৯ম ও ১০ম শ্রেণীর NCTB বই – PDF ডাউনলোড (বাংলা ও ইংরেজী ভার্সন)

মাধ্যমিক শিক্ষার সর্বশেষ ধাপ হলো ৯ম ও ১০ম শ্রেণী। ৯ম এবং ১০ম শ্রেণীতে শিক্ষার্থীদের একই বই পড়তে হয়। টানা ২ বছর এই বই পড়ার পরে তাদের এসএসসি পরীক্ষা দিয়ে হয়। আর এই এসএসসি পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ একজন শিক্ষার্থীর সারা জীবন এই পরীক্ষার ফলাফল কাজে লাগে। সকল ধরণের চাকরি বা কোন কলেজে ভর্তির জন্য এসএসসি পরীক্ষার ফলাফল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

তবে যে সকল শিক্ষার্থী বিভিন্ন কারণে কোন একটি বিষয়ের বই পায় না তাদের বিভিন্ন ধরেণের সমস্যার সম্মূখিন হতে হয় এবং তারা উক্ত বিষয়টি পড়তে পারে না। তবে চিন্তার কোন কারণ নেই। কারণ আমরা এই আর্টিকেলের মধ্যে ৯ম ও ১০ম শ্রেণীর সকল বই এর লিঙ্ক আপনাদের সাথে শেয়ার করেছি। 

নবম ও দশম শ্রেণীর NCTB বই  

৯ম ও ১০ম শ্রেণীতে সকল শিক্ষার্থীরা নতুন অনেক কিছু শিখতে পারে। মাধ্যমিক পর্যায়ে উক্ত শিক্ষায় শেষ। এর পরে উচ্চমাধ্যমিক পর্যায়ে যেতে হবে। এই কারণে উক্ত শ্রেণী সকল  শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই সকল শিক্ষার্থীর উচিত মনোযোগ দিয়ে পড়া। তবে অনেক শিক্ষার্থী বিভিন্ন কারণে তার নতুন বই পায় না। যদি কোন কারণে আপনি আপনার বই না পেয়ে থাকেন তাহলে আপনি সঠিক যায়গায় আছেন। 

৯ম ও ১০ম শ্রেণীর পাঠ্য বই পিডিএফ ডাউনলোড করুন 

অনেক শিক্ষার্থী তাদের নতুন বই না পাওয়ার কারণে অনেক সমস্যার মধ্যে পড়ে। এছাড়াও অনেক অনলাইনে তাদের বই অনুসন্ধান করে থাকে। তবে অনেক শিক্ষার্থী জানে না কীভাবে তাদের প্রয়োজনীয় বই অনলাইনে পাবে। 

আপনি যদি এদের মধ্যে একজন হন তাহলে আপনি সঠিক যায়গায় আছেন। কারণ এই আর্টিকেলের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় বই ডাউনলোড করতে পারবেন। এছাড়াও ৯ম ও ১০ম  শ্রেণীর সকল বিষয়ের বই ইংরেজী এবং বাংলা ভার্সনের লিঙ্ক নিচে দেওয়া হলো। 

৯ম ও ১০ম শ্রেণীর সকল বিষয়ের বই এর লিঙ্ক 

বিষয় 

বাংলা ভার্সন 

ইংরেজি ভার্সন 

বাংলা সাহিত্য

PDF PDF

বাংলা সহপাঠ 

PDF PDF

বাংলা ব্যাকরণ ও নির্মিতি  

PDF PDF

English For Today  

PDF PDF

English Grammar and Composition  

PDF PDF

উচ্চতর গণিত

PDF PDF

গণিত  

PDF PDF

বিজ্ঞান 

PDF PDF

চারু ও কারুকলা 

PDF PDF

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি 

PDF PDF

ক্যারিয়ার এডুকেশন 

PDF PDF

পদার্থবিজ্ঞান 

PDF PDF

রসায়ন 

PDF PDF

জীববিজ্ঞান 

PDF PDF

রচনাসম্ভার 

PDF PDF

ইতিহাস

PDF PDF

ভূগোল 

PDF PDF

অর্থনীতি 

PDF PDF

বাংলাদেশ ও বিশ্বপরিচয় 

PDF PDF

ইসলাম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা 

PDF PDF

কৃষি শিক্ষা 

PDF PDF

হিসাব বিজ্ঞান 

PDF PDF

ফিন্যান্স ও ব্যাংকিং 

PDF PDF

ব্যাবসায় উদ্দোগ 

PDF PDF

পৌরনীতি ও নাগরিকতা 

PDF PDF

শারীরিক শিক্ষা 

PDF PDF

গার্হস্থ্য বিজ্ঞান 

PDF PDF

উপসংহার 

যে সকল শিক্ষার্থীরা বিভিন্ন কারণে তাদের বই পায় না বা হারিয়ে ফেলে তাদের জন্য এই আর্টিকেলের মধ্যে ৯ম ও ১০ম  শ্রেণীর সকল বই শেয়ার করা হলো। আপনি যদি কোন কারণে আপনার বইটি হারিয়ে ফেলেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আশা করি এই আর্টিকেলটি আপনার জন্য সাহায্যজনক হবে।