BCSBCS Preparation

বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২ ৪৪তম বিসিএস সিলেবাস

বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২

৪৪তম বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২ মার্কস ডিস্ট্রিবিউশন সার্কুলার ২০২২ পিডিএফ ডাউনলোড করুন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে। সিলেবাসটি PSC ওয়েবসাইটে 26 আগস্ট প্রকাশ করা হয়। সিলেবাসটি সর্বশেষ আপডেট করা হয়েছিল ২০ নভেম্বর। নতুন সিলেবাসে উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে, ২০০ নম্বরের পরীক্ষায় ২০০ নম্বরের একটি প্রশ্ন থাকবে এবং এর পটভূমিতে ৫০ নম্বরের একটি নির্দিষ্ট প্রশ্ন থাকবে। মোট ৯০০ নম্বরের জন্য একটি লিখিত পরীক্ষা হবে। এর মধ্যে রয়েছে বাংলা প্রথম পত্র (১০০), বাংলা দ্বিতীয় পত্র (১০০), ইংরেজি (২০০), বাংলাদেশ অ্যাফেয়ার্স (২০০), আন্তর্জাতিক বিষয়াবলী (১০০), গাণিতিক যুক্তি (৫০), এবং মানসিক দক্ষতা (৫০), সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি। 100 মার্ক

৪৪তম বিসিএস লিখিত পরীক্ষার নতুন সিলেবাস

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (B.P.S.C) সম্প্রতি 44 তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস তার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। 43তম B.C.S লিখিত পরীক্ষা 29শে নভেম্বর 2021 তারিখে বাংলাদেশের বিভিন্ন বিভাগীয় শহরের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এই প্রথম M.C.Q পরীক্ষা দুই ঘন্টায় 200 নম্বরের জন্য অনুষ্ঠিত হয়েছিল। কোন সন্দেহ নেই যে প্রশ্নটি বেশিরভাগ প্রার্থীর জন্য উত্তর দেওয়া খুব কঠিন ছিল। Facebook-এর বিভিন্ন B.C.S গ্রুপের পর্যবেক্ষণ ও গবেষণার মাধ্যমে বলা যায় যে, যারা মোট 80-90 নম্বর পাবে তারা প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য হবে।

বিসিএস পরীক্ষার সিলেবাস ২০২২ 

শুধুমাত্র যোগ্য প্রার্থীরা তাদের আবেদন সম্পূর্ণ করার পরে এবং তাদের নির্ধারিত ফি প্রদান করার পরে স্বয়ংক্রিয়ভাবে প্রবেশপত্র ডাউনলোড করতে সক্ষম হবেন। প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থী তাদের পরীক্ষায় অংশ নেয় না। BCS (বয়স, যোগ্যতা এবং সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, 2014 অনুযায়ী প্রার্থীদের যোগ্যতা মূল্যায়নের জন্য জ্ঞানের বিভিন্ন শাখায় 200 (বাইশ) নম্বরের দুই ঘণ্টার প্রাথমিক পরীক্ষা (MCQ) পরিচালিত হয়।

প্রাথমিক MCQ পরীক্ষায় প্রদত্ত প্রতিটি ভুল উত্তরের জন্য 50% নম্বর কর্তনের বিধান করা হয়েছে যাতে কোনও প্রার্থী অনুমানের উত্তর দিয়ে অযাচিত সুবিধা না পায়।

বিপিএসসি কর্তৃক বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস

বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২ ও পরীক্ষার নির্দেশাবলী এবং সময় সারণী একটি পিডিএফ ফাইল হিসাবে নীচে দেওয়া হবে। সংযুক্তি থেকে এটি সংগ্রহ করুন. আপনি নীচের সিট প্ল্যান লিঙ্ক থেকে পিডিএফ ফাইল হিসাবে আসন পরিকল্পনা এবং সময়সূচী পেতে পারেন। ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও ​​রংপুর কেন্দ্রে একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনি নীচের BPSC নোটিশ ফাইল সংগ্রহ করতে পারেন. আপডেট খবরের জন্য আপনার চোখ রাখুন. ভাইভা পরীক্ষার ফলাফল 09 সেপ্টেম্বর 2022 এ প্রকাশিত হয়েছে। বিসিএস প্রার্থীরা এখান থেকে প্রিলিমিনারি, লিখিত এবং ভাইভা পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২ বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২

বিসিএস প্রিলিমিনারি লিখিত সিলেবাস

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিসিএস)। সিলেবাসটি BPSC ওয়েবসাইটে 26 আগস্ট 2022-এ প্রকাশিত হয়েছিল। সিলেবাসটি সর্বশেষ 20শে নভেম্বর আপডেট করা হয়েছিল। নতুন বিসিএস লিখিত পরীক্ষা সিলেবাস ২০২২ উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। তাই আপনাকে অবশ্যই বিসিএস প্রিলিমিনারি লিখিত পরীক্ষার সিলেবাস অনুসরণ করতে হবে। আমাদের দেশে সরকারি চাকরির জন্য এই পরীক্ষাটি সরকার দ্বারা পরিচালিত হয়। আপনি যদি সেই পরীক্ষাটি পাস করেন তবে আপনি সরকারী প্রথম শ্রেণীর চাকরিতে যোগ দিতে পারেন।

বাংলাদেশে এই পরীক্ষার নাম হল BCS Exam by bpsc। বিসিএস এর পূর্ণরূপ হল বাংলাদেশ সিভিল সার্ভিস যা bpsc থেকে। প্রাথমিক লিখিত সিলেবাস আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এই টপিক ফলো করতে পারলে। তাহলে আপনি একজন ভালো অফিসার হতে পারবেন। বিসিএস লিখিত সিলেবাস আপনাকে ভালো ফোকাস দেবে। আপনি যদি সম্পূর্ণ সিলেবাস ডাউনলোড করতে চান তাহলে এই www.bpsc.gov.bd pdf লিঙ্কে ক্লিক করুন সেখান থেকে আপনার সিলেবাসটি পান।

বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করুন

200 নম্বর বিষয়ের আরও 1ম এবং 2য় পর্বের পরীক্ষা শুধুমাত্র পেশাদার এবং প্রযুক্তিগত ক্যাডার প্রার্থীদের জন্য বাধ্যতামূলক। বিসিএস সিলেবাস ডাউনলোড করার পরে আপনি যদি একজন পেশাদার বা কারিগরি ক্যাডারের প্রার্থী হন তবে আপনার বিষয়-সম্পর্কিত সিলেবাসটি পরীক্ষা করুন এবং সেই প্রশ্ন এবং মার্ক বিতরণ অনুসারে নিজেকে প্রস্তুত করুন। newresultbd.Com-এ অন্য যেকোনো বিসিএস পরীক্ষার খবর পান।

কম্পিউটার এবং তথ্য প্রযুক্তির জন্য আমি নীচের দেওয়া কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি বইটি ডাউনলোড করার পরামর্শ দেব এবং আশা করি এটি প্রযুক্তি অংশের জন্য সঠিকভাবে প্রস্তুতির জন্য একটি সহায়ক হাত হিসাবে কাজ করবে।

Related Articles