সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

Class 7 12th Week Assignment

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে দুইটি বিষয় ধার্য করা হয়েছে। বিজ্ঞান এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা। সপ্তম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিষয় দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে অতি উত্তম ফলাফল অর্জনের ক্ষেত্রে বিষয়টি অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। সুতরাং আজকে সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর কিভাবে করতে হবে সে বিষয়ে আলোচনা করব। এছাড়াও সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে কিভাবে সর্বোচ্চ নাম্বার অর্জন করা যায় সে বিষয়ে নির্দেশনা প্রদান করব। সুতরাং যে সকল ছাত্র ছাত্রীরা সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে ভালো ফলাফল আশা করছেন তারা আমাদের অনুসরণ করুন।

Class 7 12th Week Assignment 2021

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর করার জন্য সর্বপ্রথম এসাইনমেন্ট এর কাজ কি সে সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। এসাইনমেন্ট এর কাজ সম্পর্কে ভালোভাবে না জেনে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করা সম্ভব নয়। সুতরাং আপনি যদি সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হতে ভালো নম্বর অর্জন করতে চান তাহলে আপনাকে অ্যাসাইনমেন্ট এর কাজ সঠিকভাবে সম্পন্ন করতে হবে। সুতরাং সর্বপ্রথম অ্যাসাইনমেন্ট এর কাজ কি সে সম্পর্কে ভালোভাবে জেনে নিন। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের দুইটি অ্যাসাইনমেন্টের কাজ দেখতে চিত্রে চোখ রাখুন।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান বিষয়ের এটি তৃতীয় এসাইনমেন্ট। সুতরাং সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের বিজ্ঞান বিষয়ে এসাইনমেন্ট এর উত্তর করার পূর্ব অভিজ্ঞতা রয়েছে। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট তৃতীয় অধ্যায়ঃ থেকে নেওয়া হয়েছে। তৃতীয় অধ্যায়ের শিরোনাম হলো উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য তৃতীয় অধ্যায়ের কয়েকটি পাঠ অনুসরণ করতে হবে। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর করার জন্য যে সকল বিষয় সম্পর্কে জানতে হবে সেগুলো চিত্রের মাধ্যমে দেওয়া রয়েছে। যে সকল ছাত্রীরা সপ্তম শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্টের বিষয়বস্তু জানতে চান তারা দয়া করে চিত্র চোখ রাখুন।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের  বিজ্ঞান এসাইনমেন্ট

Get Class 7 Science Assignment Answer

সপ্তম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ হিসেবে একটু ভিন্ন ধর্মী কাজ দেওয়া হয়েছে। মুলা, শালগম, আদা, কাঁচা হলুদ, পেঁয়াজ, রসুন, মিষ্টি আলু এগুলো সংগ্রহ করতে হবে। পরবর্তীতে এদের মূল ও কান্ডের কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে খাতায় নোট করতে হবে। এবং উত্তরের পক্ষে যুক্তি উপস্থাপন করতে হবে। সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর করার জন্য কিছু নির্দেশনা রয়েছে। রূপান্তরিত মূল ও কান্ডের সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করতে হবে। এবং উত্তরপত্র অবশ্যই মূল ও কান্ড সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট

সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের এটি দ্বিতীয় অ্যাসাইনমেন্ট। সুতরাং সপ্তম শ্রেণীর ছাত্রছাত্রীরা পূর্বে কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ে একটি অ্যাসাইনমেন্ট জমা প্রদান করেছে। সপ্তম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রথম অধ্যায় থেকে নেওয়া হয়েছে। প্রথম অধ্যায়ের শিরোনাম হলো- কর্ম ও মানবিকতা। সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য প্রথম অধ্যায় থেকে যে সকল বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে তা নিচে দেওয়া হল। সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের গত সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর প্রদান করার জন্য পাঠ ১-২০ পর্যন্ত ভালোভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট

Get Class 7 Work and Life Oriented Education Assignment Answer

অ্যাসাইনমেন্টের কাজে যাবে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয় যা করতে হবে নিচে তা দেয়া হল। তুমি আত্মমর্যাদাবান ও আত্মবিশ্বাসী মানুষ হিসেবে নিজেকে কিভাবে গড়ে তুলতে পারো তার একটি কর্মপরিকল্পনা প্রণয়ন করো। অর্থাৎ একজন মানুষ আত্মমর্যাদাবান ও আত্মবিশ্বাসী হয়ে গড়ে ওঠার জন্য কি ধরনের কর্মপরিকল্পনা গ্রহণ করা উচিত তা উল্লেখ করতে হবে।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর সঠিকভাবে প্রদান করার জন্য বেশ কিছু নির্দেশনা রয়েছে। এছাড়াও সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট থেকে সর্বোচ্চ নাম্বার অর্জনের জন্য কিছু অতিরিক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে। আত্মবিশ্বাসী ও কম আত্মবিশ্বাসী মানুষের মধ্যে পার্থক্য চিহ্নিত করতে হবে। আত্মমর্যাদাবান মানুষ সম্পর্কে স্বচ্ছ ধারণা উপস্থাপন করতে হবে। উত্তর অবশ্যই পাঠ্য পুস্তকের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে।

সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের কথা চিন্তা করে আমরা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করেছি। সুতরাং যে সকল সপ্তম শ্রেণীর ছাত্র ছাত্রীরা দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পিডিএফ আকারে ডাউনলোড করতে চান তারা দয়া করে আমাদের অনুসরণ করুন। কেননা আমরা যেকোন সময় সপ্তম শ্রেণীর দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর পিডিএফ লিংক প্রদান করব।

ডাউনলোড