BOESL ইপিএস কোরিয়া লটারি রেজিস্ট্রেশন – eps.boesl.gov.bd

BOESL EPS কোরিয়া লটারি নিবন্ধন সার্কুলার ২০২২ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। উক্ত লটারি নিবন্ধনের সার্কুলার তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.boesl.gov.bd থেকে সংগ্রহ করতে হবে। ২৯ আগস্ট ২০২২ তারিখ থেকে অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হবে। 

[Adsense] 

বাংলাদেশে প্রতি বছর সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার লটারি সার্কুলার প্রকাশ করা হয়। সরকারী অনুমাদনকৃত এই কোরিয়া লটারির জন্য অনেক মানুষ বিভিন্ন মাধ্যমে অনলাইনে আবেদন করেন। অনেক মানুষ উক্ত লটারির আবেদনের জন্য দীর্ঘদিন থেকে অপেক্ষা করে আছেন। আজ এই আর্টিকেলের মধ্যে উক্ত লটারি জন্য অনলাইনে কীভাবে আবেন করবেন, কী কী যোগ্যতা প্রয়োজন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

[Adsense] 

কোরিয়া লটারি ২০২২ 

বাংলাদেশে প্রতি বছর অনলাইনে BOESL EPS কোরিয়া লটারি নিবন্ধন সার্কুলার প্রকাশ করা হয়। প্রতি বছরের মতো এই বছরেও বাংলাদেশ সরকার থেকে EPS কোরিয়া লটারি ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যে সকল প্রার্থীরা দক্ষিণ কোরিয়া যেতে ইচ্ছুক তাদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।  

[Adsense] 

উক্ত লটারির জন্য ২৯ আগস্ট সকাল ১১.০০ টা থেকে অনলাইনে আবেদন শুরু হেবে এবং ৩১ আগস্ট বিকেল ৫ টা পর্যন্ত আবেদন করতে পারবেন। এই সময়ের বাইরে কোন প্রার্থী আবেদন করতে পারবে না। তাই সকল আগ্রহী প্রার্থীদের উক্ত সময়ের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। 

[Adsense] 

আগ্রহী সকল প্রার্থীদের সর্বপ্রথম আবেদন ফি পরিশোধ করতে হবে। অনলাইনে আবেদনের জন্য রেজিস্ট্রেশন ফি হিসেবে বিকাশের মাধ্যমে ৫০০ টাকা দিতে হবে। অনলাইনে আবেদনের সময় অর্থপ্রদানের তথ্য দিতে হবে। নিবন্ধিত প্রার্থীদের জন্য কোরিয়ান ভাষা পরীক্ষা ২০২৩ সালের প্রথম দিকে অনুষ্ঠিত হবে।   

[Adsense] 

EPS আবেদনের যোগ্যতা 

উক্ত সার্কুলারে উল্লেখ করা হয়েছে যে, যে সকল প্রার্থীরা ভাষা পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে। উল্লিখিত যোগ্যতা ছাড়া কোন প্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। চলুন যোগ্যতাগুলো জেনে নেওয়া যাক।

[Adsense] 

  1. আবেদনকারীকে অবশ্যই এসএসসি বা সমমান পাস হতে হবে।
  2. আবেদনকারীর বয়সসীমা 29শে আগস্ট 1982 থেকে 28শে আগস্ট 2004 হতে হবে।
  3. পাসপোর্ট আপ টু ডেট হতে হবে।
  4. বর্ণান্ধতার প্রার্থীরা যোগ্য হবেন না।
  5. কোরিয়ান ভাষা পড়া, লেখা ও বোঝার দক্ষতা থাকতে হবে।

[Adsense] 

কোরিয়া লটারি নিবন্ধন ২০২২ 

দুইটি ধাপে কোরিয়া লটারি নিবন্ধন ২০২২ সম্পন্ন করা হবে। প্রাথমিক আবেদ শেষ হলে এরপর লটারি অনুষ্ঠিত হবে। যেসকল প্রার্থীরা লটারিতে নির্বাচিত হবে তাদের চুড়ান্ত নিবন্ধন করা হবে। লটারিতে নির্বাচিত প্রার্থীদের তালিকা BOESL এর অফিসিয়াল ওয়েবসাইট এবং ফেসবুক পেজে প্রকাশ করা হবে। 

[Adsense] 

EPS রেজিস্ট্রেশন ২০২২ 

রেজিস্ট্রেশনের জন্য সর্বপ্রথমে নির্ধারিত রেজিস্ট্রেশন ফি বিকাশের মাধ্যমে জমা দিতে হবে। এর পর অনলাইনে আবেদন করতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধের জন্য নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন। 

[Adsense] 

  1. বিকাশ অ্যাপ থেকে, আরও দেখুন আলতো চাপুন এবং “শিক্ষা ফি” নির্বাচন করুন।
  2. “প্রশিক্ষণ” আলতো চাপুন এবং “BOESL” নির্বাচন করুন৷
  3. আপনার “পাসপোর্ট নম্বর” লিখুন এবং পরবর্তী ধাপে প্রবেশ করুন।
  4. অর্থপ্রদানের তথ্য যাচাই করে পরবর্তী ধাপে প্রবেশ করুন।
  5. আপনার বিকাশ অ্যাকাউন্টের পিন নম্বর দিন।
  6. পেমেন্ট সম্পূর্ণ করতে স্ক্রিনের নীচে আলতো চাপুন এবং ধরে রাখুন।
  7. পেমেন্ট সম্পূর্ণ হলে, আপনি একটি নিশ্চিতকরণ পাবেন।
  8. আপনি অ্যাপে পেমেন্টের ডিজিটাল রসিদ চেক করতে পারেন।

[Adsense] 

BOESL কোরিয়া লটারি নিবন্ধনের জন্য কীভাবে আবেদন করবেন? 

BOESL কোরিয়া ইপিএস রেজিস্ট্রেশন eps.boesl.org.bd ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করতে হবে। আবেদনের জন্য পাসপোর্ট সাইজের ছবি এবং অন্যান্য তথ্য প্রয়োজন হবে। নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন। 

[Adsense] 

  1. প্রথমে eps.boesl.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।  
  2. Submit Application অপশনে ক্লিক করুন।
  3. পাসপোর্ট নম্বর সঠিকভাবে লিখুন।
  4. নিরাপত্তা ক্যাপচা ঠিক লিখুন।
  5. Submit বাটনে ক্লিক করুন।
  6. প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করুন।
  7. আপনার স্ক্যান করা পাসপোর্ট এবং ছবি আপলোড করুন।
  8. আবেদন জমা দিন এবং এটি মুদ্রণ. 
  9. অ্যাডমিট কার্ড ডাউনলোড করে প্রিন্ট করুন 

[Adsense] 

উপসংহার 

প্রতি বছরের মতো এই বছরেও বাংলাদেশ সরকার থেকে অনুমোদনকৃত BOESL EPS কোরিয়া লটারি নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হেয়েছে। অনেক আগ্রহী প্রার্থীরা এটি সম্পর্কে বিস্তারিত জানে না। তাই এই আর্টিকেলের মাধ্যমে আমরা উক্ত লটারি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি এটি আপনার জন্য সাহায্যজনক হবে।