তারপরে, ১০:১৫ মিনিটে ওএমআর ফরম ও ১১টা তে ডি ইউনিটের প্রশ্নপত্র বিতরন করা হয় এবং ১ ঘন্টার এমসিকিউ পরীক্ষা শুরু হয়।

নোটিশে উল্লেখিত তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ অনার্স (সম্মান) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ডি ইউনিটেরে ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে। এই বছর, চবি ডি ইউনিটে মোট ৫৪,২৪৯ জন পরীক্ষার্থী আবেদন করেছে। তাদের পরীক্ষার ফলাফল আজকে প্রকাশ করা হয়েছে। ১১৬০ টি আসন সংখ্যা ও আবেদন সংখ্যা অনুযায়ী ২০২১ সালে চবি ডি ইউনিটে ভর্তির জন্য প্রতিটি আসনের জন্য পরীক্ষায় লড়াই করছে গড়ে ৪৭ জন পরীক্ষার্থী। তাহলে চলুন দেখি যেভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট রেজাল্ট দেখবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট রেজাল্ট ২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কে সংক্ষেপে চবি বলা হয়ে থাকে। অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে সংক্ষেপে বলার জন্য শব্দটি ব্যবহার করে।  সে কারণে অনেক পরীক্ষার্থী তাদের ভর্তি পরীক্ষার ফলাফল জানার জন্য চবি ডি ইউনিট রেজাল্ট ২০২১  লিখে সার্চ করে। যেহেতু আজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।  সেহেতু আজকে আমরা চবি ডি ইউনিট ফলাফল ২০২১  বিষয়ে আলোচনা করব।  

যে সকল ছাত্র ছাত্রীরা  গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  ডি ইউনিটের  পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন,  তাদের এই আর্টিকেলটি ভালোভাবে পড়ার জন্য অনুরোধ করছি। কেননা  পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি ছাত্র ছাত্রী  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।  সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা চবি ডি ইউনিট  ফলাফল দেখতে আগ্রহী তারা দয়া করে পরবর্তী ধাপ অনুসরন করুন। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ফলাফল দেখার পদ্ধতি

যেহেতু আজকে আপনারা সকলেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ফলাফল দেখতে এসেছেন। সেহেতু এখন আমরা কিভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ফলাফল দেখবেন সে বিষয়ে নির্দেশনা প্রদান করব। মূলত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করে। তাই প্রার্থীরা যদি তাদের ফলাফল পরীক্ষা করতে চান, তাহলে তাদের ইউনিটের নাম এবং ভর্তি পরীক্ষার রোল নম্বর ব্যবহার করে তাদের ফলাফল অনুসন্ধান করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ফলাফল দেখতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন-

  1.  সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এর অফিসিয়াল ওয়েবসাইটে https://ictcell.cu.ac.bd/result/ প্রবেশ করুন।
  2. ফলাফল অপশন এ প্রবেশ করুন এবং ডি ইউনিট নির্বাচন করুন।
  3. আপনার রোল নাম্বার প্রদান করুন।
  4. সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করুন।

আপনি যদি সকল তথ্য সঠিক ভাবে প্রদান করে থাকেন তাহলে আপনার ফলাফল দেখা যাবে। কোন তথ্য ভুল ভাবে প্রদান করলে ফলাফল দেখা যাবে না। সুতরাং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিট ফলাফল দেখার জন্য উপরের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট মেরিট লিস্ট ফলাফল

ডি ইউনিট ভর্তি পরীক্ষার্থীর ফলাফল যাচাই-বাছাই করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেধা তালিকা প্রকাশ করেছে। এই তালিকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তি পরীক্ষার মেধাক্রম অনুসারে তৈরি করা হয়েছে।  এই তালিকাকে মূলত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট মেরিট লিস্ট ফলাফল বলা হয়ে থাকে।  এই তালিকায় যেসকল পরীক্ষার্থীর নাম এসেছে তারা সকলেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের বিভিন্ন বিষয়ে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করেছে।  সুতরাং  ডি ইউনিট মেরিট লিস্টে যাদের স্থান হয়েছে তারা সকলেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের বিভিন্ন বিষয়ে ভর্তি হতে পারবে।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের মেরিট লিস্ট দেখতে এখানে ক্লিক করুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ওয়েটিং লিস্ট ফলাফল

ডি ইউনিটের যে সকল পরীক্ষার্থীরা মেরিট লিস্টে জায়গা করে নিতে পারেননি তাদের হতাশ হবার কিছুই নেই।  তাদের জন্য এখনও একটি সুযোগ রয়েছে।  যে সকল ছাত্র ছাত্রীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের মেরিট  লিস্টে জায়গা করে নিতে পারেননি  তারা অবশ্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েটিং লিস্ট এর ফলাফল  যাচাই করুন।  কেননা মেরিট লিস্টে জায়গা না পেয়েও আপনি যদি ওয়েটিং লিস্টে থাকেন,  আপনার ভর্তি  হবার সুযোগ চলে আসতে পারে। 

কারণ মেরিট লিস্ট এ চান্স পেয়েও অনেক ছাত্র-ছাত্রী ভর্তি না হয়ে অন্য কোথাও ভর্তি হয়ে যায়।  সুতরাং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটেরর  মেরিট লিস্টে যে সকল ছাত্র-ছাত্রী জায়গা করে নিয়েছে তারা অনেকেই ইউনিটে ভর্তি না হয়ে অন্য কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাবে।  তখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ওয়েটিং লিস্ট থেকে ছাত্র-ছাত্রী ভর্তির সুযোগ পাবে।  সুতরাং আপনি যদি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের মেরিট লিস্টে জায়গা না পান তাহলে অবশ্যই ওয়েটিং লিস্ট যাচাই করুন।  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ওয়েটিং লিস্ট এর রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন।